কম্পিউটার

উইন্ডোজ 10 এবং 11

এ কিভাবে লিগ্যাসি BIOS কে UEFI তে রূপান্তর করবেন উইন্ডোজ 10 এবং 11

উইন্ডোজের পুরানো সংস্করণগুলিতে, আপনি যদি লিগ্যাসি BIOS বা মাস্টার বুট রেকর্ড (MBR) কে UEFI বা GUID পার্টিশন টেবিল (GPT) তে রূপান্তর করতে চান তবে আপনাকে পুরো অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করতে বাধ্য করা হয়েছিল। যাইহোক, MBR2GPT নামে একটি নতুন এবং সহজ টুল উইন্ডোজ 10-এ চালু করা হয়েছে। এটি আপনাকে মাত্র দুটি কমান্ডের সাহায্যে Legacy BIOS-কে UEFI-এ রূপান্তর করতে দেয়।

আপনি উইন্ডোজ 10-এ লিগ্যাসি BIOS-কে UEFI-এ রূপান্তর করতে পারেন।

কেন লিগ্যাসি BIOS কে UEFI তে রূপান্তর করবেন?

আপনি সম্ভবত লিগ্যাসি BIOS থেকে UEFI তে কেন পরিবর্তন করতে চান তা নিয়ে আপনার কিছু ধারণা আছে, কিন্তু শুধুমাত্র নিশ্চিত করার জন্য, আপনাকে যা জানা দরকার তা এখানে। BIOS এবং UEFI উভয়ই আপনার পিসিতে একই ফাংশন সম্পাদন করে - যেমন আন্ডার-দ্য-হুড সফ্টওয়্যার আপনার মাদারবোর্ড চিপে সংহত যা আপনাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ নিম্ন-স্তরের জিনিসগুলি নিয়ন্ত্রণ করতে দেয়৷

আপনার BIOS/UEFI আপনাকে বুট অর্ডার, সংযুক্ত হার্ডওয়্যার, ফ্যানের গতি, আপনার কম্পিউটারের ফিজিক্যাল লাইট এবং সিস্টেমের সময়ের মতো জিনিসগুলি নিয়ন্ত্রণ করতে দেয়। আধুনিক মাদারবোর্ডগুলি এমনকি আপনার সিপিইউকে কম ও ওভারক্লক করতে দেয়! এটা শক্তিশালী জিনিস।

UEFI মূলত নতুন BIOS, একই কাজ সম্পাদন করে কিন্তু ভালো। UEFI এর সাথে, আপনি দ্রুত বুট করার সময় (প্রকাশ্যভাবে), উচ্চতর ড্রাইভ ক্ষমতা, আরও ভাল আপডেট পদ্ধতি এবং ড্রাইভার সমর্থন এবং একটি 64-বিট মোড (যেখানে BIOS শুধুমাত্র 16-বিট) পাবেন।

অন্য কথায়, UEFI-এ স্যুইচ করা কিছুটা আপগ্রেড এবং করা মূল্যবান। মনে রাখবেন যে এমনকি আধুনিক কম্পিউটার (Windows 11 সহ) এখনও মাদারবোর্ড সফ্টওয়্যারকে BIOS বলে থাকে, যদিও এটি প্রযুক্তিগতভাবে UEFI হয়।

লিগ্যাসি BIOS কে UEFI তে রূপান্তর করার আগে আপনার যা জানা দরকার

যদিও Windows 10-এ লিগ্যাসি BIOS-কে UEFI-এ রূপান্তর করা সহজ, তবে এগিয়ে যাওয়ার আগে কিছু জিনিস আপনার জানা এবং করা উচিত।

  1. লেগেসি BIOS-কে UEFI-এ রূপান্তর করার সময় কোনও ডেটার ক্ষতি হবে না। (এ বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী দেখুন।) যাইহোক, সতর্কতা হিসাবে, অনুগ্রহ করে আপনার সিস্টেম ব্যাক আপ করুন।
  2. আপনার Windows 10 v1703 বা উচ্চতর ব্যবহার করা উচিত। আপনি নিশ্চিত না হলে, উইন টিপুন + R , winver টাইপ করুন এবং এন্টার চাপুন। দ্বিতীয় লাইনে, আপনি "সংস্করণ 1703" বা উচ্চতর দেখতে পাবেন।
উইন্ডোজ 10 এবং 11
  1. আপনি যে ডিস্কটি রূপান্তর করার চেষ্টা করছেন তাতে তিনটির বেশি পার্টিশন থাকা উচিত নয়। যদি আপনার Windows 10 ইনস্টলেশন ড্রাইভে তিনটির বেশি পার্টিশন থাকে, তাহলে অতিরিক্ত পার্টিশনগুলিকে একত্রিত করুন বা মুছুন। (এ বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী দেখুন।)
  2. আপনি যদি আপনার সিস্টেম এনক্রিপ্ট করতে BitLocker ব্যবহার করেন, তাহলে ড্রাইভটি ডিক্রিপ্ট করুন এবং রূপান্তর প্রক্রিয়া শুরু করার আগে BitLocker সুরক্ষা অক্ষম করুন। বিটলকার সুরক্ষা চালু থাকলে, Windows 10 আপনার ড্রাইভকে Legacy BIOS থেকে UEFI তে রূপান্তর করতে পারে না৷
  3. রূপান্তর করার পরে, আপনাকে আপনার মাদারবোর্ড ফার্মওয়্যার সেটিংস লিগ্যাসি BIOS থেকে UEFI-তে পরিবর্তন করতে হতে পারে। আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর নির্ভর করে, একটি থেকে অন্যটিতে স্যুইচ করার পদ্ধতিটি ভিন্ন হবে৷ আপনার জন্য জিনিসগুলিকে সহজ করতে আপনার মাদারবোর্ড ম্যানুয়াল হাতে রাখুন৷

আপনি যদি আরও জানতে চান, আমাদের কাছে UEFI এবং BIOS-এর মধ্যে পার্থক্য সম্পর্কে একটি সম্পূর্ণ নির্দেশিকা রয়েছে৷

আমার কি Windows 11-এ Legacy BIOS-কে UEFI-তে রূপান্তর করতে হবে?

আপনি যদি Windows 11 ব্যবহার করেন, তাহলে এর মানে হল আপনার ডিভাইসটি Legacy BIOS থেকে UEFI-এ স্যুইচ করার মাইলফলক অতিক্রম করেছে। এর কারণ হল UEFI সুরক্ষিত বুটে স্থানান্তর করা একটি বাধ্যতামূলক Windows 11 সামঞ্জস্যের প্রয়োজনীয়তা। Windows 11-এ Legacy BIOS-এর আলাদা কোনো বিধান নেই।

আপনি "উইন্ডোজ সিকিউরিটি" বিকল্প থেকে এটি পরীক্ষা করতে পারেন যেখানে "নিরাপদ বুট" চালু হিসাবে প্রদর্শিত হয়। মাইক্রোসফ্ট আপনাকে ডিভাইসটি বুট করার সময় কোনও ক্ষতিকারক সফ্টওয়্যার লোড হওয়া থেকে বিরত রাখার জন্য এটি রাখার পরামর্শ দেয়।

উইন্ডোজ 10 এবং 11

Windows 11 "উন্নত স্টার্টআপ"-এ অ্যাক্সেসযোগ্য BIOS বিকল্পগুলি (যাকে UEFI ফার্মওয়্যার সেটিংস বলা হয়) থেকে নিরাপদ বুট সেটিংসও যাচাই করা যেতে পারে। BIOS স্ক্রীন প্রদর্শিত হওয়ার পরে, বুট বিকল্প ট্যাবে নেভিগেট করুন। মাইক্রোসফ্টের মতে, UEFI কে "প্রথম বা একমাত্র বিকল্প" হিসাবে দেখানো উচিত। এটি বিশেষ করে ডেল, এইচপি এবং লেনোভো ল্যাপটপের জন্য সত্য। যাইহোক, কিছু অন্যান্য নির্মাতারা UEFI এবং Legacy/CSM উভয়ই ধরে রাখতে পারে।

উইন্ডোজ 10 এবং 11

আপনি লিগ্যাসি BIOS ব্যবহার করছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

নিম্নলিখিতটি Windows 10-এ Legacy BIOS থেকে UEFI-এ স্যুইচ করার পদ্ধতি বর্ণনা করে৷

প্রথমে, আপনি আর লিগ্যাসি BIOS ব্যবহার করছেন না কিনা তা পরীক্ষা করুন। সর্বোপরি, আপনি যদি ইতিমধ্যেই UEFI তে থাকেন তবে রূপান্তর করার কোনও লাভ নেই৷

  1. স্টার্ট মেনুতে "হার্ড ডিস্ক পার্টিশন তৈরি করুন এবং ফর্ম্যাট করুন" অনুসন্ধান করুন এবং বিল্ট-ইন ডিস্ক ম্যানেজমেন্ট টুল খুলতে এন্টার টিপুন।
  2. উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক, ডিস্ক 0-এ ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্য" নির্বাচন করুন।
উইন্ডোজ 10 এবং 11
  1. প্রপার্টি উইন্ডোতে, "ভলিউম" ট্যাবে যান। আপনি যদি "পার্টিশন স্টাইল" এর পাশে "মাস্টার বুট রেকর্ড (এমবিআর)" দেখতে পান তবে আপনি লিগ্যাসি BIOS-এ আছেন।
  2. অন্যদিকে, যদি নিচের চিত্রের মতো এটি "GUID পার্টিশন টেবিল (GPT)" বলে, তাহলে আপনি ইতিমধ্যেই UEFI তে আছেন এবং আর কিছু করার দরকার নেই!
উইন্ডোজ 10 এবং 11

লিগ্যাসি BIOS কে কিভাবে UEFI এ রূপান্তর করবেন

একবার আপনি নিশ্চিত করেছেন যে আপনি লিগ্যাসি BIOS-এ আছেন এবং আপনার সিস্টেম ব্যাক আপ করেছেন, আপনি লিগ্যাসি BIOS কে UEFI-তে রূপান্তর করতে পারেন৷

  1. উইনX .
  2. "শাট ডাউন বা সাইন আউট" এ যান এবং Shift
উইন্ডোজ 10 এবং 11
  1. উপরের ক্রিয়াটি আপনার সিস্টেমকে উন্নত স্টার্টআপ স্ক্রিনে রিবুট করবে।
  2. "ট্রাবলশুট -> অ্যাডভান্সড অপশন" এ যান এবং "কমান্ড প্রম্পট" বিকল্পটি নির্বাচন করুন।
উইন্ডোজ 10 এবং 11
  1. আপনি যে ডিস্কটি রূপান্তর করার চেষ্টা করছেন তা যাচাই করুন। নিচের কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন।
mbr2gpt /validate

আপনি যদি "সফলভাবে বৈধতা সম্পন্ন হয়েছে" বার্তাটি দেখতে পান, তাহলে পরবর্তী ধাপে যান। আপনি যদি কোনো ত্রুটি দেখতে পান, আপনার ডিস্ক বা সিস্টেম রূপান্তর প্রয়োজনীয়তা পূরণ করতে পারে না।

উইন্ডোজ 10 এবং 11

এই সময়ে যাচাই করতে আপনার সমস্যা হলে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান। ডেটা না হারাতে আমরা আপনাকে এই অ্যাড-অন কোডটি ব্যবহার করার পরামর্শ দিই৷

mbr2gpt /validate /allowFullOS
উইন্ডোজ 10 এবং 11
  1. ডিস্ক যাচাই করার পর, নিচের কমান্ডটি চালান:
mbr2gpt /convert

আপনি চালানোর সাথে সাথেই, Windows 10 রূপান্তর প্রক্রিয়া শুরু করবে, যেমন, সমস্ত প্রয়োজনীয় UEFI বুট ফাইল এবং GPT উপাদান যোগ করবে, তারপর বুট কনফিগারেশন ডেটা আপডেট করবে।

উইন্ডোজ 10 এবং 11
  1. আপনার সিস্টেম রিস্টার্ট করুন, আপনার মাদারবোর্ড ফার্মওয়্যার সেটিংস স্ক্রীন চালু করুন এবং এটিকে লিগ্যাসি BIOS থেকে UEFI এ পরিবর্তন করুন। লিগ্যাসি BIOS থেকে UEFI তে পরিবর্তন করার পদ্ধতি আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর নির্ভর করে। সঠিক পদক্ষেপের জন্য ম্যানুয়ালটি দেখুন।
  2. Windows 10 বুট করার পরে, আপনি কনভার্ট হয়েছেন কিনা তা যাচাই করতে পারবেন। ঠিক আগের মতো, ডিস্ক ম্যানেজমেন্ট টুল থেকে ডিস্ক বৈশিষ্ট্য উইন্ডো খুলুন এবং "ভলিউম" ট্যাবে যান। এখানে, আপনি "পার্টিশন স্টাইল" এর পাশে "GUID পার্টিশন টেবিল (GPT)" দেখতে পাবেন।

কিভাবে MBR2GPT "ডিস্ক লেআউট যাচাইকরণ ব্যর্থ হয়েছে" ত্রুটি ঠিক করবেন

আপনার হার্ড ড্রাইভ MBR থেকে GPT-তে পরিবর্তন করার সময়, আপনি কখনও কখনও ত্রুটি বার্তা পেতে পারেন:"MBR2GPT ডিস্ক লেআউট যাচাইকরণ Disk# এর জন্য ব্যর্থ হয়েছে," নম্বরটি # আপনার বুট ডিস্ককে উল্লেখ করে৷

এই ত্রুটির দুটি কারণ রয়েছে:তিনটির বেশি পার্টিশন এবং সি ড্রাইভে, বুট ডিস্কে কোনো স্থান নেই।

উইন্ডোজ 10 এবং 11
  1. "ডিস্ক লেআউট যাচাইকরণ ব্যর্থ হয়েছে" ত্রুটিটি সমাধান করতে, অনুসন্ধান মেনু থেকে "হার্ড ডিস্ক পার্টিশন তৈরি করুন এবং ফর্ম্যাট করুন" এ যান এবং বুট ডিস্ক, ডিস্ক 0-তে আপনার তিনটির বেশি পার্টিশন আছে কিনা তা পরীক্ষা করুন।
  2. পার্টিশনের সংখ্যা তিন বা তার কম নামিয়ে আনতে আপনাকে এই অতিরিক্ত পার্টিশন ভলিউমগুলির কিছু "একত্রিত এবং মুছে ফেলতে হবে"। অতিরিক্ত পার্টিশনে যেকোনো গুরুত্বপূর্ণ ডেটার ব্যাকআপ তৈরি করুন।
উইন্ডোজ 10 এবং 11
  1. ত্রুটির দ্বিতীয় কারণ হল ডিস্ক 0 ড্রাইভে MBR থেকে GPT রূপান্তরের জন্য পর্যাপ্ত জায়গা নেই। এটি সমাধান করার জন্য, আপনাকে এটির ভলিউম 200 MB থেকে 2 GB পর্যন্ত সঙ্কুচিত করতে হবে৷

দ্রষ্টব্য :যদি আপনার ডিভাইসটি ইতিমধ্যেই একটি GPT লেআউটে থাকে, তাহলে এই বিকল্পগুলি ধূসর হয়ে যাবে৷

উইন্ডোজ 10 এবং 11

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. ডাটা না হারিয়ে কিভাবে আমি উইন্ডোজে BIOS থেকে UEFI তে পরিবর্তন করব?

আপনি হার্ড ডিস্কের ডেটা হারানো ছাড়াই লিগ্যাসি BIOS কে UEFI তে রূপান্তর করতে পারেন। এটি করতে, /allowFullOS প্রয়োগ করুন MBR2GPT রূপান্তর কমান্ডের এক্সটেনশন। এমনকি সিস্টেমটি ফর্ম্যাট করা হলেও, আপনি আপনার মূল্যবান ডেটা রূপান্তরের জন্য হারাবেন না।

দ্রষ্টব্য :অন্য কম্পিউটার/হার্ড ডিস্ক/ইউএসবি ড্রাইভ বা ক্লাউডে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইল এবং ফোল্ডারগুলির একটি ব্যাকআপ ধরে রাখতে কখনই কষ্ট হয় না।

উইন্ডোজ 10 এবং 11

2. আমি কিভাবে সমাধান করব “0x514; Windows 10-এ MBR2GPT ব্যাকআপ/পুনরুদ্ধার সুবিধা সক্ষম করতে ব্যর্থ হয়েছে" ত্রুটি?

কিছু ব্যবহারকারী একটি কমান্ড প্রম্পটে MBR থেকে GPT রূপান্তর সম্পাদন করার সময় "সিস্টেমে প্রশাসক খুঁজে পাওয়া যায়নি" ত্রুটির সম্মুখীন হয়েছেন যদিও তারা প্রশাসক হিসাবে কম্পিউটারে সাইন ইন করেছিলেন। এই সমস্যাটি মোকাবেলা করার জন্য, নিশ্চিত করুন যে আপনি এলিভেটেড কমান্ড প্রম্পট চালাচ্ছেন যা অ্যাডমিনিস্ট্রেটর মোড। এটি স্টার্ট মেনু থেকে সহজেই অ্যাক্সেস করা যেতে পারে।

উইন্ডোজ 10 এবং 11

3. আমি কি UEFI থেকে লিগ্যাসি BIOS-এ ফিরে যেতে পারি?

আপনি যদি UEFI মোডে আপনার Windows 10/11 OS ইনস্টল করে থাকেন, তাহলে লিগ্যাসি BIOS-এ ফিরে যাওয়া সম্ভব (যদিও আমরা এটি না করার সুপারিশ করব)। আপনাকে আপনার উইন্ডোজ ডিভাইসে একটি "উন্নত স্টার্টআপ" শুরু করতে হবে এবং UEFI সুরক্ষিত মোড অক্ষম করতে UEFI ফার্মওয়্যার সেটিংসে প্রবেশ করতে হবে যা পরে পুনরায় সক্ষম করা যেতে পারে।


  1. আপনার পিসি UEFI বা লিগ্যাসি BIOS ব্যবহার করছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. লিগ্যাসি BIOS-এ উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11-এ BIOS বা UEFI-এ প্রবেশ করবেন

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JPG কে PDF এ রূপান্তর করবেন