কম্পিউটার

ফেসটাইম কলের সময় ল্যাগগুলি কীভাবে ঠিক করবেন

মহামারীর জন্য ধন্যবাদ আমরা সবাই ফেসটাইম এবং অন্যান্য ভিডিও কলিং অ্যাপগুলি আগের থেকে বেশি ব্যবহার করছি। এই কঠিন সময়ে, যখন আমাদের হয় পরিবার এবং বন্ধুদের সাথে দেখা করতে নিষেধ করা হয়েছে, অথবা আমরা সিদ্ধান্ত নিই যে একটি ভিডিও কল তাদের ব্যক্তিগতভাবে দেখার চেয়ে অনেক কম ঝুঁকিপূর্ণ, তখন আমাদের ফেসটাইম ভিডিও কল পিছিয়ে গেলে বা সংযোগের সমস্যায় ভুগলে যে হতাশা আসে তা উল্লেখযোগ্য। . এই প্রবন্ধে আমরা আলোচনা করব কীভাবে ফেসটাইম ল্যাগ এড়ানো যায় এবং সংযোগের সমস্যাগুলি সমাধান করা যায়।

আমরা আশা করি যে এই শরতে ম্যাকওএস মন্টেরিতে ফেসটাইমে যে নতুন পরিবর্তনগুলি আসছে তা অ্যাপলের ভিডিও কলিং সফ্টওয়্যারগুলির সাথে আমরা যে সমস্যাগুলি অনুভব করছি তার উন্নতি করবে, তবে মনে হচ্ছে এই নতুন বৈশিষ্ট্যগুলি আরও বেশি ব্যান্ডউইথ হগ হতে চলেছে, যা সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে পারে। .

আপনি যদি ল্যাগিং ফেসটাইম কল, হিমায়িত ভিডিও, খারাপ বা অস্পষ্ট ভিডিও গুণমান এবং বা দুর্বল সংযোগ ত্রুটির বার্তাগুলি অনুভব করেন তবে কী করা যেতে পারে? আমরা তদন্ত করি৷

"সংযোগ উন্নত হলে ভিডিওটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় শুরু হবে"
"দরিদ্র সংযোগ। সংযোগের উন্নতি হলে ভিডিওটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় শুরু হবে।"

ফেসটাইম কলের সময় ল্যাগগুলি কীভাবে ঠিক করবেন

আমার খালার সাথে আমার রবিবার ফেসটাইম কলের সময় এই বার্তাটি প্রতি কয়েক মিনিটে আমাকে শুভেচ্ছা জানায়। এমনকি আমাকে ভয়ঙ্কর "সংযোগ হারিয়ে যাওয়া" ত্রুটির সাথে লড়াই করতে হয়েছিল এবং কলটি পুনরায় শুরু হওয়ার জন্য অপেক্ষা করতে হয়েছিল - বা সম্ভবত ফেসটাইম বন্ধ করে কল ব্যাক করতে হয়েছিল৷

যখন "দরিদ্র সংযোগ" বার্তাটি উপস্থিত হয় তখন ভিডিওটি সাধারণত অদৃশ্য হয়ে যায় এবং আমি যা শুনতে পারি তা হল অডিও - যদিও কখনও কখনও এটি আরও খারাপ হয় এবং আমি অডিওটি শুনতেও পাই না৷

এটি কেন ঘটছে? এটা কি তার ব্রডব্যান্ড কানেকশন নাকি আমার কানেকশন? অথবা এটা আমার ম্যাক যে সমস্যা? সমস্যাটির সমাধান করার জন্য আমি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করেছি এবং আমি আপনাকে একই কাজ করার পরামর্শ দিচ্ছি৷

1:ফেসটাইম স্ট্যাটাস চেক করুন

আমরা আপনার Mac এবং ইন্টারনেট সেট-আপে পরিবর্তন করা শুরু করার আগে ফেসটাইমে কোনো সমস্যা নেই কিনা তা পরীক্ষা করে নেওয়া ভালো। অ্যাপলের পরিষেবাগুলি অতীতে নিম্নগামী বলে জানা গেছে। ফেসটাইম ডাউন হয়েছে কিনা তা জানতে অ্যাপলের সিস্টেম স্ট্যাটাস সাইটে যান - এখানে আরও তথ্য দেখুন:অ্যাপল ফেসটাইম কি ডাউন?

2:ব্যাকগ্রাউন্ডে চলমান যেকোনো অ্যাপ বন্ধ করুন

আপনার যদি ফেসটাইম নিয়ে সমস্যা হয় তবে আপনার ম্যাকে আর কী চলছে তা পরীক্ষা করুন। সম্ভবত ইউটিউবও চলছে এবং সেই প্রয়োজনীয় ব্যান্ডউইথ সংগ্রহ করছে।

আপনার ব্যান্ডউইথ খালি করতে আপনার অন্যান্য অ্যাপগুলি বন্ধ করতে হবে, অথবা পটভূমিতে ঘটছে এমন যেকোনো ডাউনলোডকে অন্তত থামাতে হবে।

আপনার স্ক্রিনের নীচে ডকটি দেখে আপনি দেখতে পারেন কোন অ্যাপগুলি চলছে৷ চলমান যে কোনো অ্যাপের নিচে একটি বিন্দু থাকবে। এগুলি দ্রুত বন্ধ করতে আপনার মাউস দিয়ে ডান ক্লিক করুন (বা নিয়ন্ত্রণ-ক্লিক করুন) এবং প্রস্থান করুন নির্বাচন করুন৷

ফেসটাইম কলের সময় ল্যাগগুলি কীভাবে ঠিক করবেন

3:আপনার MacBook প্লাগ ইন করুন

যদি সমস্যাটি ম্যাক ল্যাপটপের সাথে হয় তবে এটি প্লাগ ইন করতে সাহায্য করতে পারে৷ মন্টেরিতে একটি নতুন লো পাওয়ার মোড আসছে এবং এটি ফেসটাইম কর্মক্ষমতাকে প্রভাবিত করে কিনা তা আমরা দেখব৷ যদি এটি করে তবে এটি ব্যাটারি পাওয়ার চালু থাকলে আপনার ম্যাক প্লাগ ইন করা মূল্যবান হতে পারে।

4:ম্যাক রিস্টার্ট করুন

স্পষ্টতই আপনি সরাসরি কলটি শেষ করতে নাও চাইতে পারেন, তবে আপনি যখন তা করবেন, তখন আপনার ম্যাক পুনরায় চালু করা একটি ভাল ধারণা হতে পারে। এটি হতে পারে যে কলটি পিছিয়ে যাওয়ার কারণ হল আপনার মেমরি সমস্যা বা ব্যাকগ্রাউন্ডে চলমান একটি অ্যাপে সমস্যা রয়েছে। আপনার ম্যাক রিস্টার্ট করলে অনেক সমস্যার সমাধান হতে পারে।

উদাহরণস্বরূপ, আপনার ম্যাক বন্ধ করলে RAM খালি হতে পারে। বিকল্পভাবে, এমন কিছু অ্যাপ রয়েছে যা খুব বেশি র‍্যাম ব্যবহার করা হলে সমস্যার সমাধান করা সহজ করে। উদাহরণস্বরূপ, CleanMyMac X এবং Parallels ToolBox উভয়ই মেমরি মুক্ত করার একটি সহজ উপায় অফার করে।

আপনার ম্যাক বন্ধ করার আগে ফেসটাইম বন্ধ করা সহায়ক হতে পারে। আপনি কমান্ড K টিপে এটি সহজেই করতে পারেন (বিকল্পভাবে ফেসটাইম মেনুতে ফেসটাইমে ক্লিক করুন এবং ফেসটাইম বন্ধ করুন বেছে নিন। এটি অ্যাপটি বন্ধ করার থেকে আলাদা।

আপনি যখন আপনার ম্যাক পুনরায় চালু করবেন তখন আপনাকে ফেসটাইমে আবার লগ ইন করতে হবে, তাই চালু করুন এ ক্লিক করুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন৷

5:আপনার ব্রডব্যান্ড সংযোগ পরীক্ষা করুন

আপনি যদি দুর্বল সংযোগের সতর্কতা দেখে থাকেন তবে আপনার Wi-Fi এর জন্য দায়ী হতে পারে, তাই আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করাটাই মুখ্য৷ কারণ এটি ভিডিও এবং অডিও উভয়ই স্ট্রিম করে FaceTime প্রচুর ব্যান্ডউইথ ব্যবহার করে এবং একটি দ্রুত Wi-Fi সংযোগের প্রয়োজন হয়৷ সুতরাং স্পষ্টভাবে আপনার ব্রডব্যান্ড সংযোগের গুণমান উল্লেখযোগ্য হবে।

আপনি দেখতে পাবেন যে আপনার রাউটারের কাছাকাছি যাওয়া সাহায্য করে - এর মানে হল যে ওয়াইফাইকে কোনো মোটা দেয়ালের মধ্য দিয়ে যেতে হবে না।

অন্য ডিভাইসগুলি ব্যান্ডউইথের জন্য প্রতিযোগিতা করছে কিনা তা পরীক্ষা করে দেখুন - বাচ্চারা কি ভিডিও স্ট্রিম করছে? ইন্টারনেট রেডিও কি রান্নাঘরে বাজছে? মাইক্রোওয়েভ চালু আছে? (আমাদের বাড়িতে ইন্টারনেট কমে যাওয়ার এটাই সবচেয়ে বড় কারণ!)

উপরের বিকল্পগুলি বাতিল করে, আপনার রাউটার পুনরায় চালু করুন। এটি বন্ধ করুন, প্রায় এক মিনিট অপেক্ষা করুন এবং তারপরে এটি আবার চালু করুন৷

যদি আপনার সংযোগ উন্নত না হয়? আমাদের এই নিবন্ধে বিভিন্ন সুপারিশ রয়েছে (পড়ুন:কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি সমাধান করবেন, আমাদের এটিও রয়েছে:কীভাবে ওয়াইফাই উন্নত করা যায়৷

আপনার সরবরাহকারী আপনাকে যা প্রতিশ্রুতি দিচ্ছে তা আপনি পাচ্ছেন কিনা তা জানতে আপনার ব্রডব্যান্ডে একটি গতি পরীক্ষা চালানোও মূল্যবান। আমরা স্পিডটেস্ট ব্যবহার করি। আপনি যা পাবেন বলে মনে করেন তার নিচে থাকলে আপনার সরবরাহকারীর সাথে যোগাযোগ করুন এবং তাদের আপনার লাইন চেক করতে বলুন - আপনি যেভাবেই হোক এটি করতে চাইতে পারেন।

6:আপনার সফ্টওয়্যার আপ টু ডেট আছে কিনা দেখুন

এটা সম্ভব যে আপনার সমস্যাটি হয় ফেসটাইম সফ্টওয়্যার বা আপনি চালাচ্ছেন macOS এর সংস্করণের কারণে হচ্ছে। অ্যাপল প্রায়শই বাগ এবং অন্যান্য সমস্যাগুলি সমাধান করতে সফ্টওয়্যার আপডেটগুলি ইস্যু করে এবং এটি এমন কিছু হতে পারে যা এটি সমাধান করেছে - তাই নিশ্চিত করুন যে আপনার সফ্টওয়্যারটি আপ টু ডেট আছে৷ আপনার Mac এ সফ্টওয়্যারটি কিভাবে আপডেট করবেন তা এখানে।

  1. সিস্টেম পছন্দ এবং সফ্টওয়্যার আপডেটে ক্লিক করুন।
  2. যদি কোনো আপডেট পাওয়া যায় তাহলে Update Now-এ ক্লিক করুন।

ফেসটাইম কলের সময় ল্যাগগুলি কীভাবে ঠিক করবেন

7:কিছু জায়গা তৈরি করুন

আরেকটি সম্ভাবনা হল আপনার ম্যাকের স্থান ফুরিয়ে যাচ্ছে। সাধারণভাবে বলতে গেলে আপনার হার্ড ড্রাইভের 10% এর কম জায়গা খালি থাকলে আপনি সমস্যার সম্মুখীন হবেন, তাই আমরা আপনাকে সামর্থ্যের কাছাকাছি থাকলে কিছু জিনিস মুছে ফেলতে বা সংরক্ষণাগার করার পরামর্শ দিই।

অ্যাপল লোগোতে ক্লিক করুন এবং আপনার কতটা জায়গা খালি আছে তা দেখতে এই ম্যাক> স্টোরেজ সম্পর্কে বেছে নিন। আপনি যদি কিছু জিনিস মুছে ফেলতে চান তাহলে পরামর্শের জন্য এটি পড়ুন:কিভাবে Mac এ স্থান সংরক্ষণ করবেন।

আপনি যদি মুছে ফেলার জন্য কিছু খুঁজে পেতে লড়াই করে থাকেন তবে CleanMyMac X, বা MacCleaner Pro ব্যবহার করে দেখুন যা সাধারণত কয়েকটি জিবি বা ফাইল, ক্যাশে এবং অন্যান্য অপ্রয়োজনীয় আইটেমগুলি সরাতে পারে। আমরা আলাদাভাবে বেশ কিছু ম্যাক ক্লিনার অ্যাপ দেখি।

8:আপনার DNS ঠিক করুন

আপনি যদি উপরের সমস্ত কাজ করে থাকেন এবং আপনার নেটওয়ার্কের সাথে সম্পর্কিত হতে পারে তবে আপনার এখনও সমস্যা হচ্ছে। এটি সংশোধন করার চেষ্টা করার একটি সামান্য জটিল উপায় হল আপনার DNS সেটিংস পরিবর্তন করা।

ডোমেইন নেম সিস্টেম (DNS) ইন্টারনেটের জন্য একটি ফোনবুকের মতো, এটি সাধারণত আপনার ISP দ্বারা পরিচালিত হয়। যদি আপনার ISP এর DNS সেরা না হয় তাহলে আপনি আসলে অন্য একটিতে যেতে পারেন, উদাহরণস্বরূপ Google এর DNS পরিষেবা৷

এটি করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. ওপেন সিস্টেম প্রেফারেন্স।
  2. নেটওয়াকে ক্লিক করুন।
  3. ওয়াইফাই নির্বাচন করুন৷
  4. উন্নত-এ ক্লিক করুন।
  5. DNS ট্যাবে ক্লিক করুন।
  6. Google-এর DNS যোগ করতে + বোতামে ক্লিক করুন এবং 8.8.8.8 এবং 8.8.4.4 টাইপ করুন।
  7. এখন ঠিক আছে ক্লিক করুন।
  8. এবং আবেদন করুন।

আরেকটি বিকল্প হল DNS ক্যাশে ফ্লাশ করা, যা নেটওয়ার্ক এবং কানেক্টিভিটি সমস্যার সমাধান করতে পারে।

এই প্রক্রিয়াটিকে সহজ করার জন্য আপনি CleanMyMac X এর রক্ষণাবেক্ষণ বৈশিষ্ট্যটি ব্যবহার করে দেখতে পারেন যা আপনার জন্য DNS ক্যাশে ফ্লাশ করতে পারে:

  1. CleanMyMac X খুলুন।
  2. রক্ষণাবেক্ষণে ক্লিক করুন।
  3. ফ্লাশ ডিএনএস ক্যাশে বেছে নিন।
  4. চালাতে ক্লিক করুন।

আপনি একটি Mac-এ ভিডিও কলের গুণমান কীভাবে উন্নত করবেন তাও সহায়ক।


  1. একটি আপডেটের সময় একটি হিমায়িত ম্যাক কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে ম্যাকের ফেসটাইমে কলের ইতিহাস সাফ করবেন

  3. কিভাবে CSGO-তে অবিশ্বস্ত সংযোগ ঠিক করবেন

  4. কীভাবে স্যামসাং টিভি ওয়াই-ফাই সংযোগের সমস্যাগুলি ঠিক করবেন