কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

আপনার হার্ডওয়্যার ডিভাইসটিকে Windows 10-এর সাথে সংযুক্ত করার বিভিন্ন উপায় রয়েছে৷ ব্লুটুথ একটি খুব সুবিধাজনক পদ্ধতি এবং এতে কোনো লাইনের সীমাবদ্ধতা নেই৷ কিন্তু আপনি আপনার ডিভাইস কানেক্ট করার আগে, আপনাকে Windows 10-এ ব্লুটুথ চালু করতে হবে।

সামগ্রী:

কিভাবে আমি ব্লুটুথ চালু করব Windows 10?

Windows 10-এ ব্লুটুথ চালু হবে না তা কীভাবে ঠিক করবেন

আমি কিভাবে Windows 10 চালু করব ব্লুটুথ?

উইন্ডোজ 10 এ ব্লুটুথ সেটিংস কোথায় এবং আমি কীভাবে ব্লুটুথ চালু করতে পারি? একবার আপনি ব্লুটুথ সেটিংস খুঁজে পেলে, আপনি আপনার ব্লুটুথ ডিভাইসগুলিকে সংযুক্ত করতে ব্লুটুথ সক্ষম করতে পারেন৷

Windows 10-এ ব্লুটুথ চালু করতে, আপনি ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস খুলতে সার্চ বক্সে ব্লুটুথ সার্চ করতে পারেন।

পদ্ধতি:

1:ব্লুটুথ বিকল্পগুলিতে ব্লুটুথ চালু করুন

2:অ্যাকশন সেন্টারে ব্লুটুথ চালু করুন

3:শর্টকাট সহ ব্লুটুথ চালু করুন

পদ্ধতি 1:ব্লুটুথ বিকল্পগুলিতে ব্লুটুথ চালু করুন

ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস উইন্ডোতে, ব্লুটুথ বিকল্প চালু করুন চালু করতে অবস্থা এখন আপনি ইতিমধ্যেই Windows 10-এ ব্লুটুথ ফাংশন চালু করেছেন।

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

এর পরে, আপনি ব্লুটুথ হেডফোনগুলিকে পিসিতে সংযুক্ত করতে পারেন৷ সঙ্গীত উপভোগ করতে। ব্লুটুথ বিকল্প না থাকলে, আপনি এখান থেকে এটি ঠিক করতে পারেন৷

পদ্ধতি 2:অ্যাকশন সেন্টারে ব্লুটুথ চালু করুন

যদি আপনার ব্লুটুথ আইকনটি অ্যাকশন সেন্টারে দেখায়, তাহলে আপনি টাস্কবার বিজ্ঞপ্তি এলাকায় Windows 10-এ ব্লুটুথ সক্ষম করতে পারেন।

টাস্কবারের ডান নীচের কোণে, বিজ্ঞপ্তি আইকনে ক্লিক করুন, অ্যাকশন সেন্টার ডানদিকে প্রদর্শিত হবে। ব্লুটুথ আইকন সহ অনেক আইকন রয়েছে। যদি একটি বন্ধ থাকে আইকনে শব্দ, এর মানে ব্লুটুথ বন্ধ হয়ে যাচ্ছে। ব্লুটুথ চালু করতে মাউস ক্লিক করা হচ্ছে .

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

এবং যদি দ্রুত অ্যাকশনে কোনও ব্লুটুথ না থাকে তবে আপনি এই টিউটোরিয়ালের সাথে এটি যোগ করতে পারেন:দ্রুত অ্যাকশন কেন্দ্রে কীভাবে ব্লুটুথ যুক্ত করবেন .

পদ্ধতি 3:শর্টকাট দিয়ে ব্লুটুথ চালু করুন

খুব কম লোকই জানেন যে আপনি ব্লুটুথ চালু করতে শর্টকাট ব্যবহার করতে পারেন। তবে, আপনি একটি শর্টকাট দিয়ে ব্লুটুথ খুলতে পারেন। অনেক ল্যাপটপে ব্লুটুথ শর্টকাট নেই, তবে বিমান মোড আছে। আপনি এয়ারপ্লেন মোড বন্ধ করে ব্লুটুথ চালু করতে পারেন।

উপরে ফাংশন কী এবং অন্যান্য শর্টকাটগুলির একটি সারি রয়েছে। আপনি বেতার নেটওয়ার্কের আইকন খুঁজে পেতে পারেন. Dell, ASUS, Lenovo এর মতো বিভিন্ন ব্র্যান্ডের কম্পিউটারে ওয়্যারলেস ফাংশন কী আলাদা।

যখন আপনি Fn ক্লিক করেন + ওয়্যারলেস শর্টকাট কী এয়ারপ্লেন মোড বন্ধ করতে, কম্পিউটার ওয়্যারলেস নেটওয়ার্ক চালু করবে এবং ব্লুটুথ চালু হবে।

সম্পর্কিত:Windows 10 এয়ারপ্লেন মোডে আটকে আছে

Windows 10-এ ব্লুটুথ চালু হবে না তা কীভাবে ঠিক করবেন

আগেই বলা হয়েছে, কেউ সেটিংসে ব্লুটুথ চালু করতে পারে না কারণ ব্লুটুথ চালু বা বন্ধ বিকল্পটি অনুপস্থিত। এটি ছাড়াও, ব্লুটুথ চালু না করতে পারে এমন অন্যান্য কারণ রয়েছে। ব্লুটুথ সমস্যা সমাধানের জন্য আপনার যা করা উচিত তা এখানে।

সমাধান:

1:ব্লুটুথ ড্রাইভার আনইনস্টল করুন

2:ব্লুটুথ ড্রাইভার আপডেট করুন

3:ব্লুটুথ সমর্থন পরিষেবা সক্ষম করুন

4:ব্লুটুথ ট্রাবলশুটার চালান

সমাধান 1:ব্লুটুথ ড্রাইভার আনইনস্টল করুন

যদি ব্লুটুথ বিকল্পটি অনুপস্থিত থাকে, তাহলে আপনাকে প্রথমে এটিকে ডিভাইস ম্যানেজারে দেখাতে দিতে হবে এবং এর ড্রাইভার আনইনস্টল করতে হবে।

1. ডিভাইস ম্যানেজারে যান৷

2. দেখুন এ যান৷> লুকানো ডিভাইসগুলি দেখান৷ . এর পরে, আপনি লুকানো ব্লুটুথ ডিভাইসগুলি দেখতে পাবেন৷

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

3. ডিভাইস ম্যানেজারে, ব্লুটুথ প্রসারিত করুন৷ . কখনও কখনও, আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ব্লুটুথ খুঁজে পেতে পারেন৷ অথবা অন্যান্য ডিভাইস .

4. ব্লুটুথ অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন যেমন ব্লুটুথ জেনেরিক অ্যাডাপ্টার এবং আনইনস্টল করুন ক্লিক করুন . আপনি যদি জানেন না কোনটি আনইনস্টল করতে হবে, তাহলে আপনি সমস্ত ব্লুটুথ ড্রাইভার আনইনস্টল করতে পারেন৷

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

5. যদি ব্লুটুথ সম্পর্কিত কিছু থাকে তবে আপনার এটি নিয়ন্ত্রণ প্যানেল থেকে আনইনস্টল করা উচিত৷

6. কম্পিউটার রিস্টার্ট করুন। ব্লুটুথ স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইনস্টল হবে৷

এখন, আপনি বিকল্প সেটিংসে ব্লুটুথ চালু করতে পারেন এবং ব্লুটুথ ডিভাইসগুলিকে আবার Windows 10 এর সাথে সংযুক্ত করতে পারেন৷

সমাধান 2:ব্লুটুথ ড্রাইভার আপডেট করুন

কেউ একজন রিপোর্ট করেছেন যে ব্লুটুথ ড্রাইভারের সর্বশেষ সংস্করণ আপডেট করলে ব্লুটুথ সমস্যাটি চালু হবে না, তাই প্রয়োজনে আপনাকে ব্লুটুথ ড্রাইভার আপডেট করতে হবে।

ম্যানুয়ালি করতে ড্রাইভার আপডেট করুন, আপনি ব্লুটুথ ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে Intel অফিসিয়াল সাইটে যেতে পারেন, ধাপে ধাপে এটি ইনস্টল করুন। এবং আপনি যদি অন্যদের ব্লুটুথ ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনি অফিসিয়াল সাইটে গিয়ে ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

কিন্তু আপনি যদি এটিতে ভাল না হন বা ড্রাইভার খুঁজে পাওয়ার সময় না থাকে তবে আপনি ড্রাইভার বুস্টার দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ব্লুটুথ ড্রাইভার আপডেট করতে পারেন। ড্রাইভার বুস্টার একটি অত্যন্ত কার্যকর ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার টুল। এই সফ্টওয়্যারটির সাহায্যে, আপনি সর্বশেষ ব্লুটুথ ড্রাইভারটি খুঁজে পেতে পারেন, এটি 5 মিনিটের মধ্যে ডাউনলোড এবং আপডেট করতে পারেন৷

1. ডাউনলোড করুন৷ , আপনার কম্পিউটারে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ . এটি আপনার মাদারবোর্ড সনাক্ত করবে এবং আপনার ব্লুটুথ ডিভাইস সনাক্ত করবে, ড্রাইভারটি অনুপস্থিত, পুরানো বা ত্রুটিপূর্ণ কিনা তা পরীক্ষা করবে এবং আপনাকে সঠিক ড্রাইভারের সুপারিশ করবে।

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

3. আপডেট ক্লিক করুন৷ . ব্লুটুথ খুঁজুন, এবং তারপর আপডেট এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

ড্রাইভার বুস্টার ব্যাকগ্রাউন্ডে ব্লুটুথ ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবে, আপনার যা করা উচিত তা হল অপেক্ষা করা বা আপনার পছন্দ মতো অন্যান্য কাজ করা। তাই ড্রাইভার আপডেট করা সহজে এবং দ্রুত ব্লুটুথ চালু করতে সাহায্য করতে পারে।

সমাধান 3:ব্লুটুথ সমর্থন পরিষেবা সক্ষম করুন

যদি ব্লুটুথ সমর্থন পরিষেবা বন্ধ থাকে, তবে ব্লুটুথ বিকল্পটি ধূসর হয়ে যাবে বা এটি চালু বা বন্ধ করা যাবে না। তাই এই পরিষেবাটি চালানো নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

1. পরিষেবা টাইপ করুন সার্ভিসেস ডেস্কটপ অ্যাপ খুলতে সার্চ বক্সে।

2. ব্লুটুথ সাপোর্ট সার্ভিস খুঁজুন , ডান ক্লিক করুন এবং শুরু নির্বাচন করুন .

3. এটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

4. উইন্ডোতে, স্টার্টআপের ধরনটিকে স্বয়ংক্রিয় হিসাবে সেট করুন৷ , এবং তারপর প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে .

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সম্পর্কিত:ব্লুটুথ স্পিকার Windows 10 এ সনাক্ত করা যায়নি

সমাধান 4:ব্লুটুথ ট্রাবলশুটার চালান

উইন্ডোজ 10-এ ব্লুটুথ সমস্যাটি চালু করবে না তা ঠিক করার জন্য আপনি আরেকটি উপায় করতে পারেন। Windows 10 ব্লুটুথ ত্রুটি সনাক্ত করতে এবং স্বয়ংক্রিয়ভাবে এটি ঠিক করতে সাহায্য করার জন্য একটি স্বয়ংক্রিয় উপায় প্রদান করে।

1. এই পথটি অনুসরণ করুন:Windows> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. সমস্যা সমাধান-এ অবস্থান করুন৷ ট্যাব, ডান দিকে, ব্লুটুথ খুঁজুন এবং ট্রাবলশুটার চালান .

উইন্ডোজ 10 এ কীভাবে ব্লুটুথ চালু করবেন

প্রক্রিয়ায়, সমস্যা সমাধানকারী ব্লুটুথ সমস্যা সনাক্ত করবে এবং ধাপে ধাপে মেরামত করবে।

তাই আপনি আপনার সমস্ত ব্লুটুথ ডিভাইস পিসিতে সংযুক্ত করতে ব্লুটুথ চালু করার জন্য উপরের উপায়গুলি অনুসরণ করতে পারেন। এবং যদি আপনার ব্লুটুথের সাথে কোনো সমস্যা থাকে, তাহলে আপনি উপরের চারটি সমাধানের মাধ্যমেও তা ঠিক করতে পারেন।


  1. Windows 11 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ মাইক্রোফোন চালু করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এ ব্লুটুথ চালু করবেন? [গাইড]