কম্পিউটার

কিভাবে একটি Mac এ ডান ক্লিক করুন

একটি Mac-এ একটি ডান-ক্লিক ক্রিয়া সম্পাদন করা সবসময় উইন্ডোজে একই কাজ করার চেয়ে কিছুটা বেশি রহস্যময় ছিল৷ ঐতিহাসিকভাবে, একটি Mac-এ রাইট-ক্লিক কার্যকারিতা তার প্রতিদ্বন্দ্বী OS-এর মতো মৌলিক ওয়ার্কফ্লোতে কখনই কেন্দ্রীয় ছিল না৷

আজও, কিছু ব্যবহারকারী কীভাবে ম্যাকে ডান-ক্লিক করবেন সে সম্পর্কে অন্ধকারে রয়েছেন। পড়া চালিয়ে যান এবং আমরা আপনাকে সেরা সমাধানগুলির সাথে পরিচয় করিয়ে দেব।

1. একটি প্রথাগত শারীরিক মাউস ব্যবহার করুন

একটি ম্যাক (এবং প্রকৃতপক্ষে, অন্য যেকোন অপারেটিং সিস্টেমে) ডান-ক্লিক করার সবচেয়ে সহজ উপায় হল একটি স্ট্যান্ডার্ড দুই-বোতামের ফিজিক্যাল মাউস কেনা। আপনি $10-এর কম মূল্যে অনলাইনে প্রাথমিক এন্ট্রি-লেভেল মাউস নিতে পারেন।

আপনার ম্যাকে মাউস প্লাগ করুন (আপনার ম্যাকে শুধুমাত্র USB-C পোর্ট থাকলে আপনার একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হবে), এবং অপারেটিং স্বয়ংক্রিয়ভাবে নতুন হার্ডওয়্যারটিকে চিনতে হবে। এটি কয়েক সেকেন্ড দিন, এবং মাউস কাজ শুরু করবে। সেখান থেকে, আপনি স্বাভাবিকভাবে ডান-ক্লিক করুন।

2. কিভাবে একটি ম্যাক ট্র্যাকপ্যাডে ডান-ক্লিক করতে হয়

কিভাবে একটি Mac এ ডান ক্লিক করুন

বিভিন্ন উইন্ডোজ মেশিনে ট্র্যাকপ্যাডের বিপরীতে, ডান-ক্লিক কার্যকারিতা প্রতিটি ম্যাকের ট্র্যাকপ্যাডে একই অঙ্গভঙ্গি ব্যবহার করে। তাত্ত্বিকভাবে, ম্যাকের ট্র্যাকপ্যাডে ডান-ক্লিক করা দুটি আঙুল দিয়ে ক্লিক বা ট্যাপ করার মতোই সহজ। কিন্তু এটা সবসময় পরিকল্পনা মত কাজ করে না।

হতে পারে আপনার ট্র্যাকপ্যাড নিয়ে সমস্যা হচ্ছে, অথবা আপনি ভুলবশত সেটিংটি অক্ষম করেছেন এবং কীভাবে এটি আবার চালু করবেন তা বুঝতে পারছেন না। যেভাবেই হোক, আতঙ্কিত হবেন না! ম্যাক ট্র্যাকপ্যাডে ডান-ক্লিক কার্যকারিতা সক্ষম করা সহজ, তারপরে আপনার পছন্দ অনুযায়ী সেটিংস পরিবর্তন করুন:

  1. Apple-এ ক্লিক করুন মেনু বারে আইকন .
  2. সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  3. ট্র্যাকপ্যাড বেছে নিন .
  4. পয়েন্ট এবং ক্লিক করুন লেবেলযুক্ত ট্যাবে ক্লিক করুন .
  5. সেকেন্ডারি ক্লিক এর পাশের চেকবক্সটি চিহ্নিত করুন .

এটি বৈশিষ্ট্যটি আবার কাজ করে তা নিশ্চিত করবে। যদি আপনার ভাগ্য না থাকে, পরিবর্তনগুলি করার পরে আপনার মেশিন পুনরায় চালু করার চেষ্টা করুন৷

কিভাবে ম্যাকের ডান-ক্লিক অ্যাকশন পরিবর্তন করবেন

কিভাবে একটি Mac এ ডান ক্লিক করুন

ডিফল্টরূপে, আপনাকে একটি দুই আঙুলের ট্যাপ ব্যবহার করে ম্যাকের ট্র্যাকপ্যাডে ডান-ক্লিক করতে হবে। যাইহোক, কিছু লোক তাদের ডান-ক্লিক কার্যকারিতা ভিন্ন উপায়ে সেট আপ করতে পছন্দ করতে পারে। সৌভাগ্যবশত, macOS আপনাকে সহজেই ডান-ক্লিক অ্যাকশন অন্য কিছুতে পরিবর্তন করতে দেয়।

উপলব্ধ দুটি বিকল্প উভয়ই মোটামুটি স্ব-ব্যাখ্যামূলক। শুরু করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Apple-এ ক্লিক করুন মেনু বারে আইকন .
  2. সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  3. ট্র্যাকপ্যাড বেছে নিন .
  4. পয়েন্ট এবং ক্লিক করুন লেবেলযুক্ত ট্যাবে ক্লিক করুন .
  5. নিচের ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন সেকেন্ডারি ক্লিক .
  6. হয় বেছে নিন দুই আঙ্গুল দিয়ে ক্লিক করুন বা আলতো চাপুন , নীচে ডানদিকের কোণায় ক্লিক করুন , অথবা নীচে বাম কোণায় ক্লিক করুন .

অ্যাপটি বন্ধ করুন এবং সেটিংস সঠিকভাবে আপডেট করা হয়েছে তা নিশ্চিত করতে কিছু পরীক্ষা করুন।

3. অ্যাপল ম্যাজিক মাউসে কীভাবে ডান-ক্লিক করবেন

একটি অ্যাপল ম্যাজিক মাউস একটি সাধারণ মাউস থেকে আলাদা হয় কারণ এর শারীরিক বোতামের অভাব রয়েছে৷

বোতামের অভাবের কারণে, কীভাবে ডান-ক্লিক করতে হয় তা সবসময় অবিলম্বে স্পষ্ট হয় না। যাইহোক, অনুশীলনে, ম্যাজিক মাউস নিয়মিত ট্র্যাকপ্যাডের মতো একই অঙ্গভঙ্গি ব্যবহার করে।

এর মানে হল মাউসের ডানদিকে ক্লিক করলেই ডান-ক্লিক সক্রিয় করার জন্য যথেষ্ট হবে।

যদি এটি কাজ না করে, আপনি সিস্টেম পছন্দ> মাউস> সেকেন্ডারি ক্লিক-এ যেতে পারেন এবং পছন্দসই বিকল্প বেছে নিন।

4. ম্যাকে ডান-ক্লিক করতে কীবোর্ড ব্যবহার করুন

শেষ ডান-ক্লিক পদ্ধতিটিও সবচেয়ে কম ব্যবহৃত হয়:কীবোর্ড। আপনি যদি অন্য কারো কম্পিউটার ব্যবহার করেন এবং তাদের ম্যাজিক মাউসের সেকেন্ডারি ক্লিক অ্যাক্টিভেটেড না থাকে তাহলে কীবোর্ডটি আপনাকে বাঁধা থেকে বের করে আনতে দুর্দান্ত৷

ডান-ক্লিক করতে কীবোর্ড ব্যবহার করতে, শুধু CTRL চেপে ধরে রাখুন আপনি একটি নিয়মিত বাম-ক্লিক করার সময় বোতাম। অপারেটিং সিস্টেম রাইট-ক্লিক হিসাবে ক্রিয়াটি নিবন্ধন করবে।

আরও ম্যাক টিপস এবং কৌশল জানুন

একটি Mac-এ ডান-ক্লিক করার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকা অপারেটিং সিস্টেম কার্যকরভাবে ব্যবহার করার একটি অপরিহার্য অংশ৷

আপনি যদি একজন ম্যাক নবাগত হন, তাহলে আপনাকে পরবর্তীতে ডিফল্ট ব্রাউজার আয়ত্ত করার জন্য কিছু Safari টিপস এবং কৌশল শিখতে হবে।


  1. কিভাবে ম্যাকে ভিপিএন সেটআপ করবেন

  2. কিভাবে আপনার ম্যাকে পপ-আপগুলি আনব্লক করবেন

  3. কীভাবে ম্যাজিক মাউস, ট্র্যাকপ্যাড বা কীবোর্ড ব্যবহার করে একটি ম্যাকে ডান ক্লিক করবেন?

  4. ভার্চুয়ালবক্স সহ একটি ম্যাকে উইন্ডোজ কীভাবে ইনস্টল করবেন