কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে এজ বার কীভাবে সক্ষম এবং ব্যবহার করবেন

আপনি যদি যেকোনো জায়গা থেকে Microsoft Edge ব্যবহার করতে চান, তাহলে আপনাকে অবশ্যই Edge bar সক্ষম করে ব্যবহার করতে হবে বৈশিষ্ট্য এটি আপনাকে একটি কমপ্যাক্ট মাইক্রোসফ্ট এজ ব্রাউজার পেতে সহায়তা করে যা আপনি প্রায় যেকোনো স্ক্রীন থেকে ব্যবহার করতে পারেন। এখানে আপনি কীভাবে এজ বার চালু করবেন এবং এটি Windows 11/10-এ ব্যবহার করবেন।

এজ বার কি?

এজ বার হল এজ ব্রাউজারে একটি সাইডবার যা অনুসন্ধান, ব্রাউজিং, চেকিং, ইমেল, আবহাওয়া, সংবাদ ইত্যাদির মতো ফাংশনগুলি সম্পাদন করতে আপনার মিনি ব্রাউজার হিসাবে কাজ করতে পারে৷ এটি আপনাকে Outlook, LinkedIn, ইত্যাদি অ্যাক্সেস করতে দেয়৷ এই বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এজ বারটি ভাসমান এবং আপনি এটিকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে পারেন এবং স্ক্রিনের যে কোনও জায়গায় এটি স্থাপন করতে পারেন। আপনি একটি সম্পূর্ণ কার্যকরী উইন্ডো বা একটি ভাসমান আইকন চান কিনা, আপনি আপনার স্ক্রিনে উভয়ই খুঁজে পেতে পারেন। পরবর্তী বড় বিষয় হল আপনি মেনুতে আপনার পছন্দের যেকোনো ওয়েবসাইট যোগ করতে পারেন। ধরা যাক আপনি ব্রাউজারে খুলতে একটি বুকমার্ক যোগ করতে চান। এই ধরনের পরিস্থিতিতে, আপনি সেই ওয়েবসাইট লিঙ্ক যোগ করতে পারেন এবং এক ক্লিকে এটি খুলতে পারেন।

এজ বার বৈশিষ্ট্য এবং বিকল্প

এজ বারে প্রচুর বিকল্প এবং বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। যাইহোক, এখানে একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা আপনি সহজে খুঁজে পেতে পারেন:

  • আবহাওয়ার তথ্য খুঁজুন . আপনি আপনার পছন্দসই অবস্থানের আবহাওয়ার পূর্বাভাস পেতে পারেন।
  • সর্বশেষ খবর খুঁজুন . আপনি নিউজ প্যানেল কাস্টমাইজ করতে পারেন, আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী যেকোন ওয়েবসাইট যোগ বা অপসারণ করতে পারেন।
  • Bing সার্চ ইঞ্জিন অ্যাক্সেস করুন . আপনি Bing সার্চ ইঞ্জিনে যেকোনো কিছু অনুসন্ধান করতে পারেন। আপনি একটি টেক্সট, ছবি বা অন্য কিছু অনুসন্ধান করতে চান না কেন, সবকিছুই সম্ভব।
  • আপনার ইমেল খুঁজুন . আপনি একটি আউটলুক ইমেল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারেন, ইমেল পরিচালনা করতে, পড়তে, মুছে ফেলতে বা আপনি যা চান তা করতে পারেন। এই সব জিনিস এজ বারে সম্ভব।
  • লিঙ্কডইন অ্যাকাউন্ট অ্যাক্সেস করুন . আপনি যদি অনেক বেশি লিঙ্কডইন অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে আপনি এখান থেকে এটি পরিচালনা করতে পারেন।
  • কাস্টম ওয়েবসাইট যোগ করুন . আপনি যেকোনো ওয়েবসাইট যোগ করতে পারেন এবং Microsoft Edge ব্রাউজারে খুলতে পারেন।
  • ভাসমান আইকন পান৷ . আপনি এজ বারের জন্য একটি ভাসমান আইকন পেতে পারেন যা একবার এটি ক্লিক করলে সম্পূর্ণ কার্যকরী প্যানেলটি খোলে৷
  • পিন এজ বার . আপনি যখন প্রথমবার এজ বারটি খুলবেন, আপনি এটি স্ক্রিনের ডানদিকে পিন করা দেখতে পাবেন। যাইহোক, আপনি এটিকে আনপিন করে অন্য যেকোনো অবস্থানে নিয়ে যেতে পারেন।

কিভাবে এজ বার সক্রিয় এবং ব্যবহার করবেন

এজ বার সক্ষম এবং ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft Edge ব্রাউজার খুলুন এবং সেটিংস খুলুন।
  2. এজ বার-এ স্যুইচ করুন ট্যাব।
  3. ওপেন এজ বার-এ ক্লিক করুন বিকল্প।
  4. Bing -এ ক্লিক করে যেকোনো কিছু খুঁজুন আইকন।
  5. একটি নতুন ওয়েবসাইট যোগ করতে প্লাস আইকনে ক্লিক করুন।
  6. আপনার লিঙ্কডইন অ্যাকাউন্টে লগ ইন করতে লিঙ্কডইন ট্যাবে স্যুইচ করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়তে থাকুন৷

প্রথমে, আপনাকে Microsoft Edge ব্রাউজারে সেটিংস প্যানেল খুলতে হবে এবং এজ বার -এ যেতে হবে। ট্যাব তারপরে, ওপেন এজ বার -এ ক্লিক করুন বিকল্প।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে এজ বার কীভাবে সক্ষম এবং ব্যবহার করবেন

আপনি এই মত একটি প্যানেল দেখতে পাবেন:

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে এজ বার কীভাবে সক্ষম এবং ব্যবহার করবেন

এখন, আপনি উপরে উল্লিখিত মত এজ বার ব্যবহার করতে পারেন। ধরা যাক যে আপনি Bing এ কিছু অনুসন্ধান করতে চান। এর জন্য, Bing আইকনে ক্লিক করুন এবং আপনার কীওয়ার্ড লিখুন।

অথবা ধরুন আপনি আপনার Outlook ইমেল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে চান। এর জন্য, Outlook আইকনে ক্লিক করুন এবং আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন। একইভাবে, আপনি যদি আপনার লিঙ্কডইন অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে চান তবে আপনি একই অ্যাক্সেস করতে পারেন।

আগেই বলা হয়েছে, যেকোনো ওয়েবসাইট যুক্ত বা পিন করা সম্ভব। তার জন্য, প্লাস  ক্লিক করুন৷ আইকন এবং নামের সাথে ওয়েবসাইটের URL লিখুন।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে এজ বার কীভাবে সক্ষম এবং ব্যবহার করবেন

তারপর, ব্রাউজারে ওয়েবসাইট খুলতে নতুন যোগ করা আইকনে ক্লিক করুন।

সেটিংস সম্পর্কে কথা বললে, এটিতে অনেকগুলি নেই, তবে আপনি এখানে সমস্ত প্রয়োজনীয় বিকল্পগুলি খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি উল্লম্ব বিন্যাস-এর মধ্যে স্যুইচ করতে পারেন এবং অনুসন্ধান শুধুমাত্র লেআউট . অন্যদিকে, আপনি ভাসমান বোতামটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন।

আপনি যদি সংবাদের বিষয় বা উইজেটগুলি কাস্টমাইজ করতে চান তবে আপনাকে সেটিংস গিয়ার আইকনে ক্লিক করতে হবে এবং সেটিংস -এ ক্লিক করতে হবে বিকল্প।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে এজ বার কীভাবে সক্ষম এবং ব্যবহার করবেন

তারপর, আপনি এজ বার থেকে অন্তর্ভুক্ত বা বাদ দিতে পারেন এমন সমস্ত বিষয় সহ Microsoft Edge ব্রাউজার খুঁজে পেতে পারেন৷

কম্পিউটার চালু হওয়ার সময় আপনি যদি এজ বারটি স্বয়ংক্রিয়ভাবে খুলতে চান, তাহলে আপনি Microsoft Edge-এ সেটিংস প্যানেল খুলতে পারেন এবং কম্পিউটার শুরু হলে এজ বারটি স্বয়ংক্রিয়ভাবে খুলতে পারেন বোতাম।

আমি কিভাবে এজ বার সক্ষম করব?

এজ বার সক্রিয় করতে, আপনাকে Microsoft Edge-এ সেটিংস প্যানেল খুলতে হবে। তারপরে, এজ বার-এ স্যুইচ করুন ট্যাব এবং ওপেন এজ বার-এ ক্লিক করুন বিকল্প এটি আপনার স্ক্রিনের ডানদিকে একটি প্যানেল খুলবে৷

আমার এজ বার কোথায়?

ডিফল্টরূপে, মাইক্রোসফ্ট এজ উইন্ডোজে এজ বার সক্ষম করে না। যাইহোক, আপনি সেটিংস প্যানেল থেকে এটি দেখাতে পারেন। এর জন্য, সেটিংস খুলুন, এজ বার -এ যান৷ বিভাগে, এবং ওপেন এজ বার-এ ক্লিক করুন বিকল্প।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে এজ বার কীভাবে সক্ষম এবং ব্যবহার করবেন
  1. কিভাবে এজ ডেভ ব্রাউজারে মাইক্রোসফ্ট ট্রান্সলেট সক্ষম করবেন

  2. কিভাবে নতুন Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড সক্ষম ও ব্যবহার করবেন

  3. Windows 11 এবং তার পরেও আপনার ব্রাউজারের অভিজ্ঞতা বাড়াতে Microsoft Edge পতাকাগুলিকে কীভাবে সক্ষম করবেন

  4. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন