কম্পিউটার

[ফিক্স] MAC অবৈধ নোড গঠন ত্রুটি (সম্পূর্ণভাবে যাচাই করা যায়নি)

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তাদের ম্যাক কম্পিউটারে একটি ফার্স্ট এইড স্ক্যান চালানো ত্রুটির সাথে শেষ হয় অবৈধ নোড গঠন - ভলিউম ম্যাকিনটোশ HD সম্পূর্ণরূপে যাচাই করা যায়নি . এই সমস্যাটি বিভিন্ন macOS সংস্করণের বিস্তৃত বৈচিত্র্যের সাথে ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে৷

[ফিক্স] MAC অবৈধ নোড গঠন ত্রুটি (সম্পূর্ণভাবে যাচাই করা যায়নি)

এই বিশেষ সমস্যাটি তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে এই ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে এমন বিভিন্ন পরিস্থিতিতে রয়েছে। এখানে অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যারা দায়ী হতে পারে:

  • ফার্স্ট এইড ইউটিলিটি ইন্টারফেসের সাথে একটি সমস্যা - যেহেতু এটি দেখা যাচ্ছে, সেখানে একটি অদ্ভুত সমস্যা রয়েছে যা ম্যাকওএসের এলক্যাপিটান এবং হাই সিয়েরা সংস্করণগুলিকে প্রভাবিত করে বলে মনে হচ্ছে যেখানে একটি সেকেন্ডারি ড্রাইভ পরিদর্শন করতে বাধ্য করা হলে ফার্স্ট এইড ইউটিলিটি কাজ করে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি টার্মিনাল অ্যাপের মাধ্যমে ডিস্কটি মেরামত করার চেষ্টা করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • দুষিত macOS ফাইলগুলি৷ - যেহেতু কিছু প্রভাবিত ব্যবহারকারীদের রিপোর্ট করা হয়েছে, আপনি কিছু ধরণের দূষিত OS ফাইলের কারণে এই ত্রুটিটি দেখার আশা করতে পারেন যা ফার্স্ট এইড ইউটিলিটিকে প্রভাবিত করে। এই ক্ষেত্রে, আপনি পূর্বে তৈরি করা একটি মেশিন ব্যাকআপ মাউন্ট করতে পারেন যা হয় একটি ফিজিক্যাল ড্রাইভে বা ভিড়ে সংরক্ষিত থাকে৷
  • দুষ্ট macOS স্টার্টআপ সিকোয়েন্স – যদি এটি একটি দুর্বল সমস্যা হয় যা আপনার macOS কম্পিউটারকে আর বুট আপ করার অনুমতি দেয় না, তাহলে আপনার সমস্ত macOS ফাইল পুনরায় ইনস্টল করতে পুনরুদ্ধার মেনু ব্যবহার করে দূষিত বুটিং ক্রম ঠিক করার চেষ্টা করা উচিত৷
  • ব্যর্থ ডিস্ক ড্রাইভ৷ - যদি আপনি একটি নেটিভ OWC ড্রাইভের সাথে এই নির্দিষ্ট সমস্যার সম্মুখীন হন এবং উপরে উপস্থাপিত পুনরুদ্ধারের বিকল্পগুলির মধ্যে কোনটিই কার্যকরী প্রমাণিত না হয়, তাহলে আপনাকে একটি হার্ডওয়্যার সমস্যা তদন্ত করার বিষয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত। যদি আপনার ম্যাক এখনও ওয়ারেন্টির অধীনে থাকে তবে এটি প্রতিস্থাপনের জন্য পাঠান। যদি তা না হয়, তদন্তের জন্য এটিকে একজন প্রত্যয়িত টেকনিশিয়ানের কাছে নিয়ে যান।

এখন যেহেতু আপনি এই ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে এমন প্রতিটি সম্ভাব্য সমাধান জানেন, এখানে এমন পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে এই সমস্যাটি সমাধান করার অনুমতি দিতে পারে:

পদ্ধতি 1:টার্মিনাল অ্যাপের মাধ্যমে ডিস্ক মেরামত করা

প্রভাবিত ড্রাইভে ফার্স্ট এইড ইউটিলিটি চালানোর চেষ্টা করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনাকে টার্মিনাল অ্যাপের মাধ্যমে মেরামত করার চেষ্টা করা উচিত। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা অন্তর্নির্মিত টার্মিনাল অ্যাপটি খোলার মাধ্যমে এবং দূরবর্তীভাবে ড্রাইভ মেরামত করতে সক্ষম একটি কমান্ড চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন৷

এই বিশেষ সমস্যাটি ElCapitan, Sierra, High Sierra, এবং Mojave সহ বিভিন্ন ধরণের macOS সংস্করণে কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে৷

আপনি যদি এখনও এই ধরণের সমাধানের চেষ্টা না করে থাকেন তবে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথম জিনিসগুলি প্রথমে, ফাইন্ডার খুলুন৷ স্ক্রিনের নীচে অ্যাকশন বার থেকে অ্যাপ। [ফিক্স] MAC অবৈধ নোড গঠন ত্রুটি (সম্পূর্ণভাবে যাচাই করা যায়নি)
  2. আপনি একবার ফাইন্ডারের ভিতরে গেলে অ্যাপ, যান-এ ক্লিক করুন বোতাম (শীর্ষে রিবন বার থেকে), তারপর ইউটিলিটিস-এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। [ফিক্স] MAC অবৈধ নোড গঠন ত্রুটি (সম্পূর্ণভাবে যাচাই করা যায়নি)
  3. আপনি অবশেষে ইউটিলিটিস-এর ভিতরে আসার পরে স্ক্রীন, টার্মিনাল-এ ডাবল-ক্লিক করুন অ্যাপ, তারপর একটি স্বতন্ত্র মেরামত পদ্ধতি ট্রিগার করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    sudo /sbin/fsck_hfs -yprd /dev/

    দ্রষ্টব্য :আপনার ক্ষেত্রে প্রভাবিত ডিস্কের নাম ভিন্ন হলে, আপনাকে disk0s2  প্রতিস্থাপন করতে হবে আপনার বিশেষ ক্ষেত্রে ডিস্কের নামের সাথে।

  4. যদি আপনি ‘ভলিউম Macintosh HD X প্রচেষ্টার পরে মেরামত করা যায়নি ' আপনি এই পদ্ধতিটি কয়েকবার পুনরাবৃত্তি করতে পারেন এবং শেষ পর্যন্ত সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে পারেন।

যদি এই সমাধানটি আপনাকে আপনার নির্দিষ্ট ক্ষেত্রে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয় তবে নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 2:একটি মেশিন ব্যাকআপ ব্যবহার করা

কিছু প্রভাবিত ম্যাক ব্যবহারকারীদের মতে, আপনি হয়ত 'অবৈধ নোড স্ট্রাকচার - ভলিউম ম্যাকিনটোশ এইচডি সম্পূর্ণরূপে যাচাই করা যায়নি' ট্রিগার করছে এমন দূষিত ফাইলগুলিকে বিপরীত করতে সক্ষম হতে পারেন ম্যাক স্টেটকে এমন একটি বিন্দুতে পুনরুদ্ধার করার জন্য যেখানে সবকিছু ঠিকঠাকভাবে কাজ করছিল একটি পূর্বে তৈরি করা মেশিন ব্যাকআপ মাউন্ট করে ত্রুটি৷

অবশ্যই, এটি কেবল ততক্ষণ কাজ করবে যতক্ষণ না সমস্যাটি হার্ডওয়্যার সমস্যায় মূল না থাকে। এই পদ্ধতির একমাত্র প্রয়োজন হল আপনার পূর্বে তৈরি টাইম মেশিন ব্যাকআপ (হয় একটি ফিজিক্যাল ডিস্কে বা টাইম ক্যাপসুল ইউটিলিটির মাধ্যমে)।

আপনি যদি উপরের প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন, তাহলে আপনার macOS ফাইলগুলিকে সুস্থ অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন যেখানে এই ফার্স্ট এইড ইউটিলিটি ত্রুটি কোডটি ঘটছে না:

  1. আপনার ব্যাকআপ ডিস্ক আপনার ম্যাকের সাথে সংযুক্ত আছে তা নিশ্চিত করে শুরু করুন।
    দ্রষ্টব্য: আপনি যদি টাইম ক্যাপসুল ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে আপনার বাড়ি/কাজের রাউটার সঠিকভাবে সেট আপ করা হয়েছে এবং আপনার ম্যাক এটির সাথে সংযুক্ত রয়েছে। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ম্যাকের সাথে আপনার ব্যাকআপ ডিস্ককে 'সংযুক্ত' করতে হবে৷
  2. এরপর, Apple ব্যবহার করুন সিস্টেম পছন্দ-এ ক্লিক করতে শীর্ষে মেনু প্রসঙ্গ মেনু থেকে যা এইমাত্র উপস্থিত হয়েছে। [ফিক্স] MAC অবৈধ নোড গঠন ত্রুটি (সম্পূর্ণভাবে যাচাই করা যায়নি)
  3. একবার আপনি সিস্টেম পছন্দগুলি-এর ভিতরে চলে গেলে মেনু, স্পটলাইট-এ ক্লিক করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। [ফিক্স] MAC অবৈধ নোড গঠন ত্রুটি (সম্পূর্ণভাবে যাচাই করা যায়নি)
  4. এরপর, স্পটলাইট থেকে ইউটিলিটি, মাইগ্রেশন সহকারী খুলুন এবং একটি ম্যাক, টাইম মেশিন ব্যাকআপ, বা স্টার্টআপ ডিস্ক থেকে নির্বাচন করুন চালিয়ে যান৷ ক্লিক করার আগে উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে টগল করুন৷ [ফিক্স] MAC অবৈধ নোড গঠন ত্রুটি (সম্পূর্ণভাবে যাচাই করা যায়নি)
  5. একটি বিদ্যমান ব্যাকআপ থেকে আপনার macOS ফাইলগুলি পুনরুদ্ধার করার অপারেশন শুরু করতে অবশিষ্ট প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  6. আরেকটি প্রাথমিক চিকিৎসা স্ক্যান চালান এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

একই ক্ষেত্রে অবৈধ নোড গঠন – ভলিউম Macintosh HD সম্পূর্ণরূপে যাচাই করা যায়নি  ত্রুটি এখনও অপারেশন ব্যাহত করছে, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 3:রিকভারি মোডে বুট করুন এবং macOS পুনরায় ইনস্টল করুন

যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটিও না থাকে, তাহলে হাল ছেড়ে দেওয়ার আগে আপনার কাছে আরও একটি সম্ভাব্য সমাধান বাকি আছে এবং এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে আপনি একটি হার্ডওয়্যার সমস্যা নিয়ে কাজ করছেন তা হল রিকভারি মোড থেকে আপনার Mac বুট করা এবং macOS পুনরায় ইনস্টল করা৷

অবশ্যই, এটি এমন পরিস্থিতিতে আদর্শ নয় যেখানে আপনার OS ড্রাইভে অনেক গুরুত্বপূর্ণ ডেটা রয়েছে এবং আপনার জায়গায় ব্যাকআপ নেই৷ কিন্তু এটি এখনও বুট আপ করতে সক্ষম হচ্ছে না।

আপনি যদি এই নির্দিষ্ট পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে আপনার ম্যাককে রিকভারি মোডে বাধ্য করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং তারপরে macOS ইউটিলিটিগুলি ব্যবহার করুন macOS পুনরায় ইনস্টল করতে মেনু . বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই ফিক্সটিই একমাত্র জিনিস যা তাদের 'অবৈধ নোড গঠন - ভলিউম ম্যাকিনটোশ এইচডি সম্পূর্ণরূপে যাচাই করা যায়নি' ঠিক করতে সাহায্য করেছিল ত্রুটি৷

এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে যা আপনাকে পুরো বিষয়টির মধ্যে নিয়ে যাবে:

  1. যদি আপনার macOS চালু থাকে, তাহলে এটি বন্ধ করুন বা পুনরায় চালু করুন। এটি বুট হওয়ার সময়, Command + R ধরে রাখুন যতক্ষণ না আপনি অ্যাপল লোগো দেখতে পাচ্ছেন, তারপরে দুটি কীই যেতে দিন।
  2. একবার আপনি মূল macOS ইউটিলিটি-এর ভিতরে চলে গেলে মেনুতে, MacOS পুনরায় ইনস্টল করুন নির্বাচন করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। [ফিক্স] MAC অবৈধ নোড গঠন ত্রুটি (সম্পূর্ণভাবে যাচাই করা যায়নি)
  3. এরপর, আপনার সমস্ত macOS ফাইল পুনরায় ইনস্টল করার প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটারকে স্বাভাবিকভাবে বুট করার অনুমতি দিন।
  4. এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে, অন্য একটি প্রাথমিক চিকিৎসা স্ক্যান ট্রিগার করুন এবং দেখুন যে আপনি এখনও একই 'অবৈধ নোড কাঠামো দেখতে পাচ্ছেন - ভলিউম ম্যাকিনটোশ এইচডি সম্পূর্ণরূপে যাচাই করা যায়নি'  ত্রুটি।

একই ধরনের ত্রুটি এখনও পপ আপ করার ক্ষেত্রে, আপনি আসলে একটি হার্ডওয়্যার সমস্যা নিয়ে কাজ করছেন বলে সিদ্ধান্ত নেওয়া ছাড়া আপনার কোন বিকল্প নেই৷

পদ্ধতি 4:মেরামতের জন্য আপনার Mac নিন (যদি প্রযোজ্য হয়)

যদি আপনি একটি OWC ড্রাইভের সাথে এই ত্রুটি কোডটি দেখতে পান, আমি এটি বলতে দুঃখিত কিন্তু, আপনি সম্ভবত একটি হার্ডওয়্যার সমস্যা নিয়ে কাজ করছেন। এই একই সমস্যা নিয়ে কাজ করছেন এমন বেশ কয়েকজন প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে HDD/SDD কে একজন প্রত্যয়িত প্রযুক্তিবিদের কাছে নেওয়ার মানে হল যে ড্রাইভটি অপূরণীয়ভাবে নষ্ট হয়ে গেছে।

আপনি যদি এই নির্দিষ্ট পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে আপনার সামনে 2টি পথ রয়েছে:

  • যদি আপনার ম্যাক কম্পিউটার ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে প্রতিস্থাপন পেতে Apple বা যে অনুমোদিত রিসেলারের কাছ থেকে আপনি প্রাথমিক কেনাকাটা করেছেন তার সাথে যোগাযোগ করুন।
  • আপনার ত্রুটিপূর্ণ OWC ড্রাইভের জন্য একটি প্রতিস্থাপন পান।

আপনি যদি দ্বিতীয় বিকল্পটি বেছে নেন, তাহলে মনে রাখবেন যে আপনি আসলে একটি ত্রুটিপূর্ণ ড্রাইভের সাথে কাজ করছেন তা নিশ্চিত করার জন্য আপনাকে প্রথমে কিছু পদক্ষেপের মধ্য দিয়ে যেতে হবে .


  1. [FIX] থান্ডারবার্ড কনফিগারেশন যাচাই করা যায়নি

  2. [ফিক্স] ক্লাউডফ্লেয়ার 'ত্রুটি 523:অরিজিন অরিগ্যাবল'

  3. [সমাধান] ত্রুটি! APFS সিস্টেম ভলিউম হ্যান্ডেল

  4. ফটোশপ আপনার অনুরোধ ত্রুটি সম্পূর্ণ করতে পারেনি ঠিক করুন