কম্পিউটার

Windows 11/10-এ VPN কাজ করছে না - VPN সমস্যা ও সমস্যা সমাধান করুন

একটি VPN অনেকের দ্বারা হয় তা নিশ্চিত করার জন্য ব্যবহার করা হয় যে সেগুলি ইন্টারনেট জুড়ে খুঁজে পাওয়া যায় না বা কখনও কখনও এটির কাজ যা একটি সুরক্ষিত নেটওয়ার্কে থাকার জন্য তাদের VPN এর সাথে সংযোগ করতে হয়। কখনও কখনও, নেটওয়ার্ক সমস্যাগুলির ফলে একটি ত্রুটি দেখা দেয় এবং আপনি সংযোগ করতে সক্ষম হন না৷ হয় ওয়েবসাইট লোড হয় না, অথবা আপনি VPN ব্যবহার করে কোনো নেটওয়ার্কে লগ ইন করতে পারবেন না।

আপনার যদি VPN এর সাথে সংযোগ করতে সমস্যা হয়, তাহলে এই নির্দেশিকাটি দেখায় কিভাবে ঠিক করা যায় Windows 11/10 VPN কাজ করছে না সমস্যা এই পোস্টটি সমাধানের প্রস্তাব দেয় – VPN ক্লায়েন্ট কাজ করে না বা সংযোগ করছে না, সংযোগ করে কিন্তু অ্যাক্সেস নেই, সংযোগ করে কিন্তু ওয়েবপেজ লোড হচ্ছে না, সংযোগ শুরু করতে ব্যর্থ হয়েছে ইত্যাদি। সমাধানটি একটি সাধারণ DNS ফ্লাশ বা রেজিস্ট্রি সম্পাদনার মতো জটিল হতে পারে। প্রবেশ আসুন বিস্তারিত দেখে নেওয়া যাক।

আমরা শুরু করার ঠিক আগে, Windows 11/10-এ VPN সমস্যাগুলি সমাধান করার জন্য আপনাকে চেষ্টা করতে হবে এমন কিছু প্রাথমিক সমস্যা সমাধানের টিপস। প্রথমে, নিশ্চিত করুন যে আপনার Windows 11/10 আপডেট করা হয়েছে সর্বশেষ সংস্করণে। কিছু আপডেট VPN এর আশেপাশে পরিচিত সমস্যাগুলি ঠিক করে যা তাত্ক্ষণিকভাবে সাহায্য করে৷ দ্বিতীয়, নেটওয়ার্ক ড্রাইভার পুনরায় ইনস্টল করুন সর্বশেষ সংস্করণে যান বা কিছু পুরানো ড্রাইভার চেষ্টা করে দেখুন যে এটি ঠিক হয় কিনা। অবশেষে, সমস্যাটি ক্যাশেড ডিএনএস এর মতোই সহজ হতে পারে৷ . যদিও আপনি এটি পরিবর্তন করেছেন, কম্পিউটার একটি পুরানো ঠিকানা ব্যবহার করে। তাই আপনি DNS ক্যাশে ফ্লাশ করতে চাইতে পারেন। আপনি আপনার রাউটার একটি আপডেট প্রয়োজন কিনা তা পরীক্ষা করতে পারেন. রাউটারের ওয়েব ইন্টারফেসের সাথে তথ্য পাওয়া যাবে।

VPN Windows 11/10 এ কাজ করছে না

এখন, ভিপিএন-এর আশেপাশে সমস্যা সমাধানের জন্য কিছু উন্নত টিপস দেখে নেওয়া যাক। এই টিপসের জন্য এমন একজনের প্রয়োজন হবে যার Windows 10 সম্পর্কে ভালো জ্ঞান আছে। এর সাথে আপনার একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট প্রয়োজন।

1] VPN সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন

আপনি যদি একটি VPN সফ্টওয়্যার ব্যবহার করেন , Windows 10 এর অন্তর্নির্মিত VPN বৈশিষ্ট্যের পরিবর্তে, এটি পুনরায় ইনস্টল করা সর্বদা একটি ভাল ধারণা। অনেক সময় সফ্টওয়্যার কনফিগারেশন সমস্যার মূল কারণ এবং সহজ পুনঃস্থাপনের সমাধান। এছাড়াও, আপনার VPN সফ্টওয়্যার সদস্যতার মেয়াদ শেষ হয়ে গেছে কিনা তা ক্রস-চেক করুন৷

2] WAN মিনিপোর্ট পুনরায় ইনস্টল করুন

WAN মিনিপোর্ট হল বিভিন্ন ধরনের নেটওয়ার্ক সংযোগের চালক। WAN মিনিপোর্ট (IP), WAN মিনিপোর্ট (IPv6) এবং WAN মিনিপোর্ট (PPTP) VPN সংযোগের জন্য ব্যবহৃত হয়, যেমন, একটি PPTP VPN সার্ভারের সাথে সংযোগ। আপনি সহজেই উইন্ডোজ ব্যবহার করে ড্রাইভার পুনরায় ইনস্টল করতে পারেন।

  • ডিভাইস ম্যানেজার খুলুন
  • নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুঁজুন
  • WAN মিনিপোর্ট (IP), WAN মিনিপোর্ট (IPv6) এবং WAN মিনিপোর্ট (PPTP) আনইনস্টল করুন। Windows 11/10-এ VPN কাজ করছে না - VPN সমস্যা ও সমস্যা সমাধান করুন
  • অ্যাকশন ক্লিক করুন, তারপর হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন
  • আপনি এইমাত্র যে অ্যাডাপ্টারগুলি আনইনস্টল করেছেন তা ফিরে আসা উচিত

আবার সংযোগ করার চেষ্টা করুন। আশা করি, আপনি যেতে ভাল হবে.

3] TAP-Windows অ্যাডাপ্টারের সমস্যা সমাধান করুন

এগুলি হল ভার্চুয়াল নেটওয়ার্ক কার্নেল ডিভাইস অর্থাৎ সফ্টওয়্যার-ভিত্তিক, এবং Windows OS-এ ভার্চুয়াল TAP ডিভাইস কার্যকারিতা অফার করে। অনেক সময় এটি সঠিকভাবে কাজ করার জন্য VPN সফ্টওয়্যারটির প্রয়োজন হয়। আমরা আপনাকে TAP-Windows Adapters-এ আমাদের টিউটোরিয়ালটি দেখার জন্য সুপারিশ করব।

4] রেজিস্ট্রি সম্পাদনা করে UDP-এর জন্য একটি ব্যতিক্রম সন্নিবেশ করুন

UDP বা User Datagram Protocol হল তথ্য প্রেরণের আরেকটি উপায়, ঠিক TCP এর মত। যাইহোক, UDP প্রাথমিকভাবে ইন্টারনেটে অ্যাপ্লিকেশনগুলির মধ্যে কম-বিলম্বিতা এবং ক্ষতি-সহনশীল সংযোগ স্থাপনের জন্য ব্যবহৃত হয়। অনেক ভিপিএন সফ্টওয়্যার এমনকি উইন্ডোজ এটি ব্যবহার করে। যদি এটির আশেপাশে কোনও নিরাপত্তা সমস্যা থাকে তবে এটি ব্যর্থ হয় যেমন UDP-কে সার্ভার এবং উইন্ডোজ পিসি উভয়ের ক্ষেত্রেই নিরাপত্তা সংস্থা স্থাপন করতে হবে৷

রেজিস্ট্রি এডিটর অ্যাক্সেস করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন। আপনাকে নতুন ইনপুট তৈরি বা আপডেট করতে হতে পারে৷

আপনার রেজিস্ট্রি ব্যাকআপ. অনুসন্ধান বারে, regedit টাইপ করুন এবং ফলাফলের তালিকা থেকে রেজিস্ট্রি এডিটর খুলুন

এখানে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\PolicyAgent

ডান-ক্লিক করুন, এবং একটি নতুন DWORD (32-বিট) মান তৈরি করুন।

ধরুন AssumeUDPEncapsulationContextOnSendRule এবং তারপর ENTER চাপুন।

ডান-ক্লিক করুন AssumeUDPEncapsulationContextOnSendRule , এবং তারপরে সংশোধন-এ ক্লিক করুন .

মান ডেটা বাক্সে, টাইপ করুন 2। 2-এর একটি মান উইন্ডোজকে কনফিগার করে যাতে সার্ভার এবং উইন্ডোজ-ভিত্তিক VPN ক্লায়েন্ট কম্পিউটার উভয়ই NAT ডিভাইসের পিছনে থাকলে এটি নিরাপত্তা সংস্থা স্থাপন করতে পারে।

রিবুট করুন, এবং আবার চেষ্টা করুন।

5] ফায়ারওয়াল কনফিগার করুন

উইন্ডোজ ফায়ারওয়াল নিশ্চিত করে যে কোনো অনিরাপদ বা অননুমোদিত সংযোগ আপনার পিসিতে অ্যাক্সেস পাবে না। Windows ফায়ারওয়াল VPN সফ্টওয়্যার থেকে সেই অনুরোধগুলিকে একটি হুমকি মনে করে নিষ্ক্রিয় বা লক করতে পারে৷

Windows 11/10-এ VPN কাজ করছে না - VPN সমস্যা ও সমস্যা সমাধান করুন

  1. অনুসন্ধান বারে, ফায়ারওয়াল টাইপ করুন এবং "Windows ফায়ারওয়ালের মাধ্যমে একটি অ্যাপকে অনুমতি দিন নির্বাচন করুন৷ ”।
  2. সেটিংস পরিবর্তন করুন বোতামে ক্লিক করুন৷
  3. বিশাল তালিকায়, আপনার VPN সফ্টওয়্যার খুঁজুন। নিশ্চিত করুন যে সর্বজনীন এবং ব্যক্তিগত উভয়ই নেটওয়ার্ক সক্রিয় করা হয়েছে।
  4. যদি আপনার সফ্টওয়্যার তালিকাভুক্ত না থাকে, তাহলে আপনি অন্য অ্যাপকে অনুমতি দিন ব্যবহার করে ম্যানুয়ালি এটি খুঁজে পেতে পারেন .
  5. পরিবর্তন নিশ্চিত করুন এবং আপনার VPN এর মাধ্যমে আবার সংযোগ করার চেষ্টা করুন।

6] IPv6 নিষ্ক্রিয় করুন

অনেক সময় IPv6 নেটওয়ার্কে সংযোগ করতে সমস্যা সৃষ্টি করতে পারে। যদিও ডিফল্ট এখনও IPv4 সেট করা আছে, আপনি IPv6 নিষ্ক্রিয় করে চেক ক্রস করতে পারেন এবং IPv4-এ সবকিছু চালাতে পারেন। প্রতিটি VPN একটি সফ্টওয়্যার-ভিত্তিক নেটওয়ার্ক অ্যাডাপ্টার তৈরি করে। আপনাকে শুধু এই VPN এর জন্য অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করতে হবে IPv4 এ।

  1. নেটওয়ার্ক এবং ইন্টারনেট খুলুন এবং তারপর নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার .
  2. বাম ফলক থেকে অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন।
  3. VPN নেটওয়ার্ক অ্যাডাপ্টার-এ ডান-ক্লিক করুন এবং সম্পত্তি খুলুন .
  4. আনচেক করুন IPv6 এর পাশে বক্স এবং পরিবর্তন নিশ্চিত করুন।

যদি আপনার পিসি রিবুট করতে হয়, এবং আবার চেষ্টা করুন।

আপনি যদি আপনার কম্পিউটারে IPv6 নিষ্ক্রিয় করতে চান তাহলে এই পোস্টটি দেখুন৷

আপনার সমস্যার জন্য একটি VPN ত্রুটি কোড আছে?

যদি আপনার VPN সমস্যার জন্য একটি ত্রুটি কোড থাকে, তাহলে আমাদের কাছে একটি উত্সর্গীকৃত পোস্ট রয়েছে এবং সেগুলি ঠিক করার সম্ভাব্য সমাধান রয়েছে৷ উইন্ডোজ 11/10

-এর জন্য সাধারণ VPN ত্রুটি কোডের সমস্যা সমাধান এবং সমাধান সম্পর্কে আমাদের পোস্টটি দেখুন

আমি আশা করি এই টিপস আপনাকে সাহায্য করবে।

Windows 11/10-এ VPN কাজ করছে না - VPN সমস্যা ও সমস্যা সমাধান করুন
  1. Windows 11/10 এ কাজ করছে না কমান্ড প্রম্পট কিভাবে ঠিক করবেন

  2. Windows 11/10 এ কাজ করছে না এমন দ্রুত সহায়তা কিভাবে ঠিক করবেন

  3. Windows + Shift + S Windows 11/10 এ কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন