কম্পিউটার

কীভাবে একটি ম্যাকে ক্রোম আনইনস্টল করবেন

আপনি সত্যিই এটি সম্পর্কে চিন্তা করেছেন, এবং আপনি সিদ্ধান্ত নিয়েছেন যে ম্যাকের জন্য Google Chrome আপনার জন্য ব্রাউজার নয়৷ আপনার কাছে আপনার পছন্দের অন্যান্য ব্রাউজার রয়েছে, যা অর্থবহ, কারণ সেখানে ম্যাকের জন্য অনেক দুর্দান্ত ব্রাউজার রয়েছে৷

তাই এখন আপনি আপনার Mac থেকে Chrome আনইনস্টল করতে চান। তবে আপনি এটি আর দেখতে চান না। আপনি নিশ্চিত করতে চান যে এটি সম্পূর্ণরূপে চলে গেছে, ডেটা ট্রেস এবং সমস্ত কিছু।

আমরা এটিতে আপনাকে সাহায্য করতে এখানে আছি। কিভাবে Google Chrome আনইনস্টল করতে হয় এবং মাত্র কয়েকটি ধাপে আপনার Mac থেকে এর সমস্ত ডেটা মুছে ফেলতে হয় তা শিখতে পড়ুন৷

আপনি Google Chrome অ্যাপ্লিকেশন আনইনস্টল করার আগে

আপনি আপনার Mac থেকে Google Chrome আনইনস্টল করার আগে, আপনার Google Chrome প্রোফাইলগুলি মুছে ফেলা এবং আপনার ব্রাউজিং ডেটা সাফ করা একটি ভাল ধারণা৷ অনলাইনে থাকা এবং সেইভাবে আপনার Mac-এ ফিরে আসা থেকে ডেটা প্রতিরোধ করতে আপনি আপনার Mac থেকে Google Drive আনইনস্টল করতে চাইতে পারেন৷

আপনি যখন এটি সব করে ফেলেছেন, এখন আপনি নিজেই অ্যাপটি আনইনস্টল করতে প্রস্তুত৷

আপনি যখন আপনার Mac থেকে Google Chrome অ্যাপটি আনইনস্টল করেন তখন অনেক ডেটা মুছে ফেলা হয়, যদিও এর সবগুলো নয়, যেমনটি পরবর্তী বিভাগটি ব্যাখ্যা করে। কিছু ডেটা Google-এর সার্ভারে বা আপনার মালিকানাধীন অন্যান্য ডিভাইসে থাকে যেগুলি আপনার Google অ্যাকাউন্ট এবং Google অ্যাপের সাথে সিঙ্ক করা হয়।

আপনি যদি Google Chrome এর Mac এবং এর ডেটা স্থায়ীভাবে শুদ্ধ করতে চান তাহলে সেই সার্ভারের তথ্য মুছে ফেলা উচিত৷

আপনার ব্রাউজিং ডেটা সরাতে, Google Chrome খুলুন এবং তিনটি বিন্দুতে ক্লিক করুন৷ মেনু আইকন। তারপর আরো টুলস> ক্লিয়ার ব্রাউজিং ডেটা-এ ক্লিক করুন . এছাড়াও আপনি কীবোর্ড শর্টকাট Shift + Cmd + Delete ব্যবহার করতে পারেন .

কীভাবে একটি ম্যাকে ক্রোম আনইনস্টল করবেন

তবে আপনি সেখানে যান, আপনার ব্রাউজিং ডেটা সাফ করার জন্য একটি উইন্ডো প্রদর্শিত হবে। সব সময় নির্বাচন করুন সময় সীমা থেকে ড্রপ ডাউন, এবং ডেটা প্রকারের তালিকার প্রতিটি বাক্সে চেক করুন। আপনার উন্নত-এ ক্লিক করার কথা বিবেচনা করা উচিত ট্যাব এবং সেখানেও সমস্ত বাক্স চেক করা হচ্ছে৷

ডেটা সাফ করুন টিপুন বোতাম, এবং আপনার ডেটা Chrome, আপনার Mac, এমনকি Google এর সার্ভার থেকে চলে যাবে!

কীভাবে একটি ম্যাকে ক্রোম আনইনস্টল করবেন

আপনার ম্যাক থেকে Google Chrome অ্যাপ্লিকেশন আনইনস্টল করা

এখন আমরা আসলে আপনার Mac থেকে Chrome অ্যাপ আনইনস্টল করতে পারি। Cmd + Q টিপে অ্যাপটি সম্পূর্ণরূপে প্রস্থান করুন দুবার অথবা আপনার ডকের Chrome অ্যাপে কন্ট্রোল-ক্লিক করুন এবং প্রস্থান করুন চাপুন প্রদর্শিত মেনু থেকে। আপনি জোর করে অ্যাপটিও ছাড়তে পারেন৷

এরপর, আপনার অ্যাপ্লিকেশানগুলিতে যান ফোল্ডার এবং গুগল ক্রোম খুঁজুন। ক্লিক করুন এবং আপনার Mac এর ট্র্যাশে টেনে আনুন আইকন আপনি যদি আপনার ডক থেকে ট্র্যাশে ক্রোম টেনে আনেন তবে আপনি এটিকে কেবল ডক থেকে সরিয়ে ফেলবেন; আসলে অ্যাপটি আনইনস্টল করতে আপনাকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে যেতে হবে।

এছাড়াও আপনি Chrome অ্যাপে নিয়ন্ত্রণ-ক্লিক করতে পারেন এবং ট্র্যাশে সরান নির্বাচন করতে পারেন৷ এটি করতে।

কীভাবে একটি ম্যাকে ক্রোম আনইনস্টল করবেন

এখন ট্র্যাশ খুলুন এবং খালি ক্লিক করুন বোতাম Google Chrome অ্যাপটি এখন আপনার Mac থেকে আনইনস্টল করা হবে! আপনি যদি এখনও অ্যাপটি দেখতে পান তবে আপনার Mac পুনরায় চালু করুন। এটি সম্পূর্ণরূপে অদৃশ্য হওয়া উচিত।

কীভাবে একটি ম্যাকে ক্রোম আনইনস্টল করবেন

কিভাবে আপনার ম্যাক থেকে Google Chrome-এর ডেটা সরাতে হয়

যদিও গুগল ক্রোম অ্যাপ আনইনস্টল করলে এর অনেক ডেটা মুছে যায়, কিছু অংশ এখনও আপনার ম্যাকে থেকে যায়, স্টোরেজ স্পেস গ্রহণ করে এবং সম্ভাব্যভাবে আপনার ম্যাকের গতি কমিয়ে দেয়। ক্রোম আপনার ব্যাটারির আয়ুও কমিয়ে দেয়, তাই আপনার ম্যাক থেকে এর ডেটা বন্ধ করা খুবই গুরুত্বপূর্ণ৷

আপনি আনইনস্টল করার পরে আপনার Mac এ Chrome যে ডেটা রেখে যায় তা সরাতে, একটি ফাইন্ডার উইন্ডো খুলুন এবং যাও খুলুন ক্লিক করুন ড্রপডাউন মেনু। তারপর ফোল্ডারে যান নির্বাচন করুন৷ , যা একটি উইন্ডো খুলবে। আপনি Shift + Cmd + G শর্টকাট দিয়ে এই উইন্ডোটি অ্যাক্সেস করতে পারেন সেইসাথে।

কীভাবে একটি ম্যাকে ক্রোম আনইনস্টল করবেন

ফোল্ডারে যান উইন্ডো, ~/Library/Application Support/Google/Chrome টাইপ করুন . এই পাঠ্যের সামনের টিল্ড এবং ফরোয়ার্ড স্ল্যাশ গুরুত্বপূর্ণ, তাই সেগুলি ভুলে যাবেন না! একবার পাঠ্যটি প্রবেশ করলে, যান টিপুন বোতাম।

কীভাবে একটি ম্যাকে ক্রোম আনইনস্টল করবেন

আপনাকে আপনার ম্যাকের ফোল্ডারে নিয়ে যাওয়া হবে যেখানে Google Chrome এর ডেটা সঞ্চয় করেছে। Cmd + A টিপে এই ফোল্ডারে সবকিছু নির্বাচন করুন . তারপরে এটি সমস্ত ট্র্যাশ আইকনে টেনে আনুন, বা হাইলাইট করা ফাইলগুলিতে নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন .

কীভাবে একটি ম্যাকে ক্রোম আনইনস্টল করবেন

ঠিক যেমন Chrome অ্যাপ আনইনস্টল করার সময়, ট্র্যাশ খুলুন এবং খালি টিপুন বোতাম Google Chrome-এর সমস্ত ডেটা এখন আপনার Mac থেকে সম্পূর্ণরূপে মুছে ফেলা হবে!

এছাড়াও, অ্যাপ্লিকেশনের মতো, আপনি যদি এখনও Chrome ফোল্ডারে কিছু ডেটা দেখতে পান, আপনার Mac পুনরায় চালু করুন এবং আবার চেক করুন। পুনঃসূচনা করার পরে এটি সম্পূর্ণরূপে চলে যাওয়া উচিত।

ম্যাকে Chrome আনইনস্টল করা সহজ যখন আপনি জানেন কিভাবে

আপনার ম্যাক থেকে Google Chrome অ্যাপ আনইনস্টল করা একটি সুন্দর মৌলিক প্রক্রিয়া। কিন্তু আপনি যদি উপরের প্রতিটি ধাপ অনুসরণ না করেন তাহলে ডেটা পিছিয়ে যায়।

ভবিষ্যতে আপনার ম্যাককে আবার প্রভাবিত না করতে আপনার ম্যাক থেকে এবং Google এর সার্ভারগুলি থেকে সেই ডেটা পরিষ্কার করতে আপনাকে কোথায় যেতে হবে তা জানতে হবে৷ আমরা আশা করি আমরা আপনাকে উপরে এটি করতে সাহায্য করেছি



  1. How to Uninstall Roblox on Mac (2022)

  2. কিভাবে ম্যাকে Spotify আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে MySQL সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  4. কিভাবে Mac এ OneDrive আনইনস্টল করবেন