কম্পিউটার

Windows 11/10 এ c000021A মারাত্মক সিস্টেম ত্রুটি ঠিক করুন

আপনি যদি Windows 11/10 আপগ্রেড করার সময় একটি ত্রুটি পেয়ে থাকেন যা বলে যে  STOP 0XC000021A বা STATUS_SYSTEM_PROCESS_TERMINATED,  তাহলে এটি উইন্ডোজের মধ্যে একটি নিরাপত্তা সমস্যা। এটিও সম্ভব যে সিস্টেম ফাইলগুলির একটি সমস্যা আছে এবং সেগুলি ভুলভাবে সংশোধন করা হয়েছে৷ এর মানে এই নয় যে একটি ম্যালওয়্যার সমস্যা আছে, তবে সম্প্রতি ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির একটিতে কিছু মূল ফাইল সংশোধন বা দূষিত হতে পারে। এই নির্দেশিকা আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

0XC000021a, স্ট্যাটাস সিস্টেম প্রক্রিয়া বন্ধ করা হয়েছে

আপনি c000021a পাবেন (মারাত্মক সিস্টেম ত্রুটি) ত্রুটি যখন উইন্ডোজ একটি ব্যবহারকারী-মোড সাবসিস্টেমে নিরাপত্তা আপস শনাক্ত করে, যেমন WinLogon বা CSRSS (ক্লায়েন্ট সার্ভার রান-টাইম সাবসিস্টেম)। যখন এই ধরনের একটি সিস্টেম প্রক্রিয়া বন্ধ করা হয়, তখন আপনার সিস্টেম কার্নেল মোডে সুইচ করে। কারণ এটি CSRSS বা WinLogon ছাড়া কাজ করতে পারে না।

Windows 11/10 এ c000021A মারাত্মক সিস্টেম ত্রুটি ঠিক করুন

c000021a ত্রুটির আরেকটি কারণ হল হার্ড ড্রাইভে অমিল ফাইল। ব্যাকআপ থেকে সিস্টেম ফাইলগুলি পুনরুদ্ধার করার পরে বা ডিভাইস ড্রাইভার, পরিষেবা বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল বা আপডেট করার পরে আপনি এই ত্রুটিটি পান৷ এই ক্ষেত্রে, পুনরুদ্ধার প্রোগ্রাম গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলিকে এড়িয়ে যায়, বেশিরভাগ কারণ প্রোগ্রামটি নির্ধারণ করে যে সেগুলি সিস্টেম দ্বারা ব্যবহার করা হচ্ছে৷

এই ত্রুটিটি ঘটে যখন একটি ব্যবহারকারী-মোড সাবসিস্টেম, যেমন WinLogon বা ক্লায়েন্ট সার্ভার রান-টাইম সাবসিস্টেম (CSRSS), মারাত্মকভাবে আপস করা হয় এবং নিরাপত্তা আর নিশ্চিত করা যায় না। প্রতিক্রিয়া হিসাবে, অপারেটিং সিস্টেম কার্নেল মোডে স্যুইচ করে। Microsoft Windows WinLogon বা CSRSS ছাড়া চলতে পারে না। অতএব, এটি এমন কয়েকটি ক্ষেত্রে একটি যেখানে ব্যবহারকারী-মোড পরিষেবার ব্যর্থতা সিস্টেমটি বন্ধ করে দিতে পারে৷

c000021A Windows 11/10 এ মারাত্মক সিস্টেম ত্রুটি

আপনি বিভিন্ন কারণ থেকে মারাত্মক সিস্টেম ত্রুটি পেতে পারেন। এই বিভাগে, আমরা তাদের সকলের জন্য সমস্যা সমাধানের পদ্ধতিগুলি মোকাবেলা করব। কিছু সংশোধন শুধুমাত্র তখনই কাজ করে যখন আপনি Windows এনভায়রনমেন্ট অ্যাক্সেস করতে পারেন এবং কিছু BsoDs-এ কাজ করে। এখানে পছন্দের সমাধানগুলি রয়েছে:

  1. আপত্তিকর সফ্টওয়্যারটি আনইনস্টল করুন।
  2. সিস্টেম ফাইল চেকার চালান
  3. DISM কমান্ড দিয়ে এটি ঠিক করুন
  4. BCD পুনর্নির্মাণ করুন এবং MBR ঠিক করুন
  5. হার্ড-ডিস্কের ত্রুটি মেরামত করুন
  6. সিস্টেম রিস্টোর করুন।
  7. ক্লাউড রিসেট বিকল্প ব্যবহার করুন।
  8. Microsoft এর সাথে যোগাযোগ করুন।

আপনি যদি সাধারণত আপনার ডেস্কটপে বুট করতে না পারেন, তাহলে আপনাকে পুনরুদ্ধারের সরঞ্জামগুলি অ্যাক্সেস করার জন্য উন্নত স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করতে হতে পারে৷

1] আপত্তিকর সফ্টওয়্যার আনইনস্টল করুন

Windows 11/10 এ c000021A মারাত্মক সিস্টেম ত্রুটি ঠিক করুন

আপনার কি মনে আছে যখন আপনি প্রথম 0xc000021a ত্রুটির সম্মুখীন হওয়া শুরু করেছিলেন? আপনি একটি অ্যাপ্লিকেশন, সিস্টেম পরিষেবা, বা ড্রাইভার ইনস্টল বা আপডেট করার সাথে সাথে এটি হতে পারে৷

আপনার ইনস্টল করা বা আপডেট করা সর্বশেষ সফ্টওয়্যারটি অপরাধী হতে পারে। যদি এটি আপনার ক্ষেত্রে হয়, আপনি বগি সফ্টওয়্যারটি আনইনস্টল বা নিষ্ক্রিয় করে সমস্যাটি সমাধান করতে পারেন৷ Windows কী এবং R টিপুন একই সাথে রান ডায়ালগ বক্স খুলতে।

appwiz.cpl টাইপ করুন রান ডায়ালগ বক্সে এবং ঠিক আছে ক্লিক করুন। আপনি ইনস্টলড অন এ ক্লিক করতে পারেন অ্যাপ্লিকেশনগুলির তালিকা থেকে অ্যাপগুলিকে তাদের ইনস্টল করার তারিখ অনুসারে সাজানোর জন্য কলাম। এটি আপনাকে সাম্প্রতিকতম ইনস্টলেশন খুঁজে পেতে সহায়তা করে যা ত্রুটির কারণ হতে পারে৷

অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন . আনইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনি যদি সম্প্রতি কোনো ড্রাইভার সফ্টওয়্যার ইনস্টল বা আপডেট করেন, তাহলে আপনি এটি অপসারণের বিষয়ে বিবেচনা করতে পারেন৷

যাইহোক, যদি ইতিমধ্যে ক্ষতি হয়ে থাকে তবে আনইনস্টলেশন সাহায্য করবে না। সেক্ষেত্রে, পিসির স্থিতিশীল অবস্থায় ফিরে যেতে আপনার একটি সিস্টেম পুনরুদ্ধার করা উচিত।

2] সিস্টেম ফাইল চেকার চালান

নিরাপদ মোডে সিস্টেম ফাইল পরীক্ষক চালান এবং দেখুন এটি সাহায্য করে কিনা। এটি দূষিত বা ক্ষতিগ্রস্ত উইন্ডোজ ফাইল মেরামত করবে। আপনাকে এলিভেটেড সিএমডি থেকে এই কমান্ডটি চালাতে হবে অর্থাৎ প্রশাসক বিশেষাধিকারের সাথে চালু করা কমান্ড প্রম্পট।

3] DISM চালান

Windows 11/10 এ c000021A মারাত্মক সিস্টেম ত্রুটি ঠিক করুন

আপনি যদি পূর্ববর্তী সমাধান থেকে সিস্টেমে অ্যাক্সেস পেয়ে থাকেন কিন্তু c000021a ত্রুটি ঠিক করতে না পারেন, তাহলে আপনি কমান্ড প্রম্পটে DISM কমান্ড চালাতে পারেন।

প্রথমে আপনার কম্পিউটারকে কমান্ড প্রম্পট দিয়ে উইন্ডোজ সেফ মোডে বুট করুন। কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং ENTER টিপে এটি চালান:

dism /image:C:\/cleanup-image/revertpendingactions

4] BCD পুনর্নির্মাণ এবং MBR ঠিক করুন

বুট কনফিগারেশন ডেটা (BCD ) বুট-টাইম কনফিগারেশন ডেটার জন্য একটি ফার্মওয়্যার-স্বাধীন ডাটাবেস। Windows-এ BCD বা বুট কনফিগারেশন ডেটা ফাইল পুনর্নির্মাণ করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন। আপনাকে অ্যাডমিন এলিভেটেড কমান্ড প্রম্পট ব্যবহার করতে হবে।

bootrec /rebuildbcd

একটি নতুন বুটলোডার পেতে, এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন৷

bcdboot c:\windows /s c:

সি আপনার সিস্টেম ড্রাইভ যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে। যদি এটি কাজ না করে, আপনি মাস্টার বুট রেকর্ড মেরামত করার চেষ্টা করতে পারেন।

5] হার্ড-ডিস্ক ত্রুটিগুলি মেরামত করুন

এটি একটি 100% সম্পূর্ণ প্রমাণ সমাধান নাও হতে পারে, তবে আপনি আপনার হার্ড ড্রাইভে কোন সমস্যা নেই তা দেখতে কমান্ড প্রম্পটে chkdsk চালাতে পারেন। আপনি নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন:

chkdsk c: /f /r

এটা সম্ভব যে ডিস্কের দূষিত অংশে প্রোগ্রাম ইনস্টল করার সময় সমস্যা হতে পারে।

সম্পর্কিত : ত্রুটি 0xc000021a বা 0xc0000001, আপনার পিসি সঠিকভাবে শুরু করতে পারেনি।

6] সিস্টেম রিস্টোর চালান

আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করতে অবলম্বন করতে পারেন. এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

আপনি যদি স্টপ এরর 0xc000021a পান, এবং Windows 10 আপডেটের পরে সিস্টেম রিস্টোর কাজ করা বন্ধ করে দেয়, তাহলে এটি Windows 10 এর জন্য একটি পরিচিত সমস্যা। এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে - Windows 10 আপডেটের পরে সিস্টেম রিস্টোর কাজ করছে না।

7] ক্লাউড রিসেট সম্পাদন করুন

যদি সিস্টেম পুনরুদ্ধার এটি ঠিক না করে, আপনার শেষ বিকল্পটি হল একটি ক্লাউড রিসেট করা৷

8] Microsoft এর সাথে যোগাযোগ করুন

যদি কিছুই কাজ করে না বলে মনে হয়, আপনি সর্বদা এই লিঙ্কটি অনুসরণ করে Microsoft সহায়তা টিমের সাথে যোগাযোগ করতে পারেন।

টিপ :উইন্ডোজ ব্লু স্ক্রীন ত্রুটিগুলি ঠিক করার জন্য আরও ধারণা৷

শুভকামনা।

Windows 11/10 এ c000021A মারাত্মক সিস্টেম ত্রুটি ঠিক করুন
  1. Windows 11/10 এ ACPI.sys ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 11/10 এ ফাইল সিস্টেম ত্রুটি 2147219196 ঠিক করুন

  3. উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x80070002, STATUS_WAIT_2 ঠিক করুন

  4. উইন্ডোজ 7 / উইন্ডোজ 8.1 (মারাত্মক সিস্টেম ত্রুটি) এ C000021A ত্রুটি কীভাবে ঠিক করবেন