কম্পিউটার

উইন্ডোজে অ্যাপ্লিকেশন সিপিইউ ব্যবহার সীমিত করার উপায়

পূর্বে, যখন আমরা লিনাক্সে যেকোন প্রক্রিয়ার সিপিইউ ব্যবহার সীমিত করার উপায় নিয়ে আলোচনা করেছি, তখন আপনারা অনেকেই জিজ্ঞাসা করেছিলেন কিভাবে আপনি উইন্ডোজে একই প্রভাব অর্জন করতে পারেন। সুতরাং এটি এখানে, উইন্ডোজে আপনার অ্যাপ্লিকেশন CPU ব্যবহার পরিচালনা করার উপায়।

আপনি এটি করতে পারেন এমন বেশ কয়েকটি উপায় রয়েছে, তবে আমি সবচেয়ে সহজ উপায়টি খুঁজে পেয়েছি তা হল প্রসেস টেমার ব্যবহার করা .

প্রসেস টেমার হল একটি দান-ওয়্যার যা আপনার সিস্টেম ট্রেতে চলে এবং ক্রমাগত অন্যান্য প্রক্রিয়ার সিপিইউ ব্যবহার পর্যবেক্ষণ করে। যখন এটি এমন একটি প্রক্রিয়া দেখে যা আপনার সিপিইউকে ওভারলোড করছে, তখন এটি সেই প্রক্রিয়াটির অগ্রাধিকারকে সাময়িকভাবে হ্রাস করে, যতক্ষণ না এটির সিপিইউ ব্যবহার একটি যুক্তিসঙ্গত স্তরে ফিরে আসে।

প্রসেস টেমার ব্যবহার করা

DonationCoder.com থেকে প্রসেস টেমার ডাউনলোড করুন।

ইনস্টলার চালান। (অ্যাপ্লিকেশনটি Windows XP/2K/NT/Vista/Win7 এ কাজ করে)

একবার আপনি ইনস্টলেশন সম্পন্ন করলে, প্রসেস টেমার অ্যাপ্লিকেশনটি চালান। প্রথম রানে, আপনি নীচের মত উইন্ডোটি দেখতে পাবেন:

উইন্ডোজে অ্যাপ্লিকেশন সিপিইউ ব্যবহার সীমিত করার উপায়

আপনাকে লাইসেন্স কী লিখতে বলা হবে। আপনি যদি ভাবছেন যে কেন আপনার একটি বিনামূল্যের সফ্টওয়্যারের জন্য লাইসেন্স কী দরকার, এর কারণ হল ProcessTamer হল একটি দান-ওয়্যার এবং লাইসেন্স অর্জনের প্রক্রিয়া হল আপনাকে বিকাশকারীকে সমর্থন করার জন্য অনুদান দিতে উত্সাহিত করা৷

আপনার বিনামূল্যে লাইসেন্স কী অর্জন করতে, অনুদান কোডার ফোরামে যান এবং একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট নিবন্ধন করুন৷ একবার আপনি একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করলে, প্রক্রিয়া টেমার লাইসেন্স পৃষ্ঠায় যান। লাইসেন্সটি কপি করুন এবং প্রসেস টেমার অ্যাপে পেস্ট করুন।

উইন্ডোজে অ্যাপ্লিকেশন সিপিইউ ব্যবহার সীমিত করার উপায়

অ্যাপটি সক্রিয় হওয়ার পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম ট্রেতে চলবে, আপনার কম্পিউটারের CPU ব্যবহার নিরীক্ষণ করবে। আপনি যখন কনফিগারেশন উইন্ডো খুলবেন তখন আপনি এটি দেখতে পাবেন।

উইন্ডোজে অ্যাপ্লিকেশন সিপিইউ ব্যবহার সীমিত করার উপায়

আপনি পৃথক প্রক্রিয়ার জন্য নির্ধারিত অগ্রাধিকার দেখতে পারেন। আপনি যদি দেখেন যে একটি অ্যাপ্লিকেশন অনেক বেশি CPU সংস্থান নিচ্ছে, বা আপনি একটি নির্দিষ্ট অ্যাপকে কম অগ্রাধিকারের মধ্যে সীমাবদ্ধ করতে চান, আপনি ম্যানুয়ালি "স্পষ্টভাবে নিয়ম" সেট করতে পারেন "সাধারণের নিচে বল" বা "ফোর্স লো"। পি>

উইন্ডোজে অ্যাপ্লিকেশন সিপিইউ ব্যবহার সীমিত করার উপায়

কনফিগারেশন ট্যাবে, আপনার আরও গুরুত্বপূর্ণ যে জিনিসটি নোট করা উচিত তা হল CPU ট্রিগার কম এবং উচ্চ ব্যবহারের জন্য মার্কার৷ আপনি যদি দেখেন যে ডিফল্ট মানগুলি আপনার পক্ষে ভাল কাজ করছে না তবে আপনি মানটিকে একটি উচ্চ বা নিম্ন মান সেট করতে পারেন৷

উইন্ডোজে অ্যাপ্লিকেশন সিপিইউ ব্যবহার সীমিত করার উপায়

প্রসেস টেমার বুট আপ করার সময় শুরু করা উচিত কিনা তাও আপনি নির্বাচন করতে পারেন।

সামগ্রিকভাবে, প্রসেস টেমার একা রেখে গেলেও বেশ ভাল কাজ করে। আপনি সহজভাবে ইনস্টল করতে পারেন এবং এটি ছেড়ে যেতে পারেন এবং এটি প্রয়োজনীয় পর্যবেক্ষণ করবে। তবে, যদি আপনাকে উচ্চ বা নিম্ন অগ্রাধিকারের জন্য নির্দিষ্ট অ্যাপগুলিকে সীমাবদ্ধ করতে হয়, তবে প্রসেস টেমার আপনাকে তা করার অনুমতি দেয়।

প্রসেস টেমার


  1. alg.exe উইন্ডোজ প্রক্রিয়া কি এবং কিভাবে আমি alg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করব

  2. উইন্ডোজে গুগল ক্রোমে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন