কম্পিউটার

উত্থাপিত IRQL-এ সিস্টেম স্ক্যান উইন্ডোজ 11/10 এ ভুল ড্রাইভার আনলোড ত্রুটি ধরা পড়েছে

আপনি যদি একটি Windows 11/10 আপডেট করার পরে বা একটি আপগ্রেড প্রক্রিয়া চলাকালীন এবং আপনি সিস্টেম স্ক্যান এট রাইজড IRQL ধরা অনুপযুক্ত ড্রাইভার আনলোড এর সম্মুখীন হন নীল স্ক্রীন (BSOD) ত্রুটি, তাহলে এই পোস্টটি আপনার আগ্রহের হতে পারে। এই পোস্টে, আমরা সমাধানগুলি প্রদান করব যা আপনি এই সমস্যার প্রতিকার করতে সাহায্য করার চেষ্টা করতে পারেন৷

উত্থাপিত IRQL-এ সিস্টেম স্ক্যান উইন্ডোজ 11/10 এ ভুল ড্রাইভার আনলোড ত্রুটি ধরা পড়েছে

SYSTEM_SCAN_AT_RAISED_IRQL_CAUGHT_IMPROPER_DRIVER_UNLOAD

SYSTEM_SCAN_AT_RAISED_IRQL_CAUGHT_IMPROPER_DRIVER_UNLOAD বাগ চেকের মান 0x000000D4। এটি ইঙ্গিত দেয় যে একজন ড্রাইভার আনলোড করার আগে মুলতুবি ক্রিয়াকলাপগুলি বাতিল করেনি৷

একটি ড্রাইভার সফলভাবে আনলোড করতে ব্যর্থ হওয়ার কারণে এই ত্রুটিটি ঘটেছে - এবং সাধারণ অপরাধী হল mwac.sys, invprotectdrv64 sys, fpprocess.sys, ইত্যাদি ফাইল৷ আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন, প্রথমে নীল থেকে ফাইলটি সনাক্ত করার চেষ্টা করুন৷ পর্দা। একবার আপনার কাছে ফাইলের নাম হয়ে গেলে, ড্রাইভারের নামটি সনাক্ত করুন যার সাথে এটি যুক্ত।

এটি করার পরে, আমরা নিম্নলিখিতগুলি সুপারিশ করি:

  • যদি আপনি একটি নতুন ডিভাইস বা ড্রাইভ ইনস্টল করেন, তাহলে ড্রাইভারটি আনইনস্টল করুন।
  • আপনি যদি সম্প্রতি এই ড্রাইভার আপডেট করেন, তাহলে আগের সংস্করণে ফিরে যেতে রোলব্যাক বৈশিষ্ট্যটি ব্যবহার করুন
  • যদি না থাকে, তাহলে এই ড্রাইভারটি ডাউনলোড করে আপডেট করে দেখুন।

আমরা নীচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি নির্দিষ্ট ক্রমে তালিকাভুক্ত করি৷

  1. সমস্যাযুক্ত ড্রাইভার আনইনস্টল করুন
  2. অত্যাধুনিক উইন্ডোজ ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন
  3. CHKDSK চালান
  4. ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার চালান
  5. ওভারক্লকিং পূর্বাবস্থায় ফেরান
  6. থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল আনইনস্টল করুন।

আসুন বিকল্পগুলি বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক:

1] সমস্যাযুক্ত ড্রাইভার আনইনস্টল করুন

কখনও কখনও কিছু ড্রাইভার উইন্ডোজ 11/10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এবং এটি BSOD ত্রুটির কারণ হতে পারে। এই ক্ষেত্রে, আপনাকে সমস্যাযুক্ত ড্রাইভারগুলি আনইনস্টল করতে হবে। গ্রাফিক্স কার্ড ড্রাইভার সাধারণত এই ত্রুটির কারণ হয়।

গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • পাওয়ার ইউজার মেনু খুলতে Windows Key + X টিপুন এবং তারপর ডিভাইস ম্যানেজার নির্বাচন করতে M টিপুন তালিকা থেকে।
  • একবার ডিভাইস ম্যানেজার খুললে, আপনার গ্রাফিক কার্ড ড্রাইভারটি সনাক্ত করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন।
  • উপলভ্য হলে, এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন চেক করুন এবং ঠিক আছে ক্লিক করুন
  • Windows 10-এর জন্য অপেক্ষা করুন যাতে আপনার ড্রাইভার সরানো যায় এবং আপনার PC রিস্টার্ট হয়।

বিকল্পভাবে, আপনি গ্রাফিক্স কার্ড ড্রাইভার সরাতে ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার ব্যবহার করতে পারেন।

আপনার পিসি পুনরায় চালু হওয়ার পরে, সমস্যাটি আবার প্রদর্শিত হয় কিনা তা পরীক্ষা করুন। যদি কোন ত্রুটি না থাকে, আপনি ডিফল্ট ড্রাইভার ব্যবহার চালিয়ে যেতে পারেন, অথবা আপনি একটি নতুন সংস্করণে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন।

2] সর্বশেষ ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন

Windows 10 এর সাথে কিছু হার্ডওয়্যার কাজ করার জন্য, আপনার উপযুক্ত ড্রাইভার থাকা আবশ্যক। যদি নির্দিষ্ট হার্ডওয়্যারের ড্রাইভার পুরানো হয় বা এতে বাগ থাকে তবে Windows 10 সেই হার্ডওয়্যারটি ব্যবহার করতে সক্ষম হবে না এবং আপনি এই BSOD ত্রুটিটি পাবেন। এই ক্ষেত্রে, আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে প্রয়োজনীয় ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখতে পারেন। বিকল্পভাবে, যদিও আমি এটি সুপারিশ করছি না, আপনি আপনার সমস্ত ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন৷

আপনি যদি সঠিকভাবে না জানেন যে কোন ড্রাইভারটি এই ত্রুটিটি ঘটাচ্ছে, তবে ইনস্টল করা সমস্ত ড্রাইভার আপডেট করা সর্বদা একটি ভাল ধারণা। ড্রাইভার আপডেট করা তুলনামূলকভাবে সহজ, এবং আপনাকে শুধু আপনার হার্ডওয়্যার প্রস্তুতকারকের ওয়েবসাইট পরিদর্শন করতে হবে এবং আপনার হার্ডওয়্যার মডেলের জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করতে হবে। এই ত্রুটিটি ঠিক করার জন্য যতটা সম্ভব ড্রাইভার আপডেট করতে ভুলবেন না।

3] CHKDSK চালান

আপনার হার্ড ড্রাইভে দূষিত ফাইলগুলির কারণে কখনও কখনও BSOD ত্রুটিগুলি ঘটতে পারে এবং সেই ফাইলগুলি খুঁজে পেতে এবং ঠিক করার জন্য, আপনাকে একটি chkdsk স্ক্যান করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

একটি chkdsk স্ক্যান করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • অ্যাডমিন/এলিভেটেড মোডে কমান্ড প্রম্পট চালু করুন।
  • কমান্ড প্রম্পট খুললে, নীচের কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন। আপনার হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে সম্পর্কিত অক্ষর দিয়ে X স্থান-ধারক প্রতিস্থাপন করুন।
chkdsk /r X:

এই ত্রুটিটি ঠিক করার জন্য আপনাকে সমস্ত হার্ড ড্রাইভ পার্টিশনের জন্য এই স্ক্যানটি পুনরাবৃত্তি করতে হবে। এটা লক্ষণীয় যে আপনি Windows 10 এ থাকাকালীন C পার্টিশন স্ক্যান করতে পারবেন না এবং আপনি একটি বার্তা পাবেন যে C ড্রাইভ স্ক্যান করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে।

উপরন্তু, আপনি যদি এই ত্রুটির কারণে Windows 10 অ্যাক্সেস করতে না পারেন, তাহলে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে কমান্ড প্রম্পট চালাতে পারেন:

  • স্বয়ংক্রিয় মেরামত শুরু করতে পরপর তিনবার বুট প্রক্রিয়া (আপনার পিসিতে পাওয়ার এবং আপনি Windows লোগো দেখার সাথে সাথে, আপনার পিসি বন্ধ করতে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন) বাধা দিন।
  • নির্বাচন করুন সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> কমান্ড প্রম্পট .
  • chkdsk স্ক্যান চালান।

4] ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার চালান

উত্থাপিত IRQL-এ সিস্টেম স্ক্যান উইন্ডোজ 11/10 এ ভুল ড্রাইভার আনলোড ত্রুটি ধরা পড়েছে

উইন্ডোজ আছে, যাকে বলা হয়, ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার। সমস্যাযুক্ত ড্রাইভার সনাক্ত করার জন্য এটি একটি খুব দরকারী টুল। এটি খুলতে যাচাইকারী টাইপ করুন স্টার্ট মেনু অনুসন্ধান বাক্সে এবং এন্টার টিপুন। ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার স্টার্টআপে প্রতিটি নির্দিষ্ট ড্রাইভার পরীক্ষা করে। যদি এটি একটি সমস্যা সনাক্ত করে, এটি এটি সনাক্ত করে এবং তারপর এটি চালানো থেকে বিরত করে৷

5] ওভারক্লকিং পূর্বাবস্থায় ফেরান

অনেক ব্যবহারকারী আরও ভালো পারফরম্যান্স পাওয়ার জন্য তাদের হার্ডওয়্যারকে ওভারক্লক করার প্রবণতা দেখান, কিন্তু আপনার হার্ডওয়্যারকে ওভারক্লক করা কিছু ঝুঁকি নিয়ে আসে এবং এটি BSOD ত্রুটির কারণ হতে পারে। এই ক্ষেত্রে, আপনি আপনার RAM সেটিংস ডিফল্ট সেট করে এই ত্রুটিটি ঠিক করতে পারেন। মনে রাখবেন যে প্রায় কোনও ওভারক্লক করা উপাদান এই ত্রুটির কারণ হতে পারে, তাই সমস্ত ওভারক্লক সেটিংস মুছে ফেলতে ভুলবেন না।

আপনার পিসি ওভারক্লক করা না থাকলে, এই ত্রুটিটি ত্রুটিপূর্ণ বা সম্প্রতি ইনস্টল করা হার্ডওয়্যারের কারণে হতে পারে, তাই যেকোনো নতুন হার্ডওয়্যার সরিয়ে ফেলতে ভুলবেন না কারণ এটি আপনার পিসির সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। যদি এটি কাজ না করে, আপনার RAM, মাদারবোর্ড, হার্ড ড্রাইভ এবং অন্যান্য সমস্ত প্রধান উপাদান পরীক্ষা করুন।

6] তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল আনইনস্টল করুন

ফায়ারওয়াল এবং অ্যান্টিভাইরাস আপনার সিস্টেমের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু কখনও কখনও এই প্রোগ্রামগুলি Windows 10-এ হস্তক্ষেপ করতে পারে এবং এই BSOD ত্রুটি দেখা দিতে পারে৷

এটা জানা যায় যে Barracuda NextGen Firewall F-Series এই ত্রুটিটি উপস্থিত হওয়ার কারণ ছিল এবং এই প্রোগ্রামটি সরানোর পরে সমস্যাটি সমাধান করা হয়েছিল। যাইহোক, এটি লক্ষণীয় যে প্রায় কোনও তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল প্রোগ্রাম এই ত্রুটির কারণ হতে পারে। এই ক্ষেত্রে, এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামের সাথে যুক্ত সমস্ত ফাইল মুছে ফেলার জন্য ডেডিকেটেড রিমুভাল টুল ব্যবহার করে আপনার পিসি থেকে সমস্ত থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সরিয়ে ফেলতে হবে।

অ্যান্টিভাইরাস অপসারণ করলে এই ত্রুটিটি ঠিক হয়ে যায়, আপনি এখন একই অ্যান্টিভাইরাস আবার ইনস্টল করতে পারেন, অথবা আপনি একটি বিকল্প সফ্টওয়্যারে স্যুইচ করতে পারেন বা Windows 10 নেটিভ AV প্রোগ্রাম - Windows Defender-এ আরও ভালভাবে লেগে থাকতে পারেন৷

আশা করি এটি সাহায্য করবে!

উত্থাপিত IRQL-এ সিস্টেম স্ক্যান উইন্ডোজ 11/10 এ ভুল ড্রাইভার আনলোড ত্রুটি ধরা পড়েছে
  1. ড্রাইভার IRQL কম বা সমান নয় (kbdclass.sys) Windows 11/10 এ BSOD ত্রুটি

  2. Windows 11/10-এ APC_INDEX_MISMATCH স্টপ ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10 এ VIDEO_DXGKRNL_FATAL_ERROR ঠিক করুন

  4. Windows 11/10 এ c000021A মারাত্মক সিস্টেম ত্রুটি ঠিক করুন