কম্পিউটার

আপনার Mac Wi-Fi 2.4GHz বা 5GHz কিনা তা কীভাবে বলবেন

বেশিরভাগ রাউটারগুলি ডুয়াল-ব্যান্ড - যার অর্থ তারা 2.4GHz চ্যানেল বা 5GHz চ্যানেল ব্যবহার করতে পারে। আরও আধুনিক যুগপত ডুয়াল-ব্যান্ড রাউটার, যেমন অ্যাপলের এখন বন্ধ করা এয়ারপোর্ট এক্সট্রিম, আরও স্মার্ট, এবং আপনাকে দুটি ব্যান্ডে একই SSID (পরিষেবা সেট শনাক্তকারী বা আপনার Wi-Fi নেটওয়ার্কের নাম) বরাদ্দ করতে দেয় যাতে ডিভাইসগুলি কেবল দেখতে পায় একটি একক নেটওয়ার্ক।

আরও ভাল, একটি ট্রাই-ব্যান্ড রাউটার একই সাথে তিনটি নেটওয়ার্ক সম্প্রচার করে - দুটি 5GHz সংকেত এবং একটি 2.4GHz সংকেত৷

আমার রাউটার কোন ব্যান্ড ব্যবহার করছে?

আপনার Wi-Fi একটি Mac-এ 5GHz বা 2.4GHz চ্যানেল ব্যবহার করছে কিনা তা পরীক্ষা করতে আপনাকে বিকল্প/Alt কী চেপে ধরে উপরের নেভি বারের Wi-Fi আইকনে ক্লিক করতে হবে।

এটি আপনাকে আপনার Wi-Fi-এ একগুচ্ছ তথ্য দেবে এবং মাঝখানে এটি দেখাবে যে আপনার Wi-Fi এখন কোন চ্যানেল ব্যবহার করছে৷

কয়েকটি ভিন্ন ম্যাকে চ্যানেল ব্যবহারের জন্য নীচে দেখুন। বাম দিকের একটি 5GHz চ্যানেল ব্যবহার করছে। ডানদিকের একটি 2.4GHz চ্যানেল ব্যবহার করছে৷

আপনার Mac Wi-Fi 2.4GHz বা 5GHz কিনা তা কীভাবে বলবেন

এয়ারপোর্ট এক্সট্রিম ব্যবহার করে 2.4GHz থেকে 5GHz বা এর বিপরীতে কীভাবে পরিবর্তন করবেন

আপনি যদি অ্যাপলের এয়ারপোর্ট এক্সট্রিম রাউটার ব্যবহার করেন, তবে এয়ারপোর্ট ইউটিলিটিতে যান (অ্যাপ্লিকেশনের ইউটিলিটিগুলিতে৷

এয়ারপোর্ট এক্সট্রিম আইকনে ক্লিক করুন এবং তারপর এডিট অপশনে ক্লিক করুন। তারপর ওয়্যারলেস ট্যাবে ক্লিক করুন এবং সেখান থেকে ওয়্যারলেস অপশন…

এখানে আপনি 2.4GHz চ্যানেল বা 5FHz চ্যানেল বন্ধ করতে পারেন।

আপনার Mac Wi-Fi 2.4GHz বা 5GHz কিনা তা কীভাবে বলবেন

যদি আপনার কাছে একটি এয়ারপোর্ট না থাকে, তাহলে আমাদের এখানে একটি ম্যাকে 5GHz এ কীভাবে স্যুইচ করবেন সে সম্পর্কে একটি টিউটোরিয়াল আছে।

কোন ওয়াই-ফাই চ্যানেল ভালো:2.4GHz বা 5GHz

আপনি সম্ভবত অনুমান করেছেন, 2.4GHz এবং 5GHz এর মধ্যে পার্থক্য হল গতি৷

দ্রুততম, আবার কিছুটা স্পষ্টতই, হল 5GHz, যা 1,300Mbps পর্যন্ত সমর্থন করবে৷

2.4GHz ব্যান্ড, অন্যদিকে, 450-600Mbps এ ধীর। এটি ধীর কারণ এটি একটি বেশি ভিড়ের ফ্রিকোয়েন্সি, শুধুমাত্র আপনার ওয়াই-ফাই থেকে বেশি ব্যবহার করা হচ্ছে।

কিন্তু 2.4GHz এর নিজস্ব শক্তি রয়েছে, যা এর দীর্ঘতর তরঙ্গ যা মোটা দেয়াল এবং দীর্ঘ দূরত্বে অন্যান্য কঠিন বস্তুর মধ্য দিয়ে যাওয়ার জন্য আরও উপযুক্ত।

কম ভিড়যুক্ত 5GHz ফ্রিকোয়েন্সি (যা ছোট তরঙ্গ ব্যবহার করে) দ্রুত গতির প্রস্তাব দেয় কিন্তু কম দূরত্বে এবং আপনি বিল্ডিংগুলিতে খুঁজে পাওয়া বিরক্তিকর দেয়ালগুলির দ্বারা দুর্বল হতে পারে৷

তাই, আপনার 5GHz Wi-Fi দুর্বল হলে, ধীর কিন্তু শক্তিশালী 2.4GHz ফ্রিকোয়েন্সিতে অদলবদল করার চেষ্টা করুন।

আপনার Wi-Fi সিগন্যাল বৈশিষ্ট্যকে কীভাবে উন্নত করবেন তা আমাদের বিস্তৃত তথ্যে অ্যাক্সেস লোড করে। ম্যাক এবং আইফোনের জন্য কীভাবে রাউটার কনফিগার করতে হয় সে সম্পর্কেও আমাদের পরামর্শ রয়েছে।


  1. কিভাবে একটি Mac এ 5GHz এ স্যুইচ করবেন

  2. ম্যাকে একটি Wi-Fi নেটওয়ার্ক কীভাবে ভুলে যাবেন

  3. কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

  4. আপনার হিমায়িত ম্যাক কিভাবে ঠিক করবেন