কম্পিউটার

Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

"তাহলে, কিভাবে আমি Windows 11 এ স্থান খালি করব?" আপনার মন যদি ক্রমাগত এই চিন্তায় আচ্ছন্ন থাকে, আপনি সঠিক জায়গায় এসেছেন।

ঠিক আছে, এটা পাগল মনে হতে পারে কিন্তু “অত্যধিক স্টোরেজ স্পেস বলে কিছু নেই ” তাই না? আমাদের বসার ঘর হোক বা পায়খানা বা ল্যাপটপ, আমরা মানুষ সবসময় অতিরিক্ত সঞ্চয়ের জন্য আকাঙ্খা করি। আমাদের স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, বা অন্য কোনো গ্যাজেট আমাদের ডিভাইসে সংরক্ষণ করার জন্য আমাদের কাছে অনেক মূল্যবান ডিজিটাল ডেটা রয়েছে। . আমাদের ছবি থেকে ভিডিও থেকে ডকুমেন্ট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফাইল, প্রায় সবকিছুই ডিজিটাল ফরম্যাটে সংরক্ষিত থাকে। অতএব, স্টোরেজ স্পেস ফুরিয়ে যাওয়া বেশ স্বাভাবিক!

Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

সময়ের সাথে সাথে এবং দীর্ঘায়িত ব্যবহারের সাথে সাথে, আমাদের পিসি প্রচুর পরিমাণে অবাঞ্ছিত ফাইল, ক্যাশে ফাইল, অস্থায়ী ফাইল এবং অন্যান্য জাঙ্ক ডেটা সংরক্ষণ করে। এবং যখন আপনার পিসি স্টোরেজ স্পেস কম চলছে, তখন রিসাইকেল বিন ফোল্ডারটি খালি করা খুব কমই কৌশলটি করে। আপনার ডিস্ক ড্রাইভে চিরকালের জন্য পড়ে থাকা ক্যাশে করা ডেটা এবং জাঙ্ক ফাইলগুলির দ্বারা যথেষ্ট পরিমাণ সঞ্চয়স্থান নষ্ট হয়৷ শুধু তাই নয়, আপনার মেশিনে ইনস্টল করা প্রতিটি অ্যাপ, প্রোগ্রাম এবং সফ্টওয়্যার ডিস্কের জায়গা দখল করে।

উইন্ডোজ 11 এ কীভাবে স্থান খালি করবেন তা ভাবছেন? এই পোস্টে, আমরা একগুচ্ছ পদ্ধতির তালিকা করেছি যা আপনি দ্রুত আপনার ডিভাইসে অতিরিক্ত স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন।

Windows 11-এ কীভাবে জায়গা খালি করা যায়

চলুন শুরু করা যাক এবং আপনি কীভাবে আপনার Windows 11 কম্পিউটারে খালি জায়গা পুনরুদ্ধার করতে পারেন তা অন্বেষণ করি।

1. স্টোরেজ স্পেস বিশ্লেষণ করুন!

আগেরটা আগে! আপনি এগিয়ে যাওয়ার আগে, আমরা প্রথমে আপনার ডিস্কের স্থানটি প্রধানত কী গ্রাস করছে তা পরীক্ষা করব। আপনার মেশিনে স্থানটি কীভাবে ব্যবহার করা হচ্ছে তার সংক্ষিপ্ত বিবরণ পেতে আপনার ডিভাইসের স্টোরেজ সেটিংসে যান।

টাস্কবারে রাখা উইন্ডোজ আইকনে আলতো চাপুন, সেটিংস নির্বাচন করুন। “সিস্টেম-এ স্যুইচ করুন বাম মেনু ফলক থেকে বিভাগ।

নিচে স্ক্রোল করুন এবং “স্টোরেজ-এ আলতো চাপুন ”।

Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

স্টোরেজ সেটিংস উইন্ডোতে, আপনি অ্যাপস, প্রোগ্রাম, ক্যাশে ফাইল এবং অন্যান্য ডেটা সহ বর্তমানে আপনার পিসিতে সংরক্ষিত সমস্ত ফাইলের বিশদ বিবরণ পাবেন। .

আরও বিস্তারিত এবং উন্নত স্টোরেজ খরচ বিশ্লেষণ দেখতে, “আরো বিভাগ দেখান-এ আঘাত করুন "বিকল্প।

2. অস্থায়ী ফাইলগুলি সরান

যদি আপনার ডিভাইসে সংরক্ষিত অস্থায়ী ফাইলগুলি প্রচুর পরিমাণে ডিস্কের স্থান ব্যবহার করে, তবে আপনার অগ্রাধিকারের ভিত্তিতে সেগুলি থেকে মুক্তি পাওয়া উচিত। Windows 11-এ স্থান খালি করতে, আপনি সেটিংসের মাধ্যমে টেম্প ফাইলগুলি সরাতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে।

সেটিংস অ্যাপ খুলুন এবং সিস্টেম> স্টোরেজ এ যান।

"অস্থায়ী ফাইলগুলি-এ আলতো চাপুন৷ "বিকল্প।

Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

আপনার মুছে ফেলার জন্য প্রয়োজনীয় সমস্ত আইটেম পরীক্ষা করুন এবং "ফাইলগুলি সরান টিপুন৷ "বোতাম।

পূর্ববর্তী স্ক্রিনে যেতে পিছনের তীরটিতে আঘাত করুন। স্টোরেজ ম্যানেজমেন্ট বিভাগের অধীনে, আপনি দুটি বিকল্প দেখতে পাবেন:স্টোরেজ সেন্স এবং ক্লিনআপ সুপারিশ।

প্রথমে ক্লিনআপ রেকমেন্ডেশনে ট্যাপ করুন। এখানে Windows 11 আপনাকে আপনার পিসিতে মুছে ফেলতে পারেন এমন ফাইল এবং আইটেমগুলি পর্যালোচনা করতে গাইড করবে।

আবার পিছনের তীরটিতে আঘাত করুন এবং তারপরে “স্টোরেজ সেন্স সক্ষম করুন৷ "বিকল্প।

স্টোরেজ সেন্স হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা আপনাকে আপনার ডিভাইসে স্টোরেজ স্পেস খালি করতে সাহায্য করে। এই নিফটি টুলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসটি স্ক্যান করে অস্থায়ী ফাইল এবং অন্যান্য জাঙ্ক ডেটা খুঁজতে এবং সরাতে।

এছাড়াও পড়ুন:সাধারণ Windows 11 সমস্যা এবং সেগুলি সমাধানের উপায়

3. ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করুন

ডিস্ক ক্লিনআপ হল আরেকটি দরকারী ইউটিলিটি টুল যা আপনি উইন্ডোজ 11-এ স্থান খালি করতে টেম্প ফাইল, ক্যাশে করা ডেটা, থাম্বনেল এবং অন্যান্য অবাঞ্ছিত ফাইলগুলি সরাতে ব্যবহার করতে পারেন।

টাস্কবারে রাখা অনুসন্ধান আইকনে আলতো চাপুন, টাইপ করুন “ডিস্ক ক্লিনআপ ” এবং এন্টার চাপুন।

আপনার যে সমস্ত আইটেমগুলি সরাতে হবে তা পরীক্ষা করে দেখুন এবং তারপরে "সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন এ চাপ দিন "বোতাম।

Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং টেম্প ফাইলগুলি সরাতে ডিস্ক ক্লিনআপ টুলটি চালান।

4. অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ডাউনলোড এবং ইনস্টল করুন

এখানে উইন্ডোজ 11-এ স্থান খালি করার আরেকটি কার্যকর পদ্ধতি এসেছে। তাই, আপনার ডিভাইসে অতিরিক্ত স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করার জন্য একাধিক সমাধান করার পরিবর্তে, আপনি একটি তৃতীয়-পক্ষ পরিষ্কার এবং অপ্টিমাইজেশন টুল ব্যবহার করতে পারেন যা আপনার জন্য অনায়াসে কাজটি সম্পন্ন করে।

Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

আপনার কম্পিউটারে সংরক্ষিত অবাঞ্ছিত বিশৃঙ্খলা এবং আবর্জনা ডেটা নিরাপদে মুছে ফেলতে আপনার Windows 11 ডিভাইসে অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন। শুধু তাই নয়, অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার হল সবচেয়ে শক্তিশালী র‌্যাম ক্লিনার এবং অপ্টিমাইজার টুল যা আপনার হার্ড ড্রাইভকে আরও ভালোভাবে ডেটা বরাদ্দের জন্য ডিফ্র্যাগমেন্ট করে।

Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার অপ্রত্যাশিত সিস্টেম ক্র্যাশ প্রতিরোধ করে এবং শক্তিশালী সামরিক-গ্রেড এনক্রিপশন ব্যবহার করে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল এনক্রিপ্ট করে। অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার তাৎক্ষণিকভাবে আপনার ডিভাইসের কর্মক্ষমতা ঠিক করতে পারে কারণ এটি RAM, জাঙ্ক ফাইল ব্রাউজার কুকি এবং ডেটা মুক্ত করে।

আরও পড়ুন:কীভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

প্রশ্ন 1. আমার Windows 11 হার্ড ড্রাইভে কি স্থান নিচ্ছে?

সমস্ত ফাইল আপনার ডিভাইসের ডিস্ক স্পেস কি গ্রাস করছে তার একটি বিশদ বিশ্লেষণ পেতে, সেটিংস অ্যাপটি চালু করুন এবং তারপর সিস্টেম> স্টোরেজ এ নেভিগেট করুন। স্টোরেজ সেটিং-এ, আপনি ডিস্কের জায়গা গ্রাস করছে এমন অ্যাপ, বৈশিষ্ট্য এবং টেম্প ফাইলগুলির একটি গভীর ভাঙ্গন পাবেন।

প্রশ্ন 2। Windows এ স্থান খালি করে কি করে?

"ফ্রি আপ স্পেস" হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা আপনাকে আপনার উইন্ডোজ পিসিতে স্টোরেজ স্পেস খালি করতে সাহায্য করে। "ফ্রী আপ স্পেস" টুলটি টেম্প ফাইল, সিস্টেম লগ, ইনস্টলেশন ফাইল এবং অন্যান্য অবাঞ্ছিত জিনিসগুলি সরানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

প্রশ্ন ৩. Windows 11 এর জন্য আপনার কত খালি জায়গা দরকার?

আপনার কম্পিউটারে Windows 11 ইনস্টল করতে, আপনার ন্যূনতম 4 GB (বা তার বেশি) RAM এবং 64 GB উপলব্ধ ডিস্ক স্থান প্রয়োজন। এর সাথে, আপনার পিসি বা ল্যাপটপে উইন্ডোজ 11 চালানোর জন্য 1 গিগাহার্টজ বা দ্রুততর প্রসেসর, ডাইরেক্ট এক্স 12 বা তার পরের সাথে সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক কার্ডের ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজন।

এছাড়াও পড়ুন: উইন্ডোজ 11

এ কিভাবে একটি হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন

এটি উইন্ডোজ 11-এ কীভাবে স্থান খালি করতে হয় সে সম্পর্কে আমাদের গাইডকে গুটিয়ে দেয়৷ এই পোস্টটি কি সহায়ক ছিল? আপনি কি উপরের তালিকাভুক্ত পদ্ধতিগুলি ব্যবহার করে আপনার কম্পিউটারে অতিরিক্ত স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন? মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করার জন্য নির্দ্বিধায়.


  1. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  2. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন

  3. কিভাবে Gmail এ স্থান খালি করবেন?

  4. Windows 10 এ স্থান খালি করার জন্য WinSxS ক্লিনআপ কীভাবে সম্পাদন করবেন