কম্পিউটার

আইফোন এবং আইপ্যাডে সিরি অফলাইনে কীভাবে ব্যবহার করবেন

সিরি, অ্যাপলের ভয়েস সহকারী, বছরের পর বছর ধরে iOS-এর একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে (অন্যান্য অ্যাপল অপারেটিং সিস্টেমের পাশাপাশি - এটি ম্যাক এবং অ্যাপল ওয়াচেও উপলব্ধ) আপনাকে অ্যাপগুলি চালু করতে, অনুস্মারক এবং ক্যালেন্ডার ইভেন্ট তৈরি করতে, প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং প্রচুর পরিমাণে অন্যান্য জিনিস শুধুমাত্র আপনার ভয়েস ব্যবহার করে, কোন স্ক্রীন বা কীবোর্ড স্পর্শ করার প্রয়োজন নেই।

কিন্তু আপনি যখন ইন্টারনেট সংযোগ না পান তখনও কি সিরি ব্যবহার করতে পারেন? স্পয়লার:হ্যাঁ আপনি পারেন, কিন্তু সীমাবদ্ধতা সহ। এই নিবন্ধে আমরা অনুসন্ধান করি যে যখন কোন Wi-Fi বা সেলুলার নেটওয়ার্ক উপলব্ধ না থাকে তখন সিরি কতটা চতুর।

কোন আইফোনগুলি আপনাকে অফলাইনে Siri ব্যবহার করতে দেয়?

এটির বেশিরভাগ অস্তিত্বের জন্য, সিরি আপনার বক্তৃতা কমান্ডগুলিকে এটি বুঝতে এবং সম্পূর্ণ করতে পারে এমন ক্রিয়াগুলিতে রূপান্তর করতে অ্যাপলের সার্ভারের সাথে সংযুক্ত হয়েছে। সুতরাং, আপনি যখন বলবেন "আরে, সিরি, আজ আবহাওয়া কেমন?", প্রশ্নটি দ্রুত সার্ভারে পাইপ আপ করা হয় এবং প্রক্রিয়া করা হয়, উত্তরটি আপনার আইফোনে ফেরত পাঠানোর আগে যেখানে এটি সিরি দ্বারা পাঠ করা হয়৷

কিন্তু iOS 15-এ, যা 2021 সালের শেষের দিকে iPhones-এ রোল আউট হয়েছে, Apple তার সার্ভার থেকে আপনার হ্যান্ডসেটে স্পিচ রিকগনিশন ক্ষমতা স্থানান্তরিত করেছে, পরিষেবাটিকে আরও নিরাপদ এবং ব্যক্তিগত করে, যখন আপনি অনলাইনে থাকবেন না তখন নির্দিষ্ট কাজগুলিকে সম্ভব করার অনুমতি দেয়৷

অন্য কথায়, যদি আপনার আইফোন এটি সমর্থন করে, তাহলে এটি iOS 15-এ আপডেট করার আরেকটি বড় কারণ। তবে মূল শব্দটি হল "if"।

স্পিচ রিকগনিশনের চাহিদার কারণে, Apple iOS 15-এ Siri-এর সাথে অফলাইনে কাজ করতে পারে এমন iPhoneগুলিকে A12 Bionic প্রসেসর বা তার উপরে সীমাবদ্ধ করেছে৷ এই বৈশিষ্ট্যটির সাথে সামঞ্জস্যপূর্ণ বর্তমান আইফোনগুলির একটি তালিকা এখানে রয়েছে:

  • iPhone XS এবং XS Max
  • iPhone XR
  • iPhone 11, 11 Pro এবং 11 Pro Max
  • iPhone SE (2020, 2nd gen)
  • iPhone 12, 12 mini, 12 Pro এবং 12 Pro Max
  • iPhone 13, 13 mini, 13 Pro এবং 13 Pro Max

আপনি নিম্নলিখিত সহ কিছু আইপ্যাডে বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন:

  • iPad Mini (5ম প্রজন্ম এবং পরবর্তী)
  • iPad Air (3য় প্রজন্ম এবং পরবর্তী)
  • iPad (8ম প্রজন্ম এবং পরবর্তী)
  • iPad Pro 11in (1ম প্রজন্ম এবং পরবর্তী)
  • iPad Pro 12.9in (3য় প্রজন্ম এবং পরবর্তী)

লেখার সময়, অ্যাপল ওয়াচ বা ম্যাকওএস মন্টেরিতে সিরিতে অফলাইন অ্যাক্সেস পাওয়া যায় না।

এছাড়াও আপনাকে নিশ্চিত করতে হবে যে 'Hey, Siri' বৈশিষ্ট্য সক্রিয় আছে, যেটি আমাদের আইফোনের ডিসপ্লে কভার করা গাইডে সিরিকে কীভাবে কল করতে হয় তা ব্যাখ্যা করা হয়েছে।

সিরি অফলাইনে কি করতে পারে?

এটা মনে রাখা দরকার যে আইওএস 15 এ আপনার আইফোনে সিরির শুধুমাত্র স্পিচ রিকগনিশন অংশ সংরক্ষিত আছে। সার্ভারে এখনও প্রচুর কমান্ড-প্রসেসিং এবং প্রশ্ন-উত্তর ফাংশন রয়েছে।

এই কারণে, আপনি অফলাইনে থাকলে, সিরি আপনার অভ্যস্ত সম্পূর্ণ কার্যকারিতা প্রদান করতে সক্ষম হবে না। উদাহরণস্বরূপ, সাধারণ প্রশ্ন জিজ্ঞাসা করা যেমন "সুইজারল্যান্ডের রাজধানী কি?" অথবা "আজ কি পরে বৃষ্টি হবে?" কোল্ড শোল্ডার পাবেন - যার দ্বারা আমরা একটি ত্রুটি বার্তা বোঝাতে চাই যে এটি করতে সিরিকে অনলাইনে থাকতে হবে। প্রকৃতপক্ষে, অফলাইনে থাকাকালীন সিরির সুযোগের বাইরের কাজের সংখ্যা দেখে আপনি অবাক হতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি Siri-এর মাধ্যমে বিভিন্ন অ্যাপ চালু করতে পারেন, যেমন ক্যালেন্ডার, কিন্তু সেই অ্যাপে নতুন এন্ট্রি তৈরি করা অনুমোদিত নয়। নোটের ক্ষেত্রেও অনেকটা একই রকম:এটি আনন্দের সাথে একটি নতুন নোট খুলবে, কিন্তু আপনাকে কীবোর্ড আনতে স্ক্রীনে ট্যাপ করতে হবে, তারপর শ্রুতিমধুর শুরু করতে মাইক্রোফোন বোতামে ট্যাপ করতে হবে।

এখন পর্যন্ত, আমরা খুঁজে পেয়েছি যে আপনি Siri অফলাইনে নিম্নলিখিত কাজগুলি অর্জন করতে পারেন:

  • অ্যাপ খোলা হচ্ছে
  • নতুন অ্যালার্ম তৈরি করা হচ্ছে
  • টাইমার তৈরি করা (কিন্তু, অদ্ভুতভাবে, স্টপওয়াচ ব্যবহার না করা)
  • কিছু ​​সিস্টেম বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করা (যেমন লো পাওয়ার মোড চালু/বন্ধ করা, টর্চ, ডিসপ্লের উজ্জ্বলতা সামঞ্জস্য করা)
  • ব্যবহৃত শেষ মিউজিক/পডকাস্ট অ্যাপে ট্র্যাক বাজানো এবং আগের বা পরবর্তী ট্র্যাকে এড়িয়ে যাওয়া
  • ভলিউম লেভেল সামঞ্জস্য করা হচ্ছে
  • ফোন কল করা
  • বার্তা তৈরি করা এবং পাঠানো

অফলাইনে থাকা অবস্থায় সিরির কি সীমাবদ্ধতা আছে?

আপনি উপরের তালিকা থেকে দেখতে পাচ্ছেন, সিরি অফলাইনে কয়েকটি জিনিস করতে পারে তবে এর ক্ষমতাগুলি বেশ সীমিত। আপনি অ্যাপস খুলতে পারলেও ভয়েস কন্ট্রোলের মাধ্যমে আপনি সত্যিই তাদের মধ্যে কিছু করতে পারবেন না।

অনেক দরকারী অ্যাপ, যেমন অনুস্মারক, ক্যালেন্ডার, মানচিত্র এবং অনুরূপ কোনো নতুন এন্ট্রি তৈরি করতে পারে না। সঙ্গীত এবং পডকাস্ট প্রধান পর্দার বাইরে অ্যাক্সেস করা যাবে না এবং ডাউনলোড করা অ্যালবাম/পর্ব নির্বাচন করা যাবে না।

অবশ্যই, যেকোন ক্রিয়াকলাপের জন্য নিজেই ইন্টারনেট অ্যাক্সেসের প্রয়োজন হবে তা সীমাবদ্ধ নয়, তবে এটি দেওয়া হয়েছে৷

অফলাইন ভয়েস কন্ট্রোল যোগ করা একটি সহজ বৈশিষ্ট্য, তবে আপনার সক্রিয় ইন্টারনেট সংযোগ থাকলে সিরির সেরাটি এখনও পাওয়া যায়। একটি সম্পূর্ণরূপে কার্যকরী অ্যাপল ভয়েস সহকারী কী করতে পারে তা দেখতে, আইফোন এবং আইপ্যাডে কীভাবে সিরি ব্যবহার করবেন এবং ম্যাকে কীভাবে সিরি ব্যবহার করবেন তা পড়ুন৷


  1. আপনার আইফোন এবং আইপ্যাডে কীভাবে সিরি শর্টকাট তৈরি করবেন

  2. জিমেইল অফলাইনে কিভাবে সক্রিয় এবং ব্যবহার করবেন

  3. আইফোন এবং আইপ্যাডে ম্যাগনিফায়ার কীভাবে ব্যবহার করবেন

  4. আইফোনে Spotify অফলাইন কীভাবে ব্যবহার করবেন