কম্পিউটার

আপনার আইফোন বা আইপ্যাডে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

একটি অন্ধ সাদা ব্যাকগ্রাউন্ডে কালো টেক্সট দেখানোর পরিবর্তে, ডার্ক মোড আপনার আইফোনটিকে চোখের উপর সহজ করতে রঙ প্যালেটটি উল্টে দেয়। অন্ধকার পরিবেশে আপনার আইফোন ব্যবহার করার সময় এটি বিশেষভাবে উপকারী, তবে কিছু লোক সর্বদা ডার্ক মোড ব্যবহার করে কারণ তারা এটি দেখতে কেমন পছন্দ করে। এমনকি এটি আপনার ব্যাটারির আয়ু বাড়াতে পারে৷

আপনি যদি আপনার আইফোনে ডার্ক মোড ব্যবহার করার জন্য একেবারে নতুন হয়ে থাকেন, তাহলে আমরা আপনাকে দেখাব এটি ঠিক কী করে এবং কীভাবে এটি চালু এবং বন্ধ করা যায়। এমনকি আমরা আপনাকে দেখাব কিভাবে ডার্ক মোড শিডিউল করতে হয় যাতে সূর্য ডুবে যায়।

ডার্ক মোড কি?

ডার্ক মোড গাঢ় রঙকে অগ্রাধিকার দিতে আপনার আইফোনের রঙের স্কিম পরিবর্তন করে, যার ফলে কম আলোর পরিবেশে স্ক্রীন দেখতে সহজ হয়। এটি সাধারণত বিপরীতের পরিবর্তে সাদা পাঠ্য সহ একটি কালো পটভূমিকে বোঝায়৷

আপনার আইফোন বা আইপ্যাডে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন আপনার আইফোন বা আইপ্যাডে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

আপনি যখন আপনার আইফোনে ডার্ক মোড সক্ষম করেন, তখন সেটিংস, প্রতিটি Apple অ্যাপ এবং এমনকি তৃতীয় পক্ষের অ্যাপের বিস্তৃত পরিসরের জন্য রঙ প্যালেট পরিবর্তিত হয়। এছাড়াও আপনি আপনার হোম স্ক্রীন ওয়ালপেপারটিকে একটি গাঢ় প্যালেটে স্যুইচ করতেও বেছে নিতে পারেন৷

যদি আপনার আইফোন একটি OLED স্ক্রিন ব্যবহার করে, তাহলে ডার্ক মোড এমনকি আপনার ব্যাটারির কর্মক্ষমতা বাড়াতে পারে। এটি কাজ করে কারণ একটি OLED ডিসপ্লে বিশুদ্ধ কালো প্রদর্শনের জন্য পিক্সেল বন্ধ করে দেয়, যেটি প্রায়শই ডার্ক মোডে ঘটে।

আইপ্যাড বা ম্যাকে ডার্ক মোড ব্যবহার করা

আপনি বেশিরভাগ উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে একটি iPad বা Mac-এও ডার্ক মোড সক্ষম করতে পারেন।

আপনার যদি আইপ্যাড থাকে তবে ডার্ক মোড নিয়ন্ত্রণ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন; এটি আইফোনের মতো আইপ্যাডে ঠিক একই রকম। বিপরীতে, আপনাকে ম্যাকের ডার্ক মোড নিয়ন্ত্রণ করতে সিস্টেম পছন্দগুলি ব্যবহার করতে হবে।

কিভাবে আপনার আইফোনে ডার্ক মোড সক্ষম করবেন

আপনার আইফোনে ডার্ক মোড চালু বা বন্ধ করার সবচেয়ে সহজ উপায় হল কন্ট্রোল সেন্টার ব্যবহার করা, আপনি যে কোনো অ্যাপ ব্যবহার করুন না কেন আপনি যে কোনো সময় অ্যাক্সেস করতে পারবেন।

এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ফেস আইডি সহ আইফোনগুলিতে, কন্ট্রোল সেন্টার খুলতে আপনার স্ক্রিনের উপরের-ডান কোণ থেকে নিচের দিকে সোয়াইপ করুন . যদি আপনার আইফোনে একটি হোম বোতাম থাকে, তবে পরিবর্তে স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করুন।
  2. উজ্জ্বলতা স্লাইডার স্পর্শ করুন এবং ধরে রাখুন আরও বিকল্প সহ একটি পপআপ মেনু খুলতে।
  3. ডার্ক মোডে আলতো চাপুন ডার্ক মোড চালু বা বন্ধ করার জন্য বোতাম।
আপনার আইফোন বা আইপ্যাডে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন আপনার আইফোন বা আইপ্যাডে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

ডার্ক মোড স্বয়ংক্রিয়ভাবে চালু বা বন্ধ হলে, স্বয়ংক্রিয় অক্ষম করুন পরবর্তী বিভাগে সময়সূচী বিকল্প।

কিভাবে আপনার আইফোনে ডার্ক মোড শিডিউল করবেন

ডার্ক মোড ব্যবহার করার অন্যতম সেরা উপায় হল আপনার আইফোনটিকে যথাক্রমে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের সময় স্বয়ংক্রিয়ভাবে চালু এবং বন্ধ করা। এইভাবে, আপনার আইফোন রাতের বেলা ডার্ক মোডে স্যুইচ করে, স্ক্রীনটি দেখতে সহজ করে তোলে। তবে এটি দিনের বেলায় লাইট মোডে ফিরে আসবে৷

আপনার iPhone এ ডার্ক মোড শিডিউল করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন অ্যাপ এবং ডিসপ্লে এবং উজ্জ্বলতা-এ যান .
  2. চেহারা এর অধীনে বিভাগ, স্বয়ংক্রিয় সক্ষম করুন বিকল্প
  3. বিকল্পগুলি আলতো চাপুন৷ আপনার ডার্ক মোড সময়সূচী বেছে নেওয়ার জন্য প্রদর্শিত লাইন।
  4. সূর্যাস্ত থেকে সূর্যোদয় ডার্ক মোড শিডিউল করতে বেছে নিন , আপনার iPhone এর অবস্থান সেটিংসের উপর ভিত্তি করে। অথবা কাস্টম সময়সূচী এ আলতো চাপুন এবং কোন সময়ে আলো এবং অন্ধকার মোডে স্যুইচ করতে হবে তা বেছে নিয়ে আপনার নিজের সময়সূচী সেট করুন।
আপনার আইফোন বা আইপ্যাডে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন আপনার আইফোন বা আইপ্যাডে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন আপনার আইফোন বা আইপ্যাডে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

যখন আপনার আইফোনে ডার্ক মোড নির্ধারিত থাকে, তখনও আপনি কন্ট্রোল সেন্টারে এটি চালু বা বন্ধ করতে পারেন। যাইহোক, এটি পরবর্তী নির্দিষ্ট সময়ে শিডিউলে ফিরে যাবে।

আইফোনে চোখের চাপ কমানোর অন্যান্য উপায়

আপনার আইফোনে ডার্ক মোড ব্যবহার করা চোখের স্ট্রেন সীমিত করার একটি দুর্দান্ত উপায় যা দীর্ঘ সময় ধরে উজ্জ্বল স্ক্রিনের দিকে তাকানোর ফলে ঘটতে পারে। কিন্তু ডার্ক মোডই আপনার হাতে একমাত্র হাতিয়ার নয়।

আপনি যদি চোখের চাপে ভুগছেন, তাহলে আপনার আইফোনকে চোখের উপর সহজ করতে অটো-ব্রাইটনেস এবং নাইট শিফট চালু করতে হবে।


  1. কীভাবে আপনার আইফোন এবং আইপ্যাডে ডার্ক মোড সক্রিয় করবেন

  2. আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?

  3. আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

  4. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?