কম্পিউটার

কিভাবে সহজে একজন Windows 10 ব্যবহারকারীর জন্য একটি সময়সীমা সেট করবেন

কিভাবে সহজে একজন Windows 10 ব্যবহারকারীর জন্য একটি সময়সীমা সেট করবেন

আমাদের বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের সাধারণত স্ক্রিনের সামনে ঘণ্টার পর ঘণ্টা কাটাতে হয় কারণ এভাবেই আমরা জীবিকা নির্বাহ করি। এক মুহূর্ত আপনি আপনার সকালের কফি খাচ্ছেন, এবং কিছুক্ষণ পরে আপনি ঘড়ির দিকে তাকালেন এবং দেখবেন যে এটি দুপুরের খাবারের সময়।

আপনি যদি মনে করেন যে আপনার বাচ্চারা কম্পিউটারে খুব বেশি সময় ব্যয় করছে এবং "কম্পিউটার বন্ধ করুন!" সতর্কতাগুলি আর কাজ করছে না, Windows 10 কম্পিউটার ব্যবহার করার জন্য কতটা সময় অনুমতি দেওয়া হয়েছে তা সেট করে এটিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার সময়। আপনি যদি আপনার W10 অ্যাকাউন্টে অ্যাক্সেস পেতে একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে আপনি এটি দরকারী বলে মনে করতে চলেছেন৷

এই সহজ কমান্ডের মাধ্যমে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার বাচ্চারা শুধুমাত্র আপনার প্রোগ্রাম করা সময় ফ্রেমে তাদের Windows 10 অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবে। আমি এখনও সময়ে সময়ে চেক করার সুপারিশ করব যদি বিধিনিষেধ এখনও টিকে থাকে কারণ আপনি যদি তাদের অ্যাকাউন্টটি কীভাবে ব্লক করবেন তা খুঁজে পেতে সক্ষম হন, আমি নিশ্চিত যে আপনার বাচ্চারাও কীভাবে এটি আনব্লক করবেন তা খুঁজে পাবে।

কিভাবে সহজে একজন Windows 10 ব্যবহারকারীর জন্য একটি সময়সীমা সেট করবেন

কীভাবে সময় সীমাবদ্ধতা সক্ষম করবেন

এই সীমাবদ্ধতাটি ঘটানোর জন্য, আপনাকে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালাতে হবে এবং নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি এবং পেস্ট করতে হবে:

net user username /times:M-F,10:00-22:00;Sa-Su,09:00-23:00

আপনি যে ব্যবহারকারীর অ্যাকাউন্টটি সীমাবদ্ধ করতে চান তার নামের সাথে "ব্যবহারকারীর নাম" প্রতিস্থাপন করতে মনে রাখবেন এবং উপরের কমান্ডটি প্রবেশ করা শেষ হলে এন্টার টিপুন। আপনি স্পষ্টতই দিন এবং সময় পরিবর্তন করতে স্বাধীন; আমি উল্লেখ করা শুধু একটি উদাহরণ. একবার আপনি এটি সেট আপ করলে, প্রশ্নে থাকা ব্যবহারকারী শুধুমাত্র সেই দিন এবং সময়ে কম্পিউটারটি ব্যবহার করতে সক্ষম হবেন যদি না আপনি প্রয়োজনীয় পরিবর্তনগুলি করেন৷

সপ্তাহের দিনগুলিতে আপনি দিনটি বানান করতে পারেন বা আপনি সংক্ষিপ্ত করতে পারেন। আপনি যদি 12-ঘন্টার নোটেশন ব্যবহার করতে যাচ্ছেন, তাহলে PM বা AM ব্যবহার করতে ভুলবেন না। কমা দিয়ে সময় এবং তারিখ নির্দিষ্ট করে দিন এবং দিন ও সময়ের এককের জন্য সেমিকোলন ব্যবহার করতে ভুলবেন না।

কীভাবে সময় সীমাবদ্ধতা পূর্বাবস্থায় আনবেন

যদি কোনো সময়ে আপনি মনে করেন যে সীমাবদ্ধ অ্যাকাউন্টের ব্যক্তিটি আবার আপনার আস্থা অর্জন করেছে, আপনি প্রবেশ করে তাদের আবার সম্পূর্ণ অ্যাক্সেস দিতে পারেন:

net user username /times:all

Windows 10-এ কিছু কারণে, পিতামাতার নিয়ন্ত্রণগুলি একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে যুক্ত, এমন কিছু যা সেভাবে হওয়া উচিত নয়। আমি বুঝতে পারি যে কর্টানা এবং ওয়ানড্রাইভের মতো পরিষেবাগুলি যুক্ত করা দরকার, তবে পিতামাতার নিয়ন্ত্রণ? দেখে মনে হচ্ছে এটি গ্রহণ করুন বা ছেড়ে দিন, তবে আমি অনুমান করি যে এই বৈশিষ্ট্যটির বিনিময়ে আমরা যা পাই তার জন্য এটি একটি ছোট মূল্য।

উপসংহার

শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাউকে তাদের অ্যাকাউন্ট ব্যবহার করতে দেওয়ার অবলম্বন করা হল, অবশ্যই, আপনি শেষ কাজটি করতে চাইতে পারেন, কিন্তু কখনও কখনও এটিই শেষ বিকল্প যা আপনাকে আপনার পয়েন্ট জুড়ে দিতে হতে পারে। আপনি কি মনে করেন যে কারও অ্যাকাউন্ট সীমাবদ্ধ করা সবচেয়ে ভাল কাজ? কমেন্টে আমাদের জানান।

ইমেজ ক্রেডিট:সময়


  1. Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কীভাবে সরানো যায়?

  2. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট কনফিগার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করবেন

  4. কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করবেন