কম্পিউটার

ড্রাইভার IRQL কম বা সমান নয় (kbdclass.sys) Windows 11/10 এ BSOD ত্রুটি

কিছু পিসি ব্যবহারকারী ওয়্যারলেস কীবোর্ডগুলির সাথে একটি অস্বাভাবিক সমস্যার সম্মুখীন হচ্ছেন, যেমন মাইক্রোসফ্ট ওয়্যারলেস কীবোর্ড, যেখানে তারা যখন একটি স্ট্যান্ডার্ড কর্ডযুক্ত USB কীবোর্ড প্লাগ ইন করে তখন তারা উইন্ডোজ 11/10 কম্পিউটার ব্যবহার করতে পারে, কিন্তু ওয়্যারলেসটি প্লাগ ইন করার মুহুর্তে এবং তারা যেকোনও ধাক্কা দেয়। কীবোর্ডের কী, কম্পিউটার ক্র্যাশ করে এবং ড্রাইভার IRQL কম বা সমান নয় (kbdclass.sys) ছুড়ে ফেলে ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি। এই পোস্টটি এই সমস্যার সবচেয়ে উপযুক্ত সমাধান প্রদান করে।

ড্রাইভার IRQL কম বা সমান নয় (kbdclass.sys) Windows 11/10 এ BSOD ত্রুটি

KBDCLASS.SYS একটি কীবোর্ড ক্লাস, যা ড্রাইভার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। এটি একটি কীবোর্ডের মধ্যে জেনেরিক সেটিংসের জন্য দায়ী – এই ড্রাইভার সমস্ত কীবোর্ড কী সমন্বয়ের পাশাপাশি আপনি কীবোর্ডে ট্যাপ করা সমস্ত একক কী পরিচালনা করে৷

সমস্ত উইন্ডোজ ক্লাসের জন্য নির্দিষ্ট কোড বরাদ্দ করা আছে। যে ক্লাসটি জারি করা হচ্ছে তা যদি সিস্টেম ফাইল না হয়, তাহলে আপনি সমস্যা অনুভব করতে পারবেন না। যাইহোক, এই বিশেষ ক্ষেত্রে, .sys ফাইলটি একটি সিস্টেম ফাইল। তাই, যদি এই ক্লাসের কোড কোনোভাবে পরিবর্তন করা হয়, তাহলে KBDCLASS.SYS ক্র্যাশ হয়ে যাবে, ফলস্বরূপ BSOD ত্রুটি এবং অন্যান্য সমস্যা দেখা দেবে।

DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL (kbdclass.sys) BSOD

আপনি যদি এই সমস্যাটির সম্মুখীন হন, তাহলে আপনি নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমেই চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা।

  1. তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)
  2. ড্রাইভার আপডেট করুন
  3. রোলব্যাক কীবোর্ড ড্রাইভার
  4. ইউএসবি কন্ট্রোলার পুনরায় ইনস্টল করুন
  5. সিস্টেম রিস্টোর করুন।

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি যদি স্বাভাবিকভাবে লগ ইন করতে পারেন, ভাল; অন্যথায় আপনাকে সেফ মোডে বুট করতে হবে, অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্প স্ক্রীনে প্রবেশ করতে হবে, অথবা এই নির্দেশাবলী পালন করতে সক্ষম হতে বুট করার জন্য ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে।

1] তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

ত্রুটিটি ওয়েবরুট অ্যান্টিভাইরাস দ্বারা সৃষ্ট একটি পরিচিত সমস্যা। অন্য কথায়, ওয়্যারলেস কীবোর্ড ড্রাইভার এবং ওয়েবরুট সফ্টওয়্যারের মধ্যে দ্বন্দ্বের কারণে সমস্যাটি দেখা দেয়। এই ক্ষেত্রে, সমস্যাটি সমাধান করতে, নিশ্চিত করুন যে আপনি ওয়েবরুট অ্যান্টিভাইরাসের সর্বশেষ সংস্করণটি চালাচ্ছেন, যেহেতু ওয়েবরুট সমস্যাটি সম্পর্কে সচেতন এবং এটির জন্য একটি প্যাচ তৈরি ও প্রকাশ করেছে৷

যাইহোক, যদি সমস্যাটি এখনও অমীমাংসিত হয়, তাহলে আপনাকে ওয়েবরুট AV-এর সাথে যুক্ত সমস্ত ফাইল মুছে ফেলার জন্য ডেডিকেটেড রিমুভাল টুল ব্যবহার করে আপনার পিসি থেকে থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি সরিয়ে ফেলতে হবে কারণ কিছু ব্যবহারকারী যাদের ওয়েবরুট তাদের Windows 10 পিসি থেকে আনইনস্টল করেছে এখনও BSOD ত্রুটি দ্বারা প্রভাবিত. সুতরাং, প্রস্তুতকারকের কাছ থেকে AV প্রোগ্রামের জন্য কাস্টম আনইনস্টল টুলগুলি ব্যবহার করা অনেক বেশি দক্ষ এবং আক্রমণাত্মক, যদি উপলব্ধ থাকে, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল করার সময়, যেহেতু রেজিস্ট্রি এবং নির্ভরতা রয়েছে, OS এর গভীরে ইনস্টল করা যা ঐতিহ্যগত কন্ট্রোল প্যানেল আনইনস্টলার (appwiz) .cpl) বেশিরভাগ ক্ষেত্রে মিস করতে পারে।

2] ড্রাইভার আপডেট করুন

ত্রুটিপূর্ণ বা পুরানো ড্রাইভারগুলিও এই BSOD ত্রুটিটিকে ট্রিগার করতে পারে৷

এই ক্ষেত্রে, আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি আপনার ড্রাইভার আপডেট করতে পারেন, অথবা আপনি Windows আপডেটের অধীনে ঐচ্ছিক আপডেট বিভাগে ড্রাইভার আপডেট পেতে পারেন। এছাড়াও আপনি নির্মাতার ওয়েবসাইট থেকে ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

3] রোলব্যাক কীবোর্ড ড্রাইভার

ড্রাইভার IRQL কম বা সমান নয় (kbdclass.sys) Windows 11/10 এ BSOD ত্রুটি

যদি উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার এইচআইডি কীবোর্ড ডিভাইসের জন্য একটি আপডেট ইনস্টল করে থাকে এবং স্বয়ংক্রিয় আপডেট কীবোর্ড ক্লাস কোড পরিবর্তন করে তাহলে এটি ত্রুটি দেখা দিতে পারে।

এই ক্ষেত্রে, আপনি হিউম্যান ইন্টারফেস ডিভাইসের অধীনে HID কীবোর্ড ড্রাইভারটিকে রোলব্যাক করতে পারেন ডিভাইস ম্যানেজারে বিভাগ, এবং এটি সাহায্য করে কিনা তা দেখুন।

4] USB কন্ট্রোলার পুনরায় ইনস্টল করুন

ড্রাইভার IRQL কম বা সমান নয় (kbdclass.sys) Windows 11/10 এ BSOD ত্রুটি

ইউএসবি কন্ট্রোলার পুনরায় ইনস্টল করতে, আপনাকে প্রথমে সেগুলি আনইনস্টল করতে হবে। এর পরে, সিস্টেমটি পুনরায় চালু করুন এবং কন্ট্রোলারগুলি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইনস্টল করা হবে। USB কন্ট্রোলার আনইনস্টল করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + X টিপুন পাওয়ার ইউজার মেনু খুলতে।
  • M টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে কীবোর্ডে কী।
  • আপনি একবার ডিভাইস ম্যানেজার-এর ভিতরে গেলে , ইনস্টল করা ডিভাইসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন।
  • প্রসারিত করুন ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার   বিভাগ।
  • জেনারিক USB হাব -এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল নির্বাচন করুন।
  • যেকোন USB রুট হাব -এর জন্য একই কাজ করুন প্রবেশ।
  • সম্পন্ন হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সমস্যাটি এখনই সমাধান করা উচিত। যদি না হয়, পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান৷

5] সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

এই পদ্ধতিটি Windows 11/10-এর বেশিরভাগ সমস্যাগুলির সমাধান করার জন্য অত্যন্ত কার্যকরী, যেমন BSOD ত্রুটিগুলি সহ। আপনি আপনার সিস্টেমকে আগের পয়েন্টে পুনরুদ্ধার করতে পারেন। এটি আপনার সিস্টেমকে আগের অবস্থায় ফিরিয়ে আনবে যখন সিস্টেমটি সঠিকভাবে কাজ করছিল৷

আশা করি এটি সাহায্য করবে!

সম্পর্কিত পোস্ট :DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL (ndistpr64.sys) BSOD৷

ড্রাইভার IRQL কম বা সমান নয় (kbdclass.sys) Windows 11/10 এ BSOD ত্রুটি
  1. ড্রাইভার IRQL কম বা সমান নয় (ndistpr64.sys) উইন্ডোজ 10-এ নীল স্ক্রীন ত্রুটি

  2. Windows 11/10-এ aksdf.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 11/10 এ ড্রাইভার ভেরিফায়ার আইওম্যানেজার লঙ্ঘন BSOD ঠিক করুন

  4. ড্রাইভার IRQL কম বা সমান Rtwlane Sys ত্রুটি ঠিক করুন