কম্পিউটার

Windows 11/10-এ APC_INDEX_MISMATCH স্টপ ত্রুটি ঠিক করুন

একটি পুরানো সংস্করণ থেকে Windows 10 এ আপগ্রেড করার পরে, আপনি যদি APC_INDEX_MISMATCH ত্রুটি সহ একটি নীল স্ক্রীন পান , win32kfull.sys-এর জন্য ফাইল, তারপর এই পোস্টটি কিছু পরামর্শ দেয় যা আপনাকে স্টপ ত্রুটি সনাক্ত করতে এবং ঠিক করতে সাহায্য করতে পারে। ত্রুটির বার্তাটির সাথে ত্রুটি কোডগুলিও থাকতে পারে 0x0000001, 0xC6869B62, 0x97503177 অথবা0x02A7DA8A .

APC_INDEX_MISMATCH

Windows 11/10-এ APC_INDEX_MISMATCH স্টপ ত্রুটি ঠিক করুন

এই BSOD ত্রুটি বার্তাটি প্রধানত প্রদর্শিত হয় যখন আপনার কাছে বেমানান হার্ডওয়্যার বা ড্রাইভার থাকে। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, ডিসপ্লে ড্রাইভার এবং অডিও ড্রাইভার উইন্ডোজ 10-এ এই ধরনের সমস্যা তৈরি করে। ব্যর্থ হওয়া ফাইলটির নাম নোট করুন। উপরের চিত্রটিতে বলা হয়েছে – win32kfull.sys। এটি আপনাকে ড্রাইভার সনাক্ত করতে এবং আরও সমস্যা সমাধানে সহায়তা করবে৷

মাইক্রোসফ্ট বলে, এটি একটি কার্নেল অভ্যন্তরীণ ত্রুটি। এই ত্রুটিটি একটি সিস্টেম কল থেকে প্রস্থান করার সময় ঘটে। এই বাগ চেকের সবচেয়ে সাধারণ কারণ হল যখন একটি ফাইল সিস্টেম বা ড্রাইভারের APCs নিষ্ক্রিয় এবং পুনরায় সক্ষম করার জন্য কলের ক্রম অমিল থাকে৷

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন তবে এই পরামর্শগুলি চেষ্টা করুন৷

1] স্টার্টআপ থেকে Realtek HD অডিও ম্যানেজার নিষ্ক্রিয় করুন

Windows 11/10-এ APC_INDEX_MISMATCH স্টপ ত্রুটি ঠিক করুন

যেহেতু এই সমস্যাটি একটি দূষিত অডিও ড্রাইভারের কারণে ঘটতে পারে, আপনি স্টার্টআপ থেকে এটি অক্ষম করতে পারেন এবং সমস্যাটি অদৃশ্য হয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন। টাস্ক ম্যানেজার খুলুন এবং স্টার্টআপ -এ স্যুইচ করুন ট্যাব Realtek HD অডিও ম্যানেজার খুঁজুন , এটিতে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন . এছাড়াও আপনি এটি নির্বাচন করতে পারেন এবং অক্ষম করুন টিপুন৷ বোতামটি উইন্ডোর নীচে-ডান কোণে দৃশ্যমান। যদি এটি আপনার সমস্যার সমাধান করে, তাহলে আপনাকে আনইনস্টল করে আবার ইনস্টল করতে হবে।

2] ডিসপ্লে ড্রাইভার আপডেট/পুনরায় ইনস্টল করুন

পূর্বে উল্লিখিত হিসাবে, আপনি একটি দুর্নীতিগ্রস্ত ডিসপ্লে ড্রাইভারের কারণেও এই সমস্যাটি পেতে পারেন। তাই গ্রাফিক্স ড্রাইভার আপডেট করে দেখুন। যদি এটি আপনার সমস্যার সমাধান না করে, আপনি ডিসপ্লে ড্রাইভার পুনরায় ইনস্টল করতে পারেন।

3] নীল স্ক্রীন সমস্যা সমাধানকারী

Windows 10 ব্লু স্ক্রীন ট্রাবলশুটার চালান এবং দেখুন এটি আপনাকে সাহায্য করে কিনা৷

4] ইভেন্ট ভিউয়ার চেক করুন

উইন্ডোজের ইভেন্ট ভিউয়ার সিস্টেমে ঘটছে এমন সবকিছুর তথ্য সংগ্রহ করে। আপনি এই ত্রুটি সম্পর্কিত কিছু অতিরিক্ত তথ্য পেতে পারেন. কোনো ড্রাইভার বা হার্ডওয়্যার সিস্টেম মেনে চলতে ব্যর্থ হয়েছে কিনা আপনি চেক করতে পারেন। আপনি যদি সন্দেহজনক কিছু দেখতে পান, সেই ড্রাইভারের উপরও কাজ করুন৷

5] DisplayLink ড্রাইভার সরান

আপনি যদি দ্বৈত মনিটর বা তার বেশি ব্যবহার করেন এবং আপনি এই ত্রুটির বার্তাটি দেখতে পান, তাহলে হয়তো DisplayLink ড্রাইভার এই সমস্যাটি ঘটাচ্ছে। সেই ক্ষেত্রে, আপনি এটি আনইনস্টল করার কথা বিবেচনা করতে পারেন। আপনি কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি খুলতে পারেন এবং তারপরে, এটি তালিকাভুক্ত কিনা তা পরীক্ষা করতে পারেন। যদি হ্যাঁ, এটি আনইনস্টল করুন এবং দেখুন৷

6]  সমস্যাযুক্ত আপডেট আনইনস্টল করুন

আপনি যদি সম্প্রতি একটি আপডেট ইনস্টল করেন যার কারণে এই BSOD প্রদর্শিত হয়, তাহলে আমরা সেটিংসে আপডেট ইতিহাসে গিয়ে সমস্যাযুক্ত আপডেটটিকে আনইনস্টল ও লুকানোর পরামর্শ দিই।

যদি আপনার পিসি বুট না হয়, তাহলে আমরা অ্যাডভান্সড স্টার্টআপ অপশনে প্রবেশ করার এবং তারপর সিস্টেম রিস্টোর চালানোর পরামর্শ দিই।

এই পোস্টটি দেখুন যদি বিএসওডি প্রিন্ট করার সময় উইন্ডোজ printmanagement.msc ত্রুটি খুঁজে না পায়।

16 ই মার্চ 2021 আপডেট করুন :মাইক্রোসফট এই APC_INDEX_MISMATCH BSOD যখন প্রিন্ট করার সময় ঠিক করতে আপডেট প্রকাশ করেছে সমস্যা:

  • Windows 10 সংস্করণ 2004 এবং 20H2 – KB5001567
  • Windows 10 সংস্করণ 1909 এবং Windows Server 1909 – KB5001566
  • Windows 10 সংস্করণ 1809 এবং Windows Server 2019 – KB5001568
  • Windows 10 সংস্করণ 1803 – KB5001565।

আপনার যদি অতিরিক্ত পরামর্শের প্রয়োজন হয়, সম্ভবত এই ব্লু স্ক্রীন গাইডের কিছু আপনাকে সাহায্য করবে৷

Windows 11/10-এ APC_INDEX_MISMATCH স্টপ ত্রুটি ঠিক করুন
  1. Windows 11/10 এ স্ক্রিপ্ট ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10 এ ACPI.sys ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10 এ NVIDIA ত্রুটির সাথে সংযোগ করতে অক্ষম ঠিক করুন

  4. Windows 11/10 এ BCM20702A0 ড্রাইভারের ত্রুটি কীভাবে ঠিক করবেন