কম্পিউটার

কিভাবে ম্যাক কীবোর্ড কাজ করছে না এমন সমস্যার সমাধান করবেন

কীবোর্ড যেকোন কম্পিউটারের অপরিহার্য উপাদানগুলির মধ্যে একটি- সেটা ডেস্কটপ বা ম্যাক হোক। সুতরাং, যখন আপনার কীবোর্ড আপনাকে ক্ষেপে যাওয়ার সিদ্ধান্ত নেয় তখন এটি খুবই হতাশাজনক। যদিও আপনি সর্বদা একটি বাহ্যিক কীবোর্ডে স্যুইচ করতে পারেন, আপনার ওয়ার্কফ্লো আপোস হতে বাধ্য। তাই ম্যাকের কীবোর্ড কাজ করছে না এমন সমস্যাটি দ্রুত সমাধান করা অপরিহার্য।

একটি ত্রুটিপূর্ণ কীবোর্ড প্রথম নজরে একটি হার্ডওয়্যার সমস্যা বলে মনে হলেও, এটি সবসময় একই রকম হয় না। যদি আপনার ম্যাকের কীবোর্ড কাজ করতে অস্বীকার করে, আপনি সঠিক জায়গায় আছেন! এই সমস্যা সমাধানের নিবন্ধে, আমরা আপনার Mac-এর কীবোর্ডকে আবার কাজ করতে কিছু সম্ভাব্য সমাধান উল্লেখ করেছি৷

কিভাবে ম্যাক কীবোর্ড কাজ করছে না এমন সমস্যার সমাধান করবেন
চিত্রের উৎস :MakeTechEasier

ম্যাক কীবোর্ডের কাজ না করার কারণ

সাধারণত, ম্যাকগুলি একটি খুব মসৃণ কাজের অভিজ্ঞতা অফার করে তবে তারা সর্বোপরি মেশিন। আপনি কিছু সময়ে কিছু সফ্টওয়্যার বা হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যায় পড়তে বাধ্য।

একটি ত্রুটিপূর্ণ কীওয়ার্ড হল এমন একটি সমস্যা যা বগি সফ্টওয়্যারের কারণে দেখা দিতে পারে। এমনকি কিছু পরস্পরবিরোধী সেটিংস আপনার ম্যাকের কীবোর্ডকে অ-ব্যবহারযোগ্য করে তুলতে পারে। হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যাগুলিও সমস্যার আরেকটি কারণ হতে পারে। আপনার ম্যাকের একটি প্রজাপতি কীবোর্ড থাকলে, ধুলোবালি এবং ময়লা কীগুলির নীচে বসে থাকা এবং কীস্ট্রোকগুলিকে বাধা দেওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে। কিন্তু আপনি চিন্তা করতে হবে না. আসুন ম্যাক-এ এই সমস্যাটি সমাধান করার জন্য সম্ভাব্য সমাধানের দিকে এগিয়ে যাই।

আপনার ম্যাক রিবুট করুন

যদিও কীবোর্ডের সাথে সমস্যাগুলি সমাধান করতে আপনার ম্যাক পুনরায় চালু করা খুব মৌলিক শোনাতে পারে, এটি সম্ভবত জিনিসগুলি সোজা করে দেবে। একটি নতুন সূচনা ইলেকট্রনিক ডিভাইসগুলির বেশিরভাগ সমস্যার সমাধান করতে বাধ্য, বিশেষ করে যখন আপনি কিছুক্ষণের জন্য ডিভাইসটি রিবুট করেননি।
এর কারণ হল যখন Mac পুনরায় চালু করা হয়, বেশিরভাগ অ্যাপ এবং সেটিংস রিসেট করা হয় এবং সমস্যা সৃষ্টিকারী বাগগুলিও নির্মূল করা হয়৷

কিভাবে ম্যাক কীবোর্ড কাজ করছে না এমন সমস্যার সমাধান করবেন

আপনার ম্যাকের কীবোর্ড পরিষ্কার করুন

আগেই উল্লেখ করা হয়েছে, ধুলো একটি সম্ভাব্য কারণ হতে পারে কেন আপনার কীবোর্ড সঠিকভাবে কাজ করছে না। তাই আপনার কীবোর্ড থেকে ধুলো পরিষ্কার করা বুদ্ধিমান। অ্যাপল কীবোর্ড থেকে ধুলো অপসারণের জন্য সংকুচিত বায়ু ব্যবহার করার পরামর্শ দেয়।

  • আপনাকে আপনার ম্যাকবুককে 75-ডিগ্রি কোণে রাখতে হবে যাতে এটি 90 ডিগ্রি উল্লম্ব না হয়।
  • এখন একটি সংকুচিত এয়ার স্প্রে নিন এবং এটি আপনার কীবোর্ডের অর্ধেকের উপরে উড়িয়ে দিন।
  • এখন আপনার Macকে একটি ভিন্ন দিকে ধরে রাখুন এবং বাকি কীগুলির জন্য একই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷
কিভাবে ম্যাক কীবোর্ড কাজ করছে না এমন সমস্যার সমাধান করবেন
চিত্রের উৎস :আপেল

আপনার যদি সংকুচিত এয়ার স্প্রে অ্যাক্সেস না থাকে তবে আপনি বাতাসে ফুঁ দেওয়ার জন্য একটি খড়ও ব্যবহার করতে পারেন।

macOS আপডেট ইনস্টল করুন

ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ঠিক করার আরেকটি প্রমাণিত উপায় হল আপনার macOS আপডেট করা। এটি একটি প্রাচীনতম সমস্যা সমাধানের পদ্ধতি এবং কখনও প্রভাবিত করতে ব্যর্থ হয় না। এর কারণ হল আপনি যখন আপনার Mac এ সফ্টওয়্যারটির একটি নতুন সংস্করণ ইনস্টল করেন, তখন পূর্ববর্তী সংস্করণের সফ্টওয়্যার বাগগুলি মুছে ফেলা হয়; এছাড়াও আপনি কর্মক্ষমতা উন্নতির অভিজ্ঞতা পাবেন।
তাই চলুন আপনার ম্যাককে সর্বশেষ সফ্টওয়্যারে আপডেট করার চেষ্টা করি৷

কিভাবে ম্যাক কীবোর্ড কাজ করছে না এমন সমস্যার সমাধান করবেন

এটি করার জন্য, প্রথমত, আপনাকে স্ক্রিনের উপরের অ্যাপল লোগোতে ক্লিক করতে হবে
এখন এখানে সিস্টেম পছন্দ বিকল্পটি নির্বাচন করুন
পরবর্তীতে, সফ্টওয়্যার আপডেট বিভাগটি নির্বাচন করুন
খুঁজুন আপনার ডিভাইসের জন্য উপলব্ধ যেকোনো নতুন আপডেট। আপনি যদি কোনো খুঁজে পান তাহলে 'এখনই আপগ্রেড করুন' বোতামে ক্লিক করুন।

আপনার Mac এর PRAM এবং SMC রিসেট করুন

PRAM (প্যারামিটার র্যান্ডম অ্যাক্সেস মেমরি) এবং SMC (সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার) হল আপনার ম্যাকের মূল সেটিংস যা ফ্যান বা লাইটেনিংয়ের মতো ম্যাকের ভিতরের উপাদানগুলির জন্য দায়ী। এই সেটিংস রিসেট করলে একটি ত্রুটিপূর্ণ কীবোর্ডের মতো সমস্যাগুলি সমাধান করার সম্ভাবনা বেশি৷

কিভাবে ম্যাক কীবোর্ড কাজ করছে না এমন সমস্যার সমাধান করবেন

PRAM এবং SMC উভয়ই পুনরায় সেট করা গুরুত্বপূর্ণ কারণ একটি করা যথেষ্ট নয়। কিভাবে আপনার Mac এর SMC এবং PRAM রিসেট করবেন তা জানতে আমাদের বিস্তারিত নির্দেশিকা দেখুন।

দ্রষ্টব্য:আপনার ম্যাকের এসএমসি রিসেট করতে এগিয়ে যাওয়ার আগে, আপনার ম্যাকের ব্যাক আপ নেওয়া গুরুত্বপূর্ণ। এছাড়া, আপনি প্রক্রিয়াটি করার সময় ম্যাককে কোনো বাহ্যিক ডিভাইসের সাথে সংযুক্ত করা উচিত নয়।

আপনার MacBook থেকে সাম্প্রতিক অ্যাপগুলি মুছুন

যদি আপনার কীবোর্ড এখনও স্বাভাবিক অবস্থায় ফিরে না আসে, তাহলে আপনার Mac এ ইনস্টল করা কোনো অ্যাপ এই সমস্যার কারণ হতে পারে। তাই আপনার ম্যাক থেকে সম্প্রতি যোগ করা বা আপডেট করা কোনো অ্যাপ আনইনস্টল করা কার্যকর।
আপনি অ্যাপ স্টোর থেকে পরে অ্যাপগুলি পুনরায় ইনস্টল করতে পারেন। চলুন দেখি কিভাবে অ্যাপগুলো আনইনস্টল করবেন:

  • ম্যাকের মেনু বারে অ্যাপল লোগোতে ক্লিক করুন এবং 'এই ম্যাক সম্পর্কে' বেছে নিন।
  • এখন ওভারভিউ ট্যাব থেকে সিস্টেম রিপোর্ট বিকল্পটি বেছে নিন।
  • বাম সাইডবারের সফ্টওয়্যার বিভাগে ইনস্টলেশন বিকল্পটি সন্ধান করুন।
  • ইন্সটলেশনে ক্লিক করুন এবং আপনি সমস্ত ইনস্টল করা ম্যাকের অ্যাপ দেখতে পাবেন।
  • এখন ফাইন্ডারে যান এবং অ্যাপ্লিকেশন খুলুন।
  • এখন সম্প্রতি ইনস্টল করা অ্যাপগুলি খুঁজুন এবং সেগুলিকে ট্র্যাশ আইকনে টেনে আনুন৷
  • এর পর, 'Empty Bin' অপশনে ক্লিক করুন।

উপসংহার

আশা করি, আপনার কীবোর্ডের কার্যকারিতা এখন পুনরুদ্ধার করা হয়েছে। আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে একজন পেশাদারের সাহায্য নেওয়া ভাল কারণ এটি সম্ভবত একটি হার্ডওয়্যার সমস্যা। আমরা আশা করি আপনি ম্যাকের কীবোর্ড কাজ না করার সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন এবং এখন আপনি আপনার কাজ চালিয়ে যেতে পারেন। এই সাইন অফ করে!


  1. ম্যাক কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  2. Windows 10 ল্যাপটপ কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  3. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না

  4. কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না