কম্পিউটার

উইন্ডোজ 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন

আপনি যদি Windows 11 এর সর্বশেষ বিল্ড ব্যবহার করেন , আপনি হয়ত ইতিমধ্যেই ফোকাস সেশন নামে একটি নতুন বৈশিষ্ট্য দেখেছেন৷ . এটি ক্লক অ্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য আপনার কাজে ফোকাস করতে এবং উৎপাদনশীল থাকতে সাহায্য করে। আপনি Windows 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করতে পারেন তা এখানে।

উইন্ডোজ 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন

Windows 11-এ ফোকাস সেশন কি

ফোকাস সেশন হল একটি অ্যালার্ম এবং ক্লক ইন্টিগ্রেটেড বৈশিষ্ট্য Windows 11 এর সর্বশেষ বিল্ডে উপলব্ধ। এই কার্যকারিতা আপনাকে Pomodoro কৌশল অনুসরণ করে আপনার উত্পাদনশীলতা বাড়াতে সাহায্য করে। অন্য কথায়, এটি আপনাকে একটি নির্দিষ্ট কাজে ফোকাস করতে, একটি নির্দিষ্ট কাজে ব্যয় করা সময় ট্র্যাক করতে, পূর্বনির্ধারিত সময়ের পরে বিরতি নিতে দেয় ইত্যাদি।

এটি একটি ড্যাশবোর্ড তৈরি করে যখন আপনি আপনার আসন্ন কাজগুলি, দৈনন্দিন লক্ষ্যগুলি ইত্যাদি খুঁজে পেতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে চলেছেন৷ সর্বশেষ কিন্তু সর্বনিম্ন জিনিসটি এটি আপনাকে আপনার স্পটিফাই প্লেলিস্টকে সিঙ্ক্রোনাইজ করার অনুমতি দেয়, আপনাকে কাজ করার সময় কিছু সঙ্গীত বা পডকাস্ট শোনার অনুমতি দেয় একটি প্রকল্পে৷

Windows 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন

Windows 11-এ ফোকাস সেশন চালু করা তেমন জটিল কিছু নয় কারণ আপনাকে Windows 11-এর সর্বশেষ বিল্ডে আপডেট করতে হবে এবং অ্যালার্ম ও ক্লক  খুলতে হবে। আপনার কম্পিউটারে অ্যাপ। যাইহোক, আপনাকে কীভাবে জিনিসগুলি সেট আপ করতে হয় এবং আপনার উত্পাদনশীলতা বাড়াতে এই কার্যকারিতাটি ব্যবহার করতে হয় তা শিখতে হবে।

Windows 11-এ ফোকাস সেশন ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows 11 PC-এ অ্যালার্ম ও ক্লক অ্যাপ খুলুন।
  2. নিশ্চিত করুন যে আপনি ফোকাস সেশনে আছেন ট্যাব।
  3. শুরু করুন-এ ক্লিক করুন বোতাম।
  4. সাইন ইন করুন-এ ক্লিক করুন আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করতে বোতাম।
  5. টাস্ক-এ একটি টাস্ক তৈরি করুন বিভাগ আপনি সম্পূর্ণ করতে চান।
  6. সময় 15 মিনিট থেকে 240 মিনিট সেট করুন।
  7. স্টার্ট ফোকাস সেশন-এ ক্লিক করুন বোতাম।

ধাপগুলি সম্পর্কে আরও জানতে, পড়তে থাকুন৷

প্রথমে, আপনাকে অ্যালার্ম এবং ঘড়ি  খুলতে হবে আপনার কম্পিউটারে অ্যাপ এবং নিশ্চিত করুন যে আপনি ফোকাস সেশনে আছেন ট্যাব যদি না হয়, বাম পাশে সংশ্লিষ্ট অপশনে ক্লিক করুন। এর পরে, শুরু করুন  ক্লিক করুন৷ অ্যাপ উইন্ডোতে বোতাম দৃশ্যমান।

উইন্ডোজ 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন

তারপরে, এটি একটি ইন্টারফেস দেখায়, যেটিতে বিভিন্ন বিকল্পের অভাব থাকতে পারে। সম্পূর্ণরূপে কার্যকরী ফোকাস সেশনগুলি পেতে, আপনাকে সাইন ইন  ক্লিক করতে হবে বোতাম এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে আপনার Microsoft অ্যাকাউন্টের শংসাপত্রগুলি প্রবেশ করান৷

একবার হয়ে গেলে, আপনি এইরকম একটি উইন্ডো খুঁজে পেতে পারেন:

উইন্ডোজ 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন

প্রথমে আপনাকে যা করতে হবে তা হল একটি টাস্ক তৈরি করা যা আপনি সম্পূর্ণ করতে চান। তার জন্য, টাস্কগুলি -এ যান৷ বিভাগ এবং আপনি যে কাজগুলি সম্পূর্ণ করতে চান তা লিখুন। গুরুত্বপূর্ণ বিষয় হল আপনাকে তালিকার শীর্ষে সবচেয়ে কাঙ্খিত কাজটি রাখতে হবে।

এর পরে, বিভাগটি পরীক্ষা করুন যেখানে এটি সময় প্রদর্শন করে। আপনি 15 মিনিট থেকে 240 মিনিটের মধ্যে একটি সময় সেট করতে পারেন। এই কার্যকারিতা আপনাকে প্রতি 30 মিনিট পর বিরতি নিতে দেয়। আপনি উপরের এবং নিচের তীরগুলিতে ক্লিক করে আপনার ইচ্ছা অনুযায়ী প্রয়োজনীয় সময় সেট করতে পারেন।

হয়ে গেলে, স্টার্ট ফোকাস সেশন-এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন

তারপর, এটি আপনার স্ক্রিনে একটি ঘড়ি শুরু করে যা আপনি অনুসরণ করতে পারেন। এটি দেখায় কখন আপনাকে বিরতি নিতে হবে এবং কত সময়ের জন্য। যদিও এটি সুপারিশ করা হয়, আপনি যদি বিরতি নিতে না চান এবং এক বৈঠকে কাজটি শেষ করতে না চান, তাহলে আপনি ব্রেকগুলি এড়িয়ে যান টিক দিতে পারেন। স্টার্ট ফোকাস সেশন ক্লিক করার আগে চেকবক্স বোতাম।

একবার আপনি 30 মিনিটের চিহ্নে পৌঁছে গেলে, এটি একটি বিজ্ঞপ্তির শব্দ বাজায়, আপনাকে 5 মিনিটের জন্য বিরতি নিতে বিজ্ঞপ্তি দেয়।

আগেই উল্লেখ করা হয়েছে, আপনি ফোকাস সেশনের সাথে আপনার স্পটিফাই অ্যাকাউন্ট সংযোগ করতে পারেন। যাইহোক, এই বিকল্পটি ব্যবহার করার জন্য আপনার কম্পিউটারে Spotify অ্যাপটি ইনস্টল থাকতে হবে।

পরবর্তী বড় বিষয় হল আপনি আপনার দৈনন্দিন লক্ষ্যগুলি দৈনিক অগ্রগতি -এ খুঁজে পেতে পারেন৷ প্যানেল এখানে আপনি জানতে পারবেন আপনি একটানা কতটা সময় কাজ করেন, আপনার দীর্ঘতম স্ট্রীক ইত্যাদি।

ফোকাস সেশনের সেটিংস এবং বিকল্পগুলি

উইন্ডোজ 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন

ফোকাস সেশনগুলি ওয়ার্কফ্লো উন্নত করতে কাস্টমাইজ এবং পরিচালনা করতে কয়েকটি বিকল্প এবং সেটিংস অফার করে। আপনি ফোকাস সেশনের সেটিংস প্যানেলে নিম্নলিখিত বিকল্পগুলি খুঁজে পেতে পারেন:

  • ফোকাস পিরিয়ড:আপনি ডিফল্ট ফোকাস পিরিয়ড এবং ব্রেক পিরিয়ড সেট বা পরিবর্তন করতে পারেন।
  • সক্ষম শব্দের সমাপ্তি সক্ষম বা নিষ্ক্রিয় করুন।
  • ব্রেক সাউন্ডের শেষ সক্রিয় বা নিষ্ক্রিয় করুন।
  • Spotify সক্ষম বা নিষ্ক্রিয় করুন
  • করতে সক্ষম বা নিষ্ক্রিয় করুন
  • অ্যাপ থিম সেট করুন
  • বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করুন

ফোকাস সেশন থেকে আইটেম যোগ বা সরান

আপনি যদি স্পটিফাই, টাস্কস বা অন্য কিছুর মতো একটি নির্দিষ্ট আইটেম দেখাতে পছন্দ না করেন তবে আপনি সেগুলিকে মূল ইন্টারফেস থেকে লুকাতে বা সরাতে পারেন। এটির জন্য, আপনাকে তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করতে হবে এবং কাজের তালিকা সঙ্কুচিত করুন নির্বাচন করতে হবে অথবা স্পটিফাই লুকান , ইত্যাদি, বিকল্প।

উইন্ডোজ 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন

বিকল্পভাবে, আপনি ফোকাস সেশনের সেটিংস প্যানেল খুলতে পারেন এবং একই কাজ করতে পারেন।

ফোকাস সহায়তা এবং ফোকাস সেশনের মধ্যে পার্থক্য

সহজ কথায়, ফোকাস অ্যাসিস্ট সিস্টেম জুড়ে কাজ করে, কিন্তু ফোকাস সেশনগুলি শুধুমাত্র অ্যালার্ম এবং ক্লক অ্যাপের সাথে কাজ করে। এই দুটি কার্যকারিতার মধ্যে প্রাথমিক পার্থক্য হল যে আগেরটি আপনাকে বিভিন্ন অ্যাপের সমস্ত বিজ্ঞপ্তি পরিচালনা করতে সাহায্য করে, যেখানে পরেরটি আপনাকে (ধরনের) Pomodoro কৌশল অনুসরণ করে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজে ফোকাস করতে সহায়তা করে৷

সবকিছু বিবেচনা করে, ফোকাস সেশন বৈশিষ্ট্যটি তাদের জন্য বেশ ভাল শোনাচ্ছে যারা লগইন করতে চান তারা একটি নির্দিষ্ট কাজে কতটা সময় ব্যয় করছেন বা তার জন্য। যদিও এটি আপনাকে বিশেষ কিছু করতে বাধা দেয় না, তবে আপনি অন্তত জানতে পারবেন কিভাবে আপনি আপনার কাজে আপনার সময় ব্যয় করছেন।

এখানেই শেষ! আশা করি এটা সাহায্য করবে।

উইন্ডোজ 11-এ কীভাবে ফোকাস সেশন সক্রিয় এবং ব্যবহার করবেন
  1. Windows 10 এ Cortana কিভাবে সেটআপ করবেন এবং ব্যবহার করবেন

  2. Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

  3. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ হস্তাক্ষর ইনপুট সক্ষম এবং ব্যবহার করবেন