কম্পিউটার

Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

আপনি যদি একবিংশ শতাব্দীর একজন কম্পিউটার কর্মী হয়ে থাকেন, তাহলে এটা কোন চিন্তার বিষয় নয় যে আপনি আপনার ঘুম থেকে ওঠার বেশিরভাগ সময় আপনার স্ক্রিনের দিকে তাকিয়েই কাটাবেন।

কিন্তু সৌভাগ্যক্রমে, আপনার জেগে ওঠার সময়সূচী নষ্ট না করে আপনি সফলভাবে আপনার কাজ সম্পূর্ণ করতে পারেন এমন অসংখ্য উপায় রয়েছে। প্রাচীনতম এবং এখন জনপ্রিয় সমাধানগুলির মধ্যে একটি হল ফ্লাক্স; একটি অ্যাপ যা ইলেকট্রনিক ডিভাইস থেকে নির্গত নীল-আলো অপসারণ করে কাজ করে, যেটি গবেষণায় মানব স্বাস্থ্যের দীর্ঘমেয়াদী পতনের অন্তর্নিহিত কারণ বলে মনে করা হয়েছে।

যাইহোক, মাইক্রোসফ্ট তখন থেকে একটি সমাধানের জন্য ব্যবহারকারীর চাহিদাকে ধরেছে এবং তাদের নিজস্ব একটি টুল নিয়ে এসেছে। নাইট লাইট নামে পরিচিত, অ্যাপটি রিয়েল-টাইম প্রয়োজনীয়তা অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে নীল আলোর ফিল্টারগুলিকে সক্ষম বা নিষ্ক্রিয় করে কাজ করে, অথবা আপনি যদি এটি সেট আপ করেন তাহলে আপনাকে ম্যানুয়ালি করতে দেয়৷

এর পরে, আমরা আপনার উইন্ডোজ কম্পিউটারে রাতের আলো থেকে সর্বাধিক সুবিধা নেওয়ার নিশ্চিত-ফায়ার উপায়গুলি নিয়ে যাব। চলুন শুরু করা যাক।

উইন্ডো 11-এ কীভাবে নাইটলাইট সক্ষম করবেন

থার্ড-পার্টি ব্লু-লাইট ব্লকারের বিপরীতে, উইন্ডোর নাইট লাইট ব্যবহার করা মোটামুটি সহজ ব্যাপার।

শুরু করতে, স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। বিকল্পভাবে, Windows কী + I টিপুন সেটিংস খুলতে শর্টকাট মেনু।

  • সেটিংস-এ অ্যাপ, সিস্টেম> প্রদর্শন নির্বাচন করুন .
  • ডিসপ্লে মেনুতে, রাতের আলো বিভাগে চালু . এটি আপনার পিসিতে নাইটলাইট বৈশিষ্ট্য সক্রিয় করবে৷

Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

এবং এটাই. উপরের নির্দেশাবলী অনুসরণ করলে আপনার জন্য নাইট লাইট অ্যাপ চালু হবে। এছাড়াও, আপনি আপনার পছন্দ অনুযায়ী নাইট লাইট সেটিংস পরিবর্তন করতে পারেন। এটি করতে, >-এ ক্লিক করুন নাইট লাইট বিকল্পের কোণে অবস্থিত চিহ্ন; এটি করুন, এবং আপনাকে অ্যাপের কাস্টমাইজেশন বিভাগে নিয়ে যাওয়া হবে।

Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

এখান থেকে, আপনি অ্যাপের স্লাইডিং স্কেল পরিবর্তন করে রাতের আলোতে নীল আলোর ফিল্টারের শক্তি পরিবর্তন করতে পারেন।

এছাড়াও একটি বিকল্প রয়েছে যা আপনাকে রাতের আলোর জন্য একটি নির্দিষ্ট টার্ন-অন এবং টার্ন-অফ সময় রেখে নীল-আলো ফিল্টারিং প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে দেয়। এটি আপনাকে আপনার নিজের কাজ-বিশ্রামের সময়সূচী সেট আপ করার ক্ষেত্রে নমনীয়তা দেয়, কারণ ডিফল্ট রাতের আলোর সময় সেটিংস সবার জন্য উপযুক্ত নাও হতে পারে৷

Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

আপনার নতুন সেটিংস চূড়ান্ত করতে উপরের সামঞ্জস্যগুলি সম্পন্ন করার পরে অ্যাপটি বন্ধ করুন৷

এটি গুটিয়ে নেওয়া

সাধারণ লাইফ-স্টাইল অ্যাডজাস্টমেন্টের সংমিশ্রণে—যেমন দিনের আলোতে আরও বেশি এক্সপোজার, সন্ধ্যায় ডিভাইসের সময় কমানো—এবং আপনার স্ক্রীন সেটিংসের সাথে সামঞ্জস্য, আপনি এখন আরও ভাল ঘুম-চক্রের ছন্দ অর্জন করতে পারেন এবং এটির সাথে আরও সন্তুষ্ট এবং দৈনন্দিন জীবন পরিপূর্ণ।

আপনি যদি দীর্ঘ সময়ের মাইক্রোসফ্ট ব্যবহারকারী হন আপনার সমস্যার দ্রুত সমাধান খুঁজছেন, এবং আপনি সেখানে কয়েক ডজন তৃতীয় পক্ষের অ্যাপ হারিয়ে যাওয়া এড়াতে চান, আপনার সমাধান হিসাবে উইন্ডোজ নাইট লাইট বেছে নেওয়ার ক্ষেত্রে আপনি ভুল করবেন না।


  1. Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

  2. কিভাবে উইন্ডোজে অফলাইন মানচিত্র ব্যবহার ও পরিচালনা করবেন

  3. Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ হস্তাক্ষর ইনপুট সক্ষম এবং ব্যবহার করবেন