কম্পিউটার

উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না, কোড 38

যখন বাইরের ডিভাইস যেমন প্রিন্টার, স্ক্যানার ইত্যাদি একটি Windows 11/10 সিস্টেমের সাথে সংযুক্ত থাকে, তখন ডিভাইসটি হয় USB (বা অন্য কোনো পোস্ট) এর মাধ্যমে ড্রাইভারগুলিকে ধাক্কা দেয়, অথবা ব্যবহারকারীকে বহিরাগত মিডিয়ার মাধ্যমে ড্রাইভারগুলি ইনস্টল করার আশা করা হয়। উভয় ক্ষেত্রেই, ড্রাইভার সিস্টেমে লোড হয়, যার পরে আমরা ডিভাইসটি ব্যবহার করতে পারি। যাইহোক, কিছু ক্ষেত্রে, আপনি ডিভাইসের বৈশিষ্ট্য বা ডিভাইস ম্যানেজারে নিম্নলিখিত ত্রুটি দেখতে পারেন:

উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না কারণ ডিভাইস ড্রাইভারের একটি পূর্ববর্তী উদাহরণ এখনও মেমরিতে রয়েছে (কোড 38)।

উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না, কোড 38

উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না, কোড 38

আপনি যদি এই ত্রুটিটি পান তবে উইন্ডোজ ডিভাইস ম্যানেজারে ডিভাইস ড্রাইভার (কোড 38) লোড করতে পারে না, এর মানে হল যে ডিভাইস ড্রাইভারের একটি পূর্ববর্তী উদাহরণ এখনও মেমরিতে রয়েছে। প্রতিবার একটি ডিভাইস ব্যবহার করা হয়, ড্রাইভার মেমরিতে লোড করা হয়, এবং তারপর আনলোড করা হয়। এই ত্রুটি ঘটতে পারে যদি OS অবাঞ্ছিত ড্রাইভার লোড করে বা ড্রাইভার আনলোড করতে ব্যর্থ হয়। এই সমস্যার পিছনের কারণগুলি নিম্নরূপ হতে পারে:

  1. ড্রাইভারের একটি অপ্রচলিত সংস্করণ এখনও সিস্টেমে ইনস্টল করা আছে।
  2. ইউএসবি ড্রাইভার আপডেট নাও হতে পারে।
  3. থার্ড-পার্টি প্রোগ্রাম ইনস্টলেশনে হস্তক্ষেপ করতে পারে।

এই সমস্যাটি সমাধান করার সবচেয়ে সহজ উপায় হল আপনার Windows 11/10 কম্পিউটার রিবুট করা। এইভাবে ওএস মেমরি থেকে সমস্ত কিছু সম্পূর্ণরূপে অফলোড করবে এবং তাজা শুরু করবে। এই পোস্টটি রিবুট, রিস্টার্ট এবং রিসেটের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করে।

যদি এটি সাহায্য না করে, নিম্নলিখিত সমাধানগুলির সাথে এগিয়ে যান:

  1. পূর্বে ইনস্টল করা ড্রাইভারগুলি আনইনস্টল করুন এবং প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে নতুন সংস্করণটি পুনরায় ইনস্টল করুন
  2. হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান
  3. USB ড্রাইভার পুনরায় ইনস্টল করুন
  4. ক্লিন বুটে সিস্টেম চালান

1] পূর্বে ইনস্টল করা ড্রাইভারগুলি আনইনস্টল করুন এবং প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে নতুন সংস্করণটি পুনরায় ইনস্টল করুন

প্রিন্টার এবং স্ক্যানারের জন্য ড্রাইভার লোড করার সময় এই আলোচনায় এই ত্রুটিটি বেশ সাধারণ। একটি কারণ হল তাদের সফ্টওয়্যার এবং ড্রাইভারগুলি একটি প্যাকেজের সাথে আসে, সাধারণত একটি বহিরাগত মিডিয়াতে (CD/DVD)। সুতরাং, ব্যবহারকারীরা যখন সফ্টওয়্যার প্যাকেজটি ইনস্টল করেন, তখন প্রস্তুতকারকের দ্বারা একটি নতুন সংস্করণ চালু হওয়ার সম্ভাবনা থাকে৷

এই ধরনের ক্ষেত্রে, পূর্বে ইনস্টল করা ড্রাইভার প্যাকেজ আনইনস্টল করুন, প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভার ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন।

2] হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার সিস্টেমের সাথে সংযুক্ত হার্ডওয়্যার সম্পর্কিত সমস্যাগুলি যাচাই করবে (বিশেষ করে বাহ্যিকগুলি) এবং সমস্যার সমাধান করা সম্ভব৷

স্টার্ট> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধানে যান। তালিকা থেকে হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান।

3] USB ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না, কোড 38

ইউএসবি ড্রাইভারগুলি ডিভাইস ম্যানেজার থেকে আপডেট করা যেতে পারে। রান উইন্ডো খুলতে Win + R টিপুন এবং devmgmt.msc কমান্ড টাইপ করুন। . ডিভাইস ম্যানেজার খুলতে এন্টার টিপুন।

ইউএসবি ড্রাইভারের তালিকা প্রসারিত করুন, প্রতিটি ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন।

4] ক্লিন বুটে সিস্টেম চালান

যদি কোনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার হস্তক্ষেপের কারণ হয়, ক্লিন বুটে সিস্টেম চালানো সাহায্য করতে পারে। উদ্দেশ্য হল নিশ্চিত করা যে অনুরূপ ড্রাইভার ব্যবহার করে অন্য একটি প্রোগ্রাম স্টার্টআপে একই ট্রিগার না করে। ক্লিন বুট স্টেটে থাকাকালীন, আপনি ম্যানুয়ালি সমস্যাটির আরও সমস্যা সমাধান করতে পারেন।

PS :আপনি মেমরি ইন্টিগ্রিটি সেটিংও বন্ধ করতে পারেন যদি উইন্ডোজ কোনো ড্রাইভার লোড করতে না পারে এবং দেখতে পারে যে এটি সাহায্য করে কিনা৷

আরো ডিভাইস ম্যানেজার ত্রুটি কোড এবং তাদের সমাধান এখানে।

উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না, কোড 38
  1. ঠিক করুন:উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না কারণ ডিভাইস ড্রাইভারের একটি পূর্ববর্তী উদাহরণ এখনও মেমরিতে রয়েছে (কোড 38)

  2. ঠিক করুন:উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার শুরু করতে পারে না (কোড 37)

  3. [স্থির] এই ডিভাইসটি উইন্ডোজে নেই (কোড 24)

  4. উইন্ডোজ পিসিতে 'উইন্ডোজ এই ফাইলের জন্য ডিজিটাল স্বাক্ষর যাচাই করতে পারে না' ত্রুটি কীভাবে ঠিক করবেন