কম্পিউটার

আইফোন বা আইপ্যাডে কন্ট্রোল সেন্টার কীভাবে ব্যবহার করবেন

আপনার আইফোন বা আইপ্যাড দিয়ে আপনি যে দৈনন্দিন কাজগুলি করতে চান তার অনেকগুলি নিয়ন্ত্রণ কেন্দ্রের মাধ্যমে দ্রুত এবং সহজে করা যেতে পারে। ফ্ল্যাশলাইট চালু করা থেকে শুরু করে ক্যামেরা চালু করা পর্যন্ত, এটি কয়েকটি সোয়াইপের মাধ্যমে উপলব্ধ।

তাই, প্রতিদিন আপনার সময় এবং শ্রম বাঁচাতে আমরা আপনাকে দেখাই কিভাবে iPhone এবং iPad এ কন্ট্রোল সেন্টার ব্যবহার করতে হয়।

আরও দেখুন:51টি iOS টিপস:আপনার iPhone এবং iPad থেকে আরও অনেক কিছু পান

নিয়ন্ত্রণ কেন্দ্র কি?

আইফোন বা আইপ্যাডে আপনি যখন স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করেন তখন এই ছোট্ট মেনুটি দেখা যায়।

এখানে আপনি ক্যালকুলেটর, টাইমার, সেইসাথে ওয়াই-ফাই, ব্লুটুথ, ডিসপ্লে উজ্জ্বলতা এবং নাইটশিফ্ট মোডের জন্য প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির জন্য প্রচুর শর্টকাট পাবেন।

কন্ট্রোল সেন্টার কিভাবে ব্যবহার করবেন

আপনি লক স্ক্রিন সহ আপনার iOS ডিভাইসের যেকোনো স্ক্রীন থেকে কন্ট্রোল সেন্টার অ্যাক্সেস করতে পারেন। শুধু ডিসপ্লের নিচ থেকে আপনার আঙুল উপরে স্লাইড করুন এবং একটি মেনু প্রদর্শিত হবে।

আইফোন বা আইপ্যাডে কন্ট্রোল সেন্টার কীভাবে ব্যবহার করবেন

এটি খারিজ করতে আপনি হয় স্ক্রিনে নিচের দিকে সোয়াইপ করতে পারেন বা হোম বোতাম টিপুন।

দ্রুত নিয়ন্ত্রণ

অ্যাপল মেনুটিকে কয়েকটি ভিন্ন অঞ্চলে সাজিয়েছে, আইকনের উপরের সারিতে আপনাকে বিভিন্ন সেটিংসের জন্য দ্রুত চালু/বন্ধ নিয়ন্ত্রণ দেয়।

এর মধ্যে রয়েছে ফ্লাইট মোড (যা সেলুলার এবং ওয়াই-ফাই অ্যাক্সেস বন্ধ করে), ওয়াই-ফাই, ব্লুটুথ, বিরক্ত করবেন না (এটি ফোন লক থাকা অবস্থায় সমস্ত কল এবং বিজ্ঞপ্তিগুলিকে নীরব করে দেয়), নিঃশব্দ (শুধুমাত্র আইপ্যাড), এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন লক যা ডিসপ্লেটিকে প্রতিকৃতি এবং ল্যান্ডস্কেপ মোডের মধ্যে স্যুইচ করতে বাধা দেয় যখনই আপনি ডিভাইসটি চালু করেন।

এইগুলির অধীনে (বা আইপ্যাডে ডানদিকে) আপনি উজ্জ্বলতা স্লাইডারটি পাবেন যা স্ক্রীনকে উজ্জ্বল বা গাঢ় করতে ব্যবহার করা যেতে পারে।

এয়ারপ্লে এবং এয়ারড্রপ

পরবর্তী বিভাগে এয়ারপ্লে মিররিংয়ের জন্য একটি সুইচ রয়েছে যা আপনাকে আপনার iOS ডিভাইস থেকে সরাসরি একটি Apple TV বা Airplay সামঞ্জস্যপূর্ণ ডিভাইসে দ্রুত সঙ্গীত, ভিডিও বা ফটো সামগ্রী স্ট্রিম করতে দেয়।

আইফোন বা আইপ্যাডে কন্ট্রোল সেন্টার কীভাবে ব্যবহার করবেন

এয়ারপ্লে কীভাবে কাজ করে এবং কেন এটি এত সহজ সে সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য, আমাদের iOS 10 গাইডে এয়ারপ্লে কীভাবে ব্যবহার করবেন তা একবার দেখুন।

Airplay এর পাশে Airdrop আছে। এটি আরেকটি দরকারী বৈশিষ্ট্য, যা ব্যবহারকারীদের কাছের অ্যাপল ডিভাইসগুলির সাথে নথি, ফটো, ভিডিও এবং অন্যান্য তথ্য শেয়ার করতে দেয়।

Airdrop-এ আলতো চাপলে একটি মেনু খোলে যেখানে আপনি ডেটা গ্রহণ বন্ধ করতে বেছে নিতে পারেন, এটি সেট করুন যাতে শুধুমাত্র আপনার পরিচিতি বইয়ের লোকেরাই আপনাকে জিনিস পাঠাতে পারে, অথবা সবাই নির্বাচন করে ফ্লাডগেট খুলতে পারে।

আইফোন বা আইপ্যাডে কন্ট্রোল সেন্টার কীভাবে ব্যবহার করবেন

আবার, iOS 10-এ Airdrop কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের কাছে একটি নির্দেশিকা রয়েছে, তাই আপনি আরও জানতে চাইলে দ্রুত দেখে নিন।

নাইট শিফট

পরবর্তী এলাকাটি অ্যাপলের নাইট শিফট ফাংশনের জন্য নিবেদিত, যেটি iOS 9.3-এর সাথে চালু করা হয়েছিল। এটি চালু করলে iOS ডিভাইসের দ্বারা নির্গত নীল আলোর পরিমাণ কম হয়, যা আপনি রাতে আপনার ডিভাইস ব্যবহার করলে ভালো ঘুমাতে সাহায্য করবে।

নাইট শিফট সাধারণত নির্দিষ্ট ঘন্টার মধ্যে চালানোর জন্য সেট করা হয়। সেটিংস> প্রদর্শন এবং উজ্জ্বলতা> নাইট শিফটে গিয়ে এগুলি সামঞ্জস্য করা যেতে পারে। এখানে আপনি বৈশিষ্ট্যটি কতটা উচ্চারিত তাও চয়ন করতে পারেন, কারণ একটি গোলাপী/লাল ডিসপ্লে সবার জন্য নয়।

কন্ট্রোল সেন্টারের সুইচটি সাধারণ সেটিংকে ওভাররাইড করে, বৈশিষ্ট্যটি অবিলম্বে সক্রিয় করে। যদিও এটি স্থায়ী নয়, কারণ এটি মূলত নির্দিষ্ট সময়ে আবার বন্ধ হয়ে যাবে। আপনি আইকনে নিজেই এটি দেখতে পাবেন, যেখানে এটি 'চালু পর্যন্ত...'

বলে

ইউটিলিটি

আইকনগুলির নীচের সারিটি iOS 10-এ অফারে বিভিন্ন সরঞ্জামগুলি সক্রিয় করতে ব্যবহৃত হয়। প্রথমটি একটি ফ্ল্যাশলাইট, তারপরে একটি টাইমার/স্টপওয়াচ, তারপর একটি ক্যালকুলেটর এবং অবশেষে ক্যামেরা৷

আপনার যদি iPhone 6S বা তার পরে থাকে তবে আপনি এখানে 3D টাচ বৈশিষ্ট্যের সুবিধা নিতে পারেন। প্রতিটি আইকন টিপে এবং ধরে রাখা অতিরিক্ত দ্রুত মেনু নির্বাচন নিয়ে আসবে।

আইফোন বা আইপ্যাডে কন্ট্রোল সেন্টার কীভাবে ব্যবহার করবেন

এগুলি টর্চের বিভিন্ন স্তরের উজ্জ্বলতা থেকে শুরু করে ক্যামেরায় ফটো, ভিডিও, স্লো-মো বা সেলফির মধ্যে পছন্দ পর্যন্ত।

অডিও

কন্ট্রোল সেন্টারে বাম দিকে সোয়াইপ করলে তা আপনাকে মিডিয়া কন্ট্রোল পেজে নিয়ে যাবে। যদি আপনার কাছে একটি মিউজিক, পডকাস্ট বা অডিওবুক অ্যাপ খোলা থাকে তাহলে আপনি বর্তমান ট্র্যাকের জন্য প্রদর্শিত আর্টওয়ার্ক দেখতে পাবেন, সেইসাথে কন্টেন্টের মাধ্যমে বাজানো, সামনের দিকে বা পিছনে যাওয়ার জন্য নিয়ন্ত্রণ, পাশাপাশি ভলিউম দেখতে পাবেন।

আইফোন বা আইপ্যাডে কন্ট্রোল সেন্টার কীভাবে ব্যবহার করবেন

নীচে একটি বিভাগ রয়েছে যেখানে আপনি অডিওটি কোন ডিভাইসের মাধ্যমে চালানো হবে তা নিয়ন্ত্রণ করতে পারেন - আপনার কাছে একটি ব্লুটুথ স্পিকার আছে কিনা তা বলুন। কেবল এলাকাটি আলতো চাপুন এবং প্রদর্শিত বিকল্পগুলি থেকে নির্বাচন করুন৷

হোমকিট

আপনার বাড়িতে কোনো হোমকিট সামঞ্জস্যপূর্ণ ডিভাইস থাকলে আপনি হোমকিট প্যানেলটি খুলতে আরও একবার বাঁদিকে সোয়াইপ করতে পারেন।

এখানে আপনি বাল্বের উজ্জ্বলতা পরিবর্তন, আপনার থার্মোস্ট্যাট নিয়ন্ত্রণ এবং আপনার আশেপাশে আপনার যেকোন স্মার্ট ডিভাইসের সেটিংসের জন্য নিয়ন্ত্রণগুলি দেখতে পাবেন।

সুতরাং, আপনি সেখানে যান. নিয়ন্ত্রণ কেন্দ্রের একটি দ্রুত সফর। এটি সত্যিই প্রচুর দরকারী বৈশিষ্ট্যগুলির জন্য একটি খুব সহজ শর্টকাট, এবং এটি আয়ত্ত করতে খুব কম সময় নেয়৷

যদিও এটি লক্ষণীয় যে Apple সম্প্রতি iOS 11-এ কন্ট্রোল সেন্টারে আসছে কিছু বড় পরিবর্তনের ঘোষণা দিয়েছে৷ সুতরাং, এই বছরের শেষের দিকে আপনার কী আশা করা উচিত তা জানতে iOS 11 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার তার সমস্ত কিছুর উপর আমাদের গাইডটি একবার দেখুন৷


  1. ম্যাকওএস-এ রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

  2. iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আইফোনে iOS 13 ডাউনলোড ও ইনস্টল করবেন

  4. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?