কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে 100% ডিস্ক ব্যবহার ঠিক করবেন

উইন্ডোজ 10 এ কিভাবে 100% ডিস্ক ব্যবহার ঠিক করবেন

তাই আপনি একটি একেবারে নতুন Windows 10 কম্পিউটার পেয়েছেন। আপনি এটি দ্রুত হবে বলে আশা করেন তবে এটি ঠিক বিপরীত। নতুন ল্যাপটপটি একটি শামুকের চেয়ে ধীর। আপনি যখন টাস্ক ম্যানেজার (CTRL+SHIFT+ESC) খুলবেন এবং “আরো বিস্তারিত”-এ ক্লিক করবেন, আপনি দেখতে পাচ্ছেন যে আপনার কম্পিউটার তার ডিস্কের 100% সম্পদ ব্যবহার করছে। এটি HDD এবং SSD উভয় ক্ষেত্রেই ঘটতে পারে। এই নিবন্ধে আমরা আপনাকে Windows 10-এ 100% ডিস্ক ব্যবহার ঠিক করতে সাহায্য করতে যাচ্ছি।

100% ডিস্ক ব্যবহারের কারণ কী?

কম্পিউটারের বেশিরভাগ সমস্যার মতোই, Windows 10-এ 100% ডিস্ক ব্যবহার বিভিন্ন কারণের কারণে হতে পারে। সুতরাং ঠিক কি আপনার ডিস্ক 100% এ চালানোর কারণ হচ্ছে তার উপর নির্ভর করে। কিন্তু উচ্চ ডিস্ক ব্যবহারের সবচেয়ে সাধারণ কারণ হল:

  • ম্যালওয়্যার
  • উইন্ডোজ অনুসন্ধান
  • উইন্ডোজ সুপারফেচ
  • ফ্ল্যাশ

আপনার ডিস্কের ব্যবহার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কীভাবে এই প্রতিটি সমস্যার সমাধান করবেন তা জানতে পড়ুন।

ম্যালওয়্যারের জন্য আপনার পিসি স্ক্যান করুন

যখন আপনার কম্পিউটার ধীর হয়ে যায় এবং আপনি লক্ষ্য করেন যে ডিস্কের ব্যবহার অস্বাভাবিকভাবে বেশি, তখন আপনার প্রথমে যা করা উচিত তা হল ম্যালওয়ারের জন্য আপনার পিসি স্ক্যান করা। Malwarebytes এর মত একটি বিনামূল্যের টুল আপনাকে সংক্রমণ খুঁজে পেতে সাহায্য করবে।

উইন্ডোজ অনুসন্ধান অক্ষম করুন

কখনও কখনও Windows সার্চ Windows 10-এ 100% ডিস্ক ব্যবহারের কারণ হতে পারে৷ এটি একটি বাগ এর কারণে ঘটে যা একটি অনুসন্ধান লুপ সৃষ্টি করে৷ আপনি আপনার বর্তমান সেশনের জন্য উইন্ডোজ অনুসন্ধান অক্ষম করার চেষ্টা করতে পারেন এবং এটি জিনিসগুলিকে আরও ভাল করে কিনা তা দেখতে পারেন৷

আপনি আপনার পিসি রিবুট না করা পর্যন্ত উইন্ডোজ অনুসন্ধান অক্ষম করতে, কমান্ড প্রম্পট (অ্যাডমিন) খুলুন এবং নিম্নলিখিতটি টাইপ করুন:

net.exe stop "Windows search"

এন্টার টিপুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

যদি এটি হয়, আপনি সম্পূর্ণরূপে ইন্ডেক্সিং অক্ষম করতে চাইতে পারেন। এটি করতে, Windows কী + R টিপুন , services.msc লিখুন , এবং Enter টিপুন . পরিষেবাগুলি৷ উইন্ডো খুলবে। সেখানে উইন্ডোজ অনুসন্ধান খুঁজুন প্রবেশ করুন এবং উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যগুলি খুলতে এটিতে ডাবল-ক্লিক করুন জানলা. স্টার্টআপ প্রকার খুঁজুন এবং এটি অক্ষম এ সেট করুন . এছাড়াও আপনি বন্ধ করুন ক্লিক করতে পারেন৷ পরিষেবা বাতিল করতে। ঠিক আছে ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং আপনি সম্পন্ন করেছেন৷

উইন্ডোজ সুপারফেচ অক্ষম করুন

আরেকটি উইন্ডোজ পরিষেবা যা অযৌক্তিক উচ্চ ডিস্ক ব্যবহারের কারণ হতে পারে তা হল উইন্ডোজ সুপারফেচ। আপনি এই কমান্ডটি ব্যবহার করে কমান্ড প্রম্পট (অ্যাডমিন) থেকে এটি নিষ্ক্রিয় করতে পারেন:

net.exe stop superfetch

আপনি চেক ডিস্ক টুল ব্যবহার করে ত্রুটির জন্য আপনার ডিস্ক পরীক্ষা করতে চাইতে পারেন। এটি করতে, কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

chkdsk.exe /f /r

সমস্ত চলমান অ্যাপ্লিকেশন বন্ধ করুন এবং আপনার পিসি রিবুট করুন। তারপরে এক কাপ কফি নিন কারণ চেক ডিস্ক টুলটি কাজ শেষ করতে কিছুটা সময় নিতে পারে৷

ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন

100% ডিস্ক ব্যবহারের জন্য আরেকটি সাধারণ অপরাধী হল অ্যাডোব ফ্ল্যাশ। প্রকৃতপক্ষে, এটি আশ্চর্যজনক যে প্লাগইনটি এখনও সেখানে রয়েছে কারণ এটি অত্যন্ত দুর্বল এবং অস্থির। বিশেষ করে আপনি যদি গুগল ক্রোম ব্যবহার করেন। সুতরাং, আপনার ক্রোম ব্রাউজারে যান এবং প্লাগইনগুলি পরীক্ষা করুন৷ যখন আপনি সেখানে ফ্ল্যাশ দেখতে পাবেন, এটি নিষ্ক্রিয় করুন। এছাড়াও আপনি Chrome কে এটিকে আবার ব্যবহার করা থেকে আটকাতে পারেন এবং ওয়েবসাইটগুলিকে Flash চালানো থেকে ব্লক করতে পারেন৷ এখানে কিভাবে।

মেনু – সেটিংস – উন্নত সেটিংস দেখান… খুলুন৷ এবং গোপনীয়তা বিভাগ খুঁজুন। সেখানে, সামগ্রী সেটিংস… এ ক্লিক করুন এবং ফ্ল্যাশ খুঁজুন। তিনটি বিকল্প থাকতে হবে। ফ্ল্যাশ চালানো থেকে সাইটগুলিকে ব্লক করুন নির্বাচন করুন৷ , তারপর সম্পন্ন এ ক্লিক করুন . ব্রাউজার রিস্টার্ট করুন এবং আপনার ডিস্কের কর্মক্ষমতা পরীক্ষা করুন।

আমরা আশা করি যে এই টিপসগুলি আপনাকে Windows 10-এ 100% ডিস্কের ব্যবহার ঠিক করতে এবং আপনার কম্পিউটারকে আবার দ্রুত এবং প্রতিক্রিয়াশীল করতে সাহায্য করেছে৷


  1. Windows 11 এ কিভাবে 100% ডিস্ক ব্যবহার ঠিক করবেন। (সমাধান)

  2. কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 হাই ডিস্ক ব্যবহার ঠিক করবেন (2022 আপডেট করা হয়েছে)

  4. হাই ডিস্ক/র‍্যাম ইউসেজ উইন্ডোজ 11 ঠিক করবেন