কম্পিউটার

Google কি তার AI সহকারী ডেমো জাল করেছে?

গত সপ্তাহে, গুগলের সিইও সুন্দর পিচাই গুগল ডুপ্লেক্স নামে পরিচিত একটি নতুন ভার্চুয়াল সহকারী প্রযুক্তি প্রদর্শন করেছেন। অন্যরা যখন ডেমো দেখে আশ্চর্য হয়েছিলেন, তখন কয়েকজন এতে অস্বাভাবিক কিছু লক্ষ্য করেছিলেন। বিশেষজ্ঞরা যখন এই সম্পর্কে জানতে পেরেছিলেন, তারা বিশ্লেষণ করে এটি সম্পর্কে মৎসক কিছু খুঁজে পান। ব্যাখ্যা চাওয়ায়, মুখপাত্র শব্দটি বের হবে না বলে আশ্বাস দেওয়ার পরেও কোনও মন্তব্যের জন্য অনুপলব্ধ ছিলেন। তবে কী ভুল হয়েছে তা নিয়ে আলোচনা করার আগে, আসুন জেনে নেওয়া যাক সেই সহকারী সম্পর্কে যা চালু করা হয়েছিল!

গুগল ডুপ্লেক্স কি?

Google দ্বারা প্রদত্ত একটি নতুন টুল, ডুপ্লেক্সের লক্ষ্য "ফোনে বাস্তব-বিশ্বের কাজগুলি সম্পন্ন করা" ব্যবহার করা। ডেমো অনুসারে, এটি AI ব্যবহার করে কিছু ছোট কাজ যেমন একটি অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ, একটি টেবিল বুক করা এবং অন্যান্য মানুষের মতো ভয়েস ব্যবহার করে যা যথেষ্ট বিশ্বাসযোগ্য!

Google কি তার AI সহকারী ডেমো জাল করেছে?

আপনি যদি কনফারেন্স ডেমো দেখে থাকেন তবে আপনি সচেতন হবেন যে ডুপ্লেক্স আরও অনেক কিছু করতে পারে। এটিতে ডেটার একটি বিশাল ব্যাঙ্ক রয়েছে যা এটি প্রক্রিয়া করতে পারে এবং এর উপর ভিত্তি করে আউটপুট দিতে পারে। কয়েকজন বিশেষজ্ঞ দাবি করেছেন যে এটি স্পিচ-টু-টেক্সটের মতো। কিন্তু বাস্তবতা অনেক ভিন্ন! এটি পাঠ্য থেকে বক্তৃতার কাছাকাছিও নয় এবং এটিই এটিকে বিশেষ করে তোলে। টেক্সট-টু-স্পীচে, আপনি বুঝতে পারেন যে একটি মেশিন তার রোবোটিক ভয়েসের কারণে উত্তর দিচ্ছে। অন্যদিকে, ডুপ্লেক্সের একটি মানুষের মতো ভয়েস আছে!

যা এটিকে আরও আকর্ষণীয় করে তোলে তা হল এটি ব্যবহারকারীর উপলব্ধি বোঝে। এটি দাবি করা হয় যে একবার সম্পূর্ণরূপে বিকশিত হলে, এটি প্রেক্ষাপটও করতে পারে। এটি "পুনরাবৃত্ত নিউরাল নেটওয়ার্ক" নামক কিছুর সাহায্যে তার কাজটি সম্পন্ন করছে যা Google-এর TensorFlow এক্সটেন্ডেড প্রযুক্তির মাধ্যমে প্রস্তুত করা হয়েছে। এটিকে কাজ করতে সাহায্য করার জন্য, অত্যন্ত দক্ষ কম্পিউটার সমন্বিত একটি সম্পূর্ণ নেটওয়ার্ক ক্লাউড দ্বারা পরিচালিত হয় যাতে আপনার জন্য একটি "বুদ্ধিমান সহকারী" থাকতে পারে৷

বিশেষজ্ঞরা দ্বিধাগ্রস্ত কেন?

কনফারেন্সে, সুন্দর পিচাই বলেছিলেন, “আপনি যা শুনতে যাচ্ছেন তা হল গুগল অ্যাসিস্ট্যান্ট আসলে আপনার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণের জন্য একটি আসল সেলুনকে কল করছে .. প্রায় এক মিনিটের ডেমোতে, এআই সহকারী একটি সেলুনে কল করে, শুভেচ্ছা বিনিময় করে এবং একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করে। পুরো সময়, রিসেপশনিস্ট বা যে ব্যক্তি কলটি গ্রহণ করেন তিনি বলতে পারেন না যে তিনি একটি এআই-এর সাথে কথা বলছেন। শ্রোতাদের উল্লাস এবং এরকম কিছু জানার উত্তেজনার মধ্যে, আমরা মিনিটের বিবরণ নোটিশ করতে ভুলে গেছি। অ্যাক্সিওস, কয়েকটি ত্রুটি চিহ্নিত করেছে যা এটিকে সন্দেহজনক করে তোলে। তারা হল:

Google কি তার AI সহকারী ডেমো জাল করেছে?

কোন শনাক্তকরণ নেই

ডেমোতে, যখন সহকারী একটি সেলুনে কল করে, তখন অন্য পাশের ব্যক্তিটি বলে "হ্যালো, আমি কীভাবে আপনাকে সাহায্য করতে পারি?" এছাড়াও, কোনও সময়েই তিনি তার নাম বা ব্যবসার কথা উল্লেখ করেন না যার জন্য এটি কাজ করে। এটি কিছুটা মৎস্যপূর্ণ কারণ একটি ব্যবসা যত বড় বা ছোট হোক না কেন, তারা বিনা বাধায় এর নাম উল্লেখ করে।

কোন আওয়াজ নেই

ঠিক আছে, আমরা এমন কোনও সেলুন বা রেস্তোঁরা দেখিনি যেখানে পিন ড্রপ নীরবতা রয়েছে। প্রায় সব সময় আমরা কেউ আড্ডা বা হেয়ার ড্রায়ারের শব্দ শুনতে পাই। এমনকি সেরা সেলুন এবং রেস্তোরাঁতেও কিছু গোলমাল আছে।

কোন নিশ্চিতকরণ নেই

অন্য প্রান্তের ব্যক্তি শুধু প্রথম নাম জিজ্ঞাসা করে; না শেষ নাম বা ফোন নম্বর। মূলত অনুসরণ করা প্রক্রিয়াটি প্রচলিত অনুশীলনের সাথে মেলে না এবং এটি মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে!

কোন সম্মতি নেই

ক্যালিফোর্নিয়া হল একটি দ্বি-পক্ষের সম্মতির রাজ্য, এর অর্থ হল যে কোনও কল রেকর্ড করার আগে, উভয় পক্ষের সম্মতি প্রয়োজন৷ কিন্তু ফোন কলে, অপর পক্ষের ব্যক্তিকে একই বিষয়ে জানানো হয়নি। তারা কি আগে অনুমতি নিয়েছিল? যাইহোক, Google পরে বেরিয়ে আসে এবং স্পষ্ট করে যে এটি রেকর্ডিং সম্পর্কে জানাবে তবে শুধুমাত্র কয়েকটি দেশে।

ফিলার ব্যবহার

আমরা একমত হতে পারি যে AI সহকারী এটি একটি বট প্রকাশ না করে একটি কল করছে, কিন্তু বিশ্বাস করা যে এটি ফিলারগুলিকে "Mm-hmm" "ahh" "Oh, I gotcha Thanks" হিসাবে ব্যবহার করছে তা কিছুটা সন্দেহজনক। সিইও যেমন উল্লেখ করেছেন, কয়েক বছর পরেও তারা মৌলিক স্তরে রয়েছে যার অর্থ এটিকে চিত্রিত হিসাবে উন্নত করা উচিত নয়!

ঠিক আছে, এগুলিই সন্দেহ তৈরি করার জন্য যথেষ্ট ছিল, যা এটিকে আরও সন্দেহজনক করে তুলেছিল তা হল Google ব্যবসার নাম দেয়নি এবং ক্লিপগুলির সত্যতা সম্পর্কে কোনও বিবৃতি দিতে অস্বীকার করেছিল৷

Google কি তার AI সহকারী ডেমো জাল করেছে?

কয়েকজন বলেছেন যে ডুপ্লেক্সটি বিটা সংস্করণে রয়েছে এবং এটি উপস্থাপনার জন্য সম্পাদিত সংস্করণ বা জাল সংস্করণ ব্যবহার করেছে। কিন্তু প্রশ্ন হল যদি এই দৃশ্যকল্প ছিল, তাহলে কেন পিচাই দাবি করলেন যে একটি প্রকৃত কল করা হয়েছিল। অধিকন্তু, কলের সত্যতা নিশ্চিত করতে ব্যবসার বিশদ বিবরণ প্রদান করা হলে সমস্ত আলোচনা শেষ হয়ে যেত কিন্তু বিষয়গুলি এখন অপ্রত্যাশিত মোড় নিয়েছে!

আপনি কি মনে করেন? ক্লিপটি নকল নাকি আসল? মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. Google অ্যাসিস্ট্যান্ট রুটিনগুলি কী এবং সেগুলি কীভাবে সেট করা যায়

  2. Google Trends-এ কি প্রবণতা রয়েছে?

  3. NEO:কী ভবিষ্যত এটি ধরে রাখে

  4. ইইউ এবং গুগল টাসল