কম্পিউটার

কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন

কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন

উইন্ডোজ পিসি এবং ল্যাপটপ ব্যবহারকারীরা সম্ভবত ডাইরেক্টএক্সের কথা শুনেছেন, বিশেষ করে যদি তাদের কম্পিউটার গেমিংয়ের জন্য ব্যবহার করা হয়। একটি ত্রুটিপূর্ণ ডাইরেক্টএক্স ইনস্টলেশন আপনার কম্পিউটারের উপাদান এবং অ্যাপ্লিকেশনগুলির সাথে সমস্ত ধরণের সমস্যা সৃষ্টি করতে পারে, তাই প্রয়োজন হলে কীভাবে DirectX পুনরায় ইনস্টল করবেন তা আপনার জানা গুরুত্বপূর্ণ৷

ডাইরেক্টএক্স কি?

ডাইরেক্টএক্স হল এপিআই-এর একটি সংমিশ্রণ যা মাইক্রোসফ্ট দ্বারা প্রাথমিকভাবে গেমিং এবং মাল্টিমিডিয়ার সাথে সম্পর্কিত বিভিন্ন কাজ পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) হল নিয়ম বা পদ্ধতির একটি সেট যা কম্পিউটার বা কম্পিউটার অ্যাপ্লিকেশনগুলিকে একে অপরের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়৷

প্লেস্টেশন 5 এবং নিন্টেন্ডো-এর মতো কনসোলগুলি তাদের সমস্ত ইউনিট জুড়ে সমস্ত খেলার অভিন্ন হার্ডওয়্যার স্যুইচ করে, ডেভেলপারদের জন্য তাদের গেমগুলি অপ্টিমাইজ করা সহজ করে তোলে কারণ তাদের নির্দিষ্ট কনসোলের স্পেসগুলির সাথে মেলে কনফিগারেশনগুলিকে পরিবর্তন করতে হবে৷ গ্রাফিক্স কার্ড এবং প্রসেসরের ক্ষেত্রে আপনার কাছে অসীম সংখ্যক সংমিশ্রণের কারণে পিসি গেমিং আরও জটিল৷

DirectX গেমটিকে আপনার মেশিনের হার্ডওয়্যার - গ্রাফিক্স কার্ড এবং প্রসেসরের সাথে সরাসরি যোগাযোগ করার অনুমতি দেয় - আপনার মেশিনের চশমা অনুসারে শিরোনামটিকে সর্বোত্তমভাবে চালানোর অনুমতি দেয়। ভিডিও গেম চালানোর ক্ষেত্রে অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় Windows-এর অপ্রতিরোধ্য অগ্রগতির এটি একটি প্রাথমিক কারণ।

কিভাবে আপনার DirectX সংস্করণটি পরীক্ষা করবেন

এটি লক্ষণীয় যে সমস্ত গ্রাফিক্স কার্ড DirectX এর সর্বশেষ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, তাই আপনার ডিভাইসের জন্য সর্বোত্তম সংস্করণটি নতুন নাও হতে পারে৷ এটি পুরানো কার্ডগুলির জন্য বিশেষভাবে সত্য। আপনার DirectX সংস্করণ পরীক্ষা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. “রান” নিয়ে আসুন উইন টিপে উইন্ডো + R .
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. "dxdiag" টাইপ করুন এবং এন্টার টিপুন .
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. কয়েক সেকেন্ড পরে, ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল পপ আপ হওয়া উচিত এবং ডাইরেক্টএক্স সংস্করণটি "সিস্টেম তথ্য" এর নীচে দৃশ্যমান হওয়া উচিত৷
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন

কখন আপনার পিসিতে DirectX পুনরায় ইনস্টল করবেন

নির্দিষ্ট সফ্টওয়্যার এবং গেমগুলির ক্ষেত্রে ডাইরেক্টএক্স 3D গ্রাফিক্স, শব্দ, ভিডিও এবং এমনকি গেমপ্যাড কার্যকারিতা পরিচালনায় ব্যাপকভাবে জড়িত। বলা হচ্ছে, যদি আপনার ডাইরেক্টএক্সের ইনস্টলেশনে ত্রুটি দেখা দেয়, তাহলে এটি বিকৃত শব্দ, দূষিত গ্রাফিক্স বা অন্যান্য গুরুতর সমস্যার কারণ হতে পারে যখন এটির প্রয়োজন হয় এমন প্রোগ্রাম বা গেমগুলি চালানোর চেষ্টা করা হয়, যাতে আপনার হার্ডওয়্যার ত্রুটিপূর্ণ বলে মনে হয়৷

সবচেয়ে খারাপ পরিস্থিতি হবে অ্যাপ্লিকেশনটি একটি মারাত্মক ত্রুটির সম্মুখীন হবে এবং মোটেও চলছে না। এই জাতীয় ক্ষেত্রে, সমস্যাটি সমাধান করার জন্য আপনার সেরা বাজি হবে DirectX পুনরায় ইনস্টল করা, যাতে কোনও অনুপস্থিত উপাদান যুক্ত করা উচিত এবং যেগুলি ভেঙে গেছে তা মেরামত করা উচিত।

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট

আধুনিক উইন্ডোজ পুনরাবৃত্তে ইতিমধ্যেই অপারেটিং সিস্টেমের অংশ হিসাবে ডাইরেক্টএক্স ইনস্টল করা রয়েছে এবং এটি আপনার অন্যান্য সিস্টেম উপাদানগুলির সাথে নিয়মিত আপডেট করা হয়। আপনার ত্রুটিপূর্ণ DirectX ইনস্টলেশন ঠিক করার চেষ্টা করার সময় আপনার প্রথমে যে জায়গাটি দেখা উচিত তা হবে আপনার সিস্টেম আপডেট। এটি শুধুমাত্র একটি মুলতুবি আপডেট হতে পারে যা সমস্ত সমস্যা সৃষ্টি করছে৷

  1. "স্টার্ট" বোতামে ক্লিক করুন এবং "সেটিংস" এ যান।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. "আপডেট এবং নিরাপত্তা" নির্বাচন করুন৷
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. "আপডেটগুলির জন্য পরীক্ষা করুন" নির্বাচন করুন এবং উইন্ডোজ যেকোন উপলব্ধ আপডেটের জন্য অনুসন্ধান শুরু করবে৷ যদি এমন কোনো উপলব্ধ থাকে যা, কোনো কারণে, স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা হয়নি, আপনার OS সেগুলি খুঁজে পাবে এবং নিশ্চিত করবে যে আপনার কাছে সর্বশেষ Windows আপডেট আছে। এটি হয়ে গেলে, আপনাকে সম্ভবত আপনার পিসি রিস্টার্ট করতে বলা হবে।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন

পদ্ধতি 2:DirectX এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইনস্টলার

যদিও আরও আধুনিক উইন্ডোজ ভেরিয়েন্টগুলি ডাইরেক্টএক্সের একটি পূর্বে ইনস্টল করা সংস্করণের সাথে আসে, আপনি এখনও একটি ইনস্টলেশন ফাইল ম্যানুয়ালি ডাউনলোড করতে পারেন এবং পরিবর্তে এটি চালাতে পারেন। এটি বিশেষভাবে উপযোগী যদি আপনার উইন্ডোজ আপডেটগুলি কোনো কারণে বন্ধ হয়ে যায় বা আপনার ডাইরেক্টএক্স ইনস্টলেশনে ত্রুটি দেখা দেয়।

  1. Microsoft ওয়েবসাইট থেকে "DirectX End-User Runtime Web Installer" ডাউনলোড করুন। একবার আপনি ইনস্টলারটি ডাউনলোড করলে, পুনরায় ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করতে এটি চালু করুন।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. "আমি চুক্তি স্বীকার করছি" রেডিও বোতামটি নির্বাচন করুন এবং "পরবর্তী" টিপুন এগিয়ে যাওয়ার জন্য বোতাম।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. পরবর্তী পৃষ্ঠাটি আপনাকে Bing বার ইনস্টল করার বিকল্প দেবে, একটি টুলবার যা Microsoft Internet Explorer-এর সাথে কাজ করে। "Bing বার ইনস্টল করুন" চেকবক্সটি ডিফল্টরূপে চেক করা হয়, তাই আপনি আগ্রহী না হলে আপনি এটিকে আনচেক করতে চাইবেন৷ একবার আপনার হয়ে গেলে, "পরবর্তী" ক্লিক করুন ৷ চালিয়ে যেতে।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. ইন্সটলেশন উইজার্ড আপনার ডাইরেক্টএক্সের সংস্করণ পরীক্ষা করবে এবং আপনার ইনস্টল করার জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদান নির্ধারণ করবে। এটি হয়ে গেলে, "পরবর্তী" ক্লিক করুন ৷ ইনস্টলেশন শুরু করার জন্য বোতাম।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. ইন্সটলেশন সম্পূর্ণ হলে, “Finish” এ ক্লিক করুন বোতাম এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। DirectX সর্বশেষ সংস্করণে আপডেট করা উচিত।

দ্রষ্টব্য: যদি আপনার পিসি বা ল্যাপটপে ইতিমধ্যেই ডাইরেক্ট এক্স এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করা থাকে, তাহলে আপনার সাথে এটি ব্যাখ্যা করার জন্য একটি স্ক্রীন দেখা হবে। যদি এটি ঘটে, শুধু “Finish’ এ ক্লিক করুন উইজার্ড থেকে প্রস্থান করতে।

কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন

পদ্ধতি 3:সিস্টেম ফাইল পরীক্ষক

শেষ পদ্ধতিটি ব্যবহার করে Windows System File Checker (SFC) টুল যা আপনার কম্পিউটার স্ক্যান করে কোনো দূষিত বা ক্ষতিগ্রস্ত ফাইলের জন্য এবং Windows ফোল্ডারে থাকা একটি ক্যাশড কপি ব্যবহার করে সেগুলি ঠিক করার চেষ্টা করে। এর মধ্যে রয়েছে আপনার ডাইরেক্টএক্স ইনস্টলেশন।

  1. প্রশাসক বিশেষাধিকার ব্যবহার করে Windows PowerShell অ্যাপ চালু করুন।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. sfc /scannow টাইপ করুন এবং Enter টিপুন কী।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. টুলটি আপনার মেশিন স্ক্যান করা শুরু করে। এটি সম্পূর্ণ হতে কত সময় লাগবে তা নির্ভর করে আপনার মেশিনের স্পেসিক্স এবং আপনার হার্ড ডিস্কের আকারের উপর৷
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন
  1. স্ক্যান সম্পূর্ণ হলে, টুলটি স্বয়ংক্রিয়ভাবে যেকোন ক্ষতিগ্রস্ত বা দূষিত ফাইল খুঁজে মেরামত করবে, আপনাকে আপনার পিসি রিস্টার্ট করতে ছেড়ে দেবে। যদি কোন ক্ষতিগ্রস্থ বা দূষিত ফাইল পাওয়া না যায়, আপনি সেটি ব্যাখ্যা করে একটি বার্তা পাবেন।
কিভাবে উইন্ডোজে DirectX পুনরায় ইনস্টল করবেন

প্রদত্ত যে নতুন উইন্ডোজ সংস্করণগুলির সাথে মেশিনে DirectX সম্পূর্ণরূপে আনইনস্টল করার কোনও নিরাপদ এবং সহজ উপায় নেই, উপরের পদ্ধতিগুলি একটি খারাপ ইনস্টলেশনের কারণে সৃষ্ট কোনও সমস্যা সমাধানের জন্য আপনার পিসি বা ল্যাপটপে DirectX পুনরায় ইনস্টল করার সর্বোত্তম উপায়। কিন্তু একটি সফল DirectX পুনরায় ইনস্টল করার পরেও যদি আপনার গেমগুলি চালানো না হয়, তাহলে আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনি একটি ত্রুটিপূর্ণ গ্রাফিক্স কার্ড নিয়ে কাজ করছেন না৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. DirectX ডায়াগনস্টিক টুল কি?

এটি একটি অন্তর্নির্মিত উইন্ডোজ টুল যা আপনাকে সমস্ত DirectX-সম্পর্কিত ড্রাইভার এবং উপাদানগুলি দেখায় যা বর্তমানে আপনার মেশিনে উপলব্ধ। আপনার উইন্ডোজ সংস্করণ, প্রসেসর, মেমরি, গ্রাফিক্স কার্ড, অডিও ডিভাইস এবং DirectX সংস্করণ সহ গুরুত্বপূর্ণ কম্পিউটারের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার জন্য এটি একটি ভাল সরঞ্জাম৷

2. H ডাইরেক্টএক্স কি ভিডিও গেমের কর্মক্ষমতা বাড়ায়?

যেহেতু ভিডিও গেম কনসোলগুলিতে তাদের সমস্ত ইউনিটের জন্য অভিন্ন চশমা রয়েছে, তাই সমস্ত মেশিনে গ্রাফিকাল এবং অডিও সেটিংস অপ্টিমাইজ করা সহজ। অন্যদিকে, পিসি এবং ল্যাপটপগুলি বিভিন্ন গ্রাফিক্স কার্ডের মডেল এবং অন্যান্য অংশগুলিকে সমর্থন করে, তাই প্রতিটি উপাদানের জন্য পৃথকভাবে একটি গেম অপ্টিমাইজ করতে কষ্ট হবে৷ এটিই ডাইরেক্টএক্সকে এত গুরুত্বপূর্ণ করে তোলে।

পিসি গেমগুলির উইন্ডোজ সংস্করণের জন্য, ডেভেলপাররা ডাইরেক্টএক্স এপিআই কীভাবে কাজ করে সেই অনুযায়ী তাদের গেমগুলি ডিজাইন করে। ডাইরেক্টএক্স এপিআই-এ ট্যাপ করা একটি গেমকে সরাসরি পিসি বা ল্যাপটপের গ্রাফিক্স কার্ড এবং অডিও কার্ড অ্যাক্সেস করতে দেয়, আপনার মেশিনের স্পেসিফিকেশনের উপর নির্ভর করে একটি মসৃণ, টেইলর-ফিট অভিজ্ঞতা তৈরি করে।

আপনার গেমিং অভিজ্ঞতাকে আরও এগিয়ে নিতে, সেরা লাইভ-গেম স্ট্রিমিং প্ল্যাটফর্ম কোনটি তা খুঁজে বের করুন:Facebook গেমিং বনাম টুইচ বনাম YouTube গেমিং। এছাড়াও, গেমিং শর্তাবলীর এই শব্দকোষ দিয়ে আপনার জ্ঞান পরীক্ষা করুন।


  1. উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 আপডেটগুলি পুনরায় ইনস্টল করবেন