কম্পিউটার

কিভাবে jQuery get() ব্যবহার করবেন

একটি ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির একটি ভিত্তি হল HTTP অনুরোধগুলি ব্যবহার করা। HTTP অনুরোধগুলি ব্যবহারকারীর ইনপুট থেকে ডেটা ক্যাপচার করার অনুমতি দেয় তারপরে একটি সার্ভারে পিছনের প্রান্তে পাঠানো হয়। পরে, একটি প্রতিক্রিয়া ফিরে আসে।

কখনও কখনও এই অনুরোধগুলি একটি POST অনুরোধের মতো ডেটাবেসে সংরক্ষিত ডেটা পাঠায়। অন্যান্য সাধারণ অনুরোধগুলি একটি প্রতিক্রিয়া পায় এবং ব্যবহারকারীর কাছে এটি প্রদর্শন করে। এটি একটি GET অনুরোধ হিসাবে পরিচিত। jQuery এর একটি get() আছে পদ্ধতি যা একটি অনুরোধ পাঠানোকে একটি সুবিন্যস্ত প্রক্রিয়া করে তোলে৷

jQuery get() কি?

jQuery get() একটি পদ্ধতি যা একটি URL এন্ডপয়েন্টে একটি GET অনুরোধ পাঠায় এবং একটি প্রতিক্রিয়া পায়৷ প্রতিক্রিয়া হল সার্ভার থেকে পাঠানো ডেটা। একটি POST অনুরোধের বিপরীতে, একটি GET অনুরোধ শুধুমাত্র সার্ভার থেকে প্রাক-বিদ্যমান ডেটা গ্রহণ করে। এটি ডাটাবেসে কিছু সংরক্ষণ করে না।

একটি GET অনুরোধ ডেটার একটি নির্দিষ্ট উপসেট অনুরোধ করার জন্য এবং এটির সাথে কিছু করার জন্য দরকারী। উদাহরণস্বরূপ, যদি আমরা একটি ই-কমার্স অ্যাপ তৈরি করি, তাহলে পণ্যগুলি অ্যাক্সেস করার জন্য আমরা একটি URL এন্ডপয়েন্টে একটি GET অনুরোধ পাঠাব। আমরা একটি প্রতিক্রিয়া হিসাবে প্রাপ্ত ডেটা নিতে পারি এবং ক্রয়ের জন্য উপলব্ধ সমস্ত পণ্যগুলির একটি কার্ড লেআউট তৈরি করতে এটিকে স্টাইল করতে পারি।

jQuery get() একটি URL-এ একটি অনুরোধ পাঠানো এবং প্রতিক্রিয়া হিসাবে ডেটা গ্রহণের জন্য দায়ী৷ বিকাশকারীর এখন সার্ভার থেকে ডেটাতে অ্যাক্সেস রয়েছে এবং এটি ব্যবহারকারীর কাছে পছন্দসইভাবে প্রদর্শন করতে বেছে নিতে পারে।

এখন যেহেতু আমরা একটি GET অনুরোধ কী তার সাথে পরিচিত, চলুন দেখি get() পদ্ধতির সিনট্যাক্স।

get() jQuery সিনট্যাক্স

jQuery একটি GET অনুরোধ পাঠানোকে সহজ করে তোলে। get() একটি স্ট্রিং হিসাবে URL ঠিকানা গ্রহণ করে এবং ডেটা গ্রহণ করার জন্য একটি কলব্যাক ফাংশন। মূলত, একটি কলব্যাক ফাংশন হল একটি ফাংশন যা পরবর্তী সময়ে চালানোর জন্য একটি পদ্ধতিতে পাস করা হয়।

কলব্যাক ফাংশনগুলির আরও গভীর ব্যাখ্যার জন্য, এই নির্দেশিকাটি দেখুন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

কিছু ঐচ্ছিক আর্গুমেন্ট আছে get() স্বীকার করে, কিন্তু সবচেয়ে বেশি ব্যবহৃত হয় URL এবং কলব্যাক ফাংশন।

আমাদের ই-কমার্স উদাহরণের সাথে লেগে থাকা, আসুন দেখি একটি মৌলিক GET অনুরোধ কেমন হবে get() ব্যবহার করে :

$.get('/products', (data) => {
  console.log(data)
  })

আমরা get() কল করি এবং এটি একটি স্ট্রিং হিসাবে URL পাস. অনুরোধটি পণ্যের সূচী পৃষ্ঠায় পাঠানো হচ্ছে এবং সার্ভার ডেটা ফেরত পাঠাবে। কলব্যাক ফাংশন কয়েকটি আর্গুমেন্ট গ্রহণ করে, কিন্তু ডেটা এবং স্ট্যাটাস আমাদের উদ্দেশ্যে যথেষ্ট হবে।

ডেটা অনুরোধ থেকে প্রাপ্ত ডেটা প্রতিনিধিত্ব করে। আমাদের উদাহরণে, আমরা কেবল কনসোলে যা ফেরত দেওয়া হয় তা আউটপুট করছি। jQuery কয়েকটি ডেটা প্রকার সনাক্ত করার জন্য তৈরি করা হয়েছিল, তবে সম্ভবত আমরা একটি JSON অবজেক্ট পাব।

আমাদের JSON অবজেক্ট থেকে পছন্দসই তথ্য বের করার জন্য আরও কোডের প্রয়োজন হবে। আসুন আমরা তা কিভাবে করতে পারি তা দেখে নেওয়া যাক।

jQuery get() উদাহরণ

আমাদের উদাহরণের জন্য, আসুন একটি মজাদার API ব্যবহার করি। এই সাইটটি আমাদের বলে যে কতজন নভোচারী এই মুহূর্তে মহাকাশে আছেন! এটি আমাদের নাম এবং মহাকাশ কারুশিল্পও দেয়। চলুন শুরু করা যাক get()-এ URL পাস করে :

$.get('https://api.open-notify.org/astros.json', (data) => {
  console.log(data)
 })

যখন আমরা অনুরোধ পাঠাই, আমরা এই প্রতিক্রিয়াটি আমাদের কনসোলে লগ ইন করি:

কিভাবে jQuery get() ব্যবহার করবেন

URL থেকে, আমরা ইতিমধ্যেই জানি যে আমরা সার্ভার থেকে একটি JSON অবজেক্ট ফিরে পাব। কনসোলে, আমরা "বার্তা", "সংখ্যা" এবং "লোকদের" কী দেখতে পাই। সাফল্যের বার্তা মান ত্রুটি পরিচালনায় সাহায্য করে।

সংখ্যা কী মহাকাশে মানুষের সংখ্যা বোঝায়। "মানুষ" বস্তুর একটি বিন্যাস ধারণকারী একটি মান নির্দেশ করে। এখান থেকে, আমরা "মানুষ" অ্যারেতে পুনরাবৃত্তি করতে পারি এবং সেই তথ্যটি ব্যবহারকারীর কাছে একটি তালিকা হিসাবে প্রদর্শন করতে পারি। এইভাবে ডেটা ফেরত পাওয়া সার্ভার দ্বারা ফেরত ডেটা কীভাবে প্রদর্শন করবেন তা বিকাশকারীর উপর ছেড়ে দেয়৷

উপসংহার

আমরা পর্যালোচনা করেছি একটি GET অনুরোধ কী এবং কীভাবে jQuery এটিকে দ্রুত এবং সোজা করে তোলে৷ সাধারণ সিনট্যাক্স অনুশীলনের সাথে পরিচিত হওয়ার পরে, আমরা get() দেখেছি কর্মে এটি নোট করা গুরুত্বপূর্ণ যে কলব্যাক ফাংশনের মূল অংশ থেকে ডেটা পুনরাবৃত্তি এবং রেন্ডার করা যেতে পারে।

এখান থেকে, একটি মজার প্রজেক্ট হতে পারে সহজ API গুলি খোঁজা এবং GET অনুরোধ পাঠানোর অনুশীলন করার জন্য এবং সেই ডেটা প্রদর্শন করার জন্য ছোট প্রকল্প তৈরি করা। একটি আনন্দদায়ক উপায়ে ডেটা গ্রহণ এবং রেন্ডার করা একজন দক্ষ বিকাশকারী হওয়ার শুরু৷


  1. কিভাবে একটি Seaborn পয়েন্টপ্লট ডেটা লেবেল পেতে?

  2. কিভাবে এক্সেলে অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করবেন

  3. অ্যান্ড্রয়েডে ডেটা সেভার কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে এক্সেলে স্পার্কলাইন ব্যবহার করবেন