কম্পিউটার

এয়ারপডগুলিকে উইন্ডোজের সাথে সংযুক্ত করতে পারছেন না? চেষ্টা করার জন্য 11 সমাধান

Windows 11-এর সাম্প্রতিক রিলিজ অসংখ্য পরিবর্তন এনেছে এবং তার মধ্যে একটি হল ওএস কীভাবে সাধারণভাবে ব্লুটুথ প্রোফাইলগুলি পরিচালনা করে। এটি Airpods-এর সাথে সামঞ্জস্যের উন্নতি করেছে যা এখন আপনাকে আপনার মাইক ব্যবহার করতে এবং সরাসরি বাক্সের বাইরে অঙ্গভঙ্গি ব্যবহার করে প্লেব্যাক নিয়ন্ত্রণ করতে দেয়৷

দুঃখজনকভাবে, উভয়ের মধ্যে সংযোগ আগের মতোই চটকদার এবং আপনি যদি Windows 11-এ সংযোগের সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি একা নন। Windows 11-এ Airpods কানেকশন সমস্যা সমাধানের বিষয়ে আপনার যা জানা দরকার তা এখানে।

Windows 11-এ Airpods-এর জন্য কী পরিবর্তন হয়েছে?

Windows 11 এখন বাক্সের বাইরে আপনার Airpods প্রোফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করে। এর মানে হল যে আপনি যখন Windows 11-এর সাথে আপনার পিসিতে Airpods কানেক্ট করেন, তখন সেগুলি আর দুটি হেডসেট প্রোফাইলের সাথে দেখাবে না; একটি স্টেরিও অডিওর জন্য এবং একটি মাইক সহ মনো অডিওর জন্য৷ এই প্রোফাইলগুলি যে কোনও অ্যাপে আর পাওয়া যায় এবং OS আপনার প্রয়োজন এবং প্রয়োজনীয়তার উপর নির্ভর করে উভয়ের মধ্যে স্মার্টভাবে স্যুইচ করছে বলে মনে হচ্ছে।

স্যুইচ করার প্রক্রিয়াটি, তবে, এখনও পরীক্ষার পর্যায়ে রয়েছে, যখন আপনাকে সবচেয়ে বেশি প্রোফাইলগুলির মধ্যে পরিবর্তন করতে হবে তখন এবং তারপরে ঘটতে থাকা সমস্যাগুলির সাথে অন্ততপক্ষে বলতে হবে। এটির একটি ভাল উদাহরণ হল কিভাবে এয়ারপডগুলি ব্যবহার করা হয় এবং আপনার পিসিতে ভিডিও কল করার সময় দেখানো হয়। আমাদের ক্ষেত্রে, মাইক ব্যবহারের জন্য কুঁড়িগুলি মোনো অডিওতে স্যুইচ করবে এবং স্টিরিও অডিওতে ফিরে যেতে অস্বীকার করবে। এর একমাত্র সমাধান হল পুনঃসংযোগ করা, কুঁড়িগুলিকে আবার কেসে রাখা এবং কয়েক সেকেন্ড পরে সেগুলি বের করে নেওয়া, অথবা ভিডিও কলে মোনো অডিও ব্যবহার করা চালিয়ে যাওয়া।

Windows 11 বা 10-এর সাথে Airpods সংযোগ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

1. আবার ম্যানুয়ালি Airpods সংযোগ করুন

আমরা সমাধানের দিকে যাওয়ার আগে, আমরা আপনাকে আপনার এয়ারপডগুলিকে জোড়া লাগানোর পরে Windows 11-এ কীভাবে পুনরায় সংযোগ করতে হবে সে সম্পর্কে আরও পড়ুন। আপনি হয়তো লক্ষ্য করেছেন, যখনই কেসটি খোলা হয় তখন এয়ারপডগুলি এখন দক্ষতার সাথে উইন্ডোজ 11 এর সাথে পুনরায় সংযোগ করে, তবে, এটি শুধুমাত্র যতক্ষণ না আপনি এয়ারপডগুলিকে অন্য ডিভাইসে সংযুক্ত করেন। একবার কানেক্ট হয়ে গেলে, এয়ারপড আর আপনার Windows 11 ডিভাইসের সাথে কানেক্ট হবে না, এমনকি আপনার কেস খোলা থাকলেও এবং ম্যানুয়ালি কানেক্ট করার চেষ্টা করলেও।

এখানে কৌশলটি হল যে আপনাকে আপনার এয়ারপডগুলিতে পেয়ারিং মোডে প্রবেশ করতে হবে এবং তারপরে সেটিংস অ্যাপে 'কানেক্ট' টিপুন। ঢাকনা খোলা রেখে আপনার এয়ারপডের পিছনের সেটআপ বোতামটি ধরে রাখুন যতক্ষণ না আপনি একটি ঝলকানি সাদা আলো দেখতে পাচ্ছেন। এর মানে হল আপনি পেয়ারিং মোডে প্রবেশ করেছেন এবং আপনি এখন আপনার পিসিতে 'কানেক্ট' চাপতে পারেন।

পুনরায় সংযোগ করার সময় আপনাকে প্রতিবার আপনার পিসিতে এয়ারপডগুলি সরাতে এবং পুনরায় জোড়া লাগাতে হবে না, তবে পুনরায় সংযোগ করার জন্য আপনাকে এয়ারপডগুলিতে জোড়া মোডে প্রবেশ করতে হবে। এটি ছাড়াও, আপনি যদি এয়ারপডগুলিকে অন্য ডিভাইসের সাথে সংযুক্ত না করেন, তাহলে আপনি যখন আপনার পিসিতে ব্লুটুথ চালু রেখে Airpods ঢাকনা খুলবেন তখন আপনি একটি স্বয়ংক্রিয় সংযোগ উপভোগ করতে পারবেন৷

2. আপনার Airpods পুনরায় জোড়া

আপনার এয়ারপডগুলি পুনরায় জোড়ার জন্য নিশ্চিত করুন যে আপনি আপনার পিসি পুনরায় চালু করেছেন এবং আপনার পিসিতে ব্লুটুথ চালু আছে। এখন আপনার এয়ারপড কেসের ঢাকনা খুলুন এবং পিছনের 'সেটআপ' বোতামটি ধরে রাখুন যতক্ষণ না আলো 'হোয়াইট' জ্বলতে শুরু করে। এর মানে হল আপনি আপনার এয়ারপডগুলিতে পেয়ারিং মোডে প্রবেশ করেছেন এবং আপনি এখন আপনার পিসির সাথে পেয়ার করতে নীচের গাইডটি ব্যবহার করতে পারেন৷

Windows + i টিপুন আপনার কীবোর্ডে এবং আপনার বাম দিকে 'ব্লুটুথ এবং ডিভাইস'-এ ক্লিক করুন।

শীর্ষে 'অ্যাড ডিভাইস'-এ ক্লিক করুন।

এখন 'ব্লুটুথ' এ ক্লিক করুন।

তালিকায় দেখা গেলে 'Airpods'-এ ক্লিক করুন।

পেয়ারিং প্রক্রিয়া শেষ হলে 'সম্পন্ন'-এ ক্লিক করুন।

আপনার কুঁড়িগুলি এখন স্বয়ংক্রিয়ভাবে জোড়া হওয়া উচিত এবং যদি সবকিছুই উদ্দেশ্য হিসাবে কাজ করে, তবে আপনি এখন কোনও সমস্যা ছাড়াই আপনার উইন্ডোজ 11 পিসির সাথে এয়ারপডগুলি ব্যবহার করতে সক্ষম হবেন।

3. সঠিক আউটপুট এবং ইনপুট ডিভাইস নির্বাচন করা হয়েছে তা নিশ্চিত করুন

আপনার পিসিতে আপনার AirPods সংযুক্ত থাকা অবস্থায় Windows 11-এ আপনার সঠিক আউটপুট-ইনপুট ডিভাইসগুলি নির্বাচন করা হয়েছে তা নিশ্চিত করা যাক। এটি একটি সাধারণ চেক, কিন্তু আপনি যদি আপনার সিস্টেমের সাথে একাধিক ব্লুটুথ এবং অডিও আউটপুট ডিভাইস ব্যবহার করেন তবে এটি আপনার জন্য একটি সমস্যা হতে পারে।

Windows + i টিপুন আপনার কীবোর্ডে এবং আপনার ডানদিকে 'সাউন্ড' এ ক্লিক করুন।

এখন ক্লিক করুন এবং 'আউটপুট' এর অধীনে 'হেডফোন' নির্বাচন করুন।

একইভাবে, আপনার 'ইনপুট' বিভাগের অধীনে 'এয়ারপড' নির্বাচন করুন যদি আপনার সিস্টেমে একাধিক ইনপুট ডিভাইস সংযুক্ত থাকে। যদি না হয়, Airpods মাইক ডিফল্টরূপে নির্বাচন করা উচিত.

এখন স্টার্ট মেনু চালু করুন, 'কন্ট্রোল প্যানেল' অনুসন্ধান করুন এবং আপনার অনুসন্ধান ফলাফল থেকে এটি চালু করুন।

উপরের ডানদিকে কোণায় ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন।

এবার 'Sound' এ ক্লিক করুন।

ক্লিক করুন এবং 'এয়ারপডস' নির্বাচন করুন এবং তারপর আপনার উইন্ডোর নীচে 'সেট ডিফল্ট'-এ ক্লিক করুন।

একইটিতে ক্লিক করে শীর্ষে থাকা 'রেকর্ডিং' ট্যাবে স্যুইচ করুন।

আবার AirPods নির্বাচন করুন এবং 'সেট ডিফল্ট' এ ক্লিক করুন।

উইন্ডোটি বন্ধ করতে 'ঠিক আছে' এ ক্লিক করুন।

যদি এই সমস্ত জায়গায় Airpods আপনার ডিফল্ট ডিভাইস হয়ে থাকে তাহলে আপনি এই চেকটি পাস করেছেন এবং গাইডের সাথে চালিয়ে যান। যাইহোক, যদি Airpods ডিফল্ট ডিভাইস হিসাবে নির্বাচিত না হয়, তাহলে আমরা আপনাকে একই কাজ করার পরামর্শ দিই এবং গাইডের সাথে এগিয়ে যাওয়ার আগে আপনার Airpods ব্যবহার করার চেষ্টা করুন।

4. নিশ্চিত করুন যে এয়ারপডগুলি ডিভাইস এবং প্রিন্টারগুলিতে প্রদর্শিত হয়

মাইক্রোসফ্টের অসংখ্য প্রচেষ্টা সত্ত্বেও, কোনওভাবে ডিভাইস এবং প্রিন্টারগুলি সেটিংস পৃষ্ঠা থেকে যায় যেখানে আপনি কোনও সমস্যা ছাড়াই আপনার সমস্ত সংযুক্ত ডিভাইসগুলি সঠিকভাবে পরিচালনা করতে পারেন। Windows 11-এ BT ডিভাইসগুলিকে প্রভাবিত করে এমন একটি সাধারণ সমস্যা হল যেখানে ডিভাইসগুলি সেটিংস অ্যাপে সংযুক্ত হিসাবে প্রদর্শিত হবে কিন্তু ডিভাইস এবং প্রিন্টার পৃষ্ঠায় উপলব্ধ হবে না। একটি পুনঃসূচনা সাধারণত এই সমস্যার সমাধান করে কিন্তু যদি আপনার এয়ারপডগুলি অনির্দিষ্টকালের জন্য দেখাতে ব্যর্থ হয়, তাহলে আপনি ড্রাইভার বা জোড়ার সমস্যার সম্মুখীন হতে পারেন। আমরা আপনাকে Airpods চেক করতে নীচের গাইড ব্যবহার করার পরামর্শ দিই।

স্টার্ট মেনু লঞ্চ করুন, কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন এবং আপনার অনুসন্ধান ফলাফল থেকে এটি চালু করুন৷

আপনার স্ক্রিনের উপরের ডানদিকে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন।

এখন তালিকা থেকে 'ডিভাইস এবং প্রিন্টার' এ ক্লিক করুন।

এই তালিকায় Airpods চেক করুন, পাওয়া গেলে ক্লিক করুন এবং একই নির্বাচন করুন এবং Alt + Enter টিপুন আপনার কীবোর্ডে৷

এখন 'হার্ডওয়্যার' ট্যাবে স্যুইচ করুন এবং কোনও বিরোধপূর্ণ ড্রাইভারের জন্য পরীক্ষা করুন। প্রতিটি বিরোধপূর্ণ ড্রাইভারের পাশে আপনার একটি '?' বা একটি বিপদ চিহ্ন দেখতে হবে৷

আপনি যদি এই ধরনের কোনো সমস্যা খুঁজে পান তাহলে আপনাকে আপনার সিস্টেম থেকে Airpods সম্পূর্ণভাবে সরিয়ে ফেলতে হবে এবং আপনার ডিভাইস পুনরায় জোড়া দিতে হবে।

যাইহোক, যদি কোনো ড্রাইভারের দ্বন্দ্ব ছাড়াই Airpods দেখা যায় তাহলে আপনি আপনার সমস্যা সমাধানের জন্য এই তালিকার অন্যান্য ফিক্স ব্যবহার করতে পারেন। তবুও আমরা আপনাকে পুনরায় জোড়া লাগানোর চেষ্টা করার পরামর্শ দিই কারণ এটি Windows 11-এ বেশিরভাগ সংযোগ সমস্যা সমাধানের জন্য পরিচিত।

5. লুকানো এন্ট্রিগুলি সরান

আমরা এখন আপনাকে ডিভাইস ম্যানেজার থেকে Airpods-এর জন্য যে কোনো লুকানো এন্ট্রি অপসারণ করার পরামর্শ দিচ্ছি। এটি উইন্ডোজ 10-এ একটি পরিচিত সমস্যা ছিল যা এখনও উইন্ডোজ 11-এ বিদ্যমান বলে মনে হয়। লুকানো এন্ট্রিগুলি সরানো আপনার OS ডিফল্ট সঠিকভাবে ইনস্টল করা ডিভাইসে সাহায্য করবে যা আপনাকে সবকিছু ব্যাক আপ পেতে এবং আপনার সিস্টেমে আবার চালু করতে সহায়তা করবে। আপনি শুরু করতে নীচের গাইড ব্যবহার করুন.

Windows + X টিপুন আপনার কীবোর্ডে এবং 'ডিভাইস ম্যানেজার' নির্বাচন করুন।

এবার উপরের 'View' এ ক্লিক করুন।

'লুকানো ডিভাইস দেখান' নির্বাচন করুন।

আপনার ব্লুটুথ অ্যাডাপ্টারটি ডাবল ক্লিক করুন এবং প্রসারিত করুন। আমাদের ক্ষেত্রে, এটি কেবল 'ব্লুটুথ' হিসাবে দেখায়। আপনি যদি 'Airpods'-এর সাথে সম্পর্কিত কোনো ধূসর-আউট এন্ট্রি খুঁজে পান, তাহলে সেটিতে ডান-ক্লিক করুন।

'আনইনস্টল ডিভাইস' এ ক্লিক করুন।

আপনার পছন্দ নিশ্চিত করতে আবার একই ক্লিক করুন.

নির্বাচিত ডিভাইসটি এখন আপনার সিস্টেম থেকে আনইনস্টল করা হবে। আপনার পিসি থেকে Airpods সম্পর্কিত অন্য কোনো ধূসর-আউট ডিভাইসগুলি সরাতে উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন।

সতর্কতা হিসাবে, আপনার পিসিতে অন্যান্য ব্লুটুথ ডিভাইস এবং অ্যাডাপ্টারগুলি সন্ধান করুন বিশেষ করে যদি আপনি বহিরাগত ব্লুটুথ অ্যাডাপ্টার ব্যবহার করেন। যদি আপনি কোনটি খুঁজে পান তবে আপনার পিসিতে ইনস্টল করা যেকোনো Airpods সম্পর্কিত ডিভাইসগুলির জন্য উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন।

একবার সরানো হলে, ভাল পরিমাপের জন্য আপনার সিস্টেম পুনরায় চালু করুন। আপনি এখন আবার এয়ারপডগুলি ব্যবহার/পুনরায় সংযোগ করার চেষ্টা করতে পারেন এবং তাদের কোনো সমস্যা ছাড়াই উদ্দেশ্য অনুযায়ী কাজ করা উচিত।

6. সম্পূর্ণরূপে ডিভাইস সরান

যদি লুকানো এন্ট্রি অপসারণ করা আপনার জন্য কাজ না করে বা আপনি যদি Airpods-এর জন্য কোনো লুকানো এন্ট্রি খুঁজে না পান, তাহলে আমরা এখন আপনাকে Windows 11-এ Airpods সম্পূর্ণরূপে সরান এবং পুনরায় জোড়া দেওয়ার পরামর্শ দিচ্ছি৷ আপনাকে শুরু করতে নীচের নির্দেশিকাটি ব্যবহার করুন৷

6.1 ডিভাইস এবং প্রিন্টার থেকে সরান

স্টার্ট মেনু চালু করুন, কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন এবং আপনার অনুসন্ধান ফলাফল থেকে একই চালু করুন।

একবার চালু হলে, আপনার স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন৷

এখন 'Devices and Printers'-এ ক্লিক করুন।

'Airpods'-এ রাইট-ক্লিক করুন এবং 'ডিভাইস সরান' নির্বাচন করুন।

'হ্যাঁ' ক্লিক করে আপনার পছন্দ নিশ্চিত করুন।

Airpods এখন আপনার ডিভাইস থেকে সরানো হবে. আমরা এখন আপনাকে নীচের নির্দেশিকা ব্যবহার করে ডিভাইস ম্যানেজার থেকে পরবর্তী সমস্ত Airpods এন্ট্রিগুলি সরানোর পরামর্শ দিচ্ছি।

6.2 ডিভাইস ম্যানেজার থেকে সরান

আপনার সিস্টেমে ডিভাইস ম্যানেজার থেকে Airpods সরান. আপনি শুরু করতে নীচের গাইড ব্যবহার করুন.

Windows + X টিপুন আপনার কীবোর্ডে এবং 'ডিভাইস ম্যানেজার' নির্বাচন করুন।

এবার উপরের 'View' এ ক্লিক করুন।

'লুকানো ডিভাইস দেখান' নির্বাচন করুন।

আপনার ব্লুটুথ অ্যাডাপ্টারটি ডাবল ক্লিক করুন এবং প্রসারিত করুন। আমাদের ক্ষেত্রে, এটি কেবল 'ব্লুটুথ' হিসাবে দেখায়। আপনি যদি 'Airpods'-এর সাথে সম্পর্কিত কোনো ধূসর-আউট এন্ট্রি খুঁজে পান, তাহলে সেটিতে ডান-ক্লিক করুন।

'আনইনস্টল ডিভাইস' এ ক্লিক করুন।

আপনার পছন্দ নিশ্চিত করতে আবার একই ক্লিক করুন.

নির্বাচিত ডিভাইসটি এখন আপনার সিস্টেম থেকে আনইনস্টল করা হবে। আপনার পিসি থেকে Airpods সম্পর্কিত অন্য কোনো ধূসর-আউট ডিভাইসগুলি সরাতে উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন। একইভাবে, নিম্নলিখিত বিভাগের অধীনে এয়ারপডগুলি সন্ধান করুন। যদি পাওয়া যায়, উপরে দেখানো হিসাবে আপনার পিসি থেকে ডান-ক্লিক করুন এবং ডিভাইসটি সরান।

  • অডিও ইনপুট এবং আউটপুট
  • সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার
  • অন্যান্য ডিভাইস
  • Xbox 360 পেরিফেরাল

একবার সরানো হলে আমরা আপনাকে পরবর্তী ধাপে যেতে এবং আপনার পিসি পুনরায় চালু করার পরামর্শ দিই।

6.3 আপনার পিসি রিস্টার্ট করুন

এই মুহুর্তে আমরা আপনাকে আপনার পিসি পুনরায় চালু করার পরামর্শ দিই। এটি আপনার পিসিতে সঞ্চিত এয়ারপডস থেকে সমস্ত প্রয়োজনীয় ডেটা পরিষ্কার করার পাশাপাশি যেকোনও ক্যাশড ড্রাইভারগুলিকে সরিয়ে, বিটি পরিষেবাগুলিকে রিফ্রেশ এবং পুনরায় চালু করতে সহায়তা করবে৷ একবার আপনি আপনার পিসি পুনরায় চালু করলে, আপনি নীচের গাইডটি ব্যবহার করে এয়ারপডগুলি পুনরায় জোড়া করতে পারেন।

7. BT ড্রাইভার আপডেট করুন

ব্লুটুথ শোষণ আজকাল বেশ সাধারণ এবং অ্যাপল তাদের সমস্ত ডিভাইসের জন্য নিয়মিত একাধিক ফার্মওয়্যার আপডেট প্রকাশ করে। এর মানে হল যে আপনি একটি ড্রাইভার এবং ফার্মওয়্যার দ্বন্দ্বের সম্মুখীন হতে পারেন যেখানে আপনার এয়ারপডের বর্তমান ফার্মওয়্যার আপনার পুরানো ব্লুটুথ ড্রাইভার সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

আপনার ব্লুটুথ অ্যাডাপ্টারের জন্য সর্বশেষ ড্রাইভার পেতে আমরা আপনাকে যেকোনো ড্রাইভার আপডেট চেক করার বা আপনার OEM সমর্থন ওয়েবসাইট ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। এছাড়াও আপনি সেটিংস> উইন্ডোজ আপডেট> অ্যাডভান্সড অপশন> ঐচ্ছিক আপডেট> ড্রাইভার আপডেট এ গিয়ে Windows 11-এর মধ্যে ঐচ্ছিক ড্রাইভার আপডেটগুলি পরীক্ষা করতে পারেন। .

8. ওয়্যারলেস iAP পরিষেবা নিষ্ক্রিয় করুন

ওয়্যারলেস iAP পরিষেবা আপনাকে উইন্ডোজ 11-এর সাথে ভয়েস কমান্ড এবং স্পিচ রিকগনিশন ব্যবহার করতে দেয়। যাইহোক, এটি প্রচুর পরিমাণে ব্যান্ডউইথ ব্যবহার করে এবং এটি উইন্ডোজ 11-এ সংযোগ সমস্যার একটি পরিচিত কারণ। আপনি যদি আপনার পিসিতে ভয়েস কমান্ড ব্যবহার না করেন তাহলে আমরা অত্যন্ত সুপারিশ করি। যে আপনি নীচের নির্দেশিকা ব্যবহার করে ওয়্যারলেস iAP পরিষেবা অক্ষম করুন৷

স্টার্ট মেনু চালু করুন এবং আপনাকে শুরু করতে কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন।

উপরের ডানদিকে কোণায় ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন।

'ডিভাইস এবং প্রিন্টার'-এ ক্লিক করুন।

'Airpods' নির্বাচন করুন এবং Alt + Enter টিপুন আপনার কীবোর্ডে।

উইন্ডোর শীর্ষে একইটিতে ক্লিক করে 'পরিষেবা' ট্যাবে স্যুইচ করুন৷

'ওয়্যারলেস iAP' পরিষেবাটিকে অচেক করে অক্ষম করুন৷

একবার আপনি সম্পন্ন হলে 'OK' এ ক্লিক করুন।

9. রিমোট কন্ট্রোল নিষ্ক্রিয় করুন

Windows 11-এ এখন সমস্ত Airpods অঙ্গভঙ্গির জন্য নেটিভ প্লেব্যাক সমর্থন রয়েছে এবং এটি দুর্দান্ত খবর। আমাদের প্রাথমিক পরীক্ষায়, আমরা YouTube, Twitch, Discord এবং আরও অনেক কিছুর মতো মিডিয়া ব্যবহারের জন্য সমস্ত জনপ্রিয় ওয়েব অ্যাপে প্লেব্যাক নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি। নিয়ন্ত্রণগুলি স্পটিফাই, অ্যাপল মিউজিক, ডিজার এবং আরও অনেক কিছুর জন্য নেটিভ অ্যাপগুলির সাথেও ভাল কাজ করেছে। যাইহোক, এই প্লেব্যাক কন্ট্রোলগুলি একটি দূরবর্তী সংযোগ পরিষেবা চালায় যা Windows 11 এ সংযোগ সমস্যা সৃষ্টি করে বিশেষ করে যদি আপনি Airpods (Gen 1) বা Airpods (Gen 2) এর মালিক হন৷ এই পরিষেবাগুলি অক্ষম করতে এবং আপনার সিস্টেমে সংযোগ সমস্যাগুলি সমাধান করতে নীচের নির্দেশিকাটি ব্যবহার করুন৷

দ্রষ্টব্য: বলা বাহুল্য, আপনি Windows 11-এর সাথে প্লেব্যাক অঙ্গভঙ্গি ব্যবহার করার ক্ষমতা হারাবেন।

স্টার্ট মেনু চালু করুন, 'কন্ট্রোল প্যানেল' অনুসন্ধান করুন এবং আপনার অনুসন্ধান ফলাফল থেকে একইটি চালু করুন।

উপরের ডানদিকে কোণায় ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন।

একবার নির্বাচিত হয়ে গেলে, 'ডিভাইস এবং প্রিন্টার'-এ ক্লিক করুন।

এখন Airpods নির্বাচন করুন এবং Alt + Enter চাপুন আপনার কীবোর্ডে।

ক্লিক করুন এবং শীর্ষে থাকা 'পরিষেবা' ট্যাবে স্যুইচ করুন।

এখন নিম্নলিখিত পরিষেবাগুলির জন্য বাক্সগুলি থেকে টিক চিহ্ন সরিয়ে দিন।

  • রিমোট কন্ট্রোল
  • দূরবর্তীভাবে নিয়ন্ত্রণযোগ্য ডিভাইস

একবার আপনি সম্পন্ন হলে 'OK' এ ক্লিক করুন।

আমরা এখন সুপারিশ করি যে আপনি নিরাপদ থাকতে আপনার পিসি পুনরায় চালু করুন এবং আপনার এয়ারপডগুলি আবার পরীক্ষা করুন। যদি সবকিছু সঠিকভাবে হয়, তাহলে আপনার উইন্ডোজ 11 পিসিতে এয়ারপডগুলির সাথে আপনার আর সংযোগের সমস্যার মুখোমুখি হওয়া উচিত নয়।

11. টেলিফোনি পরিষেবা অক্ষম করুন (যদি আপনি শুধুমাত্র অডিও আউটপুট চান)

স্টার্ট মেনু চালু করুন, 'কন্ট্রোল প্যানেল' অনুসন্ধান করুন এবং আপনার অনুসন্ধান ফলাফল থেকে এটি চালু করুন।

আপনার স্ক্রিনের উপরের ডানদিকে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন৷

'ডিভাইস এবং প্রিন্টার'-এ ক্লিক করুন।

আপনার ডিভাইস থেকে 'Airpods' ক্লিক করুন এবং নির্বাচন করুন এবং Alt + Enter টিপুন আপনার কীবোর্ডে।

আপনার স্ক্রিনের শীর্ষে একইটিতে ক্লিক করে 'পরিষেবা' ট্যাবে স্যুইচ করুন।

'হ্যান্ডসফ্রি টেলিফোনি'-এর জন্য বক্সটি আনচেক করুন।

পরিবর্তনগুলি সংরক্ষণ করতে 'ঠিক আছে' এ ক্লিক করুন।

অডিওটি এখন স্বয়ংক্রিয়ভাবে স্যুইচ করা উচিত এবং স্টেরিও অডিও ব্যবহার শুরু করা উচিত যা এয়ারপডগুলি ব্যবহার করার সময় আপনাকে উচ্চ-মানের অডিও পেতে সহায়তা করবে।

12. সম্পূর্ণ ভলিউম নিষ্ক্রিয় করুন

আপনি যদি এয়ারপড ব্যবহার করার সময় কম-ভলিউম সমস্যা বা মাঝে মাঝে সংযোগের সম্মুখীন হন, তাহলে আমরা আপনাকে আপনার সিস্টেমে BT ডিভাইসের জন্য পরম ভলিউম অক্ষম করার পরামর্শ দিই। এই সেটিংটি আধুনিক ডিভাইসে দূরবর্তীভাবে BT অডিও ডিভাইসের ভলিউমের সঠিক নিয়ন্ত্রণে সহায়তা করে তবে এটি নির্দিষ্ট অনন্য ডিভাইসগুলির সাথে সমস্যা সৃষ্টি করে যেগুলি এয়ারপডের মতো ভিন্ন বা পুরানো প্রোটোকল ব্যবহার করে। পরম ভলিউম নিষ্ক্রিয় করা আপনার সিস্টেমে সংযোগ এবং ভলিউম সমস্যা সমাধান করতে সাহায্য করবে। আপনি কীভাবে এটি আপনার সিস্টেমে নিষ্ক্রিয় করতে পারেন তা এখানে।

Windows + R টিপুন আপনার কীবোর্ডে, নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন।

regedit

রেজিস্ট্রি সম্পাদকে নিম্নলিখিত অবস্থানটি সনাক্ত করুন। আপনি উপরে আপনার ঠিকানা বারে নীচে দেওয়া পথটি কপি-পেস্ট করতে পারেন।

Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ControlSet001\Control\Bluetooth\Audio\AVRCP\CT

আপনার ডানদিকে 'DisableAbsoluteVolume'-এ ডাবল ক্লিক করুন।

'মান ডেটা' '1' হিসাবে সেট করুন।

একবার আপনি সম্পন্ন হলে 'OK' এ ক্লিক করুন।

সম্পূর্ণ ভলিউম এখন আপনার সিস্টেমে অক্ষম করা হয়েছে এবং আমরা এখন আপনাকে দ্রুততম সময়ে আপনার সিস্টেম পুনরায় চালু করার সুপারিশ করছি। তারপরে আপনি উইন্ডোজ 11 এর সাথে এয়ারপডগুলি পুনরায় জোড়া করতে পারেন এবং আপনার সিস্টেমে আর সংযোগের সমস্যার সম্মুখীন হতে হবে না৷

2. আপনার এয়ারপড রিসেট করুন

এটি অসুবিধাজনক হতে পারে কারণ আপনাকে আপনার মালিকানাধীন প্রতিটি ডিভাইসের সাথে আপনার এয়ারপডগুলিকে পুনরায় জোড়া লাগাতে হবে, তবে উইন্ডোজে অডিও বা সংযোগের সাথে আপনার হতে পারে এমন বেশিরভাগ সমস্যার জন্য এটি একটি পরিচিত সমাধান। আপনার এয়ারপড রিসেট করলে আপনি নতুন করে শুরু করতে পারবেন এবং সেগুলিকে প্রথমে Windows এর সাথে পেয়ার করলে সবকিছুকে উদ্দেশ্য অনুযায়ী কাজ করতে সাহায্য করা উচিত। আপনার জুটি রিসেট করতে নীচের নির্দেশিকাটি ব্যবহার করুন এবং তারপরে উপরের গাইডটি ব্যবহার করে এটিকে উইন্ডোজের সাথে সংযুক্ত করুন।

দ্রষ্টব্য: নিশ্চিত করুন যে আপনি একটি ডিভাইস হিসাবে আপনার পিসি থেকে Airpods সরান. আমরা আপনাকে প্রথমে কন্ট্রোল প্যানেল থেকে এবং তারপরে ডিভাইস ম্যানেজার থেকে (যদি এটি প্রদর্শিত হয়) থেকে সরানোর জন্য এই পোস্টের নির্দেশিকাগুলি ব্যবহার করার পরামর্শ দিই৷

AirPods রিসেট করা একটি মোটামুটি সহজ প্রক্রিয়া, আপনার Airpods কেসে রাখুন এবং কয়েক মিনিটের জন্য একা ছেড়ে দিন। এখন ফিরে আসুন, ঢাকনা খুলুন এবং প্রায় 15 সেকেন্ডের জন্য আপনার এয়ারপডের পিছনে সেটআপ বোতামটি ধরে রাখুন। আপনি তারপর হালকা ফ্ল্যাশ অ্যাম্বার এবং তারপর সাদা দেখতে হবে. এখন ঢাকনা বন্ধ করুন, পেয়ারিং মোডে প্রবেশ করুন এবং একটি নতুন ডিভাইস হিসাবে আপনার Windows 11 পিসিতে সংযোগ করার চেষ্টা করুন। সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার ডিভাইসে অডিও এবং সংযোগ কাজ করা উচিত। আপনি এখন আপনার এয়ারপডগুলিকে উদ্দেশ্য হিসাবে কনফিগার করতে উপরের গাইডটি ব্যবহার করতে পারেন।


আপনি যদি এখনও এয়ারপডের সাথে সংযোগের সমস্যার সম্মুখীন হন তবে আমাদের কিছু সমস্যা সমাধানের চেষ্টা করার সময় এসেছে। আপনার সিস্টেমে সবকিছু সঠিকভাবে সেট আপ করা হয়েছে তা নিশ্চিত করতে আমরা প্রথমে আপনাকে নীচের পরীক্ষাগুলি সম্পাদন করার পরামর্শ দিই৷

দ্রষ্টব্য: আমরা পরামর্শ দিচ্ছি যে আপনি আপনার Airpods কানেক্ট করুন এবং আপনার PC এর সাথে পেয়ার করুন যাতে এই সমস্যা সমাধানের ফিক্সগুলি ইচ্ছামত সম্পাদন করা যায়।

ভিডিও কলে সমস্যার সম্মুখীন হচ্ছেন? এখানে আপনার যা জানা দরকার

এটি বেশ চটকদার এবং এটি আপনার BT ড্রাইভার সংস্করণ এবং আপনি Windows 11 বা Windows 10 ব্যবহার করছেন কিনা তার উপর নির্ভর করে। আপনি যদি Windows 10 ব্যবহার করেন তাহলে Airpods দুটি ভিন্ন ডিভাইস হিসেবে দেখাবে, একটিকে বলা হয় 'Airpods হ্যান্ডস-ফ্রি' এবং অন্যটিকে বলা হয় 'এয়ারপডস স্টেরিও'। আপনার যদি Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ সাম্প্রতিক পিসি থাকে, তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই Airpods এখন একটি ডিভাইস হিসাবে দেখাবে যাতে স্মার্ট সুইচিং ইতিমধ্যেই সক্ষম করা আছে। যাইহোক, যদি আপনার একটি পুরানো BT অ্যাডাপ্টার বা পুরানো BT ড্রাইভার থাকে তবে এটি আপনার সিস্টেমে দুটি ডিভাইস হিসাবেও দেখাবে।

আপনার দুটি ডিভাইস থাকলে ভিডিও কনফারেন্সিং অ্যাপে Airpods ব্যবহার করার চেষ্টা করার সময় এখানে কৌশলটি হল 'Airpods হ্যান্ডস-ফ্রি কলিং' নির্বাচন করা। আপনার যদি একটি থাকে, তাহলে আপনি যদি টেলিফোনি পরিষেবাটি আগে নিষ্ক্রিয় করে থাকেন তবে আপনি পুনরায় সক্ষম করুন৷ পরবর্তীকালে, আপনার সিস্টেমে পরিচালনাযোগ্য অডিও গুণমান পেতে আপনাকে আপনার মাইকের মাত্রা বাড়াতে হবে। আমরা Airpods (Gen 1) এর সাথে নিম্নলিখিত ভিডিও কনফারেন্সিং অ্যাপগুলি পরীক্ষা করেছি এবং অভিজ্ঞতাটি কীভাবে হয়েছিল তা এখানে।

আমরা প্রথমে Google Meet পরীক্ষা করেছিলাম যেখানে অডিও এবং ভিডিও উভয়ের জন্য Airpods তিনটি ভিন্ন ডিভাইস হিসেবে দেখানো হয়েছে। হয় নির্বাচন একেবারে কিছুই করেনি. ডান ইয়ারবাডে অডিও আউটপুট এবং ইনপুট ডিফল্ট করা হয়েছে এবং কোনো প্রকার টিঙ্কারিং ইনপুট বা আউটপুট ওভার করার জন্য পায়নি।

আমরা তখন মাইক্রোসফ্ট টিম পরীক্ষা করেছি এবং জিনিসগুলি একইভাবে হতাশাজনক ছিল। আপনি যখন কথা বলেন বা শোনেন তখন টিমগুলি স্বয়ংক্রিয়ভাবে স্টেরিও এবং মনো অডিওর মধ্যে স্বয়ংক্রিয়ভাবে স্যুইচ করার একটি দুর্দান্ত কাজ করে, এটি প্রায়শই না হওয়া পর্যন্ত। মাইক তখন কেবল কাজ করা বন্ধ করে দেয় এবং মিউট বোতামটি টগল করা প্রথম বা দ্বিতীয় চেষ্টার পরে এটি ঠিক করে বলে মনে হয়। সবচেয়ে খারাপ ক্ষেত্রে, আপনাকে কুঁড়িগুলিকে কেসটিতে ফিরিয়ে আনতে হবে, কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হবে এবং সবকিছু কাজ করার জন্য সেগুলি আবার পরতে হবে। এটি খারাপ শোনাচ্ছে না, তবে আপনাকে যদি প্রতি 10 মিনিটে এটি করতে হয় তবে এয়ারপডগুলি ব্যবহার করার মতো নয়। খুব কমই কাজ করে এমন দুটি কুঁড়ি থাকার চেয়ে নিখুঁতভাবে কাজ করে এমন একটি একক কুঁড়ি থাকা ভাল। আমরা নিশ্চিত যে এটি মোটামুটি নতুন এবং Microsoft সময়ের সাথে সাথে এটির উন্নতি করতে চাইছে৷

আমরা আশা করি এই নির্দেশিকাটি আপনাকে Airpods এবং Windows 11-এর সাথে সংযোগের সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করেছে৷ আপনি যদি আরও কোনও সমস্যার সম্মুখীন হন, তাহলে নীচের মন্তব্য বিভাগে অতিরিক্ত তথ্য ড্রপ করুন৷


  1. উইন্ডোজ 10-এ এই নেটওয়ার্ক সমস্যাটির সাথে সংযোগ করা যাচ্ছে না ঠিক করুন

  2. উইন্ডোজ এই নেটওয়ার্ক ত্রুটির সাথে সংযোগ করতে পারে না ঠিক করুন

  3. এয়ারপডগুলি উইন্ডোজ 10 পিসিতে সংযুক্ত হচ্ছে না? এই 9টি সমাধান চেষ্টা করুন

  4. Windows 10-এর জন্য ৯টি ফিক্স এই নেটওয়ার্কের সাথে কানেক্ট করা যাচ্ছে না