কম্পিউটার

ম্যাকওএস-এ রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

ম্যাকওএস-এ রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

অ্যাপল দীর্ঘকাল ধরে তার বাস্তুতন্ত্রের সুবিধার কথা বলেছে এবং সেই লক্ষ্যে, কোম্পানিটি একটি দুর্দান্ত কাজ করেছে। AirDrop, iCloud থেকে Handoff পর্যন্ত সবকিছুই iOS এবং macOS-এর মধ্যে সিঙ্ক করাকে কিছুটা সহজ করে তোলে। একটি সুবিধা হল অ্যাপল টিভি এবং অ্যাপল মিউজিকের জন্য রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন ব্যবহার করার সুযোগ। স্থানীয় সমর্থন বিদ্যমান, কিন্তু macOS Catalina প্রকাশের সাথে, এটি দূরবর্তী কার্যকারিতার জন্য একটি নতুন বিশ্ব। চলুন দেখে নেওয়া যাক রিমোট হিসেবে আপনার iPhone কী করতে পারে এবং কীভাবে এটিকে রিমোট হিসেবে সেট আপ করতে হয়।

রিমোট হিসেবে আইফোন ব্যবহার করবেন কেন?

ম্যাকওএস-এ রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

আমরা কি অন্য কোন কারণ প্রয়োজন এটা শুধু শান্ত? এটি একটি মজার কারণ। আরও বাস্তব কারণ হল যে আইফোনটিকে রিমোট হিসাবে ব্যবহার করা নিখুঁত বোধগম্য হয় তাই আপনাকে সর্বদা মাউস ব্যবহার করতে বাধ্য করা হয় না। অনেক macOS ব্যবহারকারীরা তাদের কম্পিউটারগুলিকে বড় মনিটরের সাথে সংযুক্ত করে, এটি কম্পিউটার থেকে দূরে বসে মিডিয়া সামগ্রী দেখার সুযোগ দেয়। সেই বিষয়ে, আইফোনকে রিমোট হিসাবে কাজ করা সম্পূর্ণ এবং সম্পূর্ণ অর্থবোধক করে তোলে। অবশ্যই, আরও কয়েকটি কারণ রয়েছে, তবে এটি সম্ভবত সবচেয়ে যুক্তিসঙ্গত।

নেটিভ রুট

যদি এটি এক বছর আগে হয়, তাহলে ম্যাকওএসের জন্য রিমোট হিসাবে আপনার আইফোন ব্যবহার করার নেটিভ উপায় সম্পূর্ণ ভিন্ন হত। ভাল বা খারাপের জন্য, macOS Mojave ছিল সর্বশেষ ম্যাক সফ্টওয়্যার রিলিজ যা প্রোগ্রামটি ব্যবহার করার জন্য সবাই ঘৃণা করতে পছন্দ করে, iTunes। ম্যাকোস ক্যাটালিনা চালু করার সাথে সাথে, অ্যাপল আইটিউনস সরিয়ে দিয়েছে এবং এটিকে অ্যাপল মিউজিক এবং অ্যাপল টিভি দিয়ে প্রতিস্থাপন করেছে। ভাল খবর হল যে আপনার আইফোনটি স্থানীয়ভাবে রিমোট হিসাবে ব্যবহার করা যায় নি। এটা ঠিক আগের চেয়ে একটু ভিন্নভাবে আচরণ করে। তাহলে আপনি এটা কিভাবে করবেন?

ধাপে ঝাঁপিয়ে পড়ার আগে, এটি গুরুত্বপূর্ণ যে আপনি যদি নেটিভ রুটে যেতে চান তবে আপনার সমস্ত ডিভাইসে একই Apple ID ব্যবহার করা উচিত। এই পদক্ষেপটি গুরুত্বপূর্ণ, কারণ আপনাকে "হোম শেয়ারিং" সক্রিয় করতে হবে এবং এটি শুধুমাত্র তখনই কাজ করে যখন সমস্ত ডিভাইস একই নেটওয়ার্কে থাকে এবং একই Apple ID ব্যবহার করে৷ যদি এটি একটি সমস্যা না হয়, তাহলে আপনি আপনার iPhone দিয়ে সঙ্গীত, চলচ্চিত্র এবং টিভি শো নিয়ন্ত্রণ করতে জিনিসগুলি সেট আপ করতে সক্ষম হবেন৷

ম্যাকে জিনিসগুলি সেট করা

পূর্ববর্তী macOS সিস্টেমের বিপরীতে, হোম শেয়ারিং বৈশিষ্ট্যটি সিস্টেম পছন্দগুলিতে সরানো হয়েছে। সেখানে যেতে, আপনাকে আপনার স্ক্রিনের উপরের-বাম কোণে যেতে হবে এবং "অ্যাপল" লোগোতে ক্লিক করতে হবে। "সিস্টেম পছন্দসমূহ" বিকল্পটি নির্বাচন করুন। যখন সিস্টেম পছন্দ মেনু প্রদর্শিত হয়, আপনার পছন্দ বিকল্পগুলির নীচের সারির দিকে "ভাগ করা"। এটি একটি হলুদ সতর্কীকরণ প্রতীক লোগো সহ একটি নীল ফোল্ডারের অনুরূপ৷

ম্যাকওএস-এ রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

আপনি যখন সেই পছন্দটি খুলবেন, তখন আপনি এখন একাধিক পরিষেবার মুখোমুখি হচ্ছেন যা আপনি সক্ষম/অক্ষম করতে পারেন৷ আমাদের উদ্দেশ্যে, বাম পাশে "মিডিয়া শেয়ারিং" এবং তারপরে "হোম শেয়ারিং" নির্বাচন করুন৷ হোম শেয়ারিং-এ ক্লিক করার পরে, একটি মেনু প্রম্পট খুলবে যা আপনাকে আপনার অ্যাপল আইডি পূরণ করতে বলবে। এটি গুরুত্বপূর্ণ যে আপনি এখানে যে Apple ID লিখছেন তা আপনার iPhone এ আপনার Apple ID এর মতই। একবার আপনি এটি প্রবেশ করান, "হোম শেয়ারিং চালু করুন।"

এ ক্লিক করুন ম্যাকওএস-এ রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

আইফোন সেট আপ করা হচ্ছে

অ্যাপলের "রিমোট" অ্যাপটি বেশ সরল, কিন্তু আপনি এখন এমন পর্যায়ে আছেন যে এগিয়ে যাওয়ার জন্য আপনার অ্যাপটি ডাউনলোড করা উচিত ছিল। আপনি যখন প্রথমবার অ্যাপটি খুলবেন, উপরের ডানদিকে সেটিংসে ক্লিক করুন। সঙ্গীত নিয়ন্ত্রণের জন্য, "সেটিংস -> সঙ্গীত" এ যান। কম্পিউটারে মিউজিক কন্ট্রোল করতে অ্যাপল মিউজিক অ্যাপটি ওপেন করতে হবে। মিডিয়ার ক্ষেত্রেও একই কথা।

ম্যাকওএস-এ রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

অ্যাপল টিভিতে আপনার যেকোন মিডিয়া নিয়ন্ত্রণ করতে, তা কেনা হোক বা আপনার নিজস্ব সামগ্রী, "সেটিংস -> অ্যাকাউন্ট -> হোম শেয়ারিং" এ যান। আবার, একই নিয়ম প্রযোজ্য, যেহেতু Apple TV অ্যাপটি কাজ করার জন্য কম্পিউটারে খোলা থাকতে হবে।

এটি দূরবর্তী সময়

একবার এই দুটি অ্যাপই চালু হয়ে গেলে, আপনি এখন রিমোট কন্ট্রোল হিসেবে আইফোন ব্যবহার করতে পারবেন। আপনি যখন প্রতিবার অ্যাপটি খুলবেন, তখন আপনাকে একটি মিউজিক আইকন বা টিভি আইকন দেওয়া হবে যা আপনাকে যেকোনো একটি লাইব্রেরিতে নিয়ে যাবে। সেখান থেকে, আপনি বিরাম দিতে, খেলতে, শুরু করতে এবং দেখতে বা শোনার জন্য আপনার বিদ্যমান যেকোনো সামগ্রী নির্বাচন করতে পারেন। এটা খুবই সহজ।

উপসংহার

অ্যাপলের রিমোট অ্যাপটি বেশ মৌলিক, সমস্ত জিনিস সমান। বেশ কয়েকটি তৃতীয় পক্ষের দূরবর্তী বিকল্প রয়েছে যা নাটকীয়ভাবে আরও বৈশিষ্ট্য এবং পরিষেবাগুলি সক্ষম করে। এমনকি এমন অ্যাপ রয়েছে যা ব্লুটুথ বা ইউএসবি-র মাধ্যমে সংযোগকারী প্রকৃত মাউসের জায়গায় একটি মাউস হিসাবে আইফোন স্ক্রীনকে সক্ষম করে। এমনকি যদি এটি শুধুমাত্র মৌলিক পরিষেবাগুলিকে সমর্থন করে, অ্যাপলের রিমোট বৈশিষ্ট্যটি নির্ভরযোগ্য এবং প্রচুর ব্যবহারের ক্ষেত্রে অফার করে। আপনি একটি রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন ব্যবহার করেন? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. আপনার অ্যাপল ওয়াচে কীভাবে সিরি ব্যবহার করবেন

  2. ওয়েবক্যাম হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

  3. টিভি রিমোট হিসাবে আপনার স্মার্টফোনটি কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে macOS Catalina এ ভয়েস কন্ট্রোল ব্যবহার করবেন