কম্পিউটার

Windows 11/10 এ GeForce গেম রেডি ড্রাইভার ইনস্টলেশন ত্রুটি

GeForce অভিজ্ঞতা একটি ড্রাইভার এবং অভিজ্ঞতা সমাধান যা NVIDIA এর সমস্ত GPU অফার করে। প্রতিবার একটি নতুন গেম চালু হলে, আপনি ইনস্টল করার জন্য উপলব্ধ একটি গেম-প্রস্তুত ড্রাইভার দেখতে পাবেন। যাইহোক, এটি করার সময়, যদি আপনি একটি ত্রুটি পান যে ইনস্টলেশন চালিয়ে যেতে পারে না এবং একটি ত্রুটি ঘটেছে, তাহলে এই পোস্টটি আপনাকে সমস্যার সমাধান করতে সহায়তা করবে৷

Windows 11/10 এ GeForce গেম রেডি ড্রাইভার ইনস্টলেশন ত্রুটি

GeForce গেম রেডি ড্রাইভার
ইনস্টলেশন চালিয়ে যেতে পারে না
একটি ত্রুটি ঘটেছে।

কেন GeForce গেম রেডি ড্রাইভার ইনস্টলেশন ব্যর্থ হয়?

এটি ব্যাকগ্রাউন্ডে চলমান প্রোগ্রামের হস্তক্ষেপের কারণে হতে পারে যা ইনস্টলেশনে হস্তক্ষেপ করে, অন্য একটি ইনস্টলেশন ইতিমধ্যেই চলছে, অথবা একটি উইন্ডোজ আপডেট ব্যাকগ্রাউন্ডে কিছু ডাউনলোড করছে।

Windows 11/10 এ GeForce গেম রেডি ড্রাইভার ইনস্টলেশন ত্রুটি ঠিক করুন

এটা বোঝা অত্যাবশ্যক যে এই দৃশ্যের জন্য আপনাকে আবার ড্রাইভার ইন্সটল করতে হবে না। এখানে সফ্টওয়্যারটি একটি গেম-টেইলর্ড ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করছে। এটি ঐচ্ছিক, এবং আপনার যদি গেমটি থাকে তবেই আপনাকে এটি ইনস্টল করতে হবে। যাইহোক, মাঝে মাঝে NVIDIA কিছু বাগ এবং সংশোধন করে, যা ইনস্টলেশনকে গুরুত্বপূর্ণ করে তোলে। সমস্যা সমাধানের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  1. নির্দিষ্ট NVIDIA গেম রেডি ড্রাইভার ডাউনলোড করুন
  2. সমস্ত খোলা প্রোগ্রাম বন্ধ করুন
  3. প্রশাসনের অনুমতি ব্যবহার করে ইনস্টল করুন
  4. ক্লিন ইন্সটল ড্রাইভার

পুরো প্রক্রিয়া চলাকালীন আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করছেন তা নিশ্চিত করুন৷

1] নির্দিষ্ট NVIDIA গেম রেডি ড্রাইভার ডাউনলোড করুন

Windows 11/10 এ GeForce গেম রেডি ড্রাইভার ইনস্টলেশন ত্রুটি

আপনি যখন সরাসরি সফ্টওয়্যার ডাউনলোড করেন, তখন এটি একটি জেনেরিক ইনস্টলার পায় যা ইনস্টলেশনের সময় স্বয়ংক্রিয়ভাবে GPU সনাক্ত করে। এর পরিবর্তে, আপনি OS সংস্করণ এবং GPU নির্বাচন করেও ডাউনলোড করতে পারেন।

2] সমস্ত খোলা প্রোগ্রাম বন্ধ করুন

কোনো চলমান প্রোগ্রাম বা ইনস্টলেশন বন্ধ আছে তা নিশ্চিত করুন। এটি নিশ্চিত করবে যে গেম রেডি ড্রাইভার ইনস্টলেশন কোনো হস্তক্ষেপের সম্মুখীন হবে না। মাঝে মাঝে এমন কিছু প্রোগ্রাম আছে যা ব্যাকগ্রাউন্ডে ছোট ছোট উপাদান ইনস্টল করে এবং অন্য কোন ইনস্টলেশন চালায় না।

আপনি ব্যাকগ্রাউন্ডে চলমান প্রোগ্রামগুলি দেখতে চাইতে পারেন এবং যা প্রয়োজন নেই তা বন্ধ করতে পারেন। সেই প্রোগ্রামগুলি পুনরায় চালু করা যেতে পারে৷

3] অ্যাডমিন অনুমতি ব্যবহার করে ইনস্টল করুন

কিছু সফ্টওয়্যার ইনস্টল করার জন্য প্রশাসকের অনুমতি প্রয়োজন কারণ তাদের ফাইলগুলি অনুলিপি করতে এবং OS এর সাথে DLL নিবন্ধন করতে হবে৷ সাধারণত, আপনি অনুমতি চাওয়ার জন্য UAC প্রম্পট পাবেন, কিন্তু আপনি যদি সেই স্ক্রিনটি না পান, তাহলে আপনি প্রশাসকের অনুমতি নিয়ে ম্যানুয়ালি এটি ইনস্টল করতে পারেন।

ইনস্টলারটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালানো চয়ন করুন। UAC প্রম্পটটি উপস্থিত হওয়া উচিত, এবং আপনাকে হ্যাঁ ক্লিক করতে হবে৷

4] ক্লিন ইন্সটল ড্রাইভার

Windows 11/10 এ GeForce গেম রেডি ড্রাইভার ইনস্টলেশন ত্রুটি

সফ্টওয়্যার ইনস্টল করার সময়, আপনি অংশ বা সম্পূর্ণ ইনস্টলেশন চয়ন করতে পারেন। সফ্টওয়্যারটি চালু করুন, এবং তারপরে ডাউনলোড বোতামে ক্লিক করুন। একবার ডাউনলোড পূর্ণ হয়ে গেলে, আপনি দুটি বিকল্প দেখতে পাবেন - এক্সপ্রেস ইনস্টলেশন এবং কাস্টম ইনস্টলেশন। পরবর্তীটি বেছে নিন।

পরবর্তী স্ক্রিনে, আপনি উপলব্ধ ফাইলগুলি থেকে চয়ন করতে সক্ষম হবেন৷ এতে সাধারণত গ্রাফিক্স ড্রাইভার, ফিজএক্স সিস্টেম সফটওয়্যার এবং এইচডি অডিও, ড্রাইভার অন্তর্ভুক্ত থাকে। আপনাকে নীচে-বাম দিকে বাক্সটি চেক করতে হবে, যা বলে একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করুন৷ তারপরে, প্রক্রিয়াটি শুরু করতে, ইনস্টল টেক্সটে ক্লিক করুন।

পড়ুন৷ :কিভাবে NVIDIA GeForce অভিজ্ঞতা C++ রানটাইম ত্রুটি ঠিক করবেন।

গেম রেডি ড্রাইভার-এ PhysX সিস্টেম সফ্টওয়্যার কি?

PhysX ফিজিক্স ইঞ্জিন ডেভেলপমেন্ট কিট বা SDK হল একটি ওপেন সোর্স সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট। এইভাবে, PhysX অন্য প্ল্যাটফর্মগুলিতে অ্যাক্সেসযোগ্য যা এটি প্রাথমিকভাবে ডিজাইন করা হয়েছিল। 3D পরিবেশে, এটি বাস্তবসম্মত বস্তুর গতিবিদ্যা মডেল করার জন্য একটি মানক, GPU-ত্বরিত উপায় প্রদান করে।

গেম রেডি ড্রাইভার এবং স্টুডিও ড্রাইভারের মধ্যে পার্থক্য কী?

GPU ড্রাইভারগুলি শুধুমাত্র গেমিংয়ের জন্য নয় বরং ভিডিওগুলি সম্পাদনা করতে এবং ফটোশপ, অ্যাডোব ক্রিয়েটিভ টুলস ইত্যাদির মতো অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার ক্ষেত্রে একটি বিশাল ভূমিকা পালন করে৷ তাই আপনি যদি এটি সৃজনশীল উদ্দেশ্যে ব্যবহার করতে চান তবে আপনি ড্রাইভারের পছন্দটি স্টুডিও ড্রাইভারে স্যুইচ করতে পারেন৷

গেম রেডি ড্রাইভার কি কোন পার্থক্য করে?

NVIDIA এর প্রধান গ্রাফিক ড্রাইভার হল GeForce গেম রেডি ড্রাইভার। এই ড্রাইভারের সাথে, ব্যবহারকারীরা উচ্চতর গেমিং অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। একটি গেম-প্রস্তুত ড্রাইভার প্রাথমিকভাবে কর্মক্ষমতা বৃদ্ধি করতে, বাগগুলি সংশোধন করতে এবং নতুন উল্লেখযোগ্য গেমগুলি প্রকাশের সময় গেমিং অভিজ্ঞতা উন্নত করার জন্য প্রকাশ করা হয়৷

সম্পর্কিত :গেম স্ক্যান করার সময় NVIDIA GeForce অভিজ্ঞতা স্ক্যানিং ব্যর্থ ত্রুটি ঠিক করুন৷

Windows 11/10 এ GeForce গেম রেডি ড্রাইভার ইনস্টলেশন ত্রুটি
  1. উইন্ডোজ 11/10 ইনস্টলেশন ব্যর্থ ত্রুটি সংশোধন করুন

  2. DRIVER_VERIFIER_DMA_VIOLATION Windows 11/10 এ নীল স্ক্রীন ত্রুটি৷

  3. Windows 11/10 এ NVIDIA ত্রুটির সাথে সংযোগ করতে অক্ষম ঠিক করুন

  4. Windows 11/10 এ BCM20702A0 ড্রাইভারের ত্রুটি কীভাবে ঠিক করবেন