কম্পিউটার

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

Apple-এর অপারেটিং সিস্টেমের সাম্প্রতিক পুনরাবৃত্তিগুলি (যেমন iOS 13, iPadOS 13 এবং macOS Catalina) ভয়েস কন্ট্রোল নামে পরিচিত একটি নতুন অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য অফার করে৷ ভয়েস কন্ট্রোল আপনাকে শুধুমাত্র আপনার ভয়েস ব্যবহার করে আপনার সম্পূর্ণ ডিভাইস নিয়ন্ত্রণ করতে দেয়। যারা ঐতিহ্যগত ইনপুট পদ্ধতি ব্যবহার করে তাদের ডিভাইস পরিচালনা করতে অসুবিধায় পড়তে পারেন তাদের জন্য এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য। ভয়েস কন্ট্রোল ব্যবহার করার সময়, আপনার ভয়েস ব্যবহার করে স্ক্রিনের সবকিছু নিয়ন্ত্রণ করা যেতে পারে।

ভয়েস কন্ট্রোলের মূল লক্ষ্য হল আপনি আপনার ভয়েস ব্যবহার করে আপনার ডিভাইসের সমস্ত দিক সহজেই নিয়ন্ত্রণ করতে পারবেন। ভয়েস কন্ট্রোল আপনাকে ক্লিকযোগ্য আইটেম বা গ্রিডের পাশে স্থাপন করা লেবেল ব্যবহার করে চারপাশে নেভিগেট করতে দেয়। লেবেল এবং গ্রিডগুলির এই সিস্টেম ব্যবহারকারীদের অ্যাপ চালু করতে, অতিরিক্ত অ্যাপ বিকল্পগুলি নির্বাচন করতে, কল করতে, বার্তা পাঠাতে এবং আরও অনেক কিছু করতে দেয়। অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট, সিরি ছাড়াও ভয়েস কন্ট্রোল ব্যবহার করা যেতে পারে, যেটি নিজেই খুব দরকারী কিন্তু ভয়েস কন্ট্রোলের মতো সম্পূর্ণ ডিভাইস নিয়ন্ত্রণ অফার করে না।

আপনার iPhone/iPad এ ভয়েস কন্ট্রোল সক্ষম করতে:

1. সেটিংস অ্যাপ খুলুন এবং "অ্যাক্সেসিবিলিটি -> ভয়েস কন্ট্রোল" এ নেভিগেট করুন৷

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

2. "ভয়েস কন্ট্রোল সেট আপ করুন" এ আলতো চাপুন৷

3. ভয়েস কন্ট্রোল সেট আপ করার সময়, আপনি ভয়েস কন্ট্রোল চালানোর জন্য ব্যবহার করতে পারেন এমন কমান্ডগুলির একটি তালিকা আপনাকে উপস্থাপন করা হবে৷

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

মৌলিক কমান্ডগুলির মধ্যে রয়েছে "ওপেন কন্ট্রোল সেন্টার", "গো হোম," "গ্রিড দেখান" ইত্যাদি। এই কমান্ডগুলি ব্যবহার করে, আপনি আপনার ভয়েস ব্যবহার করে আপনার পুরো ডিভাইসে নেভিগেট করতে পারেন।

যখনই ভয়েস কন্ট্রোল সক্ষম করা হয়, আপনি আপনার ডিভাইসের বিজ্ঞপ্তি বারে একটি ছোট নীল মাইক আইকন দেখতে পাবেন:

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

4. আপনি যদি একটি কাস্টম কমান্ড তৈরি করতে চান বা আপনি যে কমান্ডগুলি ব্যবহার করতে পারেন তার সম্পূর্ণ তালিকা দেখতে চান, কেবল ভয়েস কন্ট্রোল মেনুতে "কাস্টমাইজ কমান্ড" নির্বাচন করুন৷ একটি নতুন কমান্ড তৈরি করতে, আপনাকে কমান্ডটি সক্ষম করার জন্য ব্যবহারকারীর দ্বারা উচ্চারিত বাক্যাংশটি এবং এর ফলে আপনি যে ক্রিয়া বা অ্যাপটি খুলতে চান তা নির্দিষ্ট করতে হবে। একবার হয়ে গেলে, কেবল সংরক্ষণ করুন, এবং আপনি নতুন যোগ করা কমান্ড ব্যবহার করতে সক্ষম হবেন৷

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

"কাস্টমাইজ কমান্ড" মেনু ব্যবহার করে, আপনি যদি সেগুলি ব্যবহার করতে না চান তবে আপনি নির্দিষ্ট কমান্ডগুলি অক্ষম করতেও বেছে নিতে পারেন। আরেকটি বিকল্প হল একটি কমান্ডের জন্য "নিশ্চিতকরণ প্রয়োজনীয়" সক্ষম করা। এটি ডিফল্টরূপে সক্ষম করা হয় না, তবে আপনি যদি এটি সক্ষম করতে বেছে নেন, আপনি যখনই একটি কমান্ড বলবেন, আপনাকে আপনার স্ক্রীনে আলতো চাপ দিয়ে বা কমান্ডটি কার্যকর করার জন্য "এক্সিকিউট আলতো চাপুন" বলে এটি নিশ্চিত করতে হবে। এটি বেশ ঝরঝরে কিন্তু কারো কারো জন্য বিরক্তিকর হতে পারে।

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

আপনার ডিভাইসে নেভিগেট করতে, আপনি ডিভাইসে বিভিন্ন গ্রিড দেখানোর জন্য গ্রিডগুলি সক্ষম করতে বেছে নিতে পারেন। তারপর, আপনি যে গ্রিড নম্বরটি জুম করতে চান তা বলার মাধ্যমে, আপনি আপনার ডিভাইসটিকে সেই অংশে ফোকাস করতে পারেন। এটি, ঘুরে, আপনাকে পর্দার একটি নির্দিষ্ট অংশে আরও নেভিগেট বা জুম করতে সহায়তা করবে। গ্রিড দেখাতে, শুধু বলুন "গ্রিড দেখান।" একবার স্ক্রিনে গ্রিডগুলি সক্ষম হয়ে গেলে, আপনি যে গ্রিড নম্বরটি জুম করতে চান তা উল্লেখ করুন৷

আপনি কাস্টম কমান্ডের জন্য ডিভাইসের শব্দভান্ডার তালিকায় শব্দ যোগ করতেও বেছে নিতে পারেন। এটি করতে, ভয়েস কন্ট্রোল বিভাগে, ভোকাবুলারিতে ক্লিক করুন।

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

এখানে, উপরের প্লাস আইকনে ক্লিক করুন-

আপনি ভয়েস কন্ট্রোলে ব্যবহার করতে চান এমন একটি নতুন শব্দ যোগ করতে ডান কোণে। একবার যোগ করা হলে, আপনি নতুন শব্দ দিয়ে একটি নতুন কমান্ড তৈরি করতে বেছে নিতে পারেন।

iOS 13-এ ভয়েস কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন

উপরে উল্লিখিত টিপস ব্যবহার করে, আপনি সহজেই আপনার iOS ডিভাইসে ভয়েস কন্ট্রোল সক্ষম এবং ব্যবহার করতে পারেন। আপনি কি ভয়েস কন্ট্রোলকে আপনার নিজের বা বন্ধু/আত্মীয়দের জন্য কার্যকরী এবং দরকারী বলে মনে করেছেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷


  1. Windows 11 এ ভয়েস অ্যাক্সেস কীভাবে ব্যবহার করবেন

  2. iOS অ্যাপে কিভাবে UISearchController ব্যবহার করবেন

  3. iOS 11 এ Airdrop কিভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে macOS Catalina এ ভয়েস কন্ট্রোল ব্যবহার করবেন