কম্পিউটার

কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

ভাল পুরানো "টেনে আনুন" এটি গ্রাফিকাল ইন্টারফেসের একটি প্রধান ভিত্তি এবং একটি ভার্চুয়াল স্পট থেকে অন্য জায়গায় জিনিসগুলি সরানোর একটি অতি-স্বজ্ঞাত উপায়। গ্রাফিকাল ইন্টারফেসের প্রথম দিকের পথিকৃৎ হওয়ার কারণে, আপনি আশা করবেন অ্যাপলের ম্যাকওএস এই বিশেষ ফাংশনটিকে সম্পূর্ণরূপে পেরেক তুলবে।

যাইহোক, এক দশকেরও বেশি সময় ধরে, কিছু দুর্ভাগ্যজনক macOS ব্যবহারকারীরা একটি উদ্ভট পরিস্থিতির মুখোমুখি হয়েছেন যেখানে ড্র্যাগ এবং ড্রপ হঠাৎ ম্যাকে কাজ করা বন্ধ করে দেয়। আপনি যদি হঠাৎ দেখেন যে আপনি আপনার Mac এ টেনে আনতে পারবেন না, তাহলে এখানে কিছু জিনিস রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

এছাড়াও, আমরা নিবন্ধে নীচে উল্লেখ করা কিছু আইটেম কভার করে একটি ছোট YouTube ভিডিও তৈরি করেছি, তাই প্রথমে এটি পরীক্ষা করে দেখুন এবং আপনার সমস্যার সমাধান না হলে এখানে ফিরে আসুন।

কীভাবে ড্র্যাগ এবং ড্রপ কাজ না করা ঠিক করবেন:ম্যাকে কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন
এই ভিডিওটি YouTube এ দেখুন

আপনি কি সর্বশেষ macOS চালাচ্ছেন?

থামো! আমরা আরও এগিয়ে যাওয়ার আগে, বিবেচনা করুন যে ম্যাকস-এর নতুন সংস্করণগুলিতে অনেকগুলি ড্র্যাগ-এন্ড-ড্রপ ম্যাক সমস্যাগুলি সংশোধন করা হয়েছে। আমরা এখানে হাই সিয়েরার মতো সংস্করণের জন্য নির্দিষ্ট কোনো সংশোধন অন্তর্ভুক্ত করিনি, তাই (যদি আপনি ইতিমধ্যে না থাকেন) আপনার কম্পিউটার সমর্থন করে এমন macOS-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার কথা বিবেচনা করুন। লেখার সময়, এটি ম্যাকোস ক্যাটালিনা এবং এটি বেশিরভাগ লোকের জন্য ভালভাবে চলার মতো।

কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

কিছু ​​পরিবর্তন করার পরে কি সমস্যাটি ঘটেছে?

আপনার টানা-এন্ড-ড্রপ সমস্যা কি অন্য কিছু হওয়ার পরেই শুরু হয়েছিল? সম্ভবত একটি সিস্টেম আপডেট, নতুন হার্ডওয়্যার, বা একটি নতুন অ্যাপ্লিকেশন? যদিও এটি কেবল একটি কাকতালীয় হতে পারে, একটি বিকল্প হল একটি টাইম মেশিন স্ন্যাপশট ব্যবহার করা যা আপনার ম্যাকটি পরিবর্তন করার আগে রোল ব্যাক করতে।

এটি ব্যর্থ হলে, আপনি সমস্যা শুরু হওয়ার আগে করা শেষ পরিবর্তনটি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে ম্যানুয়ালি পরিবর্তনটি করার চেষ্টা করতে পারেন। অবশ্যই, সেই পরিবর্তন এবং আপনার ড্র্যাগ-এন্ড-ড্রপ সমস্যাগুলি কাকতালীয়ভাবে একসাথে ঘটেছে, তবে এটি শুরু করার একটি সম্ভাব্য জায়গা।

সমস্যা কি মাউস-নির্দিষ্ট?

কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

যে কোনও কম্পিউটার ডায়াগনস্টিক প্রক্রিয়াতে সন্দেহভাজনদের নির্মূল করা সর্বদা মূল্যবান এবং উত্তর দেওয়ার প্রথম প্রশ্নটি হল মাউস বা কম্পিউটারের দোষ কিনা। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ম্যাকবুক ব্যবহার করেন তবে একটি বাহ্যিক মাউস সংযোগ করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা দেখুন। এটি ঠিক করার জন্য আপনার প্রচেষ্টা কোথায় ফোকাস করা উচিত তার একটি সূত্র হতে পারে৷

একটি অপরাধী মাউস:ব্যাটারি, রক্ষণাবেক্ষণ এবং ব্লুটুথ

যদি এটি একটি নির্দিষ্ট মাউস হয় যা বল খেলবে না, আপনি কী করতে পারেন? আপনি যদি একটি ওয়্যারলেস মাউস ব্যবহার করেন তবে ব্লুটুথ চালু এবং বন্ধ করার চেষ্টা করুন, জোড়া লাগান এবং জোড়া লাগান, বা মাউসের USB ডঙ্গলটি সরান এবং পুনরায় প্রবেশ করুন। যেটি আপনার মডেলের ক্ষেত্রে প্রযোজ্য৷

কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

ময়লা বা গ্রাইমের জন্য বোতামগুলি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে USB প্লাগ বা তারের ক্ষতি হয়নি। কিছু ইঁদুর, যেমন প্রথম প্রজন্মের অ্যাপল ম্যাজিক মাউস, আপনি কাজ করার সময় ক্রমাগত সংযোগ বিচ্ছিন্ন করার জন্য কুখ্যাত। এটি মাউসের কাজগুলিকে বাধা দিতে পারে যেমন কিছু টেনে আনা এবং ফেলে দেওয়া৷

সমস্যা কি অ্যাপ-নির্দিষ্ট?

ড্র্যাগ-এন্ড-ড্রপ কিছু অ্যাপের মধ্যে ম্যাকে কাজ করছে না কিন্তু অন্যদের সাথে ভাল কাজ করে? এই সাধারণ মাউস ফাংশনের সাথে শুধুমাত্র নির্দিষ্ট কিছু অ্যাপ্লিকেশন সঠিকভাবে কাজ না করলে, আপনাকে প্রশ্নে থাকা নির্দিষ্ট সফ্টওয়্যারের সাথে সম্পর্কিত উত্তরগুলি সন্ধান করা উচিত।

যদি এটি সর্বত্র ঘটে, তাহলে একটি সিস্টেম-স্তরের সমস্যা সম্ভবত মনে হয়। ধরে নিচ্ছি যে আপনি মাউসের হার্ডওয়্যারকে নিজেই অপরাধী হিসেবে বাদ দিয়েছেন।

ফাইন্ডার অ্যাপ রিস্টার্ট করুন

ফাইন্ডার অ্যাপ্লিকেশনটি আপনার ম্যাকের ফাইল ম্যানেজমেন্ট সিস্টেমের স্পন্দিত হৃদয়। যদি এটি পেটে যায়, আপনি ফাইলগুলিকে এক জায়গা থেকে অন্য জায়গায় টেনে আনার ক্ষমতা হারাবেন। ভাল খবর হল যে ফাইন্ডার পুনরায় চালু করা দ্রুত এবং সহজ:

  1. কমান্ড + বিকল্প + এস্কেপ টিপুন।
  2. অ্যাপ্লিকেশানগুলিকে জোর করে ছাড়ুন-এ৷ তালিকা, ফাইন্ডার সন্ধান করুন
  3. পুনরায় লঞ্চ করুন ক্লিক করুন৷ বোতাম।
কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

এখন শুধু এক সেকেন্ড অপেক্ষা করুন এবং ফাইন্ডার পুনরায় চালু করা উচিত। আপনি ভাগ্যবান হলে ড্র্যাগ অ্যান্ড ড্রপ সমস্যার সমাধান হয়ে যাবে।

আপনার Mac পুনরায় চালু করুন

যদি ফাইন্ডার পুনরায় চালু করা যথেষ্ট না হয়, তাহলে আপনার ম্যাক সম্পূর্ণরূপে পুনরায় চালু করুন। কিছু লোকের জন্য, কেবল ম্যাককে ঘুমাতে রাখা এবং এটিকে আবার জাগানো কাজ করে। যাইহোক, আধুনিক মেশিনগুলি এত দ্রুত রিবুট করে যে এটি কেবল সময়ের অপচয় হতে পারে।

তাই একটি হার্ড রিবুট করুন, তবে আপনার খোলা থাকা যেকোনো কাজ সংরক্ষণ করতে ভুলবেন না। শুধু নিরাপদ থাকার জন্য।

আপনার ট্র্যাকপ্যাড সেটিংস চেক করুন

কিছু ক্ষেত্রে, এটি দেখা যাচ্ছে যে ম্যাকবুকের ম্যাজিক ট্র্যাকপ্যাডটি কোনও সুস্পষ্ট কারণ ছাড়াই বিভ্রান্তির বাইরে যেতে পারে। আমরা আপডেটের পরে লোকেরা এই বিষয়ে অভিযোগ করতে শুনেছি।

যাই হোক না কেন, যদি আপনার ট্র্যাকপ্যাড, বিশেষ করে, আপনার ম্যাকে কাজ না করার জন্য ড্র্যাগ এবং ড্রপের কারণ বলে মনে হয়, তাহলে এর সংবেদনশীলতা এবং অন্যান্য সেটিংস পরীক্ষা করে দেখুন, যদি কিছু খারাপ বলে মনে হয় তাহলে সেগুলিকে ডিফল্ট বা আরও বেশি সংবেদনশীল স্তরে নিয়ে যান৷

কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

শুধু command+space ধরে রাখুন স্পটলাইট অনুসন্ধান চালু করতে। ট্র্যাকপ্যাড টাইপ করুন এবং এন্টার চাপুন।

আপনার পছন্দগুলি পুনরায় সেট করুন

যদি এই সংশোধনগুলির কোনোটিই কাজ না করে, তাহলে আমরা ভয় পাচ্ছি যে আপনাকে একটি হালকা প্রযুক্তিগত সমাধান অবলম্বন করতে হবে। macOS ম্যাকের বিভিন্ন দিকগুলির জন্য আপনার পছন্দগুলি সংরক্ষণ করতে "plist" ফাইলগুলি ব্যবহার করে৷ আমরা সেই ফাইলগুলি মুছে ফেলতে যাচ্ছি, ম্যাকওএসকে পুনরায় তৈরি করতে এবং সেগুলিকে ডিফল্টে পুনরায় সেট করতে বাধ্য করছি। বিশেষ করে, আমরা মাউস এবং ট্র্যাকপ্যাড সম্পর্কিত plist ফাইলগুলি মুছে দেব।

আপনি এটি করার আগে, আমরা আপনাকে দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি একটি টাইম মেশিন ব্যাকআপ করুন আপনার ম্যাকের। এটি নিশ্চিত করে যে কিছু ভুল হলে আপনি সর্বদা জিনিসগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন৷

দ্রষ্টব্য: এটি আর macOS Catalina-এর জন্য প্রাসঙ্গিক সমাধান বলে মনে হচ্ছে না, যেহেতু আমরা সিস্টেম ড্রাইভের ব্যবহারকারী-অভিগম্য অংশে প্রাসঙ্গিক পছন্দ ফাইলগুলি সনাক্ত করতে পারিনি৷

প্রথমে, ফাইন্ডার শুরু করুন এবং তারপরে লাইব্রেরি> পছন্দসমূহ-এ নেভিগেট করুন . সেখানে একবার, এই .plist ফাইলগুলি মুছে দিন:

  • com.apple.driver.AppleHIDMouse.plist
  • com.apple.driver.AppleBluetoothMultitouch.trackpad.plist
  • com.apple.driver.AppleBluetoothMultitouch.mouse.plist
  • com.apple.AppleMultitouchTrackpad.plist
  • com.apple.preference.trackpad.plist
কীভাবে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

এই ফাইলগুলি মুছে ফেলার সাথে, আপনার Mac পুনরায় চালু করুন এবং টেনে আনুন এবং ড্রপ এখন উদ্দেশ্য হিসাবে কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷ macOS-এর উচিত এই ফাইলগুলিকে তাদের ডিফল্ট মান অক্ষত রেখে পুনর্নির্মাণ করা উচিত। আশা করি একই সময়ে আপনার ড্র্যাগ-এন্ড-ড্রপ সমস্যাগুলি সমাধান করা হবে৷

কী একটি টেনে আনুন!

বড় কম্পিউটার সমস্যাগুলি ছোটগুলির চেয়ে কম চাপযুক্ত হতে পারে। আপনি যা ভাবতে পারেন তা সত্ত্বেও, অন্তত, যখন গুরুতর কিছু ভুল হয়ে যায়, আপনি সবকিছু পুনরায় ইনস্টল করতে পারেন বা কেবল ভাঙা হার্ডওয়্যার প্রতিস্থাপন বা মেরামত করতে পারেন। যখন এই জাতীয় সমস্যা দেখা দেয়, তখন এটি আপনার জীবনের কয়েক ঘন্টা খেয়ে ফেলতে পারে এবং ব্যাখ্যাকে অস্বীকার করতে পারে।

আশা করি, এই কংক্রিট পদক্ষেপগুলি আপনার সমস্যাযুক্ত মাউসের রোগটি সমাধান করেছে এবং আপনি আবার সমস্ত জায়গায় জিনিসপত্র টেনে নিয়ে যেতে পারবেন।


  1. Skype Mac এ কাজ করছে না (2022) – এখানে কিভাবে ঠিক করা যায়

  2. কিভাবে ম্যাকের কাজ করছে না এমন স্ক্রিনশট ঠিক করবেন

  3. আইপ্যাড এবং ম্যাকোসে সাইডকার কাজ করছে না এমন সমস্যা কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না