কম্পিউটার

উইন্ডোজ 10 এ আপনার মাউস সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

আমি বিশ্বাস করি যে সবাই জানে যে ডেস্কটপ বা ল্যাপটপের জন্য মাউস অত্যাবশ্যক। এবং আপনি দেখতে পাচ্ছেন যে উইন্ডোজ 10-এ মাউস সেটিংস কাস্টমাইজ করতে শেখা আমাদের জন্য খুবই প্রয়োজনীয়৷

আমরা যখন একটি জিনিস কাস্টমাইজ করতে চাই, তখন আমাদের জানা উচিত যে এটি কী। কম্পিউটারে মাউস একটি হাতে ধরা বা টাচপ্যাড ডিভাইস এবং এটি একটি প্রয়োজনীয়তা। সুতরাং, আমরা আমাদের সুবিধার জন্য এর সেটিংস কাস্টমাইজ করব। তারপরে আমি আপনাকে একটি নির্দেশিকা দেব যাতে আপনি একটি মাউস ব্যবহার করার সময় আপনাকে সর্বোত্তম অভিজ্ঞতা দিতে পারেন।

Windows 10 এ আপনার মাউস সেটিংস কিভাবে সামঞ্জস্য করবেন?

ধাপ 1:উইন্ডোজ টিপুন কী এবং সেটিংস-এ ক্লিক করুন .

ধাপ 2:এই উইন্ডোতে, আপনার ডিভাইসগুলি ক্লিক করা উচিত .

উইন্ডোজ 10 এ আপনার মাউস সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

ধাপ 3:এরপর মাউস এবং টাচপ্যাড-এ ক্লিক করুন .

ধাপ 4:এই পৃষ্ঠায়, আপনি আপনার প্রাথমিক বোতাম কাস্টমাইজ করতে পারেন, স্ক্রোল করার জন্য লাইনের সংখ্যা এবং নিষ্ক্রিয় উইন্ডো স্ক্রোল করার বিকল্প যখন আপনি সেগুলিকে হোভার করেন।

উইন্ডোজ 10 এ আপনার মাউস সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

আপনার প্রাথমিক বোতাম নির্বাচন করুন

এর ডিফল্ট সেটিং হল বাম . এটি বেশিরভাগ মানুষের জন্য দরকারী। কিন্তু আপনি যদি একজন বাম-হাতি ব্যক্তি হন, তাহলে আপনি ডান নির্বাচন করতে পারেন বিকল্প।

স্ক্রোল করতে মাউস হুইল রোল করুন

ড্রপ-ডাউন তালিকাতে ক্লিক করুন, আপনি একাধিক লাইন বা একটি স্ক্রীন বিকল্পে বেছে নিতে পারেন।

প্রতিবার কতগুলি লাইন স্ক্রোল করতে হবে তা চয়ন করুন

যদি আপনার বিকল্প একাধিক লাইন হয়, আপনি স্লাইডার ব্যবহার করতে পারেন. স্লাইডারটি নির্ধারণ করবে যে আপনি যখন প্রতিবার মাউসের চাকা রোল করবেন তখন আপনি কতগুলি লাইন স্ক্রোল করতে পারবেন। যদি না হয়, এটা কাজ করবে না।

নিষ্ক্রিয় উইন্ডোজ স্ক্রোল করুন যখন আমি তাদের উপর ঘোরাঘুরি করি

আপনি এটি চালু বা বন্ধ করতে পারেন। যদি আপনি এটি চালু করেন, আপনি একটি পৃষ্ঠায় দুই বা তার বেশি উইন্ডোতে স্ক্রোল করতে পারেন।

ধাপ 5:তারপর অতিরিক্ত মাউস সেটিংস ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ আপনার মাউস সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

ধাপ 6:এই পৃষ্ঠায়, আপনি মাউস বৈশিষ্ট্যগুলি পুনরায় সেট করতে পারেন৷ একটার পর একটা. তারপর ঠিক আছে ক্লিক করুন .

বোতামগুলি

উইন্ডোজ 10 এ আপনার মাউস সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

আপনি প্রাথমিক বোতাম পরিবর্তন করতে পারেন. বোতাম কনফিগারেশনের ফাংশন ধাপ 4. এর মত আপনি যদি এটি আগে সেট করেন তবে এখন আপনি এটি উপেক্ষা করতে পারেন। আপনি যদি আপনার ডাবল-ক্লিকের গতি পরিবর্তন করতে চান তবে আপনি স্লাইডারটিকে আপনার পছন্দ মতো টেনে আনতে পারেন। যখন আপনার ফোল্ডার খুলতে বা বন্ধ করতে পারে না, তখন হয়ত আপনার একটি ধীর সেটিং নির্বাচন করা উচিত।

পয়েন্টার

উইন্ডোজ 10 এ আপনার মাউস সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

স্কিম ড্রপ-ডাউন তালিকাতে ক্লিক করুন, আপনি একটি নতুন মাউস পয়েন্টার স্কিম চয়ন করতে পারেন। কাস্টমাইজ করুন এর অধীনে , আপনি যে পয়েন্টারটি পরিবর্তন করতে চান সেটিতে ক্লিক করুন।

পয়েন্টার বিকল্পগুলি

উইন্ডোজ 10 এ আপনার মাউস সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

গতির অধীনে , মাউস পয়েন্টার সরে গেলে আপনি গতি সামঞ্জস্য করতে পারেন। ধীরে থেকে স্লাইডার সরানো হচ্ছে দ্রুত করতে , এবং আপনি আপনার প্রয়োজন নির্বাচন করতে পারেন. আপনি যদি আপনার পয়েন্টারকে আরও সঠিকভাবে কাজ করতে চান, তাহলে আপনাকে পয়েন্টারের নির্ভুলতা উন্নত করুন নির্বাচন করতে হবে চেক বক্স।

আপনি যদি একটি ডায়ালগ বাক্সে একটি পছন্দ নির্বাচন করার প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে চান, তাহলে আপনাকে স্ন্যাপ টু এর অধীনে চেক বক্সটি নির্বাচন করতে হবে .

আপনি যখন পয়েন্টার সরান, আপনি এটি সহজ খুঁজে পেতে চান। আপনি ডিসপ্লে পয়েন্টার ট্রেল নির্বাচন করতে পারেন দৃশ্যমানতা এর অধীনে চেক বক্স .

এবং তারপর পয়েন্টার ট্রেইলের দৈর্ঘ্য সামঞ্জস্য করতে স্লাইডারটি সরান। আপনি টাইপ করার সময় পয়েন্টার লুকান নির্বাচন করতে পারেন আপনি যখন টাইপ করছেন তখন পয়েন্টার আপনার পাঠ্যের দৃশ্যকে ব্লক করে না তা নিশ্চিত করতে চেক বক্স করুন।

আপনি যদি আমি যখন Ctrl কী চাপি তখন পয়েন্টারের অবস্থান দেখান নির্বাচন করেন চেক বক্স, আপনি Ctrl কী টিপে একটি ভুল স্থানান্তরিত পয়েন্টার খুঁজে পেতে পারেন .

চাকা

উইন্ডোজ 10 এ আপনার মাউস সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

উল্লম্ব স্ক্রোলিং এর অধীনে , যদি আপনি এক সময়ে লাইনের নিম্নলিখিত সংখ্যা নির্বাচন করেন , আপনি আপনার প্রয়োজনীয় লাইনের সংখ্যা কাস্টমাইজ করতে পারেন।

তারপরে আপনি যদি চাকার প্রতিটি খাঁজে পাঠ্যের একটি সম্পূর্ণ স্ক্রীন স্ক্রোল করতে চান তবে আপনাকে একটি লাইনে একটি স্ক্রীন নির্বাচন করতে হবে . এবং এখানে মাউস হুইল সামঞ্জস্য করার সম্পূর্ণ টিউটোরিয়াল আছে .

যখন আপনার মাউসের একটি চাকা থাকে যা অনুভূমিক স্ক্রোলিং সমর্থন করে তখন আপনি কতগুলি অক্ষর ব্যবহার করতে চান তা সেট করতে পারেন। এই নির্দেশিকা অনুসারে, মাউস সেটিংস কাস্টমাইজ করা আপনার পক্ষে সহজ হবে।


  1. আপনার উইন্ডোজ 10 পিসিতে আপনার ফোন থেকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে পাবেন

  2. Windows 10 এ মাউস সেটিংস কিভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে আপনার ফোনে আপনার Windows 10 পিসি টিথার করবেন

  4. কিভাবে Windows 11 বা Windows 10 এ আপনার কার্সার কাস্টমাইজ করবেন