কম্পিউটার

আইওএস 12 এ কীভাবে একটি আইফোন বা আইপ্যাড জেলব্রেক করবেন

আপনার আইফোন বা আইপ্যাডকে জেলব্রেক করা একটি ঝুঁকিপূর্ণ প্রক্রিয়া যা আমরা অপ্রত্যাশিতভাবে সুপারিশ করতে পারি না, তবে যারা Cydia মার্কেটপ্লেসের মাধ্যমে তাদের স্মার্টফোন বা ট্যাবলেটে আনঅফিসিয়াল অ্যাপ এবং টুইক ইনস্টল করতে চান তাদের মধ্যে এটি জনপ্রিয়। আইওএস 12 চালিত আপনার আইফোন বা আইপ্যাডকে কীভাবে জেলব্রেক করতে হয় তা করার ঝুঁকি সহ এখানে রয়েছে।

(জেলব্রেকিং কি? সারমর্মে, এর অর্থ হল অ্যাপলের আইফোন এবং আইপ্যাডে লাগানো লকগুলিকে বাইপাস করা এবং এইভাবে অ্যাপল অনুমোদন করেনি এমন বিপুল সংখ্যক অ্যাপে অ্যাক্সেস লাভ করে। এর ব্যাখ্যার জন্য এবং আরও অনেক অ্যাপল -সম্পর্কিত পদ, আমাদের অ্যাপল জার্গন-বাস্টার এনসাইক্লোপিডিয়া দেখুন।)

iPhone জেলব্রেক সতর্কতা

জেলব্রেকিং করার পরে আপনি অ্যাক্সেস পাবেন এমন কিছু আনঅফিসিয়াল অ্যাপগুলি বেশ লোভনীয়, এবং এমন বৈশিষ্ট্যগুলি অফার করতে পারে যা আপনি অন্যথায় অ্যাক্সেস করতে পারবেন না, তবে ক্লান্ত হয়ে পড়বেন; আপনার আইফোনকে জেলব্রেক করা এবং অসম্মানজনক উত্স থেকে টুইক এবং অ্যাপ ইনস্টল করার ফলে হ্যাকাররা আপনার আইফোন অ্যাক্সেস করতে সক্ষম হতে পারে।

আমরা শুধুমাত্র সম্মানজনক উত্সগুলি ব্যবহার করার পরামর্শ দিই, যেমন Cydia-তে আগে থেকে লোড করা এবং যেকোন পাইরেটেড রিপোজিটরি থেকে দূরে থাকার - এটি বিনামূল্যে টুইকগুলি ডাউনলোড করতে প্রলুব্ধ হতে পারে, তবে আপনি একই সময়ে আপনার সমস্ত ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস হস্তান্তর করতে পারেন !

অ্যাপল নিজেই জেলব্রেকিংয়ের বিষয়ে পরামর্শ দেয় (যদিও আপনি মনে করতে পারেন যে কোম্পানিটি এই ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট কারণ এটি অফিসিয়াল অ্যাপ বিক্রয় থেকে রাজস্ব কাটা চালিয়ে যেতে চায়)। এই প্রযুক্তিগত নোটে, Apple পরামর্শ দেয় যে আপনার iOS ডিভাইসকে জেলব্রেক করার ফলে নিরাপত্তা দুর্বলতা, অস্থিরতা, সংক্ষিপ্ত ব্যাটারি জীবন, অবিশ্বস্ততা, পরিষেবার ব্যাঘাত এবং ভবিষ্যতের সফ্টওয়্যার আপডেটগুলি প্রয়োগ করতে অক্ষমতা হতে পারে। এর ফলে অ্যাপল আপনার ডিভাইসের জন্য পরিষেবা অস্বীকার করতে পারে৷

তবুও, অনেক অ্যাপল ভক্ত এই সমস্যাগুলির সম্মুখীন না হয়েই বছরের পর বছর ধরে iOS ডিভাইসগুলিকে জেলব্রেক করছে। কিন্তু একবার তারা এই জাতীয় ডিভাইসকে জেলব্রোকেন করার পরে, তারা বুঝতে পারে যে ভবিষ্যতে তাদের সমস্যা হলে অ্যাপলের কাছ থেকে তাদের কোনও সাহায্য আশা করা উচিত নয়। পছন্দের সাথে দায়িত্ব আসে।

আপনি যদি জেলব্রেকিংয়ে আপনার হৃদয় সেট করে থাকেন, তাহলে আমাদের শীর্ষ জেলব্রেকিং নিরাপত্তা এবং নিরাপত্তা টিপস দেখুন।

টিথারড, সেমি-টিথারড এবং আনটিথারড জেলব্রেকিং

একটি টিথারড এবং আনটিথারড জেলব্রেক এর মধ্যে পার্থক্য কি? Tethered jailbreak এর জন্য আপনাকে আপনার iOS ডিভাইসটিকে আপনার কম্পিউটারে সংযুক্ত করতে হবে এবং এটিকে জেলব্রেক করতে একটি অ্যাপ্লিকেশন চালাতে হবে। আপনি যদি পরে ডিভাইসটি বন্ধ করেন এবং তারপরে এটি পুনরায় চালু করেন, তাহলে জেলব্রেকটি মুছে যাবে এবং আপনাকে পুরো প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে। এর অর্থ হল আপনার iOS ডিভাইসটি সম্পূর্ণরূপে অকেজো যতক্ষণ না আপনি এটি করেন, যা সুবিধাজনক নয়৷

এই ধরনের জেলব্রেক প্রথম তৈরি করা হয়েছিল। তবে সম্ভাব্য জেলব্রেকাররা যা চেয়েছিলেন তা ছিল একটি অসংলগ্ন পদ্ধতি, যেখানে ডিভাইসটি বন্ধ এবং আবার চালু হওয়ার পরেও হ্যাক কার্যকর থাকবে। এটাকে বলা হয় আনটিথারড জেলব্রেক, যারা iOS 10 জেলব্রেক করতে চায় তাদের জন্য এটিই উপলব্ধ।

একটি তৃতীয় বিকল্প, আধা-টিথারড, এর অর্থ হল আপনার iOS ডিভাইস পুনরায় চালু করার পরে বা নির্দিষ্ট সময় অতিবাহিত করার পরে আপনাকে জেলব্রেক প্রক্রিয়াটি পুনরায় চালাতে হবে। এটি একটি ভাল আপস কারণ জেলব্রেকটি পিসি বা ম্যাকের প্রয়োজনের পরিবর্তে সরাসরি ডিভাইস থেকে চালানো যেতে পারে, তবে এটি হতাশাজনক অভিজ্ঞতা হতে পারে।

এখানে একটি আইফোন জেলব্রেক করার সমস্ত সুবিধা এবং অসুবিধা রয়েছে৷

আইওএস 12 চালিত একটি আইফোন বা আইপ্যাড কীভাবে জেলব্রেক করবেন

সুসংবাদটি হল যে unc0ver জেলব্রেক ব্যবহার করে iOS 12 - 12.1.2 এর মধ্যে iOS এর যেকোনো সংস্করণে চলমান আপনার iOS ডিভাইসটিকে জেলব্রেক করা সম্ভব, যদিও কয়েকটি সতর্কতা রয়েছে।

প্রথমত, এটি সাম্প্রতিক iOS ডিভাইসগুলির জন্য সম্পূর্ণ সমর্থন দেয় না (XS, XR এবং 2018 iPad Pro) - আপনি ডিভাইসগুলিকে জেলব্রেক করতে সক্ষম হতে পারেন, কিন্তু আপনি Cydia ইনস্টল করতে পারবেন না যতক্ষণ না Saurik Cydia আপডেট করতে আসে। A12 ডিভাইসের জন্য। এখানে লেখার সময় সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে:

  • iPhone 5s
  • iPhone 6 এবং 6 Plus
  • iPhone 6s এবং 6s Plus
  • iPhone 7 এবং 7 Plus
  • iPhone SE
  • iPhone 8 এবং 8 Plus
  • iPhone X
  • 2018 iPad Air
  • ষষ্ঠ প্রজন্মের আইপ্যাড

দ্বিতীয়ত, অ্যাপটি আপনার আইফোন বা আইপ্যাডের অপারেটিং সিস্টেমকে পরিবর্তন করছে, তাই এটি পারতে পারে ভুল হয়ে যান এবং আপনার iOS ডিভাইসটি ইট করুন৷

এটি বলার সাথে সাথে, আমরা নীচের নির্দেশাবলী অনুসরণ করার চেষ্টা করার আগে আপনার ডিভাইসের ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেব এবং জেলব্রেক শুরু করার আগে আপনার iOS ডিভাইসে ডাউনলোড করা (কিন্তু এখনও ইনস্টল করা হয়নি) যেকোনও iOS 12 OTA ফাইলগুলি সরিয়ে ফেলতে ভুলবেন না।

  1. আপনার iOS ডিভাইসে, Safari খুলুন এবং ignition.fun-এ যান
  2. unc0ver অনুসন্ধান করতে অনুসন্ধান বার ব্যবহার করুন
  3. পান বোতামে আলতো চাপুন এবং তারপরে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে ইনস্টল করুন
  4. সেটিংস> সাধারণ> ডিভাইস ম্যানেজমেন্টে যান, বিকাশকারীর নাম নির্বাচন করুন এবং আপনি যে অ্যাপটি ডাউনলোড করেছেন তার শংসাপত্রকে বিশ্বাস করুন।
  5. আপনার iOS ডিভাইসে unc0ver অ্যাপটি খুলুন এবং এটির কাজ করার জন্য অপেক্ষা করুন। প্রক্রিয়া চলাকালীন আপনার iOS ডিভাইসটি বেশ কয়েকবার রিসপ্রিং করবে, তারপরে আপনি আপনার হোম স্ক্রিনে Cydia অ্যাপটি দেখতে পাবেন।

এবং এটাই! আপনার iOS ডিভাইস এখন jailbroken করা উচিত. আপনি যদি দেখেন যে অ্যাপটি "সিডিয়া এক্সট্র্যাক্ট করা হচ্ছে..." ধাপে আটকে গেছে, তাহলে কেবল আপনার ডিভাইসটি রিবুট করুন এবং প্রক্রিয়াটি আবার চেষ্টা করুন৷

আপনি যদি একটি iPhone XS, XR বা একটি 2018 iPad Pro পেয়ে থাকেন এবং সাম্প্রতিক পরিবর্তনগুলি ইনস্টল করার জন্য Cydia-এ অ্যাক্সেস না পাওয়ার বিষয়ে চিন্তা না করেন, তাহলে আপনি উপরের ধাপগুলি অনুসরণ করতে পারেন এবং ignition.fun-এ unc0ver-এর পরিবর্তে Chimera-এর জন্য অনুসন্ধান করতে পারেন। ওয়েবসাইট প্রক্রিয়াটি মূলত একই, কিন্তু Cydia-এর জায়গায় কম-জনপ্রিয় Sileo প্যাকেজ ম্যানেজার ইনস্টল করে।

আপনার জেলব্রোকেন ডিভাইস সুরক্ষিত করুন

সুতরাং, আপনি আপনার iOS ডিভাইস জেলব্রোকেন করেছেন – অভিনন্দন! Cydia সংগ্রহস্থলের মাধ্যমে উপলব্ধ বিভিন্ন tweaks এবং অ্যাপগুলির সাথে পরীক্ষা উপভোগ করুন। যাইহোক, আপনি খুব বেশি দূরে যাওয়ার আগে, আমরা আপনাকে আপনার ডিভাইসকে সুরক্ষিত করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করার পরামর্শ দিই। সমস্ত আইফোনে ডিফল্টভাবে একটি 'রুট' সুপার ইউজার ইনস্টল করা থাকে, যার ফোনের সবকিছুতে অ্যাক্সেস থাকে - এবং, গুরুত্বপূর্ণভাবে, সমস্ত iOS ডিভাইসে পাসওয়ার্ড একই।

যদি কোনো হ্যাকার আপনার iPhone অ্যাক্সেস করতে পারে, তাহলে তাদের যা করতে হবে তা হল ডিফল্ট পাসওয়ার্ড (alpine যারা ভাবছেন তাদের জন্য) আপনার ডিভাইসে অনেক কিছু অ্যাক্সেস করতে। রুট সুপার ইউজারের জন্য ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করলে আপনার iOS ডিভাইসের সামগ্রিক নিরাপত্তা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে এবং এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে।

প্রথম ধাপ হল Cydia খুলুন এবং MobileTerminal অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন - চিন্তা করবেন না, এটি বিনামূল্যে এবং আপনাকে আপনার iPhone-এ কমান্ড-লাইন অ্যাক্সেস দেবে। একবার আপনি অ্যাপটি ইনস্টল করলে, এটি খুলুন এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • su root টাইপ করুন এবং রিটার্ন ট্যাপ করুন।
  • তারপর আপনাকে রুটের পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা উচিত যা হল আলপাইন – সেটি লিখুন এবং ফিরতে আলতো চাপুন৷
  • আপনাকে এখন রুট হিসাবে লগ ইন করা উচিত – এখন passwd টাইপ করুন এবং রিটার্ন ট্যাপ করুন। এটি কমান্ড-লাইন পাসওয়ার্ড-পরিবর্তন প্রোগ্রাম চালু করা উচিত।
  • নতুন পাসওয়ার্ড লিখুন - নিশ্চিত করুন যে এটি অনুমান করা কঠিন এবং পাসওয়ার্ড এর মত কিছু নয় . এটি লক্ষণীয় যে নিরাপত্তার কারণে, পাসওয়ার্ড ইউটিলিটি আপনার প্রবেশ করানো পাঠ্য প্রদর্শন করবে না।
  • তারপর আপনাকে আপনার নতুন পাসওয়ার্ড যাচাই করতে বলা হবে।
  • আপনি একবার আপনার পাসওয়ার্ড যাচাই করলে, আপনাকে কমান্ড প্রম্পটে ফিরিয়ে নিয়ে যাওয়া উচিত। শুধু প্রস্থান টাইপ করুন এবং রুট ব্যবহারকারী থেকে লগ আউট করতে ফিরতে আলতো চাপুন।

এছাড়াও একটি মোবাইল আছে যে ব্যবহারকারীরও আপনার ডেটাতে অ্যাক্সেস রয়েছে এবং alpine এর একই ডিফল্ট পাসওয়ার্ড রয়েছে . মোবাইল পরিবর্তন করতে পদক্ষেপ 2-6 অনুসরণ করুন এর পাসওয়ার্ড এবং আপনাকে যেকোনো সম্ভাব্য হ্যাক থেকে রক্ষা করতে হবে।

টুইটারে লুইস পেইন্টারকে অনুসরণ করুন


  1. আইফোন বা আইপ্যাডে iOS 11 ইনস্টল কীভাবে পরিষ্কার করবেন

  2. কিভাবে আইফোনে iOS 13 ডাউনলোড ও ইনস্টল করবেন

  3. কিভাবে iOS 12 ইনস্টল করবেন

  4. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?