কম্পিউটার

[ফিক্স] ম্যাক ওয়ানড্রাইভ অটোসেভ কাজ করছে না

আপনি একটি নথিতে যে পরিবর্তনগুলি করেছেন বা আপনি একটি দস্তাবেজ লিখছেন সে সম্পর্কে চিন্তা না করা একটি বৈশিষ্ট্য যা আজকাল অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ অনেক দিন চলে গেছে যখন আপনি একটি নথিতে করা সম্পাদনাগুলিকে ম্যানুয়ালি সংরক্ষণ করতে হবে৷ যাইহোক, এমন ব্যবহারকারীরা আছেন যারা তাদের ম্যাক মেশিনে মাইক্রোসফ্ট অফিস পণ্যগুলির সাথে স্বয়ংক্রিয় সংরক্ষণ বৈশিষ্ট্য নিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন। দেখা যাচ্ছে, স্বয়ংক্রিয় সংরক্ষণ বৈশিষ্ট্যটি হয় ধূসর হয়ে গেছে বা সঠিকভাবে কাজ করছে না যার অর্থ ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করা হচ্ছে না।

[ফিক্স] ম্যাক ওয়ানড্রাইভ অটোসেভ কাজ করছে না

আপনার সিস্টেমের সাধারণ স্থানীয় ফাইলগুলি এই ক্ষেত্রে একটি ব্যতিক্রম কারণ সমস্যাটি তখনই ঘটে যখন ফাইলটি OneDrive-এ সিঙ্ক করা হয়। মূলত, বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করে তা হল যে আপনি যখন আপনার OneDrive অ্যাকাউন্টে একটি ফাইল সংরক্ষণ করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয় যাতে আপনি যে পরিবর্তনগুলি করেন তা স্থানীয় সংস্করণের পাশাপাশি ক্লাউডে সংরক্ষিত উভয় ক্ষেত্রেই উপস্থিত থাকে৷ অতএব, আপনি যখন আপনার ব্যক্তিগত OneDrive, OneDrive for Business, অথবা Microsoft SharePoint-এ সংরক্ষিত কোনো ফাইলে কাজ করছেন তখন স্বয়ংক্রিয়ভাবে সেভ সক্ষম হয়ে যায়। আপনার ক্ষেত্রে অটোসেভ কেন কাজ করছে না তার কয়েকটি কারণ রয়েছে যা আমরা নীচে তালিকাভুক্ত করতে যাচ্ছি।

  • ফাইল স্থানীয়ভাবে সংরক্ষণ করা হচ্ছে — অটোসেভ বৈশিষ্ট্যটি বন্ধ বা ধূসর হয়ে যাওয়ার প্রধান কারণগুলির মধ্যে একটি হল যখন আপনি ক্লাউডের পরিবর্তে স্থানীয়ভাবে ফাইলটি সংরক্ষণ করেন। এই ধরনের ক্ষেত্রে, অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয় সংরক্ষণ বৈশিষ্ট্যটি বন্ধ রাখে এবং বৈশিষ্ট্যটি ফিরে পেতে আপনাকে আপনার ক্লাউডে ফাইলটি সঠিকভাবে সংরক্ষণ করতে হবে।
  • পুরনো ফাইল ফরম্যাট — এটি দেখা যাচ্ছে, বৈশিষ্ট্যটি কাজ নাও করতে পারে কারণ আপনি যে ফাইলটিতে কাজ করছেন সেটি সমর্থিত নয়। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, আপনি যদি .doc, .xls, ইত্যাদি ফাইল ফরম্যাট ব্যবহার করে এমন ফাইলে কাজ করেন, তাহলে অটোসেভ বৈশিষ্ট্যটি কাজ করবে না কারণ এটি এই ফাইল ফরম্যাটের জন্য উপলব্ধ নয়। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে যা করতে হবে তা হল আপনার ফাইলের বিন্যাস পরিবর্তন করুন এবং বৈশিষ্ট্যটি কাজ শুরু করা উচিত। আপনি যে ফাইল ফরম্যাটে কাজ করছেন তা দেখতে শিরোনাম বার চেক করুন৷

এখন যেহেতু আমরা সমস্যার সম্ভাব্য কারণগুলি নিয়ে কাজ করেছি, আসুন আমরা সম্ভাব্য সমাধানগুলি নিয়ে যাই যা আপনি অটোসেভ বৈশিষ্ট্যটি আবার কাজ করতে প্রয়োগ করতে পারেন৷ যাইহোক, আমরা শুরু করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি বিকল্প মেনু থেকে অটোসেভ বিকল্পটি চেক করেছেন কিনা। এটি এমন হতে পারে যে বৈশিষ্ট্যটি সেটিংস থেকে বন্ধ করা হয়েছে যার কারণে এটি কাজ করছে না। অতএব, আপনি নীচে দেওয়া বিভিন্ন পদ্ধতিতে ঝাঁপ দেওয়ার আগে, আপনার সেটিংস দুবার চেক করুন। এটি করতে, কেবল ফাইল> বিকল্প এ যান এবং তারপর সংরক্ষণ করুন এ সুইচ করুন পপ-আপ উইন্ডোতে ট্যাব। এটি সংরক্ষণ করুন এর অধীনে প্রথম বিকল্প হওয়া উচিত ট্যাব।

এর সাথেই,  আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন সমাধানগুলো নিয়ে শুরু করি।

পদ্ধতি 1:ফাইল মেনু ব্যবহার করে ফাইলটি খুলুন

এটি দেখা যাচ্ছে, বিভিন্ন ব্যবহারকারীর দ্বারা কাজ করা হিসাবে রিপোর্ট করা সমাধানগুলির মধ্যে একটি হল যে ফাইলটি আপনি এমএস ওয়ার্ড, এক্সেল বা অন্য যেকোন কিছুর মধ্যে ফাইল মেনু ব্যবহার করে যে ফাইলটির সাথে কাজ করছেন সেটি খুলতে হবে। এটি প্রায়ই সহায়ক হয় যখন আপনার ফাইল একটি MS SharePoint সাইটে বা আপনার Mac-এর স্থানীয় ফোল্ডারে সংরক্ষিত হয়। যাইহোক, ফাইল মেনুর মাধ্যমে ফাইলটি খোলা আপনার জন্য কৌশলটি করা উচিত।

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. প্রথমত, আপনি যে ফাইলের ধরনটি কাজ করছেন তার অ্যাপ্লিকেশনটি খুলুন যেমন শব্দ।
  2. এখন, উপরের ডানদিকের কোণায়, ফাইল-এ ক্লিক করুন ফাইল মেনুতে যাওয়ার বিকল্প। [ফিক্স] ম্যাক ওয়ানড্রাইভ অটোসেভ কাজ করছে না
  3. সেখান থেকে, খোলা-এ ক্লিক করুন একটি নতুন ফাইল খোলার বিকল্প। বিকল্পভাবে, আপনি Ctrl + O টিপতে পারেন নতুন উইন্ডো আনতে কীবোর্ড শর্টকাট।
  4. অবশেষে, ডিরেক্টরিগুলির মধ্যে যান এবং আপনার ফাইলটি সনাক্ত করুন। এটি খুলুন এবং দেখুন অটোসেভ এখন কাজ করছে কিনা৷

পদ্ধতি 2:OneDrive-এ ফাইল সংরক্ষণ করুন

সমস্যাটি পপ আপ হওয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল যখন আপনি ফাইলটি স্থানীয়ভাবে সংরক্ষণ করছেন এবং আপনার OneDrive অ্যাকাউন্টে নয়। আপনার OneDrive অ্যাকাউন্টে সংরক্ষিত ফাইলগুলির সাথে কাজ শুরু করার মুহূর্তটি অটোসেভ সক্ষম করে, তা ব্যক্তিগত বা ব্যবসায়িকই হোক। এখন, যদি ফাইলটি অন্য কোনো স্থানে সংরক্ষণ করা হয়, তাহলে অটোসেভ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা হয়। এটি ঘটে যখন আপনি আপনার ম্যাক মেশিনে একটি স্থানীয় ফোল্ডারে ফাইল সংরক্ষণ করেন৷

একটি সাধারণ ভুল যা প্রত্যেকে বার বার করে থাকে তা হল তারা তাদের Mac সিস্টেমের ফোল্ডারগুলির মাধ্যমে OneDrive-এ ফাইল সংরক্ষণ করার চেষ্টা করে। এটি আসলে আপনার OneDrive অ্যাকাউন্টে ফাইলটি সংরক্ষণ করে না এবং এইভাবে অটোসেভ বৈশিষ্ট্যটি কাজ করে না। আপনাকে যা করতে হবে তা হল ফাইলটি সঠিক উপায়ে সংরক্ষণ করা যা আমরা নীচে দেখানো হবে বৈশিষ্ট্যটি কাজ করার জন্য। ফাইলটি সঠিকভাবে সংরক্ষণ করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, ফাইলটি খুলুন এবং তারপরে ফাইল মেনুতে যান।
  2. ড্রপ-ডাউন মেনু থেকে, এভাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন বিকল্প বা Command + Shift + S টিপুন উইন্ডো হিসাবে সংরক্ষণ আনতে কীবোর্ড শর্টকাট।
  3. এখন, এখানে অনলাইন অবস্থানে ক্লিক করুন বিকল্প এটি আপনাকে মেনুতে নিয়ে যাবে যেখান থেকে আপনি সরাসরি OneDrive-এ ফাইলটি সংরক্ষণ করতে পারবেন। [ফিক্স] ম্যাক ওয়ানড্রাইভ অটোসেভ কাজ করছে না
  4. অবশেষে, আপনার পছন্দের যেকোনো নাম দিয়ে ফাইলটি সংরক্ষণ করুন। [ফিক্স] ম্যাক ওয়ানড্রাইভ অটোসেভ কাজ করছে না
  5. আপনি একবার এইভাবে ফাইলটি সংরক্ষণ করলে, স্বয়ংক্রিয় সংরক্ষণ বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া উচিত।

  1. ম্যাকে কাজ করছে না ফেসটাইম ঠিক করুন

  2. কিভাবে ঠিক করবেন ম্যাক ব্লুটুথ কাজ করছে না

  3. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  4. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন