কম্পিউটার

Windows 10-এ এই ডিস্কটি বার্ন করতে সমস্যা হয়েছে

আপনি যদি Windows 10 OS এ CD/DVD তে কিছু ফাইল বার্ন করার সময় সমস্যার সম্মুখীন হন, তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে। আপনি ত্রুটিটি পেতে পারেন এই ডিস্কটি বার্ন করার সময় একটি সমস্যা ছিল৷ . এটি বিভিন্ন কারণে ঘটতে পারে যেমন পুরানো সিডি/ডিভিডি ড্রাইভার, সিডি/ডিভিডি বার্নিং বৈশিষ্ট্যগুলি অক্ষম করা ইত্যাদি। এই পোস্টে কভার করা এই ধরনের সমস্যা সমাধানের জন্য আপনি কিছু সহজ সমাধান চেষ্টা করতে পারেন।

এই ডিস্কটি বার্ন করার সময় একটি সমস্যা ছিল

Windows 10-এ এই ডিস্কটি বার্ন করতে সমস্যা হয়েছে

এখানে সংশোধন করা হয়েছে:

  1. আপনার CD/DVD ডেটা পড়তে বা লিখতে পারে কিনা তা পরীক্ষা করুন
  2. প্রথম কপি সেশন এখনও চলছে কিনা তা পরীক্ষা করুন
  3. ডিস্ক জ্বলার গতি কমিয়ে দিন
  4. ডিভাইস ম্যানেজার ব্যবহার করে DVD/CD-ROM ড্রাইভ আপডেট করুন
  5. গ্রুপ পলিসি এডিটর বা রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা
  6. একটি ভিন্ন ডিস্ক বার্নার চেষ্টা করুন৷

1] আপনার সিডি/ডিভিডি ডেটা পড়তে বা লিখতে পারে কিনা তা পরীক্ষা করুন

এই মৌলিক পদক্ষেপটি আপনাকে এই সমস্যার সমাধান করতেও সাহায্য করতে পারে। যদি আপনার ডিস্ক ইতিমধ্যেই পূর্ণ থাকে, তাহলে আপনি এই সমস্যার মুখোমুখি হতে পারেন যে আপনি সেই ডিস্কে ডেটা যোগ করতে পারবেন না। যদি ডিস্কটি পুনরায় লেখার যোগ্য হয় এবং সেখানে আরও স্থান থাকে তবে শুধুমাত্র আরও ডেটা যোগ করার চেষ্টা করুন। অন্যথায়, ডিস্ক পূর্ণ হলে বিদ্যমান ডেটা সাফ করুন এবং তারপর ডিস্ক বার্ন করার চেষ্টা করুন। আপনি CD/DVD এর বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে পারেন যা আপনি বার্ন করার চেষ্টা করছেন বা উপলব্ধ স্থান বা অন্যান্য জিনিসগুলি পরীক্ষা করার জন্য আপনি ব্যবহার করছেন এমন CD/DVD বার্নারের সাহায্য নিতে পারেন৷

অন্য ক্ষেত্রে, যদি ডিস্কটি দূষিত হয় তবে এটি ডেটা যোগ বা অ্যাক্সেস করতে ব্যবহার করা যাবে না। আপনি ডিস্কে উপলব্ধ সামগ্রী অ্যাক্সেস করতে সক্ষম কিনা তা আপনি কেবল পরীক্ষা করতে পারেন। যদি না হয়, ডিস্কটি পড়া যাবে না এবং এটি কোন কাজে আসবে না।

2] প্রথম কপি সেশন এখনও চলছে কিনা তা পরীক্ষা করুন

এটি সবচেয়ে সম্ভাব্য কারণ যে আপনি যখন কিছু ডিস্ক বার্ন করার চেষ্টা করেন, আপনি একটি ত্রুটি পান যে আপনি সেই নির্দিষ্ট ডিস্কটি বার্ন করতে পারবেন না। আপনার কিছু ফাইল ডিস্কে বার্ন হওয়ার অপেক্ষায় থাকতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে প্রথমে প্রথম কপি সেশনটি সম্পূর্ণ করতে হবে, এবং তারপর একই ডিস্ক বার্ন করার জন্য আরও ডেটা যোগ করার চেষ্টা করুন (যদি সমর্থিত হয়)।

3] ডিস্ক বার্ন গতি হ্রাস করুন

এটা সম্ভব যে আপনি একটি ডিস্ক বার্ন করতে সক্ষম হবেন না কারণ ডিফল্ট লেখার গতি সেই নির্দিষ্ট ডিস্কের জন্য খুব দ্রুত বা দ্রুত। এই ধরনের ক্ষেত্রে, আপনি ডিস্ক বার্ন করার জন্য যে টুলটি ব্যবহার করছেন সেটি ব্যবহার করে লেখার গতি কমানোর চেষ্টা করুন। টুলটিতে উপলব্ধ লেখার গতির বিকল্পটি সন্ধান করুন এবং গতি হ্রাস করুন। এটা কাজ হতে পারে. লেখার গতি কমানো অবশ্যই ডিস্ক বার্ন প্রক্রিয়াকে ধীর করে দেবে কিন্তু লেখার প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে।

4] ডিভাইস ম্যানেজার ব্যবহার করে DVD/CD-ROM ড্রাইভ আপডেট করুন

Windows 10-এ এই ডিস্কটি বার্ন করতে সমস্যা হয়েছে

CD/DVD ড্রাইভের জন্য পুরানো ড্রাইভারগুলিও এই সমস্যার কারণ হতে পারে যে আপনি সন্নিবেশিত ডিস্কটি বার্ন করতে পারবেন না। এই ধরনের ক্ষেত্রে, ডিভাইস ম্যানেজার ব্যবহার করে আপনার DVD/CD-ROM ড্রাইভার আপডেট করা উচিত। ধাপগুলো নিম্নরূপ:

  1. ডিভাইস ম্যানেজার খুলুন
  2. ডিভিডি/সিডি-রম ড্রাইভ মেনু প্রসারিত করুন
  3. আপনার CD/DVD ড্রাইভে ডান-ক্লিক করুন
  4. আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

একটি পৃথক উইন্ডো খুলবে। আপনি দুটি বিকল্প দেখতে পাবেন:ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন এবং ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন .

প্রথম বিকল্পটি ব্যবহার করে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সেরা ড্রাইভারগুলি খুঁজে পাবে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করবে। এবং, দ্বিতীয় বিকল্প ব্যবহার করে, আপনি আপনার পছন্দের ড্রাইভার নির্বাচন করতে পারেন (যদি আপনার থাকে) এবং সেগুলি ইনস্টল করতে পারেন৷

যেকোনো বিকল্প ব্যবহার করুন এবং আপনার সিডি/ডিভিডি ড্রাইভ আপডেট করুন। এটি সমস্যার সমাধান করা উচিত।

5] গ্রুপ পলিসি এডিটর বা রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

এটা সম্ভব যে আপনি ডিস্কটি বার্ন করতে পারবেন না কারণ সিস্টেম সেটিং অক্ষম বা সম্পূর্ণরূপে বন্ধ করা আছে। এই ধরনের ক্ষেত্রে, ব্যবহারকারীরা দেখতে পান যে বার্ন টু ডিস্ক বিকল্পটি ধূসর হয়ে গেছে যার ফলে কোনও ডিস্ক বার্ন করা বা পুনরায় লেখার যোগ্য CD/DVD ডিস্ক তৈরি বা পরিবর্তন করা অসম্ভব। যদি আপনার ক্ষেত্রে এটি হয়, তাহলে আপনি রেজিস্ট্রি এডিটর বা গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে সহজেই এটি সমাধান করতে পারেন। আপনাকে আপনার সিস্টেম অ্যাডমিনের সাথে যোগাযোগ করতে হতে পারে৷

6] একটি ভিন্ন ডিস্ক বার্নার চেষ্টা করুন

এটা সম্ভব যে আপনার ডিস্ক ঠিক আছে কিন্তু আপনি যে টুলটি ব্যবহার করছেন তাতে কিছু সমস্যা আছে যার কারণে আপনি ডিস্কটি বার্ন করতে পারবেন না। সেই ক্ষেত্রে, আপনি একটি ভিন্ন ডিস্ক বার্নার টুল ব্যবহার করে দেখতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন। ImgBurn, BurnAware, ইত্যাদির মতো অনেকগুলি বিনামূল্যের ডিস্ক বার্নার টুল উপলব্ধ রয়েছে, যেগুলি আপনি ডিস্ক বার্ন করতে ব্যবহার করতে পারেন৷

আশা করি এই সংশোধনগুলি কার্যকর হবে৷

Windows 10-এ এই ডিস্কটি বার্ন করতে সমস্যা হয়েছে
  1. [ফিক্স] প্লেক্সে 'এই লাইব্রেরি লোড করার সময় একটি অপ্রত্যাশিত ত্রুটি ছিল'

  2. সমাধান:mediacreationtoolx64

  3. আপনার পিসি রিসেট করতে একটি সমস্যা হয়েছে [সমাধান]

  4. আপনার পিসি রিসেট করার সাথে একটি সমস্যা ছিল [Windows 10 এ ফিক্সড পিসি রিসেট করুন]