কম্পিউটার

কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

একটি ম্যাকে একটি স্ক্রিনশট নেওয়ার একাধিক উপায় রয়েছে (অথবা আপনি যদি পিসি ওয়ার্ল্ড থেকে এখানে আসছেন:একটি ম্যাকে প্রিন্ট স্ক্রিন)৷ আমরা বিভিন্ন কী সংমিশ্রণ এবং স্ক্রিনশটগুলিতে আপনি যে বিভিন্ন পরিমার্জন করতে পারেন তার মাধ্যমে চালাব যাতে, উদাহরণস্বরূপ, আপনি সেগুলিকে একটি নির্দিষ্ট আকারে ক্রপ করতে পারেন, বা আপনার স্ক্রীনের চেয়ে বড় একটি জায়গার স্ক্রিন দখল করতে পারেন। আপনি যা চান তা স্ক্রিনশট করতে না পারলে কী করবেন তাও আমরা দেখব কারণ এটি ক্যাপচার করার জন্য আপনাকে আপনার স্ক্রীনের সাথে ইন্টারঅ্যাক্ট করতে হবে।

নীচের অনেকগুলি পদ্ধতি ম্যাকওএসের সমস্ত সংস্করণে কাজ করবে, তবে 2018 সালে ম্যাকওএস মোজাভেতে আসা স্ক্রিনশট বিকল্পগুলিতে বেশ কয়েকটি পরিবর্তন হয়েছে, তাই আপনি যদি মোজাভে বা তার পরে না চালান তবে আপনার সেগুলিতে অ্যাক্সেস নাও থাকতে পারে .

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কীভাবে আপনার ম্যাকের ডিসপ্লেতে কোনও কিছুর স্ক্রিনশট নিতে হয়, আমরা কীভাবে আপনি এটি সম্পাদনা করতে পারেন এবং ছবিটি কোথায় সংরক্ষণ করা হবে তাও আলোচনা করব - যেহেতু স্ক্রিনশটগুলি কোথায় যায় সে সম্পর্কে অনেক লোকই অস্পষ্ট। ম্যাক।

স্ক্রিনশটগুলি ডিফল্টরূপে আপনার ডেস্কটপে সংরক্ষিত হয়, যদিও আপনি আপনার স্ক্রিনশটগুলি কোথায় সংরক্ষিত হবে তা পরিবর্তন করতে পারেন৷ সাধারণত আপনার স্ক্রিনশটটি একটি .png ফাইল হিসাবে সংরক্ষণ করা হবে, যা আপনি প্রিভিউ বা অনুরূপ ছবি দেখার প্রোগ্রামে খুলতে চাইতে পারেন, এবং তারপরে একটি ভিন্ন ফাইল টাইপ এক্সটেনশনের সাথে সংরক্ষণ করুন৷ নীচে আপনার স্ক্রিনশট সংরক্ষিত ফর্ম্যাট পরিবর্তন করার উপায়গুলি নিয়ে আমরা আলোচনা করি৷

ম্যাকে কোন বোতামের স্ক্রিনশট?

ম্যাক-এ স্ক্রিনশট নেওয়ার জন্য আপনি বিভিন্ন কী সমন্বয় ব্যবহার করতে পারেন, আমরা নিচের প্রতিটিতে চালাব:

পুরো স্ক্রীনের স্ক্রিনশট নিতে Command + Shift + 3

পুরো স্ক্রীনের স্ক্রিনশট নিতে Command + Shift + 3 টিপুন।

আপনার যদি একাধিক স্ক্রিন থাকে তবে এটি দুটি স্ক্রিনশট ধরবে, প্রতিটি স্ক্রীনের একটি।

ডিফল্টরূপে এগুলি আপনার ডেস্কটপে সংরক্ষিত হবে৷

স্ক্রীনের একটি এলাকা স্ক্রিনশট করতে Command + Shift + 4

আপনি যদি পুরো স্ক্রীনের পরিবর্তে একটি নির্বাচিত এলাকার একটি স্ক্রিনশট নিতে চান তবে এটি সর্বোত্তম বিকল্প৷

  1. Command + Shift + 4 টিপুন আপনি কিছু সংখ্যা সহ আপনার স্ক্রিনে একটি ক্রসহেয়ার দেখতে পাবেন।

    কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

  2. আপনার মাউস বা ট্র্যাকপ্যাড দিয়ে ক্লিক করুন এবং এই ক্রসহেয়ারগুলিকে আপনি যে স্ক্রিনের স্ক্রীনশট করতে চান তার এলাকা জুড়ে টেনে আনুন, নীচের মত, যাতে আপনি যা ধরতে চান তার চারপাশে তারা একটি আয়তক্ষেত্র তৈরি করে৷
  3. আপনি প্রস্তুত হলে মাউস বোতাম বা ট্র্যাকপ্যাড ছেড়ে দিন।

আপনি যদি স্ক্রিন শটটি একটি নির্দিষ্ট মাত্রা হতে চান তবে আপনি ক্রসহেয়ারের পাশে প্রদর্শিত পিক্সেল পরিমাপ ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি বর্গক্ষেত্রের স্ক্রিনশট করতে চান তাহলে পরিমাপ 500 x 500 না হওয়া পর্যন্ত টেনে আনতে পারেন৷

কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

আরো বিকল্পের জন্য Command + Shift + 5

Command + Shift + 5 হল একটি বিকল্প যা Mojave-এ এসেছে, তাই যতক্ষণ পর্যন্ত আপনি 2018 সাল থেকে অপারেটিং সিস্টেম আপডেট করবেন ততক্ষণ আপনার এই ক্ষমতা থাকবে।

Command + Shift + 5 টিপুন এবং আপনি অনেকগুলি বিকল্প সহ আপনার স্ক্রিনে একটি পপ আপ দেখতে পাবেন। এর মধ্যে রয়েছে:পুরো স্ক্রীন ক্যাপচার করুন, নির্বাচিত উইন্ডো ক্যাপচার করুন এবং নির্বাচিত অংশ ক্যাপচার করুন।

এছাড়াও বিকল্প রয়েছে যাতে আপনি আপনার স্ক্রিনে যা ঘটছে তার একটি স্ক্রিন রেকর্ডিং করতে পারেন:পুরো স্ক্রীন রেকর্ড করুন এবং নির্বাচিত অংশ রেকর্ড করুন৷

আমরা প্রায়ই ক্যাপচার সিলেক্টেড পোর্টশন বিকল্পটি বেছে নিই যা আমরা একটি নির্দিষ্ট মাত্রায় সেট করেছি। এইভাবে আমরা সবসময় একই আকারে স্ক্রিনশট তৈরি করতে পারি।

ভালো স্ক্রিনশটের জন্য টিপস

আপনার স্ক্রিনশটগুলি সূক্ষ্ম-টিউন করতে নীচের এই টিপসগুলি ব্যবহার করে দেখুন:

  • একবার ক্রসহেয়ারগুলি উপস্থিত হলে আপনি কীবোর্ড কীগুলি ছেড়ে দিতে পারেন।
  • একবার আপনি মাউস বোতামে ক্লিক করলে এবং কার্সার টেনে আনতে শুরু করলে, স্পেস টিপুন, এবং আপনি নির্বাচিত এলাকাটি চারপাশে সরাতে সক্ষম হবেন।
  • Shift ধরে রাখুন এবং আপনি শুধুমাত্র অনুভূমিকভাবে সরাতে পারবেন।
  • স্ক্রিনগ্র্যাব বাতিল করতে যেকোনো সময় Escape টিপুন। কোনো ছবি তৈরি বা ক্যাপচার করা হবে না।
  • যদি আপনি একই সময়ে কন্ট্রোল প্রেস করেন তাহলে স্ক্রিনশটটি আপনার পেস্টবোর্ডে কপি হয়ে যাবে।

ম্যাকে স্ক্রিনশটগুলি কোথায় সংরক্ষিত আছে?

ডিফল্টরূপে, ম্যাকের স্ক্রিনশটগুলি ডেস্কটপে সংরক্ষিত হয়। কিন্তু Mojave বা তার পরে, আপনি অন্যান্য বিভিন্ন জায়গা বেছে নিতে পারেন যেখানে আপনার স্ক্রিনশট সংরক্ষণ করা যেতে পারে।

আপনি যদি আপনার স্ক্রিনশটগুলি নেওয়ার জন্য গ্র্যাব (macOS এর আগের সংস্করণগুলিতে উপলব্ধ) এর মতো একটি অ্যাপ ব্যবহার করেন তবে সেগুলি অন্য কোথাও শেষ হতে পারে। গ্র্যাব আপনার ডকুমেন্টস ফোল্ডারে স্ক্রিনশট সংরক্ষণ করতে পারে - এবং আপনি যদি ছবিটির নাম পরিবর্তন না করেন তবে এটি শিরোনামহীন হিসাবে সংরক্ষণ করা হবে৷

Mojave বা পরবর্তীতে স্ক্রিনশটগুলি কোথায় সংরক্ষিত হবে তা পরিবর্তন করা সম্ভব:

  • কমান্ড + শিফট + 5 ধরে রাখুন।
  • বিকল্পে ক্লিক করুন।
  • সেভ টু বিভাগে আপনি যে অবস্থানটি সংরক্ষণ করতে চান সেটি খুঁজুন৷
  • অথবা, আপনি যদি ছবিটি অন্য কোথাও সংরক্ষণ করতে চান তবে অন্য অবস্থান বেছে নিন।

হাই সিয়েরা এবং ম্যাক সফ্টওয়্যারের পুরানো সংস্করণগুলিতে কীভাবে স্ক্রিনশটগুলির অবস্থান পরিবর্তন করতে হয় তার বিশদ সহ আপনি যদি আরও তথ্য চান তবে আপনার স্ক্রিনশটগুলি কোথায় যায় তা পরিবর্তন করার বিষয়ে আমাদের একটি পৃথক নিবন্ধ রয়েছে৷

কিভাবে স্ক্রিনশটের মাত্রা নির্বাচন করবেন

একটি নির্দিষ্ট আকারের হতে আপনার একটি স্ক্রিনশটের প্রয়োজন হতে পারে এমন অনেকগুলি কারণ রয়েছে৷ সম্ভবত আপনাকে একটি নির্দিষ্ট সংখ্যক পিক্সেল, একটি নির্দিষ্ট আকারের একটি চিত্র প্রদান করতে বলা হয়েছে বা আপনি একই মাত্রার অনেকগুলি স্ক্রিনশট নিতে চান৷

আপনি হয়তো ভাবছেন যে আপনি এটি অর্জন করার জন্য স্ক্রিনশট নেওয়ার পরে এটি সম্পাদনা করতে হবে, কিন্তু আসলে আপনি স্ক্রিনশট নেওয়ার সাথে সাথে এর মাত্রাগুলি বেছে নিতে পারেন - এবং আবার একই মাত্রা ব্যবহার করতে পারেন৷

যদি এটি একটি বন্ধ হয় এবং আপনাকে নির্দিষ্ট মাত্রায় একটি স্ক্রিন শট নিতে হয় তবে এটি করুন:

  1. কমান্ড + শিফট + 4 টিপুন।
  2. আপনার স্ক্রিনে কিছু সংখ্যা সহ ক্রসশেয়ারগুলি উপস্থিত হবে - এগুলি আপনি যে পিক্সেলগুলি ধরবেন তা প্রতিনিধিত্ব করে৷ আপনার মাউস বা ট্র্যাক প্যাডে ক্লিক করুন এবং আপনি যে স্ক্রিনের জায়গাটি ধরতে চান তার উপর একটি মার্কি টেনে আনুন। আপনি লক্ষ্য করবেন যে ক্রসহেয়ারের পাশের সংখ্যাগুলি পরিবর্তিত হবে।

    কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

  3. টেনে আনুন যতক্ষণ না পরিমাপ আপনার প্রয়োজনীয় মাত্রার সাথে মিলে যায়। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি বর্গক্ষেত্র চান তবে নিশ্চিত করুন যে প্রস্থ এবং উচ্চতা একই।
  4. মাউস বোতাম/ট্র্যাকপ্যাড ছেড়ে দেওয়ার আগে, স্পেস বার টিপুন, তারপরে আপনি স্ক্রীনশট করতে চান এমন এলাকাটি কভার না করা পর্যন্ত আপনি আপনার স্ক্রিনের চারপাশে বক্সটি সরাতে পারবেন।
  5. আপনি আপনার নির্বাচনের সাথে খুশি হয়ে গেলে, মাউস বোতাম/ট্র্যাকপ্যাড ছেড়ে দিন।

যদি আপনাকে প্রায়শই একই আকারের ছবি তুলতে হয় - উদাহরণস্বরূপ, আমরা 1,600 x 900 ছবি ব্যবহার করি যাতে এটি আমাদের ডিফল্ট বলে মনে হয় - আপনি Command + Shift + 5 ব্যবহার করে আপনার ক্রসহেয়ারগুলি আগেই সেট আপ করতে পারেন৷ এখানে কিভাবে:

  1. কমান্ড + শিফট + 5 ধরে রাখুন।
  2. যখন আপনার স্ক্রিনে ক্রসহেয়ারগুলি দেখা যায় তখন এই ক্রসহেয়ারগুলিকে টেনে আনুন স্ক্রিনের একটি এলাকা কভার করতে যা আপনার প্রয়োজনীয় পিক্সেল প্রস্থ এবং গভীরতার সমান। আপনি যে জায়গাটি দখল করতে চান সেটি কতটা ভালোভাবে কভার করবেন তা নিয়ে আপনাকে খুব বেশি চিন্তা করার দরকার নেই কারণ একবার আপনি মাউস বোতামটি ছেড়ে দিলে আপনি আপনার স্ক্রীনের চারপাশে বক্সটি সরাতে সক্ষম হবেন যতক্ষণ না আপনি স্ক্রিনশট করতে চান এমন এলাকাটি কভার না করা পর্যন্ত।<
  3. আপনি আপনার নির্বাচনের সাথে খুশি হয়ে গেলে, ক্যাপচার ক্লিক করুন (যদি আপনি macOS Mojave বা তার পরে ব্যবহার করেন)।

কিভাবে একটি উইন্ডো স্ক্রিনশট করবেন

আপনি যদি আপনার ডেস্কটপে একটি একক উইন্ডো স্ক্রিনগ্র্যাব বা স্ক্রিনশট করতে চান?

এই কাজটি করার দুটি পদ্ধতি আছে। আপনি Command + Shift + 5 টিপুন এবং ক্যাপচার সিলেক্টেড উইন্ডোজ বেছে নিতে পারেন। বিকল্পভাবে:

  1. কমান্ড + শিফট + 4 ধরে রাখুন।
  2. যখন ক্রসহেয়ারগুলি প্রদর্শিত হবে, স্পেস কী টিপুন। আপনি একটি ক্যামেরা আইকন দেখতে পাবেন এবং সামনের উইন্ডোটি ধূসর হয়ে যাবে।
  3. আপনি যে উইন্ডোটি ধরতে চান তার উপর আপনার কার্সার রাখুন (এটি হাইলাইট করা হবে) এবং আপনার মাউসে ক্লিক করুন/ট্র্যাকপ্যাড টিপুন।
  4. আপনার ডেস্কটপে উইন্ডোটির একটি স্ক্রিনশট (ছায়া সহ সম্পূর্ণ) প্রদর্শিত হবে।

শুধুমাত্র এই উইন্ডোটির একটি স্ক্রিনশট নিতে ক্লিক করুন - এবং ফলস্বরূপ ছবিটিতেও একটি সুন্দর ছায়া প্রভাব থাকবে৷

কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

ছায়া ছাড়াই কিভাবে একটি উইন্ডো স্ক্রিনশট করবেন

যদি ছায়াটি ছবিটি থেকে একটি বিভ্রান্তি হয় তবে আপনি এটি ছাড়াই একটি স্ক্রিনশট নিতে পারেন:

  1. কমান্ড + শিফট + 4 টিপুন।
  2. যখন ক্রসহেয়ারগুলি উপস্থিত হয় তখন Space + Alt/Option টিপুন।
  3. উইন্ডোতে কার্সারের অবস্থান করুন (এটি নীল রঙে হাইলাইট করা হবে) এবং ক্লিক করুন।
  4. আপনার ডেস্কটপে উইন্ডোটির একটি স্ক্রিনশট (ছায়া ছাড়া) প্রদর্শিত হবে।

একটি ড্রপডাউন মেনু স্ক্রিনশট করুন

স্ক্রিনশট মেনুতে একই কৌশল ব্যবহার করা যেতে পারে:আপনি যে মেনুটি স্ক্রিনশট করতে চান সেটি খুলুন:

  1. আপনি যে মেনুটি স্ক্রিনশট করতে চান সেটি খুলুন।
  2. কমান্ড + শিফট + 4 টিপুন।
  3. যখন ক্রসহেয়ারগুলি উপস্থিত হয়, তখন স্পেস টিপুন।
  4. ড্রপডাউন মেনুতে কার্সারের অবস্থান করুন এবং ক্লিক করুন।

আপনি মেনুটির একটি স্ক্রিনশট পাবেন (যদিও এটি ড্রপডাউনের শীর্ষে শিরোনাম অন্তর্ভুক্ত করবে না - স্ক্রিনশট করার জন্য আপনাকে স্ট্যান্ডার্ড কমান্ড + শিফট + 4 ব্যবহার করতে হবে এবং চোখ দিয়ে নির্বাচন বিচার করতে হবে)।

কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

এবং এটি সেখানে থামে না। আপনি অন্যান্য পর্দার আসবাবপত্রের ঝরঝরে স্ক্রিনশট ক্যাপচার করতে একই কৌশল ব্যবহার করতে পারেন যা আপনি উইন্ডোজ হিসাবে ভাবতে পারেন না। এখানে আমাদের ডকের একটি স্ক্রিনশট রয়েছে, যা আমরা একইভাবে ধরেছি - Command + Shift + 4 এবং তারপর Space:

কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

এছাড়াও আপনি উপরের বারটি ক্যাপচার করতে পারেন, ডানদিকের উপরের বারের কিছু উপাদান বা আপনার ডেস্কটপের সমস্ত আইকনগুলি টপ বার, ডক এবং ওয়ালপেপার ইমেজ মুছে ফেলতে পারেন৷

কীভাবে একটি টাইমড স্ক্রিনশট নিতে হয়

কখনও কখনও আপনি যা ক্যাপচার করতে চান তার একটি স্ক্রিনশট নেওয়া অসম্ভব বলে মনে হয় কারণ আপনাকে একই সময়ে সফ্টওয়্যারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে হবে যখন আপনাকে স্ক্রিনশটটি ধরতে হবে৷ ভাগ্যক্রমে এটি করার একটি উপায় আছে৷

একটি টাইমড স্ক্রিনশট নিতে (Mojave বা তার পরে) আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:

  1. কমান্ড + শিফট + 5 ধরে রাখুন।
  2. বিকল্পে ক্লিক করুন।
  3. টাইমারের অধীনে 5 বা 10 সেকেন্ড বেছে নিন।
  4. এখন আপনি যে ধরনের স্ক্রিনগ্রাব নিতে চান তা বেছে নিন। সম্পূর্ণ পর্দা, নির্বাচিত অংশ, নির্বাচিত উইন্ডো।
  5. আপনি একটি টাইমার স্টার্ট আপ দেখতে পাবেন৷ যখন এটি শূন্যে পৌঁছাবে, আপনার স্ক্রিনশট নেওয়া হবে৷

আপনি যদি macOS বা Mac OS X এর পুরানো সংস্করণে থাকেন তবে আপনি একটি টাইমড স্ক্রিনশট নিতে গ্র্যাব ব্যবহার করতে পারেন। কমান্ড + স্পেস টিপুন এবং গ্র্যাব টাইপ করা শুরু করুন, বা ইউটিলিটি ফোল্ডারের মাধ্যমে অনুসন্ধান করুন (যা আপনি অ্যাপ্লিকেশন ফোল্ডারে পাবেন।)

  1. ওপেন গ্র্যাব।
  2. Capture> Timed Screen-এ ক্লিক করুন।
  3. স্টার্ট টাইমারে ক্লিক করুন।
  4. স্ক্রিন ধরার আগে কতটা সময় বাকি আছে তা দেখানোর জন্য ক্যামেরা আইকনের পাশে একটি লাল ডায়াল ভরতে শুরু করবে।
  5. এটি আপনাকে শুধুমাত্র একটি সম্পূর্ণ স্ক্রিন স্ক্রিনগ্র্যাব করার অনুমতি দেবে - তবে আপনি যদি চান তাহলে একটি নির্দিষ্ট উপাদানের উপর ফোকাস করার জন্য আপনি পরে গ্র্যাব সম্পাদনা করতে পারেন৷

কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

গ্র্যাব চালু করুন এবং উপরের মেনুতে ক্যাপচার ক্লিক করুন; আপনি স্বাভাবিক স্ক্রীন ক্যাপচারের বিকল্পগুলি দেখতে পাবেন (একটি ছোট নির্বাচন, একটি উইন্ডো, বা সম্পূর্ণ স্ক্রীন, প্রতিটিতে একটি শর্টকাট রয়েছে যা আপনি ভবিষ্যতে এটি অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারেন) তবে টাইমড স্ক্রিনশটগুলির সুবিধাজনক বিকল্পও অন্তর্ভুক্ত রয়েছে (টাইমড নির্বাচন করুন স্ক্রীন), যখন আপনি একটি ক্যাপচার সেট আপ করতে চান এবং তারপরে আপনি যা ধরতে চান তা সক্রিয় করুন। টাইমার হল 10 সেকেন্ড।

কিভাবে ম্যাকে একটি স্ক্রিনশট সম্পাদনা করবেন

ম্যাকওএস-এর সাম্প্রতিক সংস্করণগুলির মধ্যে সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি করার জন্য কোনও অ্যাপ্লিকেশন না খুলেই স্ক্রিনশট সম্পাদনা করার ক্ষমতা৷

আপনি যখন একটি স্ক্রিনশট নেন (macOS Mojave বা তার পরে), এটির একটি থাম্বনেইল আপনার স্ক্রিনের নীচে ডানদিকে প্রদর্শিত হবে। আপনি যদি সেটিতে ক্লিক করেন তাহলে ছবিটি খুলবে যা অ্যাপল কুইক লুক হিসাবে উল্লেখ করে, এতে আঁকা, হাইলাইট করা, আকার, পাঠ্য বাক্স যোগ করা এবং এমনকি স্ক্রিনশটে আপনার স্বাক্ষর যোগ করার জন্য বিভিন্ন সরঞ্জাম রয়েছে৷

আপনি যদি থাম্বনেইলটি মিস করেন তবে আপনি সহজেই প্রিভিউ অ্যাপে স্ক্রিনশটটি খুলতে এবং সম্পাদনা করতে পারেন যা macOS এর অংশ হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এমনকি আপনি ডেস্কটপের স্ক্রিনশটটিতে ক্লিক করতে পারেন এবং একই কুইক লুক ভিউ খুলতে স্পেস বার টিপুন যা আপনাকে প্রিভিউ অ্যাপটি না খুলেই সম্পাদনা করতে দেয়৷

এই সম্পাদনা সরঞ্জামগুলি কীভাবে পেতে হয় তা এখানে:

  1. ছবিটি খুলুন - হয় ডেস্কটপে ফাইলটিতে ডাবল ক্লিক করে, ফাইলটি নির্বাচন করে এবং স্পেস বার টিপে, অথবা আপনি যখন স্ক্রিনশট নেওয়ার সময় থাম্বনেইলটি প্রদর্শিত হবে তখন সেটিতে ক্লিক করুন৷
  2. যে উইন্ডোটি খোলে তার উপরে আপনি প্রিভিউ সহ ওপেন সহ বিকল্পগুলি দেখতে পাবেন (যদি না আপনি পূর্বরূপ খোলেন)। আপনাকে প্রিভিউতে খুলতে হবে না, আপনি একটি বৃত্তে পেন্সিলের মতো দেখতে আইকনে ক্লিক করে আপনার প্রয়োজনীয় সরঞ্জামগুলি পেতে পারেন৷ (এখানে একটি ঘোরানোর বিকল্পও রয়েছে, তাই আপনি যদি এটি করতে চান তবে সেটিতে ক্লিক করুন।)
  3. আপনি যদি পেন্সিল আইকনে ক্লিক করেন তাহলে আপনি আপনার স্ক্রিনশট সম্পাদনা করার জন্য প্রচুর বিকল্পে অ্যাক্সেস পাবেন। আপনি উদাহরণস্বরূপ, নীচের চিত্রের মতো টেক্সট নোট, বা আন্ডারলাইন শব্দ যোগ করতে পারেন।

    কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

  4. আপনি মেল, বার্তা বা ফটোতে যোগ করার মতো বিকল্পগুলি থেকে বেছে নিতে শেয়ার বোতামে ক্লিক করতে পারেন।

কিভাবে স্ক্রিনশট কাটতে হয়

স্ক্রিনশট ক্রপ করার বিভিন্ন উপায় রয়েছে। আপনি উপরের পরামর্শ অনুযায়ী আপনার প্রয়োজনীয় মাত্রায় স্ক্রিন শট নিতে পারেন, কিন্তু আপনি যদি পরে এটিকে পরিমার্জন করতে চান তাহলে এখানে কী করতে হবে:

  1. উপরের নির্দেশাবলী অনুযায়ী সম্পাদনা প্যানেল খুলুন।
  2. ক্রপ আইকনে ক্লিক করুন। আপনি যখন এটি করবেন তখন ক্রপ শব্দটি সহ একটি বোতাম প্রদর্শিত হবে আপনার চিত্রের প্রতিটি প্রান্তে সাদা কোণ থাকবে। যতক্ষণ না আপনি ক্রপ করা ইমেজ নিয়ে খুশি না হন ততক্ষণ পর্যন্ত আপনি এগুলি টেনে আনতে পারেন। কিভাবে একটি Mac এ স্ক্রিনশট
  3. আপনি একবার আপনার ফসলে সন্তুষ্ট হলে ক্রপ ক্লিক করুন৷

কিভাবে JPEG হিসাবে একটি স্ক্রিনশট সংরক্ষণ করবেন

ম্যাক স্ক্রিনশটগুলি ডিফল্টরূপে একটি PNG ফাইল হিসাবে সংরক্ষণ করা হয়। ফর্ম্যাটটির সুবিধা রয়েছে - এটি অসংকুচিত তাই আপনি কোনও বিবরণ হারাবেন না, উদাহরণস্বরূপ, তবে এটির একটি বড় ফাইলের আকার রয়েছে। আপনি যদি চান আপনার স্ক্রিনগ্র্যাব যত ছোট হোক

যেহেতু অ্যাপল Mojave-এর আপডেটে Grab সরিয়ে দিয়েছে, এটি একটি JPEG বা TIFF ফাইল হিসাবে একটি স্ক্রিনশট সংরক্ষণ করার একটি সত্যিই সহজ উপায়ও সরিয়ে দিয়েছে। আপনার স্ক্রিনশট যে ফর্ম্যাটটি সেভ করা হয়েছে সেটি পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় হল ফটো এডিটিং অ্যাপে খোলা, যেমন ফটো বা প্রিভিউ বা ফটোশপ এবং সেভ অ্যাজ।

যাইহোক, আপনি যদি যথেষ্ট আত্মবিশ্বাসী বোধ করেন, তাহলে আপনি টার্মিনালে একটি পরিবর্তন করতে পারেন যার অর্থ আপনার Mac সর্বদা একটি স্ক্রিনগ্রাবকে .jpg হিসাবে সংরক্ষণ করে, উদাহরণস্বরূপ।

  1. টার্মিনাল খুলুন (স্পেস+কমান্ড টিপুন এবং টার্মিনাল টাইপ করা শুরু করুন)।
  2. নিম্নে পেস্ট করুন:
    ডিফল্ট লিখুন com.apple.screencapture প্রকার jpg
  3. রিটার্ন টিপুন।
  4. পরিবর্তনগুলি কার্যকর হওয়ার আগে আপনাকে আপনার Mac পুনরায় চালু করতে হবে৷

কিভাবে একটি Mac এ স্ক্রিনশট

macOS এর পুরানো সংস্করণগুলিতে, আপনি PNG ফাইলের পরিবর্তে JPEG হিসাবে স্ক্রিনশটগুলি সংরক্ষণ করতে Grab ব্যবহার করতে পারেন। আপনার শটগুলিকে PNG বা TIFF হিসাবে সংরক্ষণ করাও বেছে নেওয়া সম্ভব৷

  1. ওপেন গ্র্যাব।
  2. ক্যাপচারে ক্লিক করুন, নির্বাচন, উইন্ডো, স্ক্রীন বা টাইমড স্ক্রিন থেকে বেছে নিন (পরের বিকল্পে আরও)।
  3. যদি আপনি একটি উইন্ডোর স্ক্রিনশট নিতে চান, সেই উইন্ডোতে ক্লিক করুন।
  4. আপনি একটি ক্যামেরা শাটারের শব্দ শুনতে পাবেন এবং স্ক্রিনগ্র্যাব প্রদর্শিত হবে যাতে আপনি এটির নাম দিতে পারেন এবং এটি কোথায় সংরক্ষণ করবেন তা চয়ন করতে পারেন৷

ম্যাকের স্ক্রিনশট সমস্যার সমাধান

আপনার ম্যাকে স্ক্রিনগ্র্যাব নিতে সমস্যা হলে আমাদের কাছে নীচে উত্তর থাকতে পারে৷

আমার স্ক্রিনশট ফাঁকা কেন?

দুর্ভাগ্যবশত, এটি একটি অস্বাভাবিক ঘটনা নয়।

আপনি যদি উপরের নির্দেশাবলী সাবধানে অনুসরণ করেন এবং আপনি নিশ্চিত হন যে স্ক্রিনশটের জন্য আপনি যে নির্বাচন, উইন্ডো বা স্ক্রীন টার্গেট করেছেন তাতে গ্রাফিকাল উপাদান রয়েছে কিন্তু সেগুলি এখন ক্যাপচার করা ছবিতে দেখা যাচ্ছে না, সম্ভাবনা হল আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করছেন স্ক্রিনশট ব্লক করতে বিশেষভাবে বেছে নিয়েছে। উদাহরণস্বরূপ, আপনি Netflix অ্যাপে একটি ভিজ্যুয়াল স্ক্রিনশট করতে পারবেন না।

আপনি একই কাজ করে এমন একটি ভিন্ন সফ্টওয়্যার ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হওয়া উচিত।

ম্যাক স্ক্রিনশট কাজ না করলে কখন করবেন

আপনি যদি স্ক্রিনশট নিচ্ছেন এবং সেগুলি আপনার ডেস্কটপে দেখা যাচ্ছে না তা হতে পারে যে আপনি একই সময়ে ভুলবশত ctrl চাপছেন - যা আপনার পেস্টবোর্ডে শটটি অনুলিপি করবে৷

যদি এটি ততটা সহজ না হয়, তাহলে সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শর্টকাটগুলিতে যান এবং শর্টকাটগুলি স্ক্রিন শটগুলির অধীনে সক্রিয় হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আরেকটি সম্ভাবনা হল যে স্বাভাবিক শর্টকাটগুলি অন্য কিছুতে বরাদ্দ করা হয়েছে, তাই এখানে সিস্টেম পছন্দগুলিতেও এটিকে দুবার চেক করুন৷


  1. কীভাবে একটি ম্যাকে স্ক্রীন প্রিন্ট করবেন (ম্যাকে স্ক্রিনশট নেওয়ার 4 উপায়)

  2. কীভাবে ম্যাকে স্ক্রিনশট কাটবেন

  3. কিভাবে Netflix এ স্ক্রিনশট নেওয়া যায়

  4. কীভাবে একটি আংশিক স্ক্রিনশট নেওয়া যায়