কম্পিউটার

কিভাবে ভার্চুয়ালাইজেশন বা হাইপার-ভি উইন্ডোজ 10 এ কাজ করে

Windows ব্যবহারকারী নির্দেশিকা বলছে Windows 10/8 ক্লায়েন্টকে সমর্থন করে হাইপার-ভি . তাই হাইপার-ভি ঠিক কি? আচ্ছা, হাইপার-ভি হাইপারভাইজার-ভিত্তিক ভার্চুয়ালাইজেশনের জন্য দাঁড়িয়েছে। সম্ভবত হাইপার-ভি উইন্ডোজের আগের দুটি সংস্করণের অংশ ছিল। মাইক্রোসফ্ট এখন উইন্ডোজ 10/8 এর সাথে এই পরিষেবাটি সংহত করে এটিকে ক্লায়েন্ট অপারেটিং সিস্টেমের একটি অংশ করার পরিকল্পনা করছে। আকর্ষণীয় শোনাচ্ছে, তাই না? হ্যাঁ, এটা করে।

কিভাবে ভার্চুয়ালাইজেশন বা হাইপার-ভি উইন্ডোজ 10 এ কাজ করে

আমি আপনাকে ধাপে ধাপে ব্যাখ্যা করি, এটি কীভাবে কাজ করে।

উইন্ডোজ 10-এ হাইপার-ভি

পরিচয়: Microsoft ক্লায়েন্ট হাইপার-V এটি একটি নমনীয়, মজবুত, এবং উচ্চ-পারফরম্যান্স ক্লায়েন্ট ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি যা IT পেশাদার এবং ডেভেলপারদের তাদের Windows 8 কম্পিউটারে একসাথে একাধিক অপারেটিং সিস্টেম ইনস্ট্যান্স চালাতে সক্ষম করে। এটি হার্ডওয়্যার একীভূত করে এবং VM (ভার্চুয়াল মেশিন) সার্ভার হাইপার-ভির সাথে সামঞ্জস্যের মাধ্যমে দক্ষতা উন্নত করে খরচ কমায়। ঠিক আছে, Hyper-V শুধুমাত্র প্রোগ্রামার এবং ডেভেলপারদের জন্যই নিবেদিত নয় – কিন্তু Windows 8-এর সমস্ত শেষ ব্যবহারকারীরাও উপকৃত হতে পারেন।

একটি পিসিতে ভার্চুয়ালাইজড অপারেটিং সিস্টেম ইনস্টল করা উইন্ডোজের পূর্ববর্তী ক্লায়েন্ট সংস্করণগুলিতে প্রায় সম্ভব ছিল না। অপারেটিং সিস্টেম লোড করা একটি অতিরিক্ত মেশিন স্থাপন করে এবং তারপর এটি LAN বা Wi-Fi এর সাথে সংযুক্ত করে বিকাশকারীদের নেটওয়ার্ক অবকাঠামো স্থাপনে অতিরিক্ত বিনিয়োগ করতে হয়েছিল। এই সমস্ত হাইপার-ভিতে করার প্রয়োজন নেই। আপনি সুইচ ব্যবহার করে একটি ভার্চুয়ালাইজড অপারেটিং সিস্টেম এবং একটি ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরি করতে পারেন যাতে অ্যাপ্লিকেশনগুলি আপনার নিজস্ব কম্পিউটারের ভিতরে থাকা একটি কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে।

Windows 10 এ ভার্চুয়ালাইজেশন কিভাবে কাজ করে?

হাইপার-ভি একটি 64-বিট সিস্টেম প্রয়োজন যাতে সেকেন্ড লেভেল অ্যাড্রেস ট্রান্সলেশন (SLAT) আছে। SLAT হল বর্তমান প্রজন্মের Intel এবং AMD-এর 64-বিট প্রসেসরের একটি বৈশিষ্ট্য। আপনার উইন্ডোজ 8 এর একটি 64-বিট সংস্করণ এবং কমপক্ষে 4 গিগাবাইট র‍্যাম প্রয়োজন হবে। হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে 32-বিট এবং 64-বিট উভয় অপারেটিং সিস্টেম তৈরি করতে সমর্থন করে।

  •  প্রথমত, আপনাকে Hyper-V ইনস্টল করতে হবে Windows 8-এ Windows বৈশিষ্ট্য কনসোল থেকে। শুধু Hyper-V-এ টিক চিহ্ন দিন চেকবক্স এবং এন্টার টিপুন। উইন্ডোজ এখন রিবুট করুন এবং হাইপার-ভি আপনার পিসিতে ইন্সটল হয়।
  • দ্বিতীয়, আপনাকে একটি ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরি করতে হবে। যথারীতি, সুইচ ব্যবহার করে নেটওয়ার্ক তৈরি করা হয়, তাই হাইপার-ভি-এর ডানদিকে সুইচ ম্যানেজার ব্যবহার করে একটি সুইচ তৈরি করুন ম্যানেজার।
  • অবশেষে, এই সুইচটি ব্যবহার করার জন্য আপনাকে একটি ভার্চুয়াল মেশিন লোড করতে হবে। ডানদিকে "নতুন" এবং তারপরে "ভার্চুয়াল মেশিন" ক্লিক করে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করুন। একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে আপনার একটি অপারেটিং সিস্টেমের একটি ISO ফাইল থাকতে হবে। ধরুন আপনি Windows 7 সমন্বিত একটি ভার্চুয়াল মেশিন রাখতে চান - আপনার একটি Windows 7 ISO ফাইল আছে তা নিশ্চিত করুন। ভার্চুয়াল মেশিন তৈরি করার সময় আপনাকে অপারেটিং সিস্টেম ইনস্টল করতে বলা হবে। সেই মুহুর্তে আপনাকে আপনার ISO ফাইলটি লোড করতে হবে৷

পরবর্তী পোস্টগুলিতে, আমরা আপনাকে দেখাব কিভাবে হাইপার-ভি সক্রিয় বা অক্ষম করতে হয়।

কিভাবে ভার্চুয়ালাইজেশন বা হাইপার-ভি উইন্ডোজ 10 এ কাজ করে
  1. উইন্ডোজ 10 এ হাইপার-ভি কীভাবে অক্ষম করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ ভার্চুয়ালাইজেশন সক্ষম করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 হোমে হাইপার-ভি সক্ষম করবেন

  4. কিভাবে একটি Windows 11 পিসিতে 3টি সহজ ধাপে ভার্চুয়ালাইজেশন সক্ষম করবেন