কম্পিউটার

উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

উইন্ডোজ 10-এ ডাইরেক্টএক্স হল একগুচ্ছ অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস যা মাল্টিমিডিয়া এবং গেমিং সম্পর্কিত মাইক্রোসফ্ট প্ল্যাটফর্মের মধ্যে কাজগুলি সম্পাদন করতে সাহায্য করে। এগুলিকে সিস্টেম ফাইল হিসাবে বিবেচনা করা হয় এবং Microsoft সার্ভারগুলি থেকে বিনামূল্যে ডাউনলোড এবং আপডেট করার জন্য উপলব্ধ। এই নির্দেশিকাটি কিভাবে Windows 10-এ DirectX আপডেট করতে হয় তার উপর ফোকাস করে।

Windows 10 এ ডাইরেক্টএক্স কিভাবে ডাউনলোড ও আপডেট করবেন

মাইক্রোসফ্ট দ্বারা প্রকাশিত সর্বশেষ DirectX সংস্করণটি হল Ver 12 যা Microsoft সার্ভারগুলিতে বিনামূল্যে পাওয়া যায়। আমরা Windows 10 এ DirectX ডাউনলোড শুরু করার আগে, আপনার কম্পিউটারে ইনস্টল করা বর্তমান সংস্করণটি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ৷

Windows 10 PC-এ DirectX কিভাবে চেক করবেন?

এখানে আপনার বর্তমান সংস্করণ চেক করার পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1 :RUN বক্স চালু করতে Windows + R টিপুন এবং তারপর DXDIAG টাইপ করুন টেক্সট বক্সে এন্টার কী অনুসরণ করুন।

ধাপ 2 :কম্পিউটার সম্পর্কে তথ্য হাইলাইট করে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে। প্রথম পৃষ্ঠায় রিপোর্টের শেষ লাইন আপনাকে DirectX সংস্করণ সম্পর্কে বলবে।

উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

ধাপ 3 :উপরের ছবিতে, এটি দেখায় যে ডাইরেক্ট এক্স সংস্করণটি 11 যার মানে এটি একটি আপডেটের প্রয়োজন৷

Windows 10 এ ডাইরেক্টএক্স কিভাবে আপডেট করবেন?

আপনার যদি DirectX-এর সংস্করণ 12-এর কম থাকে, তাহলে আপনাকে DirectX সর্বশেষ সংস্করণে আপডেট করতে হবে। নীচে উল্লিখিত এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটি করা যেতে পারে:

ধাপ 1:Windows সেটিংস খুলতে Windows + I টিপুন এবং আপডেট ও নিরাপত্তা বিকল্প বেছে নিন।

ধাপ 2:একটি নতুন উইন্ডো খুলবে যেখানে আপনাকে বাক্সের ডান প্যানেলে আপডেটের জন্য চেক বোতামে ক্লিক করতে হবে৷

ধাপ 3:এটি মাইক্রোসফ্ট ডাটাবেসে উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করবে এবং আপনার কম্পিউটারে সমস্ত সাম্প্রতিক আপডেটগুলি ডাউনলোড/ইনস্টল করবে৷

দ্রষ্টব্য: প্রক্রিয়াটি একটু দীর্ঘ এবং সময় লাগবে।

আপনি এখানে ক্লিক করে অফিসিয়াল মাইক্রোসফ্ট ওয়েবসাইটে গিয়ে ডাইরেক্ট এক্স ডাউনলোড করার চেষ্টা করতে পারেন

উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

চিত্র:MicrosoftA ফাইলটি ডাউনলোড করা হবে যা কার্যকর করতে হবে এবং তারপরে আপনার কম্পিউটারে DirectX ইনস্টল করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

বোনাস:PC কর্মক্ষমতা উন্নত করতে ড্রাইভার আপডেট করুন

আপনি যখন গেম খেলতে এবং ভিডিও দেখতে চান তখন ডাইরেক্টএক্স একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর কিন্তু এর সাথে, আপনার ড্রাইভারগুলিকেও আপডেট করা গুরুত্বপূর্ণ। ড্রাইভাররা হার্ডওয়্যারে ব্যবহারকারীদের কমান্ড পাস করার জন্য একটি মাধ্যম হিসাবে কাজ করে এবং হার্ডওয়্যার দ্বারা ব্যবহারকারীর কাছে পাঠানো বার্তাগুলি প্রদর্শন করে। তাই আপনার কম্পিউটারের উপাদানগুলির মধ্যে যোগাযোগ ভালভাবে প্রতিষ্ঠিত হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনার ড্রাইভারকে সর্বদা আপডেট করা গুরুত্বপূর্ণ৷

ড্রাইভার আপডেট করা একটি সহজ কাজ যদি আপনি এটি করতে সঠিক চ্যানেল ব্যবহার করেন। আপনি যদি ম্যানুয়াল পদ্ধতিটি বেছে নেন, তাহলে আপনাকে আপনার কম্পিউটারের সমস্ত হার্ডওয়্যার সনাক্ত করতে হবে এবং প্রতিটি হার্ডওয়্যারের জন্য ড্রাইভারের আপডেট সংস্করণ ডাউনলোড করতে হবে এবং সেগুলি ইনস্টল করতে হবে। এই প্রক্রিয়া ক্লান্তিকর হতে পারে এবং যথেষ্ট সময় এবং প্রচেষ্টা ব্যয় করবে। পরিবর্তে, কেউ সবসময় অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার এর মতো ড্রাইভার আপডেটার প্রোগ্রাম বেছে নিতে পারে এবং কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে আপনার কম্পিউটারে সম্পূর্ণ ড্রাইভার আপডেট করুন। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে।

ধাপ 1 :নিচের বোতামে ক্লিক করে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড এবং ইনস্টল করুন।

ধাপ 2 :অ্যাপটি খুলুন এবং স্ক্যান শুরু করতে এখনই স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন।

উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

ধাপ 3: ড্রাইভারের ত্রুটির একটি তালিকা অ্যাপ ইন্টারফেসের মধ্যে উপস্থিত হবে যেখানে আপনাকে গ্রাফিক্স ড্রাইভারের পাশে আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করতে হবে।

পদক্ষেপ 4৷ :আপনি একবার আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করলে, ড্রাইভারটি ডাউনলোড হয়ে আপনার পিসিতে ইনস্টল হয়ে যাবে।

উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

ধাপ 5 :ড্রাইভার আপডেট প্রক্রিয়া সম্পূর্ণ করতে কম্পিউটার পুনরায় চালু করুন।

উইন্ডোজ 10-এ ডাইরেক্টএক্স ডাউনলোড ও আপডেট করার চূড়ান্ত কথা

দুটি গুরুত্বপূর্ণ কাজ রয়েছে যা নিশ্চিত করতে হবে যে পিসিটি মসৃণ এবং ত্রুটিহীনভাবে চলছে, সর্বোত্তম কর্মক্ষমতা প্রদান করছে। এর মধ্যে একটি হল ড্রাইভারগুলি আপডেট করা হয়েছে তা নিশ্চিত করা এবং দ্বিতীয়ত আপনাকে আপনার ডাইরেক্টএক্সকে এখনকার V12 সংস্করণে আপডেট রাখতে হবে। যারা গেম খেলে এবং তাদের পিসিতে মাল্টিমিডিয়া ব্যবহার করে তাদের জন্য DirectX গুরুত্বপূর্ণ। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, Instagram এবং YouTube.


  1. কিভাবে উইন্ডোজ 10-এ ওকুলাস ড্রাইভার ডাউনলোড ও আপডেট করবেন?

  2. Windows 10 এ MPOW ব্লুটুথ ড্রাইভার কিভাবে ডাউনলোড ও আপডেট করবেন?

  3. উইন্ডোজ 10 এর জন্য ডাইরেক্টএক্স 12 কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন