কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাউস হুইল কীভাবে সামঞ্জস্য করবেন

আপনি ল্যাপটপ বা ডেস্কটপ বা এমনকি একটি ট্যাবলেট ব্যবহার করছেন না কেন, Windows 10 এ মাউস সংযোগ করা একটি দুর্দান্ত সুবিধা হবে৷

এবং আরও কী, Windows 10-এ মাউস হুইলের স্ক্রোল গতি ডিফল্টভাবে 3 হিসাবে সেট করা থাকে, যা আপনার পছন্দের উপর নির্ভর করে মাউস বা টাচপ্যাড স্ক্রোল গতি পরিবর্তন করার জন্য এটিকে অপরিহার্য করে তোলে।

এখানে, এই টিউটোরিয়ালে, আপনি উইন্ডোজ 10-এ আপনার মাউস কনফিগার বা কাস্টমাইজ করার বিষয়ে দক্ষতা পাবেন। নির্দিষ্ট করার জন্য, আপনি মাউসের স্ক্রোল গতি পরিবর্তন করার জন্য সামঞ্জস্য করার জন্য কিছু করতে পারেন।

Windows 10 এ মাউস স্ক্রোল গতি কিভাবে পরিবর্তন করবেন?

মাউস হুইল সামঞ্জস্য করতে, এটা বলতে হয়, আপনি মাউস আন্দোলনের প্রতিটি খাঁজের জন্য স্ক্রীনটি কতগুলি লাইন স্ক্রোল করতে পারে তা চয়ন করতে সক্ষম। Windows 10-এ মাউস স্ক্রোল গতি পরিবর্তন করার বিভিন্ন উপায় রয়েছে যা আপনি বেছে নিতে পারেন।

মাউস সেটিংসে মাউস হুইল পরিবর্তন করুন

1. ট্যাব শুরু করুন৷ বোতাম এবং সেটিংস ক্লিক করুন .

2. ডিভাইসগুলি চয়ন করুন৷ উইন্ডোজ সেটিংস থেকে।

3. মাউসের অধীনে ট্যাব, এক সময়ে একাধিক লাইন স্ক্রোল করতে মাউসের চাকা রোল করুন চয়ন করুন অথবা একবারে একটি স্ক্রীন .

এখানে আপনি স্লাইডারটিকে ডান বা বাম দিকে সরানোর মাধ্যমে প্রতিবার আপনার মাউসের কতগুলি লাইন স্ক্রোল করতে হবে তাও পরিবর্তন করতে পারেন৷

অথবা আপনি যদি স্ক্রিনে পড়ছেন, তাহলে আপনি বিকল্পটি সক্রিয় করতে বেছে নিতে পারেন যেটি নিষ্ক্রিয় উইন্ডোগুলি স্ক্রোল করুন যখন আমি তাদের উপর হভার করি .

উইন্ডোজ 10 এ মাউস হুইল কীভাবে সামঞ্জস্য করবেন

যাইহোক, আপনি যদি আপনার মাউসকে আরও নির্দিষ্টভাবে কাস্টমাইজ করতে চান, তাহলে পরামর্শ দেওয়া হয় যে আপনি অতিরিক্ত মাউস বিকল্পগুলিতে মাউস সেটিংস পরিবর্তন করতে চান। .

মাউস বৈশিষ্ট্যে মাউস স্ক্রোল গতি পরিবর্তন করুন

মাউস বৈশিষ্ট্যে, আপনি মাউস চাকার চেয়ে মাউস সেটিংস পরিবর্তন করতে পারেন।

1. মাউস ট্যাবের অধীনে, মাউস সেটিংস যোগ করুন চয়ন করুন৷ .

2. মাউস বৈশিষ্ট্যে , চাকা-এ নেভিগেট করুন . এখানে আপনি উল্লম্ব স্ক্রোলিং দেখতে পারেন এবং অনুভূমিক স্ক্রোলিং সহজ প্রাপ্য. আপনি আপনার বাস্তব পরিস্থিতি অনুযায়ী উল্লম্ব বা অনুভূমিক স্ক্রলিং মান 1 থেকে 100 পরিবর্তন করতে পারেন৷

উইন্ডোজ 10 এ মাউস হুইল কীভাবে সামঞ্জস্য করবেন

উপরের মাউস বৈশিষ্ট্যগুলি থেকে আপনি স্পষ্টভাবে দেখতে পাচ্ছেন যে আপনি Windows 10-এ আপনার মাউসের জন্য নির্দিষ্ট সেটিং পরিবর্তন করতে পারেন, যেমন মাউস বোতাম, পয়েন্টার এবং হার্ডওয়্যারের সেটিংস। আপনি যদি মাউস কনফিগার করতে আগ্রহী হন তবে কীভাবে এটি নিজে করবেন তা নিয়ে কিছুটা বিভ্রান্ত হন, আপনি উইন্ডোজ 10-এ মাউস সেটিংস কীভাবে কাস্টমাইজ করবেন তাও উল্লেখ করতে পারেন।

উপসংহারে, আপনি যদি এই নিবন্ধটি দেখে থাকেন তবে আপনার মনে হবে যে উইন্ডোজ 10-এ মাউসের স্ক্রোল গতিতে পরিবর্তন করা বরং নির্বোধ। উইন্ডোজ 10 এ মাউস হুইল কাজ করছে না তা ঠিক করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে।


  1. Windows 10 এ মাউস সেটিংস কিভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে Windows 11 বা Windows 10 এ আপনার কার্সার কাস্টমাইজ করবেন

  3. Windows 10 এ মাউসের সংবেদনশীলতা কীভাবে পরিবর্তন করবেন

  4. 6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন