কম্পিউটার

কিভাবে একটি Mac এ 5GHz এ স্যুইচ করবেন

একটি ব্যস্ত এলাকায় Wi-Fi ব্যবহার করা, তা বাড়ি হোক বা অফিস, আপনার সংযোগ ধীর হয়ে যেতে পারে। এটি প্রায়শই রাউটারের সাথে কথা বলার জন্য একই ফ্রিকোয়েন্সি ব্যবহার করার কারণে হয়, যার ফলে যানজট হয়।

আপনি যখন রাউটারের সাথে আলাদা ঘরে থাকেন তখন আপনি রাউটারের সাথে সংযোগ করতে সমস্যার সম্মুখীন হতে পারেন, বিশেষ করে যদি আপনি মোটা দেয়াল সহ একটি বড় বাড়িতে থাকেন।

আরেকটি জিনিস যা আপনার ওয়াই-ফাই সংযোগে হস্তক্ষেপ করতে পারে তা হল আপনার মাইক্রোওয়েভ, যা আপনি প্রতিবার চালু করার সময় আপনার সংযোগটি ড্রপ করার কারণ খুঁজে পেতে পারেন।

এই ক্ষেত্রে একটি ভিন্ন ফ্রিকোয়েন্সি ব্যবহার করে আপনাকে আরও নির্ভরযোগ্য সংযোগ দিতে পারে। বেশিরভাগ আধুনিক ডিভাইস দুটি ফ্রিকোয়েন্সি ব্যান্ড অফার করে:2.4GHz এবং 5GHz। আপনি প্রয়োজনে তাদের মধ্যে স্যুইচ করতে পারেন।

প্রকৃতপক্ষে, আপনার ম্যাক সম্ভবত স্বয়ংক্রিয়ভাবে সেরা বিকল্পটি বেছে নেবে, কিন্তু আপনি যদি সংযোগের নিয়ন্ত্রণ নিতে চান এবং আপনার ম্যাককে 5GHz (বা 2.4GHz এ ফিরে) পরিবর্তন করতে চান তবে আপনাকে যা করতে হবে তা এখানে।

2.4GHz এবং 5GHz এর মধ্যে পার্থক্য কী?

এই ফ্রিকোয়েন্সিগুলি একটু ভিন্ন উপায়ে কাজ করে, যার মানে একটি নেটওয়ার্কে সরবরাহ করা হলে তারা একে অপরের পরিপূরক। এর জন্য প্রযুক্তিগত কারণ রয়েছে, তবে এই নিবন্ধটির জন্য আমাদের সেগুলিতে যাওয়ার দরকার নেই, আপনাকে কেবল তিনটি জিনিস জানতে হবে:

  • 2.4GHz ব্যান্ডটি কিছুটা ধীর, তবে একটি সংকেত রয়েছে যা দেয়ালের মধ্য দিয়ে আরও ভালভাবে ভ্রমণ করতে পারে৷
  • 5GHz দ্রুত, কিন্তু কম দূরত্বে এবং সাধারণত একই ঘরে আরও ভাল কাজ করে।
  • ইলেকট্রনিক ডিভাইস এবং যন্ত্রপাতি যেমন মাইক্রোওয়েভ এবং বেবি মনিটরগুলি 2.4 GHz ফ্রিকোয়েন্সি ব্যবহার করে এবং আপনি যদি সেই ফ্রিকোয়েন্সি ব্যবহার করেন তবে আপনার সংযোগে হস্তক্ষেপ করতে পারে।

আমি 2.4GHz বা 5GHz এ আছি কিনা আমি কিভাবে বুঝব?

আপনি আপনার Mac এ কোন ফ্রিকোয়েন্সি ব্যান্ডের সাথে সংযুক্ত আছেন তা দেখার একটি সহজ উপায় রয়েছে৷

  1. অপশন/Alt কী চেপে ধরে রাখুন এবং স্ক্রিনের উপরের মেনু বারে Wi-Fi আইকনে ক্লিক করুন।
  2. ড্রপ-ডাউন মেনুতে এখন আরও অনেক তথ্য অন্তর্ভুক্ত থাকবে যা এটি সাধারণত দেখায়, আপনার সংযোগ সম্পর্কে বিভিন্ন বিবরণ সহ।

    কিভাবে একটি Mac এ 5GHz এ স্যুইচ করবেন

  3. উপরে আপনার নেটওয়ার্কের নাম আছে এমন বিভাগে দেখুন এবং তালিকার নিচে নামলে আপনি একটি এনটাইটেলড চ্যানেলে চলে আসবেন।
  4. এর ডানদিকে আপনি চ্যানেল নম্বর এবং (বন্ধনীর ভিতরে) আপনার সংযোগের ফ্রিকোয়েন্সি ব্যান্ড দেখতে পাবেন।

আপনার Mac Wi-Fi 2.4GHz বা 5GHz কিনা তা খুঁজে বের করার পরামর্শের জন্য আমাদের এই নিবন্ধটি রয়েছে৷

কিভাবে আপনার রাউটারে 5GHz সেট আপ করুন

আপনার Mac 5GHz এ স্যুইচ করার আগে আপনাকে 5GHz নেটওয়ার্ক তৈরি করতে হবে। আপনি এটি করার আগে আপনার রাউটারটি আসলে ডুয়াল-ব্যান্ড সংযোগ সমর্থন করে তা পরীক্ষা করে নেওয়া একটি ভাল ধারণা। বেশিরভাগই করে, কিন্তু মডেলের একটি দ্রুত Google আপনাকে নিশ্চিত করতে এবং সম্ভাব্য এক বা দুই ঘন্টা হতাশা থেকে বাঁচাতে সাহায্য করবে।

আপনি যদি দেখেন যে আপনার রাউটার ডুয়াল-ব্যান্ড সংযোগ সমর্থন করে না, তাহলে একটি আপ টু ডেট মডেলের জন্য আমাদের সেরা ম্যাক রাউটারগুলির নির্বাচন দেখে নেওয়া মূল্যবান হতে পারে৷

আপনার Mac 2.4GHz এর পরিবর্তে 5GHz চ্যানেলের সাথে সংযোগ করতে পারে তা নিশ্চিত করতে আপনাকে ব্যান্ডগুলিকে আলাদা করে বিভক্ত করতে হবে এবং প্রতিটিকে আলাদা নাম দিতে হবে। এটির পদ্ধতিটি রাউটার থেকে রাউটারে পরিবর্তিত হবে, এটি নির্ভর করে কিভাবে প্রস্তুতকারক তাদের সেট আপ করে।

উদাহরণস্বরূপ, BT হাবে (বিভিন্ন মডেল), আপনি প্রথমে একটি নতুন ব্রাউজার উইন্ডো খুলতে চান তারপর 192.168.1.254 টাইপ করুন উপরের ঠিকানা বারে। এটি আপনাকে হাব ম্যানেজারের সাথে সংযুক্ত করবে। যেকোনো কিছু পরিবর্তন করতে, আপনাকে অ্যাডমিন পাসওয়ার্ডের প্রয়োজন হবে, যা আপনি একই কার্ডে পাবেন বা রাউটারের পিছনে যেখানে নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড প্রিন্ট করা আছে সেখানে স্টিকার পাবেন৷

এটি দিয়ে সজ্জিত, আপনি উন্নত সেটিংস বিভাগে প্রবেশ করতে পারেন, ওয়্যারলেস নির্বাচন করুন তারপর পৃথক ব্যান্ড বিকল্পটি চালু করতে টগল করুন৷

কিভাবে একটি Mac এ 5GHz এ স্যুইচ করবেন

তৈরি করা নতুন নেটওয়ার্ক নাম এবং পাসওয়ার্ডটি নোট করুন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন৷ .

মূলত, আপনি এখন আপনার রাউটারকে দুটি স্বতন্ত্র নেটওয়ার্কে (2.4GHz এবং 5GHz) পরিণত করেছেন আপনার আগে যে একক সংস্করণ ছিল তার চেয়ে।

আমি কিভাবে আমার Mac এ 5GHz সক্ষম করব?

ধাঁধার শেষ অংশটি হল নতুন 5GHz নেটওয়ার্ককে তালিকার শীর্ষে রাখা যার সাথে আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করে। এটি করা বেশ সহজ:

  1. সিস্টেম সেটিংস খুলুন এবং নেটওয়ার্ক বিকল্প নির্বাচন করুন।
  2. নীচের ডান কোণায়, আপনি উন্নত বিকল্পটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন৷
  3. Wi-Fi এর সাথে সংযোগ করার চেষ্টা করার সময় আপনার ম্যাক যে সমস্ত পছন্দের নেটওয়ার্কগুলি সন্ধান করে সেগুলির তালিকা আপনাকে উপস্থাপন করা হবে৷ এগুলি ক্রমানুসারে, তাই আপনার ডিভাইসটি প্রথমে যেটি খুঁজবে সেটিই শীর্ষে রয়েছে৷
  4. আপনার ম্যাককে 5GHz নেটওয়ার্কে জোর করতে, নেটওয়ার্কের নামটি ক্লিক করে ধরে রাখুন এবং তালিকার শীর্ষে টেনে আনুন।

    কিভাবে একটি Mac এ 5GHz এ স্যুইচ করবেন

  5. আশা করি, এখন আপনি যখনই আপনার Mac বা এর Wi-Fi অ্যাডাপ্টার চালু করবেন তখনই এটি সরাসরি 5GHz নেটওয়ার্কের দিকে চলে যাবে৷

আপনার Mac-এর ইন্টারনেট অ্যাডভেঞ্চারগুলি থেকে সেরা পাওয়ার আরও উপায়গুলির জন্য, কীভাবে Wi-Fi সংকেত উন্নত করা যায় এবং কীভাবে একটি Mac এ Wi-Fi ঠিক করা যায় তা দেখুন৷


  1. কিভাবে একটি Mac এ RAM আপগ্রেড করবেন

  2. কীভাবে একটি ম্যাককে একটি টিভিতে সংযুক্ত করবেন

  3. আপনার Mac Wi-Fi 2.4GHz বা 5GHz কিনা তা কীভাবে বলবেন

  4. ম্যাকের সি# এ কীভাবে কোড করবেন