কম্পিউটার

কাজে যান:সময় বাঁচাতে ইমেল ফিল্টার ব্যবহার করুন

কাজে যান:সময় বাঁচাতে ইমেল ফিল্টার ব্যবহার করুন

আমরা সবাই অনেক ইমেল পাই, এবং এর সবগুলোই আপনার সময়ের মূল্য নয়। যদিও আপনার ইনবক্সের মধ্য দিয়ে যাওয়া এবং শুধুমাত্র সেই বার্তাগুলিকে বেছে নেওয়া এবং মুছে ফেলা যেগুলি আপনার কাছে কিছু বোঝায় না তা তুচ্ছ মনে হতে পারে, এটি আপনার অনেক সময় নষ্ট করে। তাই আমরা যা করতে যাচ্ছি তা হল কিছু সাধারণ ইমেল স্বয়ংক্রিয়ভাবে ফাইল করতে মেইলে ফিল্টার ব্যবহার করা।

OS X-এর জন্য মেলে, মেল> পছন্দ-এ যান তারপর নিয়ম এ ক্লিক করুন . প্রক্রিয়াটি আউটলুক-এ একই , আপনি আউটলুক> পছন্দ এ যান পরিবর্তে. Gmail,-এ সেটিংস খুলুন ফিল্টার এ ক্লিক করুন এবং তারপর নতুন ফিল্টার তৈরি করুন। আপনি যদি একটি ভিন্ন ক্লায়েন্ট ব্যবহার করেন, তাহলে আপনাকে বিভিন্ন ধাপ অনুসরণ করতে হতে পারে।

এখানে কয়েকটি ফিল্টার ধারণা এবং সেগুলি কীভাবে সেট আপ করা যায়।

iTunes/Amazon Receipts

এই এক করা বেশ সহজ. প্রেরক হতে হবে @iTunes.com৷ বিষয়ের সাথে“আপনার রসিদ ” iTunes অর্ডারের জন্য, এবং প্রেরককে admin@wsxdn.com হতে হবে এবং বিষয় "আপনার অ্যামাজন অর্ডার*" অ্যামাজন অর্ডারের জন্য। তারপরে আপনি আপনার ইমেল অ্যাপ বার্তাগুলিকে পঠিত হিসাবে চিহ্নিত করতে চাইবেন এবং সেগুলিকে আপনার তৈরি করা ফোল্ডারে ফাইল করতে চাইবেন৷ আমি স্বীকার করি যে এটি একটু জটিল বলে মনে হতে পারে, কিন্তু এটি নিশ্চিত করে যে আপনি এখনও আপনার অন্যান্য আইটিউনস এবং অ্যামাজন ইমেল রসিদগুলি আপনার ইনবক্সে বিশৃঙ্খলা না করেই পাবেন।

এছাড়াও আপনি সহজেই আপনার অন্য যেকোনো অনলাইন শপিং গন্তব্যের জন্য এটির প্রতিলিপি করতে পারেন ইমেল এবং বিষয়ের ফর্ম্যাটটি সেই কোম্পানিগুলি ব্যবহার করে এবং উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করে।

প্রচারমূলক তালিকা

কখনও কখনও আপনি একটি প্রচারমূলক ইমেল তালিকায় থাকতে পারেন যা আপনাকে সম্পূর্ণরূপে সরাতে অস্বীকার করে। আমি যখন একটি বাড়ি কিনেছিলাম তখন আমি এটির মধ্যে পড়েছিলাম, কিছু রিয়েলেটর কয়েক মাস পরে আমাকে এলাকার নতুন বাড়ির তালিকা স্প্যাম করা বন্ধ করতে অস্বীকার করেছিল। একটি ইমেল ফিল্টার সেট আপ করা আনসাবস্ক্রাইব সিস্টেমের সাথে ডিল করার চেয়ে আরও সহজ প্রস্তাব—এটি আসার সাথে সাথে *@domain.name থেকে সমস্ত মেল মুছে ফেলুন।

আপনি যদি সত্যিই সেই প্রচারমূলক ইমেলগুলি পড়তে চান তবে আপনি সেগুলিকে সরাসরি মুছে ফেলার পরিবর্তে অন্য ফোল্ডারে পাঠাতে চাইতে পারেন৷ এইভাবে, আপনি সেই 50-শতাংশ-অফ ফ্ল্যাশ সেল সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ বিষয়গুলি থেকে আপনাকে বিভ্রান্ত না করেই শিখতে পারেন৷

ক্যালেন্ডার সতর্কতা

আমি আমার বাড়ির কম্পিউটারে ক্যালেন্ডার ইমেল সতর্কতার সাথে খুব বেশি ডিল করি না, তবে তারা আমার দিনের কাজের সময় আমাকে বাদ দেয়। আপনার ক্যালেন্ডার প্রোগ্রাম ইতিমধ্যেই আপনাকে একটি অনুস্মারক পাঠায়, তাই ইমেলে অন্য অনুস্মারক পপ আপ করার প্রয়োজন নেই৷ আমি এগুলি বেশিরভাগই Google ক্যালেন্ডার থেকে পাই, তাই আমি এইমাত্র একটি ফিল্টার তৈরি করেছি যা প্রেরকের সাথে ইমেল সংগ্রহ করে admin@wsxdn.com এবং একটি বিষয় লাইন যা  না করে "আমন্ত্রণ" বা "আপডেট" আছে। এটি নিশ্চিত করে যে আপনি আপনার নতুন আমন্ত্রণ বা আপডেট করা অ্যাপয়েন্টমেন্ট পাবেন এবং আপনাকে সমস্ত সতর্কতাকে পঠিত হিসাবে চিহ্নিত করতে এবং সেগুলিকে আপনার ইনবক্সের বাইরে রাখতে অনুমতি দেয়।

এইগুলি আপনাকে শুরু করার জন্য কিছু স্টার্টার ফিল্টার: কোন ধরনের বার্তাগুলি আপনার সময় নষ্ট করছে তা ভালোভাবে উপলব্ধি করার পরে আপনি অন্যান্য জিনিসগুলি খুঁজে পেতে পারেন যা আপনি ফিল্টার করতে চান৷ একটি বিশেষভাবে দরকারী এক খুঁজুন? Twitter @macgasm-এ আমাদের জানান .


  1. কাজে যান:কিভাবে আমি একটি ছোট ওয়ার্কস্পেস দিয়ে যেতে পারি

  2. কাজে যান:কাজগুলি মনে রাখার জন্য অবস্থান-ভিত্তিক অনুস্মারক ব্যবহার করুন

  3. কাজ শুরু করুন:ইনবক্স জিরোর বিরুদ্ধে মামলা

  4. কাজ শুরু করুন:অনুস্মারক হিসাবে ভিজ্যুয়াল সংকেত ব্যবহার করুন