কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ক্যাশে কীভাবে সাফ করবেন

এমন কিছু সময় আছে যখন ব্যবহারকারীদের তাদের Windows 11/10 ক্যাশে সাফ করার জন্য প্রচেষ্টা করতে হবে, কিন্তু সবাই জানে না কিভাবে। এটি একটি সমস্যা হতে পারে, বিশেষ করে যেহেতু Microsoft Windows 11/10-এ সমস্ত সিস্টেম সাফ করার জন্য একটি একক ক্রিয়া নিযুক্ত করে না। এই পোস্টে, আমরা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ক্যাশের প্রকারের তালিকা করি এবং আপনাকে দেখাব কিভাবে পিসি ক্যাশে সাফ করতে হয়।

কম্পিউটার ক্যাশে কি?

আমরা শুরু করার আগে, আমাদের প্রথমে ক্যাশে কী তা ব্যাখ্যা করতে হবে। আপনি দেখুন, উইন্ডোজ ক্যাশে, বেশিরভাগ অংশে, একটি স্টোরেজ মেকানিজম যা উচ্চ-গতির ডেটা স্থানান্তরকে অন্তর্ভুক্ত করে। এটি একটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার উপাদান হতে পারে এবং কিছু ক্ষেত্রে উভয়ই।

উইন্ডোজ ক্যাশের চারপাশে প্রধান ধারণা হল দ্রুত অ্যাক্সেসের জন্য ডেটা সঞ্চয় করার ক্ষমতা। উদাহরণস্বরূপ, যখনই একটি ওয়েবসাইটের একটি পৃষ্ঠা প্রথমবার পরিদর্শন করা হয়, তথ্য সাধারণত ক্যাশে সংরক্ষণ করা হয়। এটি হয়ে গেলে, আপনি দেখতে পাবেন যে পৃষ্ঠাটি আবার ভিজিট করা দ্রুত হবে৷

Windows 10 ক্যাশে প্রায়ই ব্যবহৃত ডেটা সঞ্চয় করে এবং এটি অস্থায়ীভাবে করা হয়। এমন একটা সময় আসবে যখন তথ্য স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে, অন্তত বেশিরভাগ ক্ষেত্রেই।

হ্যাঁ, ক্যাশেটি দুর্দান্ত কারণ এটি উইন্ডোজ 10 ব্যবহার করার সময় আপনার অভিজ্ঞতার নির্দিষ্ট দিকগুলিকে গতি দেয়৷ এটি তখনই উপকারী যখন আপনার RAM এবং একটি হার্ড ড্রাইভে প্রচুর পরিমাণে বিনামূল্যের সঞ্চয়স্থান থাকে৷ উপরন্তু, ক্যাশে করা ফাইলগুলি কার্যকরভাবে কাজ করার জন্য একটি দ্রুত CPU থাকা ভাল। এখন, যদি আপনার কম্পিউটার এই মৌলিক প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে সক্ষম না হয়, তাহলে ধীরগতি ঘটবে। কখনও কখনও, ক্যাশে করা ডেটা দূষিত হতে পারে। এটি অবশেষে আপনার কম্পিউটিং অভিজ্ঞতাকে ক্ষতিগ্রস্ত করবে।

Windows 11/10-এ ক্যাশে ফোল্ডারটি কোথায়?

যা নির্ভর করে! সিস্টেম ক্যাশে ফাইলগুলি উইন্ডোজের বিভিন্ন স্থানে সংরক্ষণ করা হয়। উদাহরণস্বরূপ, অস্থায়ী ফাইল ফোল্ডারটি C:\Users\\AppData\Local\Temp-এ অবস্থিত।

Windows 11 এ কিভাবে ক্যাশে সাফ করবেন

আপনি কি Windows 11/10 এ সিস্টেম ক্যাশে এবং অন্যান্য টেম্প ফাইলগুলি সাফ করতে চান? আচ্ছা, এখানে Windows OS-এর কিছু ক্যাশে রয়েছে যা আপনি সাফ করতে পারেন:

  1. অস্থায়ী ফাইল ক্যাশে
  2. Microsoft Store ক্যাশে
  3. উইন্ডোজ আপডেট ক্যাশে
  4. উইন্ডোজ সিস্টেম রিস্টোর ক্যাশে
  5. DNS ক্যাশে
  6. ফন্ট ক্যাশে
  7. উইন্ডোজ ইনস্টলার ক্যাশে
  8. Microsoft OneNote ক্যাশে ফোল্ডার
  9. ইন্টারনেট বা ব্রাউজার ক্যাশে
  10. আউটলুক ক্যাশে
  11. ডিসপ্লে ক্যাশে
  12. উইন্ডোজ থাম্বনেইল এবং আইকন ক্যাশে।

আসুন আরও বিস্তারিত দৃষ্টিকোণ থেকে এটি নিয়ে আলোচনা করি৷

1] অস্থায়ী ফাইল ক্যাশে সাফ করুন

উইন্ডোজ 11/10 এ ক্যাশে কীভাবে সাফ করবেন

আপনি যা করতে চান তা হল অস্থায়ী ফাইল ক্যাশে সাফ করা। এটা কোনো কঠিন কাজ নয়, অন্তত আমাদের দৃষ্টিকোণ থেকে। সুতরাং, আসুন দেখি কিভাবে এটি সম্ভব সবচেয়ে সহজ উপায়ে করা যায়।

WindowsKey + R-এ ক্লিক করে রান ডায়ালগ বক্সটি চালু করুন . সেখান থেকে, অনুগ্রহ করে %temp% কপি এবং পেস্ট করুন বাক্সে প্রবেশ করুন এবং এন্টার টিপুন এগিয়ে যাওয়ার চাবি।

টেম্প ফোল্ডারটি C:\Users\\AppData\Local\Temp এখন উপস্থিত হওয়া উচিত।

ফোল্ডারের মধ্যে সমস্ত ফাইল নির্বাচন করুন, তারপর সেগুলি মুছুন৷

2] মাইক্রোসফ্ট স্টোর ক্যাশে মুছুন

মাইক্রোসফ্ট স্টোরের নিজস্ব ক্যাশে রয়েছে যা সাফ করা যেতে পারে। আসুন এটি কীভাবে করবেন তা ব্যাখ্যা করুন৷

প্রথমে, Run চালু করুন আবার ডায়ালগ বক্স, তারপর কপি এবং টেক্সট ক্ষেত্রে নিম্নলিখিত পেস্ট করুন:

wsreset.exe

এটি করলে কমান্ড প্রম্পট খুলবে . ফিরে বসুন এবং অপেক্ষা করুন কারণ এটি অল্প সময়ের মধ্যে ক্যাশে সাফ করে। ক্লিয়ারেন্স সম্পন্ন হওয়ার পর, কমান্ড প্রম্পট বন্ধ হয়ে যাবে, এবং Microsoft স্টোর নিজে থেকেই চালু হবে।

3] উইন্ডোজ আপডেট ক্যাশে

হ্যাঁ, উইন্ডোজ আপডেট ক্যাশে এর নিজস্ব ক্যাশে ফোল্ডারও রয়েছে।

সেখানে যেতে, C:\Windows\SoftwareDistribution-এ নেভিগেট করুন এবং ফোল্ডারের ভিতরে থাকা সমস্ত ফাইল থেকে মুক্তি পান। আপনি Windows আপডেট ক্যাশে সম্পূর্ণরূপে সাফ করতে SoftwareDistribution ফোল্ডার এবং Catroot2 ফোল্ডারের বিষয়বস্তু সাফ করতে পারেন৷

4] সিস্টেম রিস্টোর ক্যাশে সাফ করুন

আপনি যদি সিস্টেম পুনরুদ্ধার সক্রিয় করে থাকেন, তাহলে ক্যাশে অনেকগুলি ফাইল সংরক্ষণ করার সম্ভাবনা রয়েছে। সামান্যতম আদর্শ নয়, তাই কিভাবে আপনি এটি পরিষ্কার করতে পারেন? আপনি ম্যানুয়ালি সব পুরানো সিস্টেম রিস্টোর পয়েন্ট এবং ফাইলের আগের ভার্সন মুছে ফেলতে পারেন।

5] আপনার DNS ক্যাশে সাফ করুন

আপনি যদি ইন্টারনেট সংযোগ সমস্যা বা আপনার DNS-এর সমস্যায় ভুগছেন, তাহলে DNS ক্যাশে সাফ করাই সবচেয়ে ভালো ব্যবস্থা হতে পারে।

6] ফন্ট ক্যাশে মুছুন

এমন একটা সময় আসতে পারে যখন Windows 10-এর ফন্টগুলো আর সঠিকভাবে লোড হতে পারে না। বেশিরভাগ ক্ষেত্রে, ফন্ট ক্যাশে পরিষ্কার এবং পুনর্নির্মাণ করে এই সমস্যাটি সমাধান করা যেতে পারে। কাজটি করা খুবই সহজ, অন্তত আমাদের দৃষ্টিকোণ থেকে।

7] উইন্ডোজ ইনস্টলার ক্যাশে সাফ করুন

আপনি যদি এমন ব্যক্তি হন যিনি নিয়মিতভাবে অনেকগুলি প্রোগ্রাম ইনস্টল এবং আনইনস্টল করেন, তাহলে উইন্ডোজ ইনস্টলার ক্যাশে নিঃসন্দেহে আকারে বৃদ্ধি পাবে। আপনার হার্ড ড্রাইভের আকারের উপর নির্ভর করে, ক্যাশে ফোল্ডারটি গিগাবাইটে যেতে পারে৷

আপনি তখন বুঝতে পারবেন যে আপনার হার্ড ড্রাইভের স্থান ছোট হয়ে আসছে, তাহলে আপনি কী করতে পারেন? আচ্ছা, উইন্ডোজ ইন্সটলার ক্যাশে ফোল্ডারের সমস্ত বিষয়বস্তু সাফ করার বিষয়ে কিভাবে।

কিন্তু অপেক্ষা করুন, আপনি যদি এই ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলেন, তাহলে আপনি হয়তো অফিস প্রোগ্রামের মতো কিছু প্রোগ্রাম আনইনস্টল করতে পারবেন না – তাই সাবধান!

8] Microsoft OneNote ক্যাশে ফোল্ডারটি পরিষ্কার করুন

OneNote, Windows 10-এর বেশিরভাগ অ্যাপ্লিকেশনের মতো, স্বল্পমেয়াদী ব্যবহারের জন্য অস্থায়ীভাবে টাইলস সংরক্ষণ করতে একটি ক্যাশে ব্যবহার করে। আপনি যদি ক্যাশে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হন, তাহলে সম্ভবত এটির আকার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে, বিশেষ করে যদি আপনি বেশিরভাগের থেকে বেশি টুলটি ব্যবহার করেন। আপনি চাইলে OneNote ক্যাশে সাফ করতে পারেন – বিশেষ করে যদি আপনি অ্যাপটি চালাতে সমস্যার সম্মুখীন হন।

9] ইন্টারনেট বা ব্রাউজার ক্যাশে সরান

আপনার ওয়েব ব্রাউজার ভবিষ্যতে সহজে অ্যাক্সেসের জন্য ক্যাশে ফাইল সংরক্ষণ করতে সক্ষম। এই কারণে আপনি যে ওয়েবসাইটগুলি আগে দেখেছেন সেগুলি পরের বার দ্রুত লোড হতে থাকে। যাইহোক, এমন একটি সময় আসতে পারে যখন আপনাকে আপনার ব্রাউজার ক্যাশে সাফ করতে হবে৷

এই পোস্টগুলি আপনাকে দেখাবে কীভাবে ক্রোম বা ফায়ারফক্স এবং মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে ক্যাশে সাফ করবেন৷

10] আউটলুক ক্যাশে সাফ করুন

আপনার Windows 10 কম্পিউটার ক্যাশে সমস্যা থেকে মুক্ত কিনা তা নিশ্চিত করার আরেকটি উপায় হল, Outlook এর সাথে লিঙ্ক করা ক্যাশে ফোল্ডারটি ডেটা থেকে মুক্ত কিনা তা নিশ্চিত করা৷

11] ডিসপ্লে ক্যাশে সাফ করুন

কম্পিউটারের সাথে সংযুক্ত ডিসপ্লেটির নিজস্ব ক্যাশে রয়েছে তা জানতে এটি কারও কারও কাছে অবাক হওয়ার মতো হতে পারে। আপনি দেখতে পাচ্ছেন, যখনই আপনি একটি ডিসপ্লে বেশি বা রেজোলিউশন পরিবর্তন করেন, যদি আপনি সমস্যার সম্মুখীন হন তাহলে আপনি ডিসপ্লে ক্যাশে সাফ করার কথা বিবেচনা করতে পারেন।

12] উইন্ডোজ থাম্বনেইল এবং আইকন ক্যাশে

আপনি ম্যানুয়ালি থাম্বনেইল এবং আইকন ক্যাশে ফাইলগুলি সাফ করতে পারেন বা এটি করতে আমাদের ফ্রিওয়্যার থাম্বনেইল এবং আইকন ক্যাশে রিবিল্ডার ব্যবহার করতে পারেন৷

সম্পর্কিত পড়া :Windows 10 এ কিভাবে মেমরি ক্যাশে সাফ করবেন।

সিস্টেম ক্যাশে সাফ করার পদ্ধতি

এখন, যদিও আমরা পৃথকভাবে ক্যাশে সাফ করার জন্য নির্দেশনা দিয়েছি, নিচের এক বা একাধিক টুল ব্যবহার করে সেগুলোর বেশিরভাগই সহজেই পরিষ্কার করা যায়:

1] ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করুন

উইন্ডোজ 11/10 এ ক্যাশে কীভাবে সাফ করবেন

উইন্ডোজ 10-এর সবচেয়ে কার্যকরী প্রোগ্রামগুলির মধ্যে একটি হল ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি। টুলটি অন্যান্য জিনিসের মধ্যে বিভিন্ন ধরনের সিস্টেম ক্যাশে পরিষ্কার করার জন্য চমৎকার। সুতরাং, আসুন এটিকে কীভাবে সঠিকভাবে ব্যবহার করা যায় তা দেখে নেওয়া যাক।

টুলটি ব্যবহার করতে, Windows কী + S-এ ক্লিক করুন , তারপর ডিস্ক ক্লিনআপ টাইপ করুন। এটি অনুসন্ধানের ফলাফলে প্রদর্শিত হলে, অ্যাপটি চালু করতে এটিতে ডাবল-ক্লিক করুন। আপনার ড্রাইভ লেটার সহ একটি ছোট উইন্ডো দেখতে হবে। আপনি অক্ষরে ক্লিক করলে, একটি ড্রপডাউন মেনু দেখাবে।

মেনু থেকে সঠিক ড্রাইভ নির্বাচন করুন, তারপর ওকে ক্লিক করুন। আপনি আপনার Windows 10 কম্পিউটার থেকে সরাতে পারেন এমন জিনিসগুলির একটি তালিকা সহ একটি নতুন উইন্ডো উপস্থিত হওয়া উচিত। যেগুলি গুরুত্বপূর্ণ সেগুলি নির্বাচন করুন, তারপর পরিষ্কার করার প্রক্রিয়া শুরু করতে নীচের ঠিক আছে বোতামটি টিপুন৷

আপনার হয়ে গেলে, একই উইন্ডোতে ফিরে যান এবং সিস্টেম থেকে মুছে ফেলার জন্য আরও সম্ভাব্য অবাঞ্ছিত ডেটা খুঁজে পেতে সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন নির্বাচন করুন৷

2] স্টোরেজ সেন্স ব্যবহার করুন

উইন্ডোজ 11/10 এ ক্যাশে কীভাবে সাফ করবেন

অস্থায়ী ফাইলগুলি সাফ করার আরেকটি উপায় হল স্টোরেজ সেন্স ব্যবহার করা। Windows কী + I-এ ক্লিক করে সেটিংস অ্যাপ খুলুন . সেখান থেকে, সিস্টেম নির্বাচন করতে ভুলবেন না মেনু থেকে, তারপর স্টোরেজ-এ নেভিগেট করুন , যা বাম দিকে অবস্থিত। তারপরে, পরবর্তী ধাপ হল স্টোরেজ সেন্স কনফিগার করুন বা এটি এখনই চালান নির্বাচন করা .

আপনি এখন জায়গা খালি করুন না আসা পর্যন্ত নিচে স্ক্রোল করুন . এখনই পরিষ্কার করুন নামের একটি বোতাম রয়েছে৷ . অনুগ্রহ করে এটিতে ক্লিক করুন, এবং এখনই, সিস্টেমটি আপনার হার্ড ড্রাইভ থেকে অবাঞ্ছিত বিষয়বস্তু মুছে ফেলতে এগিয়ে যাবে৷

3] একটি তৃতীয় পক্ষের জাঙ্ক ক্লিনার ব্যবহার করুন

উইন্ডোজ 11/10 এ ক্যাশে কীভাবে সাফ করবেন

সমস্ত PC আবর্জনা সাফ করতে CCleaner এর মত তৃতীয় পক্ষের ফ্রিওয়্যার ব্যবহার করুন।

হ্যাপি হাউসকিপিং।

উইন্ডোজ 11/10 এ ক্যাশে কীভাবে সাফ করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে ডিএনএস ক্যাশে ফ্লাশ করবেন

  2. উইন্ডোজ 11/10 পিসিতে কিভাবে ডেস্কটপে যাবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে ফন্ট ক্যাশে পুনর্নির্মাণ করবেন

  4. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?