কম্পিউটার

কিভাবে একটি Mac এ ফটো মুছে ফেলবেন

ক্যামেরা ইম্পোর্ট, ইমেজ ডাউনলোড, এবং সিঙ্ক করা আইফোন ক্যাপচার (iCloud ফটোর সৌজন্যে) আপনার Mac-এ প্রচুর ছবির বিশৃঙ্খলা তৈরি করতে পারে। তাই, অবাঞ্ছিত ফটো মুছে ফেলার মাধ্যমে জিনিসগুলিকে সুন্দর ও পরিপাটি রাখা-এবং ডিস্কের স্থানও সংরক্ষণ করা সবসময়ই ভালো।

নীচে, আমরা আপনাকে দেখাব যে আপনার ম্যাকের ফটো অ্যাপের মধ্যে এবং বাইরে থাকা ফটোগুলি সরাতে আপনাকে কী করতে হবে৷ আপনি স্মার্ট অ্যালবাম এবং ফোল্ডারগুলি ব্যবহার করে ছবিগুলি ফিল্টার এবং মুছে ফেলার উপায়গুলি সম্পর্কেও শিখবেন৷

ফটো মুছে ফেলা শুরু করার আগে

আপনার Mac এ iCloud Photos সক্রিয় থাকলে, Photos অ্যাপ থেকে ছবি মুছে দিলে iCloud এবং অন্যান্য ডিভাইস থেকে একই Apple ID (যেমন আপনার iPhone) সাথে সংযুক্ত থাকে।

আপনি যদি আপনার পরিবর্তনগুলি সিঙ্ক করতে না চান, তাহলে ফটো পছন্দ প্যান খুলুন (ফটো> পছন্দগুলি নির্বাচন করুন মেনু বার থেকে), iCloud-এ স্যুইচ করুন ট্যাব, এবং iCloud Photos-এর পাশের বক্সটি আনচেক করুন .

কিভাবে আপনার ম্যাক ফটো লাইব্রেরিতে ছবি মুছে ফেলবেন

ম্যাকের ফটো অ্যাপ আপনাকে আপনার ফটো লাইব্রেরির মাধ্যমে স্ক্রোল করার সাথে সাথে ছবিগুলি মুছতে দেয়৷ এটি করতে, লাইব্রেরি> সমস্ত ফটো-এর অধীনে , একটি ফটো থাম্বনেল নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং ফটো মুছুন নির্বাচন করুন . আপনি iCloud ফটো ব্যবহার করলে, মুছুন নির্বাচন করুন নিশ্চিত করতে যে আপনি আপনার বাকি অ্যাপল ডিভাইস থেকে ফটো মুছে ফেলতে চান।

আপনি Cmd চেপে ধরে রাখতে পারেন একাধিক ছবি নির্বাচন করার জন্য কী। তারপর, একটি হাইলাইট করা থাম্বনেইলে নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং ফটো মুছুন নির্বাচন করুন একযোগে তাদের সব অপসারণ করতে।

কিভাবে একটি Mac এ ফটো মুছে ফেলবেন

কিভাবে অ্যালবাম থেকে ফটো মুছবেন

ফটো অ্যাপে আপনার তৈরি করা অ্যালবামগুলি দেখার সময় ছবিগুলি মুছে ফেলা সম্ভব৷

শুধুমাত্র একটি অ্যালবাম থেকে ছবি অপসারণ করতে, থাম্বনেইলগুলিতে নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং অ্যালবাম থেকে সরান নির্বাচন করুন . আপনি যদি আপনার ফটো লাইব্রেরি থেকেও সেগুলি পরিত্রাণ পেতে চান তবে বিকল্প ধরে রাখুন নিয়ন্ত্রণ-ক্লিক করার পরে কী এবং ফটো মুছুন নির্বাচন করুন .

কিভাবে একটি Mac এ ফটো মুছে ফেলবেন

কিভাবে মিডিয়া প্রকার সনাক্ত এবং মুছে ফেলতে হয়

ফটো অ্যাপটি মিডিয়া টাইপ-সেলফি, লাইভ ফটো, স্ক্রিনশট ইত্যাদির মাধ্যমে ফটো ফিল্টার করে। এটি নির্দিষ্ট ধরণের চিত্রগুলি সনাক্ত করা এবং মুছে ফেলা সহজ করে তোলে৷

মিডিয়ার ধরন প্রসারিত করে শুরু করুন ফটো সাইডবারে। তারপর একটি বিভাগ বেছে নিন (যেমন স্ক্রিনশট ), আপনি যে ছবি বা ছবিগুলি মুছতে চান তা নির্বাচন করুন এবং ফটো মুছুন নির্বাচন করুন৷ অথবা ফটো মুছুন .

কিভাবে একটি Mac এ ফটো মুছে ফেলবেন

কিভাবে স্মার্ট অ্যালবাম ব্যবহার করে ফটো মুছবেন

ম্যানুয়ালি তৈরি করা এবং অ্যালবামে আইটেম বাছাই একটি কাজ হতে পারে. জিনিসগুলিকে সহজ করার জন্য, ফটো অ্যাপটি স্মার্ট অ্যালবাম নামক কার্যকারিতা সহ আসে যা আপনাকে নির্দিষ্ট মানদণ্ড ব্যবহার করে আপনার সম্পূর্ণ ফটো লাইব্রেরি থেকে আইটেমগুলিকে শ্রেণীবদ্ধ করতে সহায়তা করে৷ এছাড়াও আপনি স্মার্ট অ্যালবাম ব্যবহার করতে পারেন ফিল্টার এবং ফটো দ্রুত মুছে ফেলার জন্য.

একটি স্মার্ট অ্যালবাম তৈরি করতে, ফটোগুলি ফাইল খুলুন৷ মেনু এবং নতুন স্মার্ট অ্যালবাম নির্বাচন করুন . তারপর একটি শিরোনাম লিখুন এবং আপনার ফিল্টারিং নিয়ম সেট করুন। ফলাফল সংকুচিত করতে সাহায্য করার জন্য একাধিক নিয়ম লিখতে ভুলবেন না।

উদাহরণস্বরূপ, আপনি একটি নির্দিষ্ট তারিখের আগে তোলা ফটোগুলি প্রদর্শন করার জন্য একটি স্মার্ট অ্যালবাম সেট আপ করতে পারেন এবং তারপরে ক্যামেরা মডেলের মাধ্যমে ফিল্টার করতে পারেন৷ অথবা, আপনি ফাইলের নাম বা ক্যাপশন দ্বারা ছবি ফিল্টার করতে পারেন। এই বৈশিষ্ট্যটির অনেক গভীরতা রয়েছে, তাই পরীক্ষা করার জন্য সময় নিন। তারপর আপনি ঠিক আছে নির্বাচন করতে পারেন৷ নিয়ম সংরক্ষণ করতে।

কিভাবে একটি Mac এ ফটো মুছে ফেলবেন

ফটো অ্যাপ আপনার স্মার্ট অ্যালবামগুলিকে আপনার বাকি অ্যালবামগুলির সাথে আমার অ্যালবামগুলির অধীনে সঞ্চয় করে সাইডবারে ট্যাব। স্মার্ট অ্যালবামের মধ্যে যেকোনো আইটেম বা আইটেমগুলিতে নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং ফটো মুছুন নির্বাচন করুন অথবা ফটো মুছুন তাদের অপসারণ করতে।

ফটো অ্যাপে কিভাবে সমস্ত ছবি মুছে ফেলবেন

ম্যাকের ফটো অ্যাপ অ্যালবাম, মিডিয়া বিভাগ বা স্মার্ট অ্যালবামের অধীনে থাকা সমস্ত কিছু মুছে ফেলা সহজ করে তোলে। শুধু Cmd + A টিপুন সমস্ত ছবি হাইলাইট করতে। তারপর, নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং ফটো মুছুন নির্বাচন করুন . বিকল্প টিপতে ভুলবেন না স্থায়ীভাবে একটি সাধারণ অ্যালবামের মধ্যে বিষয়বস্তু মুছে ফেলার জন্য।

একইভাবে, আপনি ফটো অ্যাপে সম্পূর্ণ লাইব্রেরি মুছে ফেলতে পারেন। আপনার যদি আইক্লাউড ফটোগুলি সক্রিয় থাকে তবে মনে রাখবেন যে এটি আপনাকে প্রতিটি অ্যাপল ডিভাইসে আপনার চিত্রগুলি হারাতে দেবে! আপনি যদি এখনও এগিয়ে যেতে চান, লাইব্রেরি> সমস্ত ফটো নির্বাচন করুন৷ এবং Cmd + A টিপুন . তারপর, যেকোনো থাম্বনেইলে কন্ট্রোল-ক্লিক করুন এবং ফটো মুছুন বেছে নিন বিকল্প।

কিভাবে একটি Mac এ ফটো মুছে ফেলবেন

ফটো অ্যাপের বাইরের ফটোগুলি কীভাবে মুছবেন

আপনি ফটো লাইব্রেরির বাইরের ফটোগুলিও মুছতে পারেন৷ সম্ভবত, আপনি সেগুলিকে ছবিতে খুঁজে পাবেন৷ অথবা ডাউনলোডগুলি ৷ আপনার ম্যাকের ফোল্ডার। তারপরে আপনি নিয়ন্ত্রণ-ক্লিক করে এবং ট্র্যাশে সরান নির্বাচন করে অন্যান্য ফাইলের মতো সেগুলি মুছে ফেলতে পারেন .

দ্রষ্টব্য: আপনি ছবি ফোল্ডারের ভিতরে সিস্টেম ফটো লাইব্রেরিও দেখতে পাবেন। আপনি শুধুমাত্র ফটো অ্যাপ ব্যবহার করে এর ভিতরের বিষয়বস্তু মুছে ফেলতে পারেন।

উপরন্তু, আপনি ফাইলের নাম ব্যবহার করে ছবি অনুসন্ধান করতে পারেন। একটি ফাইন্ডার উইন্ডো খুলুন এবং অনুসন্ধান-এ একটি নাম টাইপ করুন৷ ক্ষেত্র তারপর আপনি এই Mac নির্বাচন করতে পারেন৷ বর্তমান ডিরেক্টরি স্ক্যান করতে আপনার সমগ্র ম্যাক বা বর্তমান ফোল্ডারের নাম স্ক্যান করতে।

যাইহোক, আপনার যদি প্রচুর ফটো থাকে তবে আপনি স্মার্ট ফোল্ডার ব্যবহার করতে চাইতে পারেন। তারা স্মার্ট অ্যালবামগুলির মতো একইভাবে কাজ করে এবং নির্দিষ্ট নিয়মের সাথে ছবিগুলিকে ফিল্টার করতে সহায়তা করে৷

একটি স্মার্ট ফোল্ডার তৈরি করতে, একটি নতুন ফাইন্ডার উইন্ডো খোলার মাধ্যমে শুরু করুন৷ তারপর, ফাইল> নতুন স্মার্ট ফোল্ডার নির্বাচন করুন৷ মেনু বারে। প্লাস নির্বাচন করে এটি অনুসরণ করুন ফোল্ডারের জন্য ফিল্টারিং মানদণ্ড যোগ করার জন্য আইকন।

কিভাবে একটি Mac এ ফটো মুছে ফেলবেন

আপনি তারিখ, ফাইলের ধরন, ইত্যাদি দ্বারা ছবিগুলিকে ফিল্টার করার জন্য একাধিক নিয়ম যুক্ত করতে পারেন এবং স্মার্ট ফোল্ডার সেই অনুযায়ী আপনার ছবিগুলিকে ফিল্টার করতে হবে৷ তারপর, আপনি যে আইটেম বা আইটেমগুলি মুছতে চান তা নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন .

আপনার ফটো লাইব্রেরিতে বিশৃঙ্খলতাকে টোন ডাউন করুন

উপরের পয়েন্টারগুলি আপনাকে আপনার ম্যাকের ফটো লাইব্রেরিতে অর্ডার আনতে সাহায্য করেছে। যাইহোক, যদি আপনি দুর্ঘটনাবশত কোনো ফটো মুছে ফেলে থাকেন, তাহলে আপনি সবসময় সম্প্রতি মুছে ফেলা এর মাধ্যমে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন ফটো অ্যাপের সাইডবারে 30 দিন পর্যন্ত ফোল্ডার। আপনি যদি ফাইন্ডার ব্যবহার করে ছবিগুলি মুছে ফেলেন, তাহলে আপনাকে অবশ্যই সেগুলি Mac এর ট্র্যাশ এর মাধ্যমে পুনরুদ্ধার করতে হবে পরিবর্তে।


  1. ম্যাকের iMessage থেকে ফটোগুলি কীভাবে মুছবেন তার নির্দেশিকা

  2. Windows 10 এ কিভাবে ডুপ্লিকেট ফটো মুছবেন

  3. কিভাবে ম্যাকে ডাউনলোডগুলি মুছবেন

  4. ম্যাকে পাঠ্য বার্তাগুলি কীভাবে মুছবেন