কম্পিউটার

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

উইন্ডোজে দ্রুত কাজ করতে এবং কাজগুলি সম্পন্ন করার জন্য অনেকগুলি অন্তর্নির্মিত শর্টকাট রয়েছে৷ এই শর্টকাটগুলির বেশিরভাগই আপনার নখদর্পণে রয়েছে এবং সেগুলি ব্যবহার করে আরও ফলপ্রসূ হতে পারে৷ কিন্তু উইন্ডোজের অনেক কিছুর মতোই, এই শর্টকাটগুলি হয় উপেক্ষা করা হয় বা কখনও ব্যবহার করা হয় না কারণ বেশিরভাগ ব্যবহারকারী জানেন না যে তারা বিদ্যমান। এখানে কিছু সেরা শর্টকাট রয়েছে যা উইন্ডোজে দ্রুত কাজ করতে মাউস এবং কীবোর্ড উভয়ই ব্যবহার করে৷

1. F2

অনেক ব্যবহারকারী ডান-ক্লিক করে এবং তারপর "পুনঃনামকরণ করুন" বিকল্পটি নির্বাচন করে একটি ফাইল বা একাধিক ফাইলের নাম পরিবর্তন করার চেষ্টা করেন। কিন্তু আপনি কি জানেন যে এটি করার একটি সহজ উপায় আছে? একটি ফাইলের নাম পরিবর্তন করতে, কেবল এটি নির্বাচন করুন, F2 টিপুন এবং আপনি যা চান তার নাম পরিবর্তন করুন।

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

2. CTRL + ফাইল এবং ফোল্ডার টেনে আনুন

আপনি যদি কখনো দ্রুত একটি ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে ফাইল কপি করতে চান, তাহলে শুধু Ctrl চেপে ধরে রাখুন। কী এবং ফাইলগুলিকে উৎস থেকে গন্তব্যে টেনে আনুন। এই ক্রিয়াটি ফাইল এবং ফোল্ডারগুলিকে এক জায়গা থেকে অন্য জায়গায় কপি করবে৷

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

3. Shift + ফাইল এবং ফোল্ডার টেনে আনুন

ফাইল এবং ফোল্ডারগুলিকে এক জায়গা থেকে অন্য জায়গায় সরাতে, আপনাকে আসলে দুটি পৃথক শর্টকাট ব্যবহার করতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল Shift চেপে ধরে রাখা বোতাম এবং ফাইল বা ফোল্ডারগুলিকে উৎস থেকে গন্তব্যে টেনে আনুন। এই ক্রিয়াটি ফাইলগুলিকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাবে৷

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

4. ALT + ফাইল এবং ফোল্ডার টেনে আনুন

বেশিরভাগ লোকই একটি ফাইল বা ফোল্ডারের জন্য একটি শর্টকাট তৈরি করতে ডান-ক্লিক প্রসঙ্গ মেনু ব্যবহার করেন। কিন্তু একটি শর্টকাট তৈরি করার অন্য দ্রুত উপায় হল Alt চেপে ধরে ফাইল বা ফোল্ডারটিকে টেনে এনে ফেলে দেওয়া। আপনার কীবোর্ডে কী।

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

5. ALT + স্পেস

যদিও সবাই এখন আর সিস্টেম মেনু ব্যবহার করে না, উইন্ডোজে একটি উইন্ডোকে দ্রুত ছোট, বড় এবং পুনরুদ্ধার করার জন্য এটি বেশ সহজ মেনু। সিস্টেম মেনুতে দ্রুত অ্যাক্সেস করতে, শুধু Alt টিপুন + স্পেসবার শর্টকাট।

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

6. Shift + টাস্কবারে অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করুন

আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে একই অ্যাপ্লিকেশনের একাধিক উদাহরণ খুলতে হয়? এটা খুবই সহজ:আপনাকে যা করতে হবে তা হল Shift চেপে ধরে কী এবং তারপর টাস্কবারের অ্যাপ্লিকেশন আইকনে ক্লিক করুন। এই ক্রিয়াটি অ্যাপ্লিকেশনটির আরেকটি উদাহরণ খোলে। মনে রাখবেন, এটি শুধুমাত্র একাধিক দৃষ্টান্ত সমর্থন করে এমন অ্যাপ্লিকেশনগুলির সাথে কাজ করে৷

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

7. CTRL + টাস্কবারে অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করুন

আপনি যদি একই অ্যাপ্লিকেশানের একাধিক উইন্ডো খোলেন, তাহলে সেই উইন্ডোগুলির মধ্যে পিছনে পিছনে সরানো বেশ হতাশাজনক হতে পারে। সৌভাগ্যবশত, আপনি Ctrl চেপে ধরে একই অ্যাপ্লিকেশনের একাধিক উইন্ডোতে সাইকেল চালাতে পারেন বোতাম এবং টাস্কবারের অ্যাপ্লিকেশন আইকনে ক্লিক করুন।

8. শিফট + রাইট-ক্লিক করুন

Windows Explorer-এ সাধারণ ডান-ক্লিক প্রসঙ্গ মেনু থেকে ভিন্ন, আপনি কিছু অতিরিক্ত লুকানো বিকল্পের জন্য বর্ধিত প্রসঙ্গ মেনু খুলতে পারেন। এটি করতে, শুধু Shift চেপে ধরে রাখুন কী এবং ডান-ক্লিক করুন।

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

9. CTRL + Shift + টাস্কবারে ডান-ক্লিক করুন

যদি এক্সপ্লোরার অদ্ভুত আচরণ করে এবং ঝুলে থাকে, তাহলে এক্সপ্লোরার পুনরায় চালু করা সবচেয়ে ভালো কাজ। এটি করতে, Ctrl + Shift + টাস্কবারে ডান-ক্লিক করুন এবং তারপরে "এক্সিট এক্সপ্লোরার" বিকল্পটি নির্বাচন করুন। অবশ্যই, আপনি যদি Windows 8 বা 10 ব্যবহার করেন, তাহলে আপনি টাস্ক ম্যানেজার থেকে এক্সপ্লোরার পুনরায় চালু করতে পারেন।

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

10. CTRL + F5

স্থানীয় ক্যাশে অকার্যকর করার সময় আপনি যদি কখনও একটি ওয়েব পৃষ্ঠা সম্পূর্ণরূপে রিফ্রেশ করতে চান, তাহলে Ctrl ব্যবহার করুন। + F5 . আপনি যখন এই শর্টকাটটি ব্যবহার করবেন, ব্রাউজার উল্লিখিত ওয়েব পৃষ্ঠার ক্যাশে সাফ করবে এবং সার্ভার থেকে একটি নতুন অনুলিপির অনুরোধ করবে।

11. ALT + ডাবল-ক্লিক বা ALT + এন্টার

যখন আপনি Alt + যেকোনো ফাইল বা ফোল্ডারে ডাবল ক্লিক করুন, এটি দ্রুত বৈশিষ্ট্য উইন্ডো খুলবে। ফাইল এবং ফোল্ডারের বৈশিষ্ট্য যেমন আকার, অনুমতি ইত্যাদি অ্যাক্সেস করার জন্য এটি একটি সহায়ক শর্টকাট।

Windows 10 এ দ্রুত কাজ করার 16টি দ্রুত শর্টকাট

12. CTRL + ডাবল-ক্লিক বা CTRL + এন্টার

আপনি যদি Windows Explorer-এ একটি নতুন উইন্ডোতে একটি ফোল্ডার খুলতে চান, তাহলে কেবল Ctrl শর্টকাট ব্যবহার করুন। + ডাবল-ক্লিক করুন বা ফাইলটি নির্বাচন করুন এবং কীবোর্ড শর্টকাট Ctrl টিপুন + লিখুন।

13. Shift + ক্লোজ বোতামে ক্লিক করুন

আপনি যদি উপরের শর্টকাট Ctrl ব্যবহার করে একগুচ্ছ ফোল্ডার খুলে থাকেন + ডাবল-ক্লিক করুন, তারপর সেই সমস্ত উইন্ডো ম্যানুয়ালি বন্ধ করা ততটা ফলপ্রসূ নয়। এই পরিস্থিতিতে, Shift চেপে ধরে রাখুন কী এবং ক্লোজ বোতামে ক্লিক করুন। এই ক্রিয়াটি এর মূল উইন্ডো সহ টার্গেট উইন্ডো বন্ধ করবে৷

14. Win + T

Win ব্যবহার করে + T , আপনি আপনার টাস্কবারের সমস্ত আইকনগুলির মাধ্যমে দ্রুত সাইকেল করতে পারেন৷ আপনি যদি টাস্কবার থেকে একটি অ্যাপ খুলতে মাউস ব্যবহার করতে অপছন্দ করেন তবে এটি সত্যিই একটি সহায়ক শর্টকাট।

15. Win + Home

যদি আপনার ডেস্কটপে অনেক বেশি উইন্ডোজ বিশৃঙ্খল থাকে, তাহলে কীবোর্ড শর্টকাট টিপুন Win + বাড়ি ফোকাসে থাকা একটি ব্যতীত সমস্ত অ্যাপ্লিকেশন মিনিমাইজ করতে।

16. CTRL + Shift + তীর কী

একটি দস্তাবেজ সম্পাদনা করার সময় বা কিছু লেখার সময়, আপনাকে কখনও কখনও যেকোনো কারণেই দ্রুত একগুচ্ছ পাঠ্য নির্বাচন করতে হতে পারে। সাধারণত, আমরা বেশিরভাগই Shift ব্যবহার করি + তীর কী এটি করতে। কিন্তু এটি আরও দ্রুত করতে, শর্টকাট Ctrl ব্যবহার করুন + Shift + তীর কী, কারণ এটি পৃথক অক্ষরের পরিবর্তে শব্দ এবং অনুচ্ছেদ নির্বাচন করবে।

আপনার কম্পিউটিং সহজ এবং দ্রুততর করার জন্য উপরের দ্রুত শর্টকাটগুলি ব্যবহার করার বিষয়ে আপনার চিন্তাভাবনা এবং অভিজ্ঞতা শেয়ার করার জন্য নীচে মন্তব্য করুন৷ এছাড়াও Windows 10-এ কীভাবে হার্ডডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করতে হয় এবং কীভাবে WindowsApp ফোল্ডার অ্যাক্সেস করতে হয় সে সম্পর্কে আমাদের গাইডগুলি দেখুন!


  1. Win32_OperatingSystem BuildNumber Windows 10 এ কাজ করে না

  2. Windows 10 কম্পিউটারের জন্য CTRL কমান্ড বা কীবোর্ড শর্টকাট

  3. Windows 11 কীবোর্ড শর্টকাট

  4. Windows 11 অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি দ্রুত নির্দেশিকা