কম্পিউটার

DirectX 9 লিগ্যাসি ওভারলে প্লেন উইন্ডোজ 10 এ কাজ করে না

আজকের পোস্টে, আমরা বোঝার চেষ্টা করব কেন Microsoft DirectX 9 Windows 10-এ Windows ডিসপ্লে ড্রাইভার মডেল (WDDM) 2.0 গ্রাফিক্স ড্রাইভার সহ Windows 10-এ মিরাকাস্ট ডিসপ্লেগুলির সাথে লিগ্যাসি ওভারলে প্লেনগুলি কাজ করে না৷

DirectX 9 লিগ্যাসি ওভারলে প্লেন উইন্ডোজ 10 এ কাজ করে না

বিষয়বস্তুতে সঠিকভাবে ডুব দেওয়ার আগে, আসুন আমাদের নতুন পাঠকদের সুবিধার জন্য Miracast, WDDM এবং Microsft DirectX-এর সংক্ষিপ্ত বিবরণ দেখে নেওয়া যাক।

Microsoft DirectX কি?

Microsoft DirectX হল Microsoft প্ল্যাটফর্মে মাল্টিমিডিয়া, বিশেষ করে গেম প্রোগ্রামিং এবং ভিডিও সংক্রান্ত কাজগুলি পরিচালনা করার জন্য অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) এর একটি সংগ্রহ। মূলত, এই APIগুলির নামগুলি ডাইরেক্ট দিয়ে শুরু হয়েছিল, যেমন Direct3D, DirectDraw, DirectMusic, DirectPlay, DirectSound ইত্যাদি।

নাম DirectX এই সকল এপিআই (X) এর জন্য একটি সংক্ষিপ্ত শব্দ হিসাবে তৈরি করা হয়েছিল নির্দিষ্ট API নামের জন্য দাঁড়িয়ে) এবং শীঘ্রই সংগ্রহের নাম হয়ে ওঠে।

মিরাকাস্ট কি?

Miracast হল একটি স্ক্রিন-মিররিং প্রোটোকল যা আপনাকে একটি Android ডিভাইস বা সাম্প্রতিক Intel কম্পিউটার থেকে আপনার টিভিতে সম্প্রচার করতে দেয়। ছোট পর্দায় যা দেখবেন বড় পর্দায় দেখা যাবে। যদি সবকিছু ঠিকঠাকভাবে সিঙ্ক করা হয়, তাহলে প্রায় কোনও ব্যবধান নেই, এটি ভিডিও দেখার জন্য বা উত্পাদনশীলতা সফ্টওয়্যার ব্যবহার করার জন্য আদর্শ করে তোলে, যদিও এটি বেশিরভাগ গেম চালানোর জন্য যথেষ্ট নির্ভরযোগ্য নয়।

উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল (WDDM) কি?

উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল (WDDM) ভিডিও কার্ড ড্রাইভারদের জন্য গ্রাফিক ড্রাইভার আর্কিটেকচার যা মাইক্রোসফ্ট উইন্ডোজ সংস্করণগুলি উইন্ডোজ ভিস্তা দিয়ে শুরু করে।

এটি পূর্ববর্তী Windows 2000 এবং Windows XP ডিসপ্লে ড্রাইভার মডেল XDDM/XPDM-এর প্রতিস্থাপন এবং এর লক্ষ্য হল আরও ভাল পারফরম্যান্স গ্রাফিক্স এবং নতুন গ্রাফিক্স কার্যকারিতা এবং স্থিতিশীলতা সক্ষম করা। Windows Vista এবং Windows 7-এর ডিসপ্লে ড্রাইভারগুলি WDDM বা XDDM-তে মেনে চলা বেছে নিতে পারে। Windows 8 থেকে XDDM অপসারণের সাথে সাথে, তবে, WDDM একমাত্র বিকল্প হয়ে উঠেছে।

Direct3D 10 এর জন্য Windows DWM (ডেস্কটপ উইন্ডোজ ম্যানেজার) এবং ডিভাইস ড্রাইভার ইন্টারফেস রেন্ডার করার জন্য WDDM প্রয়োজন।

DirectX 9 লিগ্যাসি ওভারলে প্লেন Miracast ডিসপ্লেতে কাজ করে না

Microsoft DirectX 9 লিগ্যাসি ওভারলে প্লেনগুলি WDDM 2.0 গ্রাফিক্স ড্রাইভার সহ Windows 10-এ Miracast প্রদর্শনের সাথে কাজ করে না। মিরাকাস্ট ডিসপ্লেতে চলার সময় যে কোনো অ্যাপ্লিকেশন লিগ্যাসি ওভারলে ব্যবহার করার চেষ্টা করে একটি ত্রুটি বার্তা পায়৷

এই ত্রুটিটি কীভাবে ব্যবহারকারীকে জানানো হয় তা অ্যাপ্লিকেশনের ত্রুটি পরিচালনার উপর নির্ভর করে। ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হলে নিম্নলিখিত উপসর্গগুলির মধ্যে যেকোনো একটি দেখতে পারেন:

  • অ্যাপ্লিকেশন হ্যাং হয়ে গেছে।
  • অ্যাপ্লিকেশনটি ক্র্যাশ হয়৷
  • ত্রুটি বার্তাগুলি সেই অ্যাপ্লিকেশন দ্বারা প্রদর্শিত হয় যা উত্তরাধিকার ওভারলেগুলি ব্যবহার করার চেষ্টা করছে৷
  • ভিডিও প্লেব্যাক ফাঁকা।

আপনি এই সমস্যাটি অনুভব করবেন কারণ Microsoft-এর মতে Windows 10-এ Windows Display Driver Model (WDDM) 2.0 গ্রাফিক্স ড্রাইভারের সাথে লিগ্যাসি ওভারলে সমর্থিত নয়।

আমি আশা করি আপনি এই পোস্টে তথ্য দরকারী বলে মনে করবেন!

DirectX 9 লিগ্যাসি ওভারলে প্লেন উইন্ডোজ 10 এ কাজ করে না
  1. Windows 10

  2. Windows 10 এ ডাইরেক্টএক্স কিভাবে আপডেট করবেন

  3. Windows 10 এ ডাইরেক্টএক্স কিভাবে পুনরায় ইনস্টল করবেন

  4. উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন