কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ স্ক্রীন অ্যাসপেক্ট রেশিও সমস্যা ঠিক করুন

কখনও কখনও আপনি যখন একটি পুরানো ডিভাইসে Windows 11 বা Windows 10 ইনস্টল বা আপগ্রেড করেন, তখন স্ক্রিনের আকৃতির অনুপাত টস হয়ে যায়। সমস্যাটি ঘটে কারণ উইন্ডোজের নতুন সংস্করণটি GPU সমর্থন করে না বা ড্রাইভারটি Windows 11/10 এর সাথে কাজ করে না। সেই ক্ষেত্রে, উইন্ডোজ একটি জেনেরিক ড্রাইভার ব্যবহার করে যা সমস্ত রেজোলিউশন এবং সঠিক আকৃতির অনুপাত সমর্থন করে না। এই পোস্টে, আমরা কীভাবে Windows 11/10 স্ক্রীন অ্যাসপেক্ট রেশিও সমস্যাগুলি সমাধান করব তা দেখছি৷

এটি এমন হতে পারে যে আপনার স্ক্রিনের অনুপাত 16:9 ছিল, কিন্তু আপগ্রেড করার পরে আপনি স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করেছেন এবং এখন এটি 16:10 এ সেট করা হয়েছে। পরে আপনি দেখতে পেয়েছেন যে আপনি পুরানো অনুপাতে ফিরে যেতে পারবেন না। সবকিছু এমনভাবে দেখা যাচ্ছে যেন সবকিছু প্রসারিত।

উইন্ডোজ 11/10 স্ক্রীন অ্যাসপেক্ট রেশিও সমস্যা

সুতরাং, আসল প্রশ্ন হল যদি GPU-এর সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার না থাকে তাহলে Windows-এ সরাসরি স্ক্রীনের আকৃতির অনুপাত পরিবর্তন করা সম্ভব কিনা। সংক্ষিপ্ত উত্তর, না। কিন্তু তারপর এই সমস্যা সমাধানের উপায় আছে।

Windows 11/10 স্ক্রীন অ্যাসপেক্ট রেশিও সমস্যাগুলি সমাধান করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কম্প্যাটিবিলিটি মোড চালান
  2. প্রোগ্রাম কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার চালান
  3. ড্রাইভারকে রোলব্যাক করুন

আসুন এই সমাধানগুলি সম্পর্কে আরও দেখুন৷

1] সামঞ্জস্যপূর্ণ মোড চালান

এটি ঠিক করতে, আমাদের ব্যবহার করতে হবে, সামঞ্জস্য মোড। যাইহোক, আপনার Windows 7 এর সাথে কাজ করে এমন ড্রাইভার বা যেকোন কিছুর প্রয়োজন হবে যা সাম্প্রতিক।

উইন্ডোজ 11/10-এ স্ক্রীন অ্যাসপেক্ট রেশিও সমস্যা ঠিক করুন

  • ড্রাইভারটি ডাউনলোড করুন এবং এটিকে আপনার ডেস্কটপে রাখুন।
  • এর উপর পরবর্তী ডান ক্লিক করুন, এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।
  • কম্প্যাটিবিলিটি ট্যাবে স্যুইচ করুন। এখানে আপনার দুটি বিকল্প আছে:
    • কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার, এবং উইন্ডোজকে বুঝতে দিন যে আপনার জন্য কোনটি সবচেয়ে ভালো কাজ করে। যদি এটি ব্যর্থ হয়, পরবর্তী অনুসরণ করুন।
    • উইন্ডোজের যে সংস্করণটি সঠিকভাবে কাজ করছে সেটি ম্যানুয়ালি বেছে নিন।
  • আপনি DPI সেটিংস পরিবর্তন করতেও বেছে নিতে পারেন যদি এটি সাহায্য করে। প্রয়োগ করুন এবং তারপরে ওকে ক্লিক করুন৷
  • ফাইলটিতে ডান ক্লিক করুন এবং ইনস্টল করতে প্রশাসক হিসাবে চালান বিকল্পটি নির্বাচন করুন৷

এটি পোস্ট করুন, আপনি আপনার আকৃতির অনুপাত পরিবর্তন করতে সক্ষম হবেন যা আপনি আগে ব্যবহার করছেন৷

আপনার যদি এমন কোনো প্রোগ্রাম থাকে যা Windows এর বিদ্যমান সংস্করণে কাজ করে না, তাহলে আপনি এই বিশেষ প্রোগ্রাম সামঞ্জস্যপূর্ণ শর্টকাট দিয়ে প্রতিবার এটি চালানো নিশ্চিত করতে পারেন।

2] প্রোগ্রাম সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানকারী চালান

উইন্ডোজ 11/10-এ স্ক্রীন অ্যাসপেক্ট রেশিও সমস্যা ঠিক করুন

আপনি Windows Update &Security> Troubleshoot-এ উপলব্ধ এই অন্তর্নির্মিত ট্রাবলশুটারটিও চালাতে পারেন। এটি আপনার জন্য প্রোগ্রামগুলির একটি তালিকা খুঁজে পাবে। যেহেতু আমরা ইতিমধ্যেই ড্রাইভার ফাইলগুলি ডাউনলোড করেছি, তাই তালিকাভুক্ত নয় এ ক্লিক করুন৷ যা প্রোগ্রাম তালিকার শীর্ষে উপলব্ধ। ব্রাউজ করুন, এবং তারপর ড্রাইভার ফাইল নির্বাচন করুন, এবং প্রোগ্রামটিকে তার কাজ করতে দিন।

3] ড্রাইভার রোলব্যাক করুন

Windows-এর মাধ্যমে সাম্প্রতিক ড্রাইভার আপডেটের পরে যদি এই সমস্যাটি দেখা দেয়, তাহলে ড্রাইভারের পুরোনো সংস্করণে রোলব্যাক করাই ভালো। এটি অর্জন করতে আপনাকে ডিভাইস ম্যানেজার করতে হবে৷

উপরের সমাধানগুলির মধ্যে একটি নতুন সংস্করণে আপগ্রেড করা পুরানো ডিভাইসগুলিতে আকৃতির অনুপাতের সাথে আপনার সমস্যার সমাধান করবে৷

আমার কম্পিউটার মনিটরে আমি কিভাবে আকৃতির অনুপাত ঠিক করব?

আপনার কম্পিউটার মনিটরে আকৃতির অনুপাতের সমস্যাটি ঠিক করতে আপনি তিনটি জিনিস করতে পারেন। আপনি অ্যাপটিকে সামঞ্জস্যপূর্ণ মোডে চালাতে পারেন, প্রোগ্রাম সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানকারী চালাতে পারেন এবং ড্রাইভারটিকে রোল ব্যাক করতে পারেন। প্রথম সমাধানটি নিখুঁতভাবে কাজ করে, এটি একটি পোর্টেবল বা ইনস্টল করা অ্যাপ।

কিভাবে আমি আমার স্ক্রীনকে Windows 11/10 এ আমার মনিটরের সাথে মানানসই করব?

উইন্ডোজ 11/10-এ আপনার মনিটরের সাথে আপনার স্ক্রীন ফিট করতে, আপনাকে স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে হবে। এর জন্য, ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং ডিসপ্লে সেটিংস নির্বাচন করুন বিকল্প তারপর, ডিসপ্লে রেজোলিউশন খুঁজুন মেনু, এবং তালিকা প্রসারিত করুন। এখন, আপনাকে একটি রেজোলিউশন নির্বাচন করতে হবে যা আপনার মনিটরের জন্য উপযুক্ত। এর পরে, আপনার স্ক্রিন আপনার মনিটরের সাথে মানানসই হবে।

তবে, আমি সবসময় পরামর্শ দেব যে আপনি আপনার OEM-এর সহায়তাকারীদের সাথে যোগাযোগ করুন এবং আপডেট হওয়া ড্রাইভারের জন্য জিজ্ঞাসা করুন যা আপনাকে আরও ভাল সমাধান দিতে পারে।

উইন্ডোজ 11/10-এ স্ক্রীন অ্যাসপেক্ট রেশিও সমস্যা ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10 এ শব্দ বিকৃতির সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 11/10-এ INTERNAL_POWER_ERROR ব্লু স্ক্রীন ঠিক করুন

  3. উইন্ডোজ 11/10 এ দূরবর্তী ডেস্কটপ ব্ল্যাক স্ক্রিনের সমস্যাগুলি ঠিক করুন

  4. Windows 11/10 এ সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন