কম্পিউটার

এই ডিভাইসের ড্রাইভার দূষিত হতে পারে বা সিস্টেমের মেমরি কম হতে পারে (কোড 3)

আপনি যদি হঠাৎ আপনার উইন্ডোজ পিসিতে ধীরগতির সম্মুখীন হয়ে থাকেন এবং আপনি হার্ডওয়্যার বা ড্রাইভারের সমস্যা সন্দেহ করেন, আপনি ডিভাইস ম্যানেজার খুলতে চাইতে পারেন। আপনি যদি ডিভাইসের বৈশিষ্ট্য বাক্সে একটি বার্তা দেখতে পান - এই ডিভাইসের ড্রাইভার দূষিত হতে পারে, বা আপনার সিস্টেমে মেমরি বা অন্যান্য সংস্থান কম চলছে৷ (কোড 3) সেখানে, এখানে কিছু মৌলিক জিনিস রয়েছে যা আপনি এই ত্রুটি বার্তাটি সমাধান করতে করতে পারেন৷

এই ডিভাইসের ড্রাইভার দূষিত হতে পারে বা আপনার সিস্টেমে মেমরি বা অন্যান্য সংস্থান কম চলতে পারে

এই ডিভাইসের ড্রাইভার দূষিত হতে পারে বা সিস্টেমের মেমরি কম হতে পারে (কোড 3)

1] কিছু অ্যাপ্লিকেশন বন্ধ করুন

এই বিশেষ সমস্যাটি প্রধানত ঘটে যখন আপনার উপলব্ধ RAM কম থাকে এবং আপনি একই সাথে অনেকগুলি অ্যাপ ওপেন করেন৷ সেক্ষেত্রে রিসোর্স খালি করতে কিছু খোলা অ্যাপ বন্ধ করুন। যেকোন অ্যাপ বন্ধ করার আগে একটা জিনিস চেক করে নিতে পারেন। আপনি টাস্ক ম্যানেজার খুলতে পারেন এবং আপনার সিস্টেম উচ্চ সম্পদ ব্যবহার করছে কিনা তা পরীক্ষা করতে পারেন। যদি হ্যাঁ, ব্যবহারের উপর ভিত্তি করে কিছু অ্যাপ বন্ধ করা শুরু করুন। আপনি শুধু প্রোগ্রামটি নির্বাচন করতে পারেন, এটিতে ডান-ক্লিক করুন এবং এন্ড টাস্ক এ ক্লিক করুন বোতাম।

2] ড্রাইভার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

আপনি যদি মনে করেন যে ডিভাইস ড্রাইভারটি দূষিত হতে পারে, ড্রাইভারটি আনইনস্টল করুন এবং তারপরে ড্রাইভারটি আবার ইনস্টল করার জন্য নতুন হার্ডওয়্যারের জন্য স্ক্যান করুন। এটি করার জন্য, আপনাকে ক্রিয়া ক্লিক করতে হবে ডিভাইস ম্যানেজারে মেনু, এবং তারপর হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন ক্লিক করুন .

3] আরও RAM ইনস্টল করুন

আপনার উইন্ডোজ কম্পিউটারে ড্রাইভার চালানোর জন্য অপর্যাপ্ত মেমরি থাকলে, মেমরি উপলব্ধ করার জন্য আপনাকে কিছু অ্যাপ্লিকেশন বন্ধ করতে হবে। মেমরি এবং সিস্টেম রিসোর্স চেক করতে সিস্টেম ইনফরমেশন বক্স খুলুন। আপনার অতিরিক্ত RAM ইনস্টল করতে হবে কিনা তা পরীক্ষা করুন৷

আশা করি এখানে কিছু আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

সম্পর্কিত :সমাধান সহ Windows 11/10-এ সমস্ত ডিভাইস ম্যানেজার ত্রুটি কোডের সম্পূর্ণ তালিকা৷

এই ডিভাইসের ড্রাইভার দূষিত হতে পারে বা সিস্টেমের মেমরি কম হতে পারে (কোড 3)
  1. এই ডিভাইসের জন্য একটি ড্রাইভার (পরিষেবা) নিষ্ক্রিয় করা হয়েছে (কোড 32)

  2. ঠিক করুন:উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না কারণ ডিভাইস ড্রাইভারের একটি পূর্ববর্তী উদাহরণ এখনও মেমরিতে রয়েছে (কোড 38)

  3. ঠিক করুন:Wi-Fi অ্যাডাপ্টারের জন্য ড্রাইভারের সাথে একটি সমস্যা হতে পারে

  4. ঠিক করুন:উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার শুরু করতে পারে না (কোড 37)