কম্পিউটার

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত ম্যাক অ্যাপ আপডেট করবেন

ম্যাক ম্যালওয়্যারের উত্থানের সাথে সাথে আপনার সমস্ত ম্যাক অ্যাপ আপ-টু-ডেট এবং তাই সম্ভাব্য নিরাপত্তা ছিদ্র থেকে যতটা সম্ভব বিনামূল্যে তা নিশ্চিত করা আরও গুরুত্বপূর্ণ ছিল না।

ভাল খবর হল যে বেশিরভাগ অ্যাপে অন্তর্নির্মিত আপডেট রুটিন রয়েছে। খারাপ খবর হল যে অ্যাপটি শুরু হওয়ার পরেই তারা সাধারণত কাজ করে। আপনার সিস্টেম আপডেট করার জন্য শুরু করা এবং তারপর প্রতিটি অ্যাপ ছেড়ে দেওয়া বেশ অব্যবহারিক৷

যদিও যন্ত্রণা কমানোর কিছু উপায় আছে।

(আপনি যদি ভাবছেন কিভাবে macOS এর সর্বশেষ সংস্করণ পাবেন, ম্যাক অপারেটিং সিস্টেম এই নিবন্ধটি পড়ুন:সর্বশেষ macOS সফ্টওয়্যার সহ একটি Mac কিভাবে আপডেট করবেন)

1. অ্যাপ স্টোর ব্যবহার করুন

ম্যাক অ্যাপ স্টোর ম্যাকওএসের অন্তর্নির্মিত আপডেটার সরবরাহ করে। এটি পর্যায়ক্রমে পটভূমিতে নতুন সফ্টওয়্যার পরীক্ষা করার জন্য সেট করা যেতে পারে। যদিও এর প্রধান কাজটি হল অপারেটিং সিস্টেম এবং অ্যাপলের বিভিন্ন অ্যাপ আপ-টু-ডেট রাখা, এটি অ্যাপ স্টোরের মাধ্যমে আপনি যে কোনও অ্যাপ কিনেছেন (বা বিনামূল্যে ডাউনলোড করেছেন) তা স্বয়ংক্রিয়ভাবে এবং অদৃশ্যভাবে আপ-টু-ডেট রাখবে।

অতএব, গল্পের নৈতিকতা সহজ:বিকাশকারীর ওয়েবসাইট থেকে বা অ্যাপ স্টোরের মাধ্যমে একটি অ্যাপ কেনা বা ডাউনলোড করার একটি পছন্দ দেওয়া হলে, এই স্বয়ংক্রিয় আপডেটিং সিস্টেমের কারণে অ্যাপ স্টোরটি অনেক বেশি অর্থবহ।

প্রকৃতপক্ষে, আপনি যদি ইতিমধ্যেই স্বাধীনভাবে একটি অ্যাপ কিনে থাকেন, এবং এটি অ্যাপ স্টোরের মাধ্যমেও উপলব্ধ বলে মনে করেন, তাহলে আপনি ডেভেলপারকে একটি লাইন বাদ দিতে পারেন যে তারা আপনাকে একটি বিনামূল্যের কোড দেবে কিনা যাতে আপনি এতে স্যুইচ করতে পারেন অ্যাপ স্টোর সংস্করণ। তারপরে আপনাকে যা করতে হবে তা হল অ্যাপ স্টোর শুরু করুন এবং ডানদিকে কুইক লিংক শিরোনামের অধীনে রিডিম লিঙ্কে ক্লিক করুন। আমি এটি কয়েকবার করেছি এবং এটি প্রতিবারই কাজ করেছে!

আপনি সিস্টেম পছন্দগুলি খোলার মাধ্যমে, অ্যাপ স্টোর আইকনে ক্লিক করে, এবং তারপরে আপডেটের জন্য স্বয়ংক্রিয়ভাবে চেক করুন, এবং অ্যাপ আপডেট ইনস্টল করুন লেখা বাক্সে একটি টিক আছে তা নিশ্চিত করে আপনি অ্যাপ স্টোরটিকে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করতে এবং আপডেটগুলি প্রয়োগ করতে সেট করতে পারেন। পি>

আমাদের মতে, সেখানে তালিকাভুক্ত অন্যান্য বাক্সগুলিতেও টিক দেওয়া একটি ভাল ধারণা, যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে সিস্টেম আপডেটগুলিও স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হয়েছে৷

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত ম্যাক অ্যাপ আপডেট করবেন

ভাবছেন কীভাবে ম্যাক অ্যাপ স্টোরে কিছু দুর্দান্ত অ্যাপ খুঁজে পাবেন? এখানে আমাদের টিপস রয়েছে:ম্যাক অ্যাপ স্টোরে কীভাবে ভাল অ্যাপগুলি খুঁজে পাবেন।

2. আপডেটের জন্য স্ক্যান করুন

অনেক অ্যাপের নিজস্ব আপডেট রুটিন থাকে যা সাধারণত অ্যাপ চালু হওয়ার সাথে সাথে নতুন সংস্করণের জন্য স্ক্যান করে, যখন কিছু অ্যাপ - প্রধানত হেভিওয়েট মাইক্রোসফ্ট, ড্রপবক্স, অ্যাডোব এবং গুগলের - অদৃশ্য ব্যাকগ্রাউন্ড অ্যাপ ইনস্টল করে যা পর্যায়ক্রমে আপডেটের জন্য স্ক্যান করে এবং প্রয়োগ করে। সেগুলি স্বয়ংক্রিয়ভাবে পটভূমিতে।

একটি আদর্শ বিশ্বে একটি সহজ অ্যাপ বিদ্যমান থাকবে যা কোনও না কোনওভাবে প্রতিটি অ্যাপের অন্তর্নির্মিত আপডেট রুটিনগুলিকে পটভূমিতে ট্রিগার করে তবে যদি এটি বিদ্যমান থাকে তবে আমরা এটি সম্পর্কে সচেতন নই। অ্যাপভারশন (বিনামূল্যে ট্রায়াল বর্ণানুক্রমিক 12টি প্রোগ্রাম স্ক্যান করে) পরবর্তী সেরা জিনিস। এটি অ্যাপ্লিকেশনগুলির সংস্করণ নম্বরগুলি খুঁজে পেতে সিস্টেমের মাধ্যমে স্ক্যান করে এবং – যদি আপনি চেক অনলাইনবক্সে টিক দেন - এমনকি একটি নতুন সংস্করণ উপলব্ধ কিনা তা দেখতে অনলাইনেও দেখতে পাবেন৷

ফলাফলগুলি একটি সুন্দর তালিকায় দেখানো হয়েছে এবং যেগুলি আপডেট করা হয়েছে তা স্পষ্টভাবে স্ট্যাটাস কলামে নির্দেশিত হয়েছে৷ এটি অনুসরণ করে, যাইহোক, আপডেট করা একটি ম্যানুয়াল কাজ:যদি একটি আপডেট উপলব্ধ থাকে তবে আপনি হয় অ্যাপটিকে স্বয়ংক্রিয় আপডেটের রুটিন ট্রিগার করতে স্টার্ট-আপ করতে পারেন, অথবা নিজেই আপডেটটি নিতে বিকাশকারীর ওয়েবসাইটে যেতে পারেন।

এটির মূল্যের জন্য, আপনি ফাইন্ডারের অ্যাপ্লিকেশন তালিকার মধ্যে এটিকে নির্বাচন করে এবং Cmd+I (তথ্য অনুযায়ী এটি I, নম্বর 1 বা অক্ষর L নয়) ট্যাপ করে এটি শুরু করার প্রয়োজন ছাড়াই অ্যাপের সংস্করণ নম্বর দেখতে পারেন ) এটি একটি পরিদর্শক উইন্ডো খুলবে, এবং আপনি শীর্ষের কাছে সংস্করণ শিরোনামের নীচে একটি নজর দেবেন। অবশ্যই, একবার একটি অ্যাপ চালু হয়ে গেলে আপনি অ্যাপ্লিকেশন মেনুতে ক্লিক করে সংস্করণ নম্বর আবিষ্কার করতে পারবেন এবং তারপর সম্পর্কে।

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত ম্যাক অ্যাপ আপডেট করবেন

3. প্রযুক্তিগত

পান

এখানে ম্যাকওয়ার্ল্ডে চতুর সহকর্মী হওয়ার কারণে, আমরা খুব সহজে অনেক জনপ্রিয় অ্যাপগুলিকে একসাথে আপডেট করার উপায় খুঁজে বের করেছি। যাইহোক, দুর্ভাগ্যজনক সতর্কতা একটি মুষ্টিমেয় আছে. প্রথমত, আমাদের পদ্ধতি সব অ্যাপ কভার করে না। এটি বেশিরভাগ সফ্টওয়্যার কভার করে যা বিনামূল্যে এবং এছাড়াও বিনামূল্যে পাওয়া যায়, যেমন ব্রাউজার বা অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যার৷

দ্বিতীয়ত, ট্রিকটি ব্রু এবং ব্রু কাস্ক সিস্টেম ব্যবহার করে, যা অ্যাপস ইনস্টল করার একটি তৃতীয় পক্ষের উপায়। তারা কমান্ড-লাইনের মাধ্যমে একচেটিয়াভাবে কাজ করে, যার মানে আপনাকে একটি টার্মিনাল উইন্ডোতে কাজ করতে হবে। প্রয়োজনীয় কমান্ডগুলি বেশ সহজবোধ্য, যদিও, এবং একবার আপনি প্রাথমিক কঠোর পরিশ্রমের যত্ন নেওয়ার পরে আপনি অনেকটাই ফিরে বসতে পারেন৷

আপনি যদি চেষ্টা করে দেখতে চান তাহলে এখানে নির্দেশাবলী রয়েছে৷

ব্রু এবং ব্রু কাস্ক ইনস্টল করা হচ্ছে

  1. টার্মিনাল খোলার মাধ্যমে শুরু করুন, এটি একটি অ্যাপ্লিকেশন যা আপনি ফাইন্ডারের ইউটিলিটি ফোল্ডারে পাবেন (অথবা cmd+স্পেস বার টিপে এবং ইউটিলিটি টাইপ করে এটি অনুসন্ধান করতে স্পটলাইট ব্যবহার করুন)।
  2. তারপর আপনার ওয়েব ব্রাউজারে https://brew.sh এ যান এবং Install Homebrew শিরোনামের নিচে কোডের পুরো লাইনটি কপি করুন।
  3. আপনার টার্মিনাল উইন্ডোতে স্যুইচ করুন, এবং এটি পেস্ট করুন, এবং তারপর এন্টার টিপুন। ব্রু কিছুক্ষণের জন্য পিষে যাবে, এবং আপনাকে আপনার লগইন পাসওয়ার্ড টাইপ করার জন্য অনুরোধ করা হতে পারে৷
  4. একবার এটি শেষ হয়ে গেলে - এবং এটি কয়েক মিনিট সময় নেবে - নিম্নলিখিতটিতে পেস্ট করুন, যা আপনার ব্রাউজারে একাধিক লাইন হিসাবে প্রদর্শিত হতে পারে তবে আসলে কোডের একটি মাত্র লাইন (শীর্ষ টিপ:এটিতে তিনবার ক্লিক করুন) এটি সব নির্বাচন করুন, তারপর এটি অনুলিপি করতে Cmd+C চাপুন):

ব্রু ট্যাপ ফিঞ্জ/হোমব্রু-কাস্ক;ব্রু ট্যাপ বুও/কাস্ক-আপগ্রেড

অ্যাপগুলি অনুসন্ধান এবং ইনস্টল করা

একটি নতুন অ্যাপ ইন্সটল করতে টার্মিনালে সার্চ করতে নিচের টাইপ করুন...

চোলাই পিপা অনুসন্ধান

… এবং তারপর প্রশ্নে থাকা অ্যাপের নাম থেকে একটি কীওয়ার্ড টাইপ করুন। উদাহরণস্বরূপ, ম্যালওয়্যারবাইটস অ্যান্টি-ম্যালওয়্যার অনুসন্ধান করতে, আমি নিম্নলিখিতটি টাইপ করতে পারি:

ব্রু পিপা সার্চ ম্যালওয়্যারবাইট

আমার পরীক্ষায় এটি নিম্নলিখিতটি ফিরিয়ে দিয়েছে:

==> আংশিক মিল
ম্যালওয়্যারবাইট-এন্টি-ম্যালওয়্যার

অ্যাপগুলি brew cask install টাইপ করে ইনস্টল করা হয় এবং তারপরে আপনি অনুসন্ধান করার সময় অ্যাপটির পুরো নামটি উদ্ধৃত করে, তাই Malwarebytes Anti-Malware ইনস্টল করতে আমি নিম্নলিখিতটি টাইপ করব:

brew cask ইনস্টল ম্যালওয়্যারবাইট-এন্টি-ম্যালওয়্যার

আপনাকে আবার এখানে আপনার লগইন পাসওয়ার্ড লিখতে হতে পারে। যাইহোক, এটি অনুসরণ করে অ্যাপটি অন্য যেকোন অ্যাপের মতোই ফাইন্ডারের মধ্যে আপনার অ্যাপ্লিকেশন তালিকার মধ্যে উপলব্ধ হবে।

আমি এক মুহুর্তে আলোচনা করব, ব্রু কাস্ক সিস্টেমের সুবিধা হল যে এটি ইনস্টল করা অ্যাপগুলিকে একটি একক কমান্ড দিয়ে আপডেট করা যেতে পারে। তাই যেখানেই সম্ভব অ্যাপ ইনস্টল করার জন্য ব্রু কাস্ক ব্যবহার করা এবং সম্ভবত আপনি ইতিমধ্যে ইনস্টল করা অ্যাপগুলিকে পুনরায় ইনস্টল করার জন্য এটি ব্যবহার করা বোধগম্য।

এটি করতে, উপরে প্রদত্ত নির্দেশাবলী ব্যবহার করে ব্রু কাস্ক সিস্টেমে অ্যাপটি প্রশ্নবিদ্ধ আছে কিনা তা দেখতে অনুসন্ধান করে শুরু করুন৷

যদি এটি হয় তবে আপনাকে প্রথমে অ্যাপ্লিকেশন তালিকা থেকে ট্র্যাশে টেনে এনে স্বাভাবিক উপায়ে অ্যাপটিকে আনইনস্টল করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই এটি আপনার ব্যক্তিগত সেটিংস যেখানে রয়েছে সেখানেই ছেড়ে দেওয়া উচিত, তবে এটি সর্বদা হয় না - এবং অন্য লোকেদের অভিজ্ঞতা খুঁজে বের করার জন্য Google-এর মাধ্যমে অনুসন্ধান করা ছাড়া অন্য কোনো জানার উপায় নেই৷

একবার অ্যাপটি ট্র্যাশে টেনে নেওয়া হলে, উপরে দেওয়া নির্দেশাবলী ব্যবহার করে এটি ইনস্টল করতে ব্রু কাস্ক ব্যবহার করুন।

যদি ভবিষ্যতে আপনি ব্রু কাস্ক ব্যবহার করে কোন অ্যাপস ইনস্টল করেছেন তা দেখতে চান, তাহলে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

চোলাই পিপা তালিকা

- ব্রু কাস্ক অ্যাপস আপগ্রেড করা
নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে ব্রু কাস্কের মাধ্যমে আপনার ইনস্টল করা সমস্ত অ্যাপ আপডেট করতে আপনি পর্যায়ক্রমে একটি টার্মিনাল উইন্ডো খুলতে পারেন:

brew update;brew cu

আপনি এটি করতে চাইতে পারেন, বলুন, প্রতি মাসে, বা সম্ভবত আরও ঘন ঘন আপনার প্যারানিয়ার স্তরের উপর নির্ভর করে! আপনাকে পুরানো কোনো অ্যাপ দেখানো হবে এবং আপনি আপডেট করতে চান কিনা জিজ্ঞাসা করা হবে। Y ট্যাপ করলে তা হবে। যদি আপনাকে আপডেটের জন্য জিজ্ঞাসা না করা হয় তবে, ভাল, আপনি ব্রু কাস্কের মাধ্যমে যে অ্যাপগুলি ইনস্টল করেছেন তার কোনওটিই পুরানো নয়!

মনে রাখবেন যে এই কমান্ডটি এমন কিছু অ্যাপ আপডেট করবে না যেগুলির নিজস্ব ব্যাকগ্রাউন্ড স্বয়ংক্রিয় আপডেটার রয়েছে, যেমন Google Chrome, কারণ এটি সমস্যার কারণ হতে পারে। যেকোন ঘটনাতে সাধারণত বিল্ট-ইন অটোআপডেটারের উপর নির্ভর করা ভাল।

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত ম্যাক অ্যাপ আপডেট করবেন

কিছু দুর্দান্ত ফ্রি ম্যাক অ্যাপ পেতে চান? পড়ুন:কীভাবে বিনামূল্যের জন্য অর্থপ্রদানের অ্যাপগুলি পেতে হয় এবং সেরা বিনামূল্যের Mac অ্যাপগুলি


  1. কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন

  2. কিভাবে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ একবারে আপডেট করবেন

  3. কিভাবে Windows 10 পিসিতে আপনার সমস্ত অ্যাপ আপডেট করবেন?

  4. আপনার ম্যাক অপারেটিং সিস্টেম কিভাবে আপডেট করবেন