কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) ঠিক করুন

আপনি কিভাবে ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) ঠিক করতে পারেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা এখানে রয়েছে উইন্ডোজ 11/10 এ। মাইক্রোসফ্ট ফটো অ্যাপের মাধ্যমে একটি ইমেজ ফাইল খোলার সময় এই ত্রুটিটি প্রাথমিকভাবে ঘটে। আপনি যদি একই ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনি এটি থেকে পরিত্রাণ পেতে এই পোস্টে তালিকাভুক্ত সংশোধনগুলি অনুসরণ করতে পারেন৷

উইন্ডোজ 11/10 এ ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) ঠিক করুন

ফাইল সিস্টেম এরর 805305975 মানে কি?

ফাইল সিস্টেমের ত্রুটি 805305975 ট্রিগার হয় যখন আপনি একটি ছবি খোলার চেষ্টা করেন সেটির বিন্যাস নির্বিশেষে। কিছু ক্ষেত্রে, ভিডিও এবং মিউজিক ফাইলের ক্ষেত্রেও এই ত্রুটি ঘটতে পারে। এখন, এই ত্রুটিটি হার্ড ড্রাইভ ত্রুটি, দূষিত সিস্টেম ফাইল, সফ্টওয়্যার সমস্যা বা ফটো অ্যাপের সমস্যাগুলির ফলে হতে পারে৷ যে কোনও ক্ষেত্রে, আপনি উল্লিখিত সমাধানগুলির সাথে এটি ঠিক করতে সক্ষম হবেন। আসুন এখন সমাধানগুলি পরীক্ষা করে দেখি৷

ফাইল সিস্টেমের ত্রুটিগুলি আমি কীভাবে ঠিক করব?

একটি খারাপ সেক্টর, দূষিত ফাইল, ভুল ফাইল এক্সিকিউশন পলিসি এবং অন্যান্যকে ফাইল সিস্টেম ত্রুটির প্রাথমিক কারণ হিসেবে বিবেচনা করা হয় . বেশিরভাগ ফাইল সিস্টেম ত্রুটি ChkDsk কমান্ড চালানোর মাধ্যমে বা SFC এবং DISM স্ক্যান করে ঠিক করা যেতে পারে। যদি এটি ত্রুটিটি ঠিক না করে তবে আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন একটি পূর্ববর্তী পয়েন্ট যেখানে আপনি এই ত্রুটিটি পাননি৷ আপনি উইন্ডোজে ফাইল সিস্টেম ত্রুটিগুলি ঠিক করতে এই নির্দেশিকাটি দেখতে পারেন৷

Windows 11/10-এ ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) ঠিক করুন

আপনার উইন্ডোজ 11/10 পিসিতে ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) ঠিক করার পদ্ধতিগুলি এখানে রয়েছে:

  1. নতুন উইন্ডোজ আপডেট ইনস্টল করুন।
  2. আপনার হার্ড ড্রাইভে ফাইল সিস্টেমের ত্রুটি এবং খারাপ সেক্টর ঠিক করুন।
  3. সিস্টেম ফাইল চেকার এবং ডিআইএসএম স্ক্যান চালান।
  4. ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন।
  5. ফটো অ্যাপ রিসেট করুন।
  6. আনইনস্টল করুন, তারপর ফটো অ্যাপটি পুনরায় ইনস্টল করুন।
  7. ফ্যাক্টরি রিসেট উইন্ডোজ।

1] সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

কয়েকটি ক্ষেত্রে, উইন্ডোজের একটি পুরানো সংস্করণের সাথে ত্রুটি ঘটতে পারে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি উপলব্ধ সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করেছেন। নতুন আপডেটের সাথে, পূর্ববর্তী বাগ এবং ত্রুটিগুলি সংশোধন করা হয়েছে এবং সিস্টেমের সামগ্রিক স্থিতিশীলতা উন্নত করা হয়েছে। আপনি Windows + I হটকি ব্যবহার করে সেটিংস অ্যাপ খুলতে পারেন এবং Windows আপডেট ট্যাবে যেতে পারেন। তারপরে, আপডেটগুলি পরীক্ষা করুন এবং সেগুলি ডাউনলোড এবং ইনস্টল করুন৷ অবশেষে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং তারপরে পরবর্তী স্টার্টআপে ত্রুটিটি সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

যদি এটি আপনার জন্য ত্রুটির সমাধান না করে, তাহলে আপনি ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) থেকে পরিত্রাণ পেতে পরবর্তী সম্ভাব্য সমাধানে যেতে পারেন।

2] আপনার হার্ড ড্রাইভে ত্রুটিগুলি ঠিক করুন

ত্রুটি আপনার হার্ড ড্রাইভ সঙ্গে সমস্যার একটি ফলাফল হতে পারে. যদি আপনার হার্ড ড্রাইভে কিছু খারাপ সেক্টর বা দুর্নীতি হয় যা এই ত্রুটির দিকে পরিচালিত করে, আপনি Chkdsk কমান্ড ব্যবহার করে এটি ঠিক করতে সক্ষম হবেন। আপনি S.M.A.R.T. এর সাথে আপনার ব্যর্থ হার্ড ডিস্ক আছে কিনা তাও পরীক্ষা করতে পারেন।

উইন্ডোজের অন্তর্নির্মিত CHKDSK ইউটিলিটি ব্যবহার করে আপনার হার্ড ড্রাইভে খারাপ সেক্টর ঠিক করতে, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন:

  1. প্রথমে, প্রশাসক হিসেবে কমান্ড প্রম্পট খুলুন।
  2. এখন, হার্ড ডিস্কের ত্রুটিগুলি মেরামত করতে নীচের কমান্ডটি প্রবেশ করান:
    chkdsk/f C:

    উপরের কমান্ডে, C হল সেই ড্রাইভ লেটার যা আপনি ঠিক করতে চান।

  3. কমান্ডটি কার্যকর হওয়ার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং তারপরে ত্রুটিটি এখন ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

বিকল্পভাবে, আপনি ফাইল এক্সপ্লোরার থেকে ফাইল সিস্টেমের ত্রুটি এবং খারাপ সেক্টরগুলিও ঠিক করতে পারেন৷ তার জন্য, এখানে অনুসরণ করার জন্য ধাপগুলি রয়েছে:

  1. প্রথমে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং তারপরে সেই ড্রাইভে নেভিগেট করুন যেখানে আপনি আপনার ফটোগুলি সংরক্ষণ করেছেন বা যে ফাইলটি আপনাকে এই ত্রুটি দিচ্ছে।
  2. এখন, ড্রাইভে রাইট-ক্লিক করুন, এবং রাইট-ক্লিক প্রসঙ্গ মেনু থেকে, সম্পত্তি বিকল্প-এ আলতো চাপুন।
  3. প্রপার্টি উইন্ডোতে, সরঞ্জাম-এ যান ট্যাব এবং চেক টিপুন বোতাম।
  4. এর পরে, ফাইল সিস্টেম ত্রুটিগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করুন নামের চেকবক্সগুলি নির্বাচন করুন এবং সক্রিয় করুন এবং খারাপ সেক্টরগুলির জন্য স্ক্যান করুন এবং পুনরুদ্ধারের চেষ্টা করুন  এবং স্টার্ট বোতামে ক্লিক করুন।
  5. এটি এখন হার্ড ড্রাইভে যৌক্তিক ত্রুটি, খারাপ সেক্টর এবং অন্যান্য ফাইল সিস্টেম ত্রুটিগুলি ঠিক করার চেষ্টা করবে৷ এটি আপনার জন্য সংশ্লিষ্ট ত্রুটি সংশোধন করে কিনা দেখুন৷

যদি আপনি এখনও একটি ফাইল খোলার সময় একই ত্রুটি পান, ত্রুটিটি সমাধান করার জন্য পরবর্তী সম্ভাব্য পদ্ধতি ব্যবহার করে দেখুন৷

3] সিস্টেম ফাইল চেকার এবং DISM স্ক্যান চালান

আপনি যদি দূষিত সিস্টেম ফাইলগুলির সাথে কাজ করে থাকেন তবে এটি একটি ফাইল খোলার সময় ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) ট্রিগার করতে পারে। সেই ক্ষেত্রে, আপনি একটি সিস্টেম ফাইল চেকার স্ক্যান চালানোর চেষ্টা করতে পারেন এবং তারপরে একটি DISM স্ক্যান করতে পারেন। স্ক্যান করার পর আপনার পিসি রিস্টার্ট করুন এবং তারপর দেখুন ত্রুটিটি ঠিক হয়েছে কি না।

4] একটি ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন

অ্যাপ্লিকেশন দ্বন্দ্বের কারণে ত্রুটিটি সৃষ্ট হলে, আপনার একটি পরিষ্কার বুট করার চেষ্টা করা উচিত। শুধু একটি ক্লিন বুট অবস্থায় আপনার পিসি রিস্টার্ট করুন এবং তারপর আপনার ফাইলটি খোলার চেষ্টা করুন এবং দেখুন ত্রুটিটি ঠিক করা হয়েছে কিনা৷

5] ফটো অ্যাপ রিসেট করুন

সমস্যাটি ফটো অ্যাপের সাথে হতে পারে যা একটি ফটো খোলার সময় ত্রুটি সৃষ্টি করছে। কিছু পছন্দ বা প্রিসেট ভালো নাও যেতে পারে এবং অ্যাপ ও সিস্টেমের অপারেশনের সাথে বিরোধপূর্ণ হতে পারে। সুতরাং, সেই ক্ষেত্রে, আপনি ফটো অ্যাপটিকে এর ডিফল্ট সেটিংসে রিসেট করার চেষ্টা করতে পারেন এবং তারপরে ত্রুটিটি সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন। মাইক্রোসফ্ট ফটো অ্যাপ রিসেট করার ধাপগুলি এখানে রয়েছে:

  1. প্রথমে, Windows +I হটকি ব্যবহার করে সেটিংস অ্যাপ খুলুন।
  2. এখন, অ্যাপস ট্যাবে যান এবং তারপর ডান পাশের প্যানেল থেকে অ্যাপস এবং বৈশিষ্ট্য বিকল্পে ক্লিক করুন।
  3. এরপর, নীচে স্ক্রোল করুন এবং তালিকায় মাইক্রোসফ্ট ফটো অ্যাপটি সনাক্ত করুন এবং এর পাশে থাকা তিন-বিন্দু মেনু বোতামে আলতো চাপুন।
  4. এর পর,  উন্নত বিকল্প টিপুন এবং পরবর্তী স্ক্রিনে, আপনাকে রিসেট বিভাগে স্ক্রোল করতে হবে।
  5. তারপর, রিসেট বিকল্পে আলতো চাপুন এবং তারপরে পুনরায় সেট করার প্রক্রিয়া নিশ্চিত করুন।
  6. রিসেট করা হয়ে গেলে, মাইক্রোসফ্ট ফটো অ্যাপটি পুনরায় চালু করুন এবং ত্রুটিটি এখন ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

6] আনইনস্টল করুন, তারপর ফটো অ্যাপটি পুনরায় ইনস্টল করুন

যদি ফটো অ্যাপ রিসেট করা সাহায্য না করে, আপনি ফটো অ্যাপটি সরানোর চেষ্টা করতে পারেন এবং তারপরে এটি আপনার পিসিতে পুনরায় ইনস্টল করতে পারেন। এটি কিছু ব্যবহারকারীর জন্য কাজ করেছে বলে জানা গেছে এবং আপনার জন্যও ত্রুটিটি ঠিক করতে পারে। আপনি Windows 11/10-এ ফটো পুনরায় ইনস্টল করার ধাপগুলি এখানে দেওয়া হল:

আপনার Windows 11/10 পিসিতে ফটোগুলি পুনরায় ইনস্টল করার ধাপগুলি এখানে রয়েছে:

প্রথমত, প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান।

এখন, Microsoft Photos আনইনস্টল করতে নিচের কমান্ডটি টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন:

get-appxpackage *Microsoft.Windows.Photos* | remove-appxpackage

কমান্ড শেষ হলে, আপনার সিস্টেম রিবুট করুন।

এরপর, Microsoft স্টোরে যান এবং সেখান থেকে Microsoft Photos অ্যাপ পান।

ফটো অ্যাপ পুনরায় ইনস্টল করার পরে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

7] ফ্যাক্টরি রিসেট উইন্ডোজ

যদি উপরের সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে তবে আপনি উইন্ডোজ পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন। কিছু প্রভাবিত ব্যবহারকারী এই পদ্ধতি ব্যবহার করে ত্রুটি সংশোধন করেছেন বলে জানা গেছে। সুতরাং, আপনি নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে আপনার ফাইলগুলি না হারিয়ে আপনার পিসি রিসেট করতে পারেন:

  1. প্রথমে, Win+I হটকি টিপে সেটিংস অ্যাপ খুলুন এবং তারপরে সিস্টেম> রিকভারি এ যান বিভাগ।
  2. এখন, পিসি রিসেট করুন এ ক্লিক করুন বোতাম এবং তারপর আপনার ডেটা হারানো ছাড়াই পিসি রিসেট করতে আমার ফাইল রাখুন বিকল্পটি নির্বাচন করুন৷
  3. এরপর, ঠিক আছে টিপুন এবং পুনরায় সেট করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অনুরোধ করা নির্দেশাবলী অনুসরণ করুন৷

আশা করি, এই পদ্ধতিটি আপনার জন্য ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) ঠিক করবে৷

এখন পড়ুন: Windows-এ Photos অ্যাপ এরর কোড 0x887A0005 ঠিক করুন।

উইন্ডোজ 11/10 এ ফাইল সিস্টেম ত্রুটি (-805305975) ঠিক করুন
  1. Windows 11/10-এ NTFS ফাইল সিস্টেম ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10 এ c000021A মারাত্মক সিস্টেম ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 11/10 এ ফাইল সিস্টেম ত্রুটি 2147219196 ঠিক করুন

  4. উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x80070002, STATUS_WAIT_2 ঠিক করুন